ঢাকা সাভারের রাজপথ এর রাত্রি কালীন কিছু মুহূর্তের ফটোগ্রাফি || @tathagatachy || shy-fox 10% Beneficiary 5% abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা আমার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাচ্ছি আমার আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও ভাল আছি। সবাই এই গরমে যাতে সুস্থ থাকেন এই কামনা করছি।

আজকে আমি আপনাদের ঢাকা সাভারের রাজপথএর রাত্রি কালীন কিছু মুহূর্তের ছবি আপনাদের মাঝে শেয়ার করছি।

ঢাকা আমরা বিভিন্ন সময় বিভিন্ন ভাবে ঢাকা কে আমরা উপস্থাপন করে থাকি যেমন ঢাকা আমাদের রাজধানী আবার কেউ বলে ঢাকা টাকার শহর কেউবা বলে ব্যস্ততম যানজটের শহর কারো কাছে আবার এটি ক্ষুধা নিবারণের শহর হিসেবে পরিচিত অবশ্য সেটি আমার দৃষ্টিকোণ থেকে।

ঢাকা সাভারে থাকাকালীন কিছু সময় এর ভালোলাগার কিছু ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি।

IMG20220729200955.jpg

সাভার ওভার ব্রিজ থেকে তোলা ছবি

তখন আমার ঘড়িতে ঠিক দশটা বেজে ত্রিশ মিনিট আস্তে আস্তে রাজপথে গাড়িগুলো যেন কম হতে শুরু করল ব্যস্ততম মানুষের আনাগোনা ও কমতে শুরু করল কিছুক্ষণের জন্য ঘুরতে আসা এই ঢাকা সাভারে যখন ওভারব্রিজে উঠি তখন দূর থেকে ভালো লাগছিল কিছু গাড়ি আনাগোনা না তাই এই ছবিটি তুললাম।

IMG20220729200925.jpg

এই ছবিটি আমাকে একটু ভাবিয়েছে সেটা হলো যে চারিদিকে মানুষ আস্তে আস্তে কমে আসতেছে কিন্তু এই ওভার ব্রিজের একপাশ দিয়ে ওঠা আরেক পাশ দিয়ে নামা এই সময়টা আমি ওভারব্রিজে উঠতে মিনিমাম দশ মিনিট সময় লেগেছে এত মানুষ যে বলার উপেক্ষা রাখে না ছবিটি ভালো করে লক্ষ্য করলে আপনারা এ জিনিসটি খেয়াল করতে পারবেন। যখন মানুষের ভিড়ে পরেছি তখনও মনে হচ্ছিল আমি যেন রাগবি খেলা জন্য মাঠে নেমেছি একজন আরেকজনকে ধাক্কানোর জন্য যে প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

IMG20220729194322.jpg

২০ মাইল ওভার ব্রিজ থেকে তোলা এই ছবি

IMG20220729200020.jpg

এই ছবিটি আমার কাছে অনেক ভালো মানের একটি ছবি না হলেও ছবিটির মর্মার্থ রয়েছে যেমন আপনারা অনেক সিগারেটের দোকান দেখেছেন কিন্তু আমার জীবনে এই প্রথম এই ধরনের সিগারেটের দোকান যা কিনা দশটা প্যাকেট নিয়ে ব্যবসা চালিয়ে যাচ্ছেন কথা বলে উনার সাথে জানা গেল যে স্বল্প পুঁজিতে তার পরিবারকে টিকিয়ে রাখার আপ্রাণ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন উনি তাই রাত এগারোটা বাজলেও থেমে নেই তার জীবনকে এগিয়ে নেওয়ার প্রচেষ্টা।

IMG20220729210949.jpg

ফুটপাতের এই দোকানগুলো গরীব মধ্যবিত্ত সবার কাছে অতি জনপ্রিয়। কেননা আমরা সবাই জানি এই ব্যাপারটা নিয়ে এই ছবিটি যখন আমি তুলি তখন তেমন ব্যস্ত ছিল না আমার কাছে ভালো লাগার বিষয়টি হল যে মানুষ তার জীবনে বাঁচার তাগিদের যে জীবন সংগ্রামে মেতে উঠেছে সারাক্ষণ সারা জীবন বোধহয় মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত তার জীবন সংগ্রাম চালিয়ে যেতে হয় এভাবে।

IMG20220729210915.jpg

IMG20220729211126.jpg

IMG20220729210927.jpg

IMG20220729210932.jpg

ঢাকা সাভারের ফুটপাত থেকে তোলা এই ছবিগুলো

IMG20220729213624.jpg

মামার গরম স্পেশাল মুড়ি চানাচুরের ফেরি দোকান

সবচাইতে মজার রেসিপি যখন মামার হাতের গরম চানাচুরের সাথে বিভিন্ন ধরনের উপকরণের মিশ্রিত মসলা দিয়ে তৈরি করে মানুষকে খেতে দিচ্ছিলেন সেই সাথে আমিও খেতে পেরে খুব আনন্দ বোধ করলাম এবং সবচেয়ে বেশি আনন্দিত হয়েছিলাম উনার উপস্থাপনা দেখে যে মানুষকে কিভাবে আকৃষ্ট করতে হয় তারা এক অনাবিল প্রচেষ্টা।

যেহেতু রাতে আমি ফটোগ্রাফি গুলো করেছি ছবিগুলোর কোয়ালিটি এত ভালো হয়নি তাই আপনারা আমাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এই আশা রাখি।

ডিভাইস:অপো এফ ৯ পো,
লোকেশন:ঢাকা সাভার
ফটোগ্রাফি@tathagatachy
Sort:  
 2 years ago 

এই সব জায়গার দৃশ্য গুলো আসলেই খুব সুন্দর হয়। আপনি দারুন কিছু দৃশ্যের সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন। প্রথম ফটোগ্রাফি টা আমার কাছে বেশ সুন্দর লাগছে, সত্যি চমৎকার হয়েছে আপনার ফটোগ্রাফি গুলো। অনেক ধন্যবাদ আপনাকে ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার ফটোগ্রাফি গুলো আপনার ভালো লেগেছে জেনে এবং আমার পোস্টটি পড়ে সুন্দর একটি কমেন্ট করার জন্য ধন্যবাদ

 2 years ago 

ভাই আবার অনেকেই প্রাণের শহর ঢাকা বলে থাকে, আবার অনেকেই আজব শহর ঢাকা বলে থাকে। যেভাবেই উপস্থাপন করা হোক না কেন ঢাকায় কিন্তু টাকা উরে এই কথাটি মানতে হবে। আর তাইতো জীবিকা নির্বাহের জন্য অগণিত মানুষ গ্রাম ছেড়ে ঢাকার বুকে পাড়ি জমিয়েছে। যাইহোক ভাই, রাতের ঢাকা শহর দেখতে আমার কাছে দারুন লাগে। যদিও বা আমার বাড়ি থেকে ঢাকার দূরত্ব অনেক তবুও এই প্রাণের ঢাকা শহরের ছোঁয়া পেতে অনেকবার গিয়েছি। আর উপভোগ করেছি রাতের ঢাকা শহরকে। ধন্যবাদ

 2 years ago 

ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ আমার পোস্টটি আপনি ধৈর্য সহকারে দেখেছেন এবং পড়েছেন এবং আপনার কিছু কথা শেয়ার করেছেন আপনাকে আবার অনেক ধন্যবাদ

 2 years ago 

ঢাকা সাভার রাজপথের রাতে কালীন ফটোগ্রাফি গুলো দেখে সত্যি অনেক ভালো লাগলো। ঢাকায় গিয়ে রাতের এইরকম দৃশ্য অনেকবার উপভোগ করা হয়েছে। খুবই ভালো লাগে আমার কাছে আমাদের সাথে ফটোগ্রাফির মাধ্যমে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ আমার পোস্টটি দেখার জন্য এবং সুন্দর একটি কমেন্ট করার জন্য

 2 years ago 

অনেক সুন্দর সুন্দর কিছু ছবি শেয়ার করেছেন। আসলে ঢাকা শহরের মানুষের জীবন যাত্রা অনেক কঠিন। অনেক কষ্ট করে টিকে থাকতে হয় এই শহরে। বিশেষ করে রাতের বেলা দৃশ্যগুলো দেখা যায় মাঝে মধ্যে মানুষের কতো করুন অবস্থা। রাতের ঢাকা আসলে অন্যরকম এক বাঁকা । ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর কিছু চিত্র তুলে ধরার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে আমাকে সুন্দর একটি কমেন্ট করার জন্য এবং আপনার কিছু মূল্যবান কথা শেয়ার করার জন্য

 2 years ago 

ঢাকা সাভারের রাজপথ এর রাত্রি কালীন কিছু মুহূর্তের ফটোগ্রাফি

আসলে আপনার ফটোগ্রাফি গুলো দেখতে আমার কাছে অনেক ভালো লেগেছে। আমিও কিছুদিন আগে গিয়েছিলাম ঢাকা সাভারে। মুড়ি চানাচুরের দোকানের ফটোগ্রাফি দেখতে আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

শহরের রাত্রে বেলার ফটোগ্রাফি দেখতে খুবই ভালো লাগে। বিশেষ করে যখন গভীর রাত হয়ে যায় তখন হাঁটতে বের হতে খুবই ভালো লাগে। চারপাশের মিট মিট করা আলো যেন প্রকৃতিকে অন্যরকম ভাবে সাজিয়ে তোলে। খুব সুন্দর হয়েছে আপনার ফটোগ্রাফি গুলো ধন্যবাদ।

 2 years ago 

পোস্ট দেখেই বোঝা যাচ্ছে ঢাকা সাভারে রাত্রি কালের মুহূর্তে অনেক চমৎকার একটি মুহূর্ত অতিবাহিত করেছেন। সুন্দর মুহূর্তের কিছু সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখি খুব ভালো লাগলো। চমৎকারভাবে উপস্থাপনার মাধ্যমে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ভাই আপনি রাতের দারুন দারুন ফটোগ্রাফি মাঝে মাঝে শেয়ার করলেন। আপনার ফটোগ্রাফি গুলো কথা বলছে মানুষের জীবনযাত্রার। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

রাতের ঢাকা অনেক সুন্দর। আপনার ফটোগ্রাফির মাধ্যমে আপনি খুবই সুন্দর ভাবে হাইলাইট করেছেন। আপনার ফটোগ্রাফি খুব সুন্দর হয়েছে। অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনার জন্যে কিছু সাজেশন যা আপনাকে ভালো ব্লগার হতে সাহায্য করবে।

  • ১.ছবিগুলো ক্লিয়ার করে তুলবেন।প্রতিটি সাধারণকেই অসাধারণ করা যায় শুধমাত্র ছবির মাধ্যমেই।

  • ২.ছবি দেওয়ার বা লেখার একটি সিকুয়েন্স মেনে চলবেন।তা না হলে এলোমেলো লাগে।

  • ৩.আপনার পোস্ট সম্পর্কীয় ট্যাগ গুলো সর্ব প্রথমে ব্যবহার করবেন।এরপরে অন্য ট্যাগ গুলো লিখবেন।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আমাকে আপনার মূল্যবান কিছু সাজেশন দিয়েছেন। যা আমাকে ভবিষ্যতে আর যাতে এ ধরনের ভুল না হয় সেদিকে আমি খেয়াল রাখবো। আপনাকে আবারো ধন্যবাদ জানাচ্ছি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 63915.30
ETH 2740.13
USDT 1.00
SBD 2.59