আমার ভালো লাগা ক্যাকটাসের এর কিছু ফটোগ্রাফি-৫|| @tathagatachy ||

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো বন্ধুরা আমার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাচ্ছি আমার আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন। আমিও ভাল আছি। নিজে সুস্থ থাকুন এবং পরিবারকে সুস্থ রাখুন এই কামনা করছি।

আজকে আমার ভালোলাগা ক্যাকটাসের এর কিছু ফটোগ্রাফি-৫ আপনাদের মাঝে শেয়ার করব যা আপনাদের ভালো লাগবে আশা করি।

ক্যাকটাস বর্তমান প্রজন্মে এই উদ্ভিদটি সবার কাছে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। ঘর সাজাতে বাসার ব্যালকনিতে বাড়ির আঙিনায় এবং রাস্তার পাশে এই উদ্ভিদটি দেখা যায়। তাই আমি এই উদ্ভিদটিকে বিভিন্নভাবে একটি নার্সারিতে দেখতে পাই তখন আমি সব উদ্ভিদগুলোকে ক্যামেরাবন্দি করে আপনাদের মাঝে উপস্থাপন করলাম এর নাম গুলো যদিও এর তথ্যগুলো গুগলের থেকে সংগ্রহীত। আশা করি এই উদ্ভিদ গুলোর ছবি আপনাদের ভালো লাগবে।

IMG_20220829_223646.jpg

জেরোফাইট ক্যাকটাস

জেরোফাইট ক্যাকটাস এই ধরনের বড় আকারে ক্যাকটাস দেখতে খুব বিরল বাংলাদেশে।
দানব আকৃতি এই ক্যাকটাসটি দেখতে অত্যন্ত ভয়ংকর ধরনের হলেও এর শাখা প্রশাখা গুলো দেখে মনে হচ্ছিল প্রকৃতিক সৌন্দর্যের একটি মূর্তি।

IMG_20220829_223155.jpg

ইচিনোপসিস সামাইসারিয়াস ক্যাকটাস

ইচিনোপসিস সামাইসারিয়াস এটা হল আর্জেন্টিনার ক্যাকটাসের একটি প্রজাতি।এটিকে চিনাবাদাম ক্যাকটাস বলা হয়।

IMG_20220829_222647.jpg

আপানটিয়া মনাকান্টো ক্যাকটাস

আপানটিয়া মনাকান্টো এটা বারবারী ফিগ ও নামে পরিচিত ।এটি দক্ষিণ আমেরিকার স্থানীয় ক্যাকটাসী পরিবারের উদ্ভিদের একটি প্রজাতি।

IMG_20220829_222343.jpg

আপানসহিদ ক্যাকটাস

আপানসহিদ ক্যাকটাস। এটি হলো ক্যাকটাস পরিবারে একটি উপপরিবার এতে সর্বমোট পাঁচটি উপজাতিতে ১৫ টি প্রজন্ম রয়েছে।

IMG_20220829_223002.jpg

বাণী ইয়ারস ক্যাকটাস

বাণী ইয়ারস ক্যাকটাস। এটি আপানটিয়া মাইক্রো ড্রাইসিস হলো ক্যাকটাস পরিবারের ফুল উদ্ভিদের একটি প্রজাতি।

IMG_20220829_222005.jpg

জিমাইনোক্যালসিয়াম মিহানোভাইসিস ক্যাকটাস

জিমাইনোক্যালসিয়াম মিহানোভাইসিস হলো দক্ষিণ আমেরিকার ক্যাকটাসের একটি প্রজাতি। সবচেয়ে জনপ্রিয় জাতগুলি হল বৈচিত্র্যময় যাদের সম্পূর্ণরূপে ক্লোরোফিলের অভাব রয়েছে, যা লাল, কমলা বা হলুদ রঞ্জকতা প্রকাশ করে।

IMG_20220829_221823.jpg

জিমাইনোক্যালসিয়াম মিহানোভাইসিস ক্যাকটাস

IMG_20220829_222758.jpg

বাণী ইয়ারস ক্যাকটাস

IMG_20220829_223035.jpg

বাণী ইয়ারস ক্যাকটাস

IMG_20220829_223237.jpg

ইচিনোপসিস সামাইসারিয়াস ক্যাকটাস

IMG_20220829_222420.jpg

ইচিনোপসিস পাচানোই ক্যাকটাস

ইচিনোপসিস পাচানোই । সান পেড্রো ক্যাকটাস নামে পরিচিত। পৃথিবীর বিভিন্ন দেশে এটি চাষ করা হয়।

IMG_20220829_223314.jpg

পাচিছরি ক্যাকটাস

পাচিছরি ক্যাকটাস হল ক্যাকটাস এর একটি গোত্র । এই তিনটি ছবি আপনারা লক্ষ্য করে দেখলে বুঝতে পারবেন যে কত সুন্দর দেখতে লাগে এই উদ্ভিদগুলোকে যা টপের মধ্যে সাজানো হয়েছে যেন এক অপূর্ব সৌন্দর্যের নিদর্শন।

IMG_20220829_222205.jpg

পাচিছরি ক্যাকটাস

IMG_20220829_223417.jpg

পাচিছরি ক্যাকটাস

এই ক্যাকটাস গুলো দেখতে অত্যন্ত সুন্দর এবং জনপ্রিয় হওয়ার কারণে এর চাষ বাংলাদেশে অতি দ্রুততার সাথে বেড়েই চলেছে এবং এর জনপ্রিয়তা বেড়ে চলেছে। বন্ধুরা আশা করি আপনাদের ভালো লাগবে আমার এই পোস্টটি দেখে। সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

ক্যামেরাOPPO F9
ক্যাটাগরিফোটোগ্রাফি
লোকেশনত্রিশাল ময়মনসিংহ,
তারিখ29.08.2022
Sort:  
 2 years ago 

ক্যাকটাসের মধ্যে অনেক প্রজাতি হয়ে থাকে, বিভিন্ন প্রজাতির ক্যাকটাস গুলো এক এক রকম দেখতে। অনেক চমৎকার কিছু জাতের ক্যাকটাস আপনি আমাদের সাথে তুলে ধরেছেন, অনেক বেশি ভালো লেগেছে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি দেখার জন্য এবং আমাকে গুছিয়ে একটি সুন্দর কমেন্ট করার জন্য।

 2 years ago 

আপনার বিভিন্ন প্রজাতির ক্যাকটাসের গুলো আসলে অনেক চমৎকার ছিল ধন্যবাদ আপনাকে এগিয়ে যান।

 2 years ago 

আমার ভালো লাগা ক্যাকটাসের এর কিছু ফটোগ্রাফি দেখেই বোঝা যাচ্ছে আপনি অনেক দক্ষতার সাথে ফটোগ্রাফি গুলো উঠিয়েছেন। এবং আমাদের মাঝে উপহার দিয়েছেন অনেক ভালো লাগলো যে এত ধরনের ক্যাকটাস হয় এর আগে জানতাম না। জেনে বেশ ভালো লাগলো ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাকে সুন্দর করে গুছিয়ে একটি কমেন্ট করার জন্য এবং আমার ছবিগুলো আপনার ভালো লেগেছে জেনে খুবই আনন্দিত হলাম।

 2 years ago 

ক্যকটাস এর দারুণ কিছু ফটোগ্রাফি করেছেন। খুবই সুন্দর লাগছে আপনার ফটোগ্রাফির মাধ্যমে এর সৌন্দর্য ফুটিয়ে তুলেছেন অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ আমার পোস্টটি দেখা এবং আমাকে সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 2 years ago 

ক‍্যাকটাস অনেক রকম হয় এটা জানতাম। কিন্তু প্রতিটা প্রজাতির নাম জানতাম না। ক‍্যাকটাস গুলোর ফটোগ্রাফি দেখে দারুণ লাগল। বেশ চমৎকার। যদিও ক‍্যাকটাস নিয়ে আমার একটা দুঃসহ স্মৃতি আছে। বেশ দারুণ ছিল ভাই আপনার ক‍্যাকটাস এর ফটোগ্রাফি গুলো।।

 2 years ago 

ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ আমাকে গুছিয়ে সুন্দর একটি কমেন্ট করার জন্য এবং আপনার ক্যাকটাস গুলো ভালো লেগেছে জেনে আমি খুব আনন্দিত হলাম।

 2 years ago 

ক্যাকটাসের ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর ছিল এবং আপনি দক্ষতার সাথে খুবি সুন্দর ভাবে বর্ণনা করেছেন শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ আমাকে সুন্দর করে একটি কমেন্ট করার জন্য। আমার পোস্টটি আপনার ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61320.84
ETH 2394.93
USDT 1.00
SBD 2.56