।। প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি।।10% Beneficiary @shy-fox , 5% abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো বন্ধুরা। আমার বাংলা ব্লকের সকল সদস্যকে জানাই আমার আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন । আমিও খুব ভালো আছি। একদিন কলমাকান্দা ইউনিয়ন নেত্রকোনায় থাকাকালীন সময় কিছু ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করলাম।

IMG_20220722_103003.jpg

এই এলাকায় বন্যা হয়েছিল প্রচুর তবে পরিস্থিতি অনেকটা ভালো এখন যদিও বা কিছু কিছু জায়গায় পানি রয়েছে যা জমিতে বিদ্যমান থাকে। জমিতে বিদ্যমান থাকা পানিতে ছোট ছোট ডিঙ্গি নৌকা গুলো প্রকৃতির সাথে মিশে যে এক অপরূপ সৌন্দর্যের সৃষ্টি করেছে তা এই ছবিতেই দেখলে বুঝা যায়।

IMG_20220711_225817.jpg

হঠাৎ চাঁদনী রাতে আকাশের দিকে যখন দেখি তখন আকাশটা মনে হচ্ছিল যেন ফুলের বাগানের মধ্যে একটা সূর্যমুখী বড় ফুল ফুটে রয়েছে লোভ সামলাতে না পেরে এই ছবিটি তোলা।

IMG20220720102242.jpg

জেলে তার ক্ষুধা নিবারণের জন্য আপ্রাণ চেষ্টা মাছ ধরার জন্য তার জালে প্রতিটি কোপে জড়িয়ে আছে তার মাছ পাওয়ার আনন্দ এবং তার পরিবারের দুইমুঠো ভাত মুখে তুলে দেওয়ার জন্য যে তার প্রচেষ্টা এই ছবিটির মর্মার্থ আসলে ভাষায় প্রকাশ করা যাবে না।

IMG20220720102427.jpg

আমি কখনো এই ধরনের মাছ দেখিনি আজ এই প্রথম দেখলাম এক জেলের হাতে মাছটির নাম ফুটকা। এই মাছের বিশেষত হলো মাছটি যখন অন্য মাছ দ্বারা আক্রমণের শিকার হয় তখন এই মাছটি ফুলতে থাকে যেন অন্য মাছ তাকে শিকার করতে না পারে এইজন্য এই মাছটির নাম ফুটকা মাছ।

IMG20220720085901.jpg

চারিদিকে থই থই পানি আর এই পানির মাঝে রাস্তার কিনারার পাশে বাধা আছে ছোট ছোট মাছ ধরার নৌকা যার সৌন্দর্যের কথা ভাষায় বর্ণনা করা যায় না।

IMG20220720085430.jpg

এই জালটি নাম কঞ্চি জাল যা পানিতে পেতে রেখে ছেলেরা মৎস্য শিকার করে । রাস্তার পাশে জালটি খুব ভালো লাগলো তাই একটা ছবি তুলে নিলাম।

IMG20220720085400.jpg

প্রচুর বৃষ্টি পড়ছিল কিন্তু একটি লোক দেখলাম রাস্তায় অদম্য ভাবে সামনের দিকে এগিয়ে যাচ্ছে নির্ভয়ে নির্বিঘ্নে অথচ প্রচুর বজ্রপাত হচ্ছিল সেই সময় মানুষ তার গন্তব্যে ফিরে যাওয়ার জন্য কি প্রচেষ্টা এই ছবিটি দেখলে তা বুঝা যায়।

IMG_20220712_115735.jpg

স্পিড বোর্ড থেকে তোলা এই ছবিটি আমার কাছে মনে হচ্ছিল এক নীল আকাশের অপরূপ সৌন্দর্যে বহিঃপ্রকাশ ঘটাচ্ছে দিগন্তে ।

IMG_20220722_103008.jpg

IMG20220720104743.jpg

রাস্তার দুইপাশে পানি তার মাঝে একটি মোটরসাইকেল দাঁড়ানো অবস্থায় দেখে মনের মধ্যে কৌতূহলবশত ছবিটি তোলা।

IMG_20220715_222756.jpg

চাঁদনী রাতের ছবিগুলো আমার কাছে এত ভালো লাগছিল যে কিছু মানুষের যদি দুঃখ থাকে সেই মানুষ যদি এই ছবি দেখে তার দুঃখ বোধ হয় নিমিষেই দূর হয়ে যাবে।

IMG_20220712_120622.jpg

IMG_20220711_225416.jpg

IMG20220720104813.jpg

এই ছবিটি দেখে নিজেরই খুব খারাপ লাগছিল কেননা চারিদিকে পানি। পানির মাঝখানে বাড়িটি মনে হয় আল্লাহর কৃপায় চারিদিক কে পানির মাঝে কিভাবে দাঁড়িয়ে আছে সেটির ছবিটা দেখলেই বুঝা যায়। যদিও বা তার পাশে রাস্তা রয়েছে।

IMG20220720085642.jpg

আমি যখন গাড়ি থেকে এই ছবিটা তুলি তখন প্রচুর বৃষ্টি হচ্ছিল চারিদিকে জনমানবের কোন চিহ্ন নেই কিন্তু তারপরও একটা অটো বৃষ্টির মাঝে সে তার গাড়িটিকে চালাচ্ছিলেন। মানুষ ক্ষুধা নিবারণের জন্য এবং তার পরিবারকে বাঁচানোর যে আপ্রাণ প্রচেষ্টা তা আমাদের কিছু কিছু উপলব্ধির মাঝে বুঝা যায়।

IMG_20220713_130244.jpg

IMG_20220720_083049.jpg

IMG_20220720_083703.jpg

শেষের তিনটি ছবি আমার কাছে এত ভালো লেগেছে যে মানুষের সৃষ্টির থেকে এই পর্যন্ত এই তিনটি ছবি দেখে কিছুটা মিল পাওয়া যায়। কেননা প্রথম ছবিটি বন্যায় নিয়ে যাওয়া তার ঘরের চিত্র । দ্বিতীয় ছবিটি একটি নৌকাডুবু ডুবু অবস্থায়। তৃতীয় ছবিটি একটা নৌকা ঘাটে বাধা আছে এর মাঝে বুঝা যায় আমাদের যদিও বা ভেঙে পড়েছি তারপর ডুবে গেছি তারপরও আমাদের আবার দাঁড়ানোর প্রচেষ্টা। ছবিগুলো আপনাদের মাঝে শেয়ার করতে পেরে আমার আসলে খুব ভালো লাগছে । আশা করি আপনাদেরও খুব ভালো লাগবে।

ডিভাইস:অপো এফ ৯ পো, ওয়ান প্লাস ৯আর,
লোকেশন:কলমাকান্দা ইউনিয়ন নেত্রকোনা,
ফটোগ্রাফি@tathagatachy
Sort:  
 2 years ago 

প্রকৃতির অপরূপ সৌন্দর্যের লীলাভূমি আমাদের এই বাংলাদেশ। এই দেশের প্রকৃতি এত সুন্দর ও মাধুর্যপূর্ণ সবার নজর কাড়া দেশ হিসেবে পরিচিত। আপনি অনেক সুন্দর ভাবে আকাশ নদী পানি বৃষ্টি সব কিছুর ফটোগ্রাফি করেছেন অনেক ভালো লেগেছে আপনার ফটোগ্রাফি গুলো।

 2 years ago 

প্রাকৃতিক সৌন্দর্যের অসাধারণ কিছু খন্ড খন্ড চিত্র আমাদের মাঝে উপস্থাপন করেছেন খুবই ভালো লাগলো দেখে। বিশেষ করে নদী নৌকা এবং উপরে ভাসমান নীল আকাশের বুকে সাদা মেঘের ভেলা খুবই সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন আপনার ফটোগ্রাফির মাধ্যমে

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে আমার এই পোস্টটি দেখা ও কমেন্ট করার জন্য। আশা করি ভবিষ্যতে আরো ভালো কিছু উপহার দিতে পারব ভাইয়া।

 2 years ago 

স্পিড বোর্ড থেকে তোলা এই ছবিটি আমার কাছে মনে হচ্ছিল এক নীল আকাশের অপরূপ সৌন্দর্যে বহিঃপ্রকাশ ঘটাচ্ছে দিগন্তে ।

সব গুলো ছবির মধ্যে এই ছবিটা বেশি ভালো লেগেছে ভাইয়া।

 2 years ago 

ভাইয়া অনেক ধন্যবাদ আপনাকে আমার ছবিটি আপনার ভালো লেগেছে জেনে।

 2 years ago 

প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি করতে এবং দেখতে আমার খুবই ভালো লাগে। আজকে আপনি খুবই সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। বিশেষ করে নদীর ফটোগ্রাফি আমার খুবই ভালো লেগেছে। এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে এত সুন্দরভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ আমাকে এত সুন্দর একটি কমেন্ট করে আমার কাজের আরো অনুপ্রেরণা বাড়িয়ে দেওয়ার জন্য।

 2 years ago 

প্রাকৃতিক সৌন্দর্যের দারুন ফটোগ্রাফি করেছেন ।সত্যিই প্রাকৃতিক সৌন্দর্যগুলো উপভোগ করতে আমি খুবই পছন্দ করি। প্রকৃতির মাঝে নিজেকে বিলিয়ে দিতে যেটা সবাই পছন্দ করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার ফটোগ্রাফির মাধ্যমে প্রকৃতির অপরূপ সৌন্দর্য ফুটে উঠেছে ।অসাধারণ ছিল সবগুলো ফটোগ্রাফি। বিশেষ করে নদীর ফটোগ্রাফি গুলো আমার কাছে বেশ ভালো লেগেছে ।।আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

প্রকৃতিক সৌন্দর্যের অনেক চমৎকার একটি ফটোগ্রাফিক পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই ফটোগ্রাফি পোস্ট আমার কাছে খুবই ভালো লেগেছে। এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার এই পোস্টটি কমেন্ট করার জন্য।

 2 years ago 

প্রকৃতির অসাধারন কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই। সত্যি যা দেখে মুগ্ধ হয়ে গেলাম। সব ফটোগ্রাফি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনার উপস্থাপনা অনেক ভাল ছিল। নদীতে নৌকার দৃশ্যটি দেখতে অসম্ভব সুন্দর লাগতেছে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সত্যি বলতে অসাধারণ ছিল আপনার ফটোগ্রাফি দৃশ‍্যগুলো। কিন্তু আপনি ঠিকমতো ছবিগুলো ক‍্যাপচার করতে পারেননি। ঠিকমতো ছবিগুলি ধারণ করতে পারলে আর বলা লাগত না। তবে আকাশের ফটোগ্রাফি দুইটা আমার কাছে অনেক সুন্দর লেগেছে।।

 2 years ago 

সবগুলো ছবিই বেশ সুন্দর। এক কথায় অসাধারণ। বৃষ্টিতে ভেজা রাস্তাঘাট বেশ সুন্দর লাগে।ফুটকা মাছ আমি এর আগে অনেক দেখেছি।ভালো লাগে।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.17
JST 0.032
BTC 63626.54
ETH 2727.44
USDT 1.00
SBD 2.56