রাসবিহারী ধাম মন্দিরে কিছুক্ষণ||by@Tathagatachy||

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা।আমার বাংলা ব্লগে সকল সদস্যকে আন্তরিক শুভেচ্ছা জানাই। আশা করি আপনারা অনেক অনেক ভাল আছেন । আমিও ভাল আছি। হালকা ঠান্ডায় সবাই ভালো থাকবেন শরীরে যত্ন নিবেন এই কামনা করছি।

IMG-20221110-WA0015.jpg

আজকে আমি সর্বজনীন রাসবিহারী ধাম মন্দিরে কিছুক্ষণের জন্য ঘুরাঘুরির প্রাক্কালে আমার অভিজ্ঞতা এবং কিছু অনুভূতি আপনাদের মাঝে শেয়ার করব । আশা করি আপনাদের ভাল লাগবে।

IMG-20221110-WA0023.jpg

গত ৬ থেকে ১০ তারিখ পর্যন্ত অনুষ্ঠিতব্য ভগবানের শ্রী শ্রী রাস লীলা উপলক্ষে আয়োজিত সর্বজনীন রাস বিহারে ধামের মহানামযজ্ঞ মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি আমাদের পাশে হওয়াতে অনুষ্ঠানটি না দেখে থাকতে পারলাম না তাই কিছুক্ষণ রাস বিহারী ধামে ঘুরতে গিয়ে আমার অভিজ্ঞতা গুলো আপনাদের মাঝে শেয়ার করব।

IMG-20221110-WA0001.jpg

পৃথিবীতে আমরা যে যার ধর্মই পালন করি না কেন সবার উপরে থাকে আল্লাহ্, সৃষ্টিকর্তা, ভগবান। তারপর আমাদের বিশ্বাস । সকল ধর্মের প্রতি আমাদের আস্থা ও বিশ্বাস রয়েছে। ধর্ম জিনিসটাই হলো সবার ঊর্ধ্বে। আমরা যে যে ধর্মে হই না কেন যেকোনো ধর্ম অনুষ্ঠান দেখলে মনের মধ্যে আনন্দের অনুভূতি জাগে সেই ধর্ম অনুষ্ঠানকে দেখার জন্য।

IMG-20221110-WA0003.jpg

তাই এই ধর্মীয় অনুষ্ঠান না দেখে এ পারলাম না বাসায় তাই ছোট বাবুকে নিয়ে বেরিয়ে পড়লাম এই অনুষ্ঠান দেখার আশায়। হাজার হাজার মানুষের সমাবেশে অনুষ্ঠানটি চার দিনব্যাপী অনুষ্ঠিত হলো।

IMG-20221110-WA0004.jpg

আমার অভিজ্ঞতা হল যে মানুষ এখনো যে ধর্মের প্রতি এতই অনুরাগী যা প্রত্যেকটা ধর্মের মানুষ যার যার ধর্মে বিশ্বাসী থেকেও অন্য ধর্মকে যথেষ্ট পরিমাণ বিশ্বাস এবং সম্মানের জায়গায় মানুষ এখনো বসিয়ে রেখেছে প্রত্যেকটি মানুষের অন্তরে। এটাই কামনা করি যেন আমরা সবাই প্রত্যেকে প্রত্যেক ধর্মের প্রতি যথেষ্ট সম্মান ও বিশ্বাস রেখে আগামী প্রজন্মকে ঠিক একই ধারায় পথ চলতে শেখায়। আমি দেখেছি এই অনুষ্ঠানে প্রত্যেক ধর্মের লোক এসেছে দেখার জন্য যা অত্যন্ত ভালো লেগেছে আমার।

IMG-20221110-WA0005.jpg

আমি যদিও বা প্রত্যেক ভগবানের মূর্তি সম্বন্ধে বলতে পারব না তবে প্রত্যেকটি মূর্তি যেন অপরূপ সৌন্দর্যে পরিণত হয়েছে রাস বিহারী ধাম মন্দিরের প্রত্যেকটা কোনায় কোনায়।

IMG-20221110-WA0007.jpg

মন্দিরে সব চাইতে ভালোলাগার দিকগুলোর মধ্যে রয়েছে কীর্তন প্রসাদ দেওয়া এবং সব ভগবানের মূর্তি গুলো এভাবে এত সুন্দর ভাবে পরিপাটি করে সাজানো যা বুঝার উপায় নেই ।

IMG-20221110-WA0008.jpg

আর এই রাসবিহারী রাম মন্দিরে আমার যে বাস্তবতার যে উদাহরণ আমি দেখতে পেয়েছি সেটি হচ্ছে মানুষের বিশ্বাস এবং ধর্মের প্রতি যে অনুপ্রেরণা মানুষের মধ্যে এখনো বিরাজমান তা এই অনুষ্ঠানের হাজার হাজার মানুষকে না দেখলে তা বুঝা যাবে না

IMG-20221110-WA0009.jpg

আগামী প্রজন্মকে যেন আমরা সুশিক্ষায় শিক্ষিত করে ধর্ম অনুরাগী এবং সকল ধর্মের প্রতি যেন শ্রদ্ধা ও বিনয়ী থাকে সেই শিক্ষায় প্রতিটি শিশুকে প্রতিষ্টিত করার প্রচেষ্টা অব্যাহত রাখা।

IMG-20221110-WA0016.jpg

শ্রীকৃষ্ণের রাসলীলা অবলোকনে এই মূর্তিগুলো প্রতিষ্ঠিত করা হয়েছিল যা দেখতে অত্যন্ত সুন্দর যা পুরো মন্দির জুড়ে এই মূর্তিগুলো পরিস্ফুটিত রূপ ধারণ করে।

IMG-20221110-WA0014.jpg

শ্রী শ্রী লোকনাথ বাবা একটি সুপরিচিত নাম । যিনি রণে বনে জঙ্গলে যেখানে মানুষ বিপদে পড়ে না কেন উনার নাম স্মরণ করলে বিপদ হতে মুক্তি লাভ হয় এই ধারণা সনাতন ধর্মাবলম্বীদের।

IMG-20221110-WA0019.jpg

মন্দিরে আর একটা আকর্ষণীয় বিষয়ের মধ্যে ছিল মেলা ।

IMG-20221110-WA0020.jpg

এই ছবিগুলো মন্দিরের পিছনে অবস্থিত মেলাগুলো র মধ্যে কয়েকটি দোকানে ছবি। যার মধ্যে ছিল অনেক রকমের খেলনা, প্রসাধনী, আচার ও খাবারের দোকান ইত্যাদি।

IMG-20221110-WA0017.jpg

এই অনুষ্ঠানের বাহিরেও সবচাইতে বেশি মজা ছিল সেটি হচ্ছে মেলা কারণ গ্রামীণ মেলাগুলো দেখতে খুব সুন্দর এবং প্রচুর জন মানুষ ভিড় করে এই মেলাগুলোর প্রত্যেকটির দোকানে।

IMG20221109114251.jpg

আমি আর আমার ছোট বাবু যার জন্য বিশেষ করে এই অনুষ্ঠানে যাওয়া যার কারণে এত সুন্দর অনুষ্ঠান দেখতে পেয়েছি।

IMG20221109175946.jpg

প্রত্যেকটি ভগবানের মূর্তি ও আলোকসজ্জা গুলো ছিল দেখার মতন। এই মন্দিরের প্রত্যেকটা অনুষ্ঠান এবং মানুষের ধর্মের প্রতি যে অগাধ বিশ্বাস রয়েছে তা আমরা এই ধরনের অনুষ্ঠানের মাধ্যমে বুঝতে পারি এখানে এসে আমার অনেক ভালো লেগেছে আশা করি আমার পোস্টটি দেখে আপনাদের ও ভালো লাগবে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57610.17
ETH 3118.28
USDT 1.00
SBD 2.39