আমার ভালো লাগা কিছু ফটোগ্রাফি-৩|| @tathagatachy || shy-fox 10% Beneficiary 5% abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা আমার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাচ্ছি আমার আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন। আমিও ভাল আছি। সবাই সব সময় সুস্থ ও ভালো থাকুন এই কামনা করছি।

আজকে আমার ভালোলাগা কিছু ফটোগ্রাফি-৩ আপনাদের মাঝে শেয়ার করব যা আপনাদের ভালো লাগবে আশা করি।

IMG20220813073842.jpg

গ্রাম বাংলার মেঠো পথ

সুজলা সুফলা শস্য-শ্যামলা আমাদের এই বাংলাদেশে গ্রাম বাংলার মেটো পথ হল আজও আমাদের গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রেখেছে অনেক জায়গায়।
খুব ভোরে পাখিদের ডাকে ঘুম ভাঙ্গে মোদের আঁকাবাঁকা মেঠো পথে চলি দূরদূরান্তে।

IMG20220813074142.jpg

গ্রাম বাংলার মেঠো পথ

বাংলার গ্রাম বাংলার এত পথগুলো এখনো কিছু কাঁচা কিছু আধা পাকা রয়েছে। অনেকগুলো পথ রয়েছে ইট বিছানো এবং ছোট সড়ক। আমরা আগের যে সড়ক বা রাস্তা ব্যবহার করতাম তাই কাঁদাযুক্ত পথে সেন্ডেল হাতে নিয়ে পথ চলার মজায় কিন্তু আলাদা ছিল।

IMG20220813073915.jpg

গ্রাম বাংলার মেঠো পথের পাশে গাছের ছবি

এই চিত্রগুলো আমাদের ছোটবেলার অনেক কথা মনে করিয়ে দেয় সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এদিক সেদিক দৌড়াদৌড়ি কানামাছি, ডাংগুলি, ফুটবল, কাবাডির খেলার মতন উল্লেখযোগ্য কিছু খেলা নিয়ে মাতামাতি সারাটাদিন যেন এইসব গাছ তলায় কত স্মৃতির মনে করিয়ে দেয় তবে তেমনটা আর নেই এখন চারিদিকে জঙ্গলে ভরে গেছে রাস্তার চারিপাশ।

IMG20220813081044.jpg

কচুরিপানায় ভরা একটি লেকের ছবি

রাস্তার পাশ দিয়ে যাওয়ার সময় চোখে পড়া এই কুচুরিপানা ভরা লেকটির ছবি না তুলে পারলাম না দূর থেকে মনে হচ্ছিল যেন প্রকৃতি এক অপরূপ সৌন্দর্য আমাদের মাঝে উপস্থাপন করছে তাই এই ছবিটি ক্যামেরা বন্দী করতে বাধ্য হলাম।

IMG-20220816-WA0003.jpg

লেকের ছবি

IMG20220813082755.jpg

লেকের ছবি

লেক দেখতে আমার খুব ভালো লাগে তাই লাগের পাশে বসে থাকতে এবং তার সৌন্দর্যের দিকে তাকিয়ে থাকতে ভালো লাগে তাই এই ছবিগুলো আপনাদের শেয়ার করলাম

IMG20220813081304.jpg

করলা গাছের ছবি

করোলা গাছের দ্বারা আবৃত চারিপাশ যেন মনে হচ্ছিল সবুজের এক ভূখণ্ড যেখানে সবুজের ছড়াছড়ি। করলা গাছের চাষাবাদের জন্য তৈরি এবং এই মাচাংটি করা গাছ দ্বারা এত সুন্দর ভাবে আবৃত হয়েছে যা কিনা যেকোনো মানুষেরই ভালো লাগবে।

IMG20220813082433.jpg

বরবটি গাছের ছবি

IMG20220813082435.jpg

বরবটি গাছের ছবি

বরবটি গাছের লতায় দ্বারা আবৃত দাঁড়িয়ে থাকা কাঠগুলো মাঝে এত সুন্দর ভাবে রয়েছে যা কিনা সবারই নজর কাড়ে তাই এই ছবিগুলো ক্যামেরা বন্দি না করে পারলাম না। চির সবুজের দেশ বাংলাদেশ বাংলাদেশ তাই বাংলার যে সবুজের ছড়াছড়ি এই ছবিগুলো না দেখলে বুঝা যায় না।

IMG20220813082050.jpg

বেগুন গাছের ছবি

IMG20220813082052.jpg

বেগুন গাছের ছবি

কৃষকদের চাষ করা এই বেগুন গাছের ছবির দিকে তাকালে বুঝতে পারবেন যে আমাদের সবজির বাগান ফলাতে কৃষকদের কতটুকু ভূমিকা রয়েছে তা এই চিত্রগুলো দেখলে বুঝতে পারবেন। বেগুন গাছগুলোর দিকে তাকালে মনে হয় চারিদিকে সবুজ আর সবুজ গাছগুলো দেখতে খুব ভালো লাগছিল পুরো বেগুনের খেতের বাগানটি।

IMG-20220812-WA0024.jpg

পাতাবাহার গাছের ছবি

পাতাবাহার গাছটিকে দূর থেকে অত্যন্ত সুন্দর লাগছিল এবং গাছটির পাতা যেন একটি পাতার সাথে আরেকটি পাতার সাথে সংযুক্ত করে একগুচ্ছ পাতা মনে হচ্ছিল তাই ছবিটি ক্যামেরা বন্দি করলাম।

IMG-20220812-WA0041.jpg

এলোভেরা গাছের ছবি

খুব শখ করে গাছটি লাগিয়েছি ।এই অ্যালোভেরা গাছটিকে ভালো লাগে তাই গাছটির একটি ছবি আপনাদের মাঝে শেয়ার করলাম।

IMG-20220816-WA0002.jpg

ফেরিওয়ালা

আমরা গ্রামগঞ্জে ফেরিওয়ালাকে বেশি দেখতে পায়। ফেরিওয়ালা আমাদের কাছে অত্যন্ত জনপ্রিয় একজন ব্যক্তি যা কিনা শহর থেকে বিভিন্ন দ্রব্য সংগ্রহ করে প্রতিটি গ্রামের প্রতিটি বাড়িতে বাড়িতে গিয়ে তারা ওই জিনিসটাকে বিক্রি করে। আমার মনে হয় যে আমরা যে অনলাইন শপিং পদ্ধতি চালু করেছি হয়তো সেটি ফেরিওয়ালা থেকেই শেখা। বিভিন্ন ধরনের জিনিসপত্র এই ফেরিওয়ালার মাধ্যমে আমরা গ্রামের প্রতিটি ঘরে পেয়ে থাকি তাই তাদেরকে আমি আমার অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ জানাই উনাদের কাজের জন্য।

ডিভাইস:রিয়েল মি কে সেভেন আই,
লোকেশন:ত্রিশাল ময়মনসিংহ,
ফটোগ্রাফি:@tathagatachy
Sort:  
 2 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। এখনতো এত বেশি এরকম ফটোগ্রাফি দেখাই যায় না। তাই অনেকদিন পরে দেখে ভীষণ ভালো লাগলো। আপনি খুবই সুন্দর ভাবে এই ফটোগ্রাফিগুলো করেছেন এবং আমাদের মাঝে উপস্থাপনা করে শেয়ার করেছেন। এত সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ আমার ফটোগ্রাফি গুলো আপনার ভালো লেগেছে জেনে খুব আনন্দিত হলাম এবং পরবর্তী ছবি তোলার অনুপ্রেরণা হিসেবে কাজ করবে আপনার এই সুন্দর কমেন্টের জন্য

 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন।ফটোগ্রাফি গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে।সবুজ শ্যামল এমন প্রকৃতি গুলো আমার কাছে খুবই ভালো লাগে।এসব জায়গায় ঘুরতে গেলে ও মন ভালো হয়ে যায়।আপনাকে ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আপনাকে অনেক ধন্যবাদ আমার পোস্টটি দেখে আমাকে সুন্দর একটি কমেন্ট করার জন্য ছবিগুলো আপনার ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম।

 2 years ago 

আপনি খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন আপনার প্রতিটা ফটোগ্রাফি খুবই সুন্দর হয়েছে বিশেষ করে গ্রামের মেঠো পথ অটোগ্রাফিটি বেশি ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ আমাকে সুন্দর একটি কমেন্ট করার জন্য । আমার পোস্টে আপনারা ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম ভাইয়া।

 2 years ago 

আপনি দেখছি প্রাকৃতিক পরিবেশের বেশ সুন্দর ফটোগ্রাফি করেছেন। আকাশ এবং গাছপালা নিয়ে ফটোগ্রাফি গুলো আমার কাছে বেশি ভালো লাগে। তার সাথে বেশ সুন্দর রাস্তার কিছু ফটোগ্রাফি করেছেন। বেশ দুর্দান্ত লেগেছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনাকে অনেক ধন্যবাদ আমাকে সুন্দর করে সাজিয়ে গুছিয়ে একটি কমেন্ট করার জন্য। আমার ফটোগ্রাফি গুলো আপনার ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম। ধন্যবাদ আপু

 2 years ago 

প্রাকৃতিক পরিবেশের ছবি গুলো চমৎকার হয়েছে।এই ধরনের ছবি আমার কাছে ভিশন ভালো লাগে। সাথে লেকের ছবিটি একদম ইউনিক হয়েছে। সবমিলিয়ে ভালো লেগেছে আপনার ফটোগ্রাফি গুলো। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আমাকে একটি সুন্দর কমেন্ট করার জন্য এবং আমার ছবিগুলো আপনার ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাই মাটির আকাবাকা মেঠো পথ তো এখন দেখাই যায় না। এগুলো দেখলে যেন মন প্রাণ জুড়িয়ে যায়। কী সুন্দর সবুজ প্রকৃতি।। দারুণ ছিল ফটোগ্রাফি গুলো। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে আমার পোস্টটি ভাল লেগেছে জেনে আমি অত্যন্ত আনন্দিত হয়েছি এবং আপনার সুন্দর একটি কমেন্টের জন্য আপনাকে আবারো ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

অসাধারণ আপনি অনেক সুন্দর সুন্দর মনোমুগ্ধকর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন ফটোগ্রাফি গুলো অসাধারণ ছিল। সুন্দর উপস্থাপনার মাধ্যমে আমাদের মাঝে আপনার এই ফটোগ্রাফি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আমাকে সুন্দর করে একটি কমেন্ট করার জন্য আপনাকে আবারও ধন্যবাদ জানাচ্ছি

 2 years ago 

বাংলার এইরকম সবুজ প্রকৃতির দৃশ্য সব সময় আমার কাছে অনেক ভালো লাগে। আপনি দারুন কিছু ফটোগ্রাফি করেছেন আসলে দৃশ্যগুলো দেখলে অনেক মনটা অনেক ভালো হয়ে যায়। ধন্যবাদ আপনাকে সবুজ প্রকৃতির দৃশ্য শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ আমার পোস্টটি দেখার জন্য এবং আমাকে সুন্দর একটি কমেন্ট করার জন্য

 2 years ago 

আপনি খুব সুন্দর করে কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। ফটোগ্রাফি গুলো দেখে আমার কাছে অসম্ভব ভালো লাগলো। খুব সুন্দর করে সকলের মাঝে আপনি শেয়ার করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপু আমার ফটোগ্রাফি গুলো আপনার ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম এবং আমাকে সুন্দর একটি কমেন্ট করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো অসম্ভব সুন্দর হয়েছে। প্রতিটি ছবি দেখেই চোখ জুড়িয়ে গেল। এরকম গ্রাম বাংলার দৃশ্য দেখতে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আপনাকে অনেক ধন্যবাদ আমার পোস্টে ভাল লেগেছে জেনে আমার নিজেরও অনেক ভালো লাগলো ।আমার পোস্টেতে সুন্দর একটি কমেন্ট করার জন্য আপনাকে আবারও ধন্যবাদ জানাচ্ছি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66521.28
ETH 3454.20
USDT 1.00
SBD 2.67