স্বরচিত কবিতা : " সময়ের উপযোগী খাবার "steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো বন্ধুরা

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই সুস্থ এবং ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মতো আবারো আপনাদের সামনে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আমি সব সময় প্রতিদিন ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট করার চেষ্টা করছি। কারণ ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট করলে সবার দেখতেও ভীষণ ভালো লাগে। আসলে কবিতা তো লেখা আমার কাছে ভীষণ কঠিন। তবে আজকের কবিতাটা অনু কবিতায় কয়েকটা লাইন লিখেছিলাম। আর এখন পুরো লাইনগুলো লিখে কবিতাটা সম্পূর্ণ করলাম। কারণ আমি মনে করি কবিতা লেখাটা অনেক সময় এবং অনুভূতির প্রয়োজন। যেহেতু আজকে ইচ্ছে করছিল কবিতা লেখার, এইজন্য একটা কবিতা লেখার চেষ্টা করলাম। আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের ভালো লাগবে।

আসলে আমরা সবাই কিন্তু খাবার খেতে খুবই পছন্দ করি। কিন্তু আসলে সময় উপযোগী কিছু খাবার রয়েছে যেগুলো তৎক্ষণাৎ আমাদের খুবই পছন্দ। যেমন ধরুন বৈশাখ উপলক্ষে আমরা কিন্তু পান্তা ইলিশ খেতে খুবই পছন্দ করি। আর এটা একটা ট্রেডিশনাল বলতে পারেন। তেমনি আমরা কিন্তু গরমের সময় জুস খেতে খুবই পছন্দ করি। আর ধরুন শীতকালে পিঠাপুলি সেটা তো আরো অসাধারণ। ঈদের সময় সেমাই না হলে কিন্তু এটাই জমবে না। সন্ধ্যেবেলায় আমরা সবাই যখন একসাথে বসি তখন কিন্তু পেঁয়াজ অথবা পা করা হলে আরও বেশি জমে যায়। তখন সবার করে সেমাই আর সেমাই। যখন আমাদের মাথা ধরে কিংবা ঘুম না যাওয়ার চেষ্টা করি তখন কিন্তু কফিটা একদমই প্রয়োজন পড়ে। এই বিষয়টা নিয়ে কবিতা লেখার চেষ্টা করলাম।

20230623_141309_0000.jpg

" সময়ের উপযোগী খাবার "

বৈশাখে তোমায় খুঁজি,
সাথে বেগুন ভাজা ।
আমার প্রিয় ওগো,
পান্তা ইলিশ, তুমিই সেরা।

গ্রীস্মের গরমে তোমায় খুঁজি,
সাথে একটুখানি আইস।
আমার প্রিয় ওগো,
লেবু পুদিনার জুস, তুমিই সেরা।

শীতকালে তোমায় খুঁজি,
সাথে একটুখানি মিষ্টি।
আমার প্রিয় ওগো,
পিঠাপুলি, তুমিই সেরা।

ঈদের দিনে তোমায় খুজি,
সাথে একটুখানি কিসমিস আর বাদাম।
আমার প্রিয় ওগো,
দুধ সেমাই, তুমি সেরা।

সন্ধ্যাবেলায় তোমায় খুঁজি,
সাথে একটু খানি সস।
আমার প্রিয় ওগো,
পেঁয়াজু আর পাকোড়া, তুমিই সেরা।

ঘুম না আসার জন্য তোমায় খুঁজি,
সাথে একটুখানি ফ্লেভার
আমার প্রিয় ওগো,
করা কফি, তুমি সেরা।


পোস্ট বিবরণ

শ্রেণীকবিতা
ডিভাইসRedmi note 9
লেখক@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 last year 

কবিতা যারা সাধারণত লিখে থাকে তাদের কাছে কবিতা লেখা খুব একটা কঠিন কাজ নয়। আপনি কবিতা লিখতে পারেন না তারপরও এত সুন্দর একটি কবিতা লিখেছেন আপু কবিতাটি পড়ে খুব ভালো লেগেছে আমার। আপনি যে কবিতাটা লিখেছেন খাবার নিয়ে, সত্যি আপু সময় উপযোগী খাবার নেই আপনি কবিতাটি দেখেছেন। যে খাবারে কথা গুলো এখানে উল্লেখ করেছেন প্রত্যেকটা মানুষেরই আমার মনে হয় সব থেকে বেশি প্রিয়। খাবার নিয়ে এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

আমার লেখা কবিতাটি পড়ে আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। আসলে আমিও মনে করি আমি এখানে যে খাবারের কথা উল্লেখ করেছি তা বেশিরভাগ মানুষের প্রিয়।

 last year 

বাহ্ বাহ্ বাহ্ চমৎকার তো। ছন্দের সাথে ছন্দ মিলেয়ে বেশ সুন্দর একটি কবিতা শেয়ার করেছেন তো। অনু কবিতাকে যে এত সুন্দর করে সময় উপযোগী কবিতায় রূপ দেওয়া যায় সেটা তো কেবল আপনার পোস্ট পড়েই দেখলাম। বেশ সুন্দর করে কবিতার প্রতিটি লাইনে নিজের অব্যক্ত মনোবাসনা পূরন করেছেন তো। জাস্ট দারুন আপু।

 last year 

আসলে ছন্দের সাথে ছন্দ মিলে এরকম কবিতা গুলো লিখতে ভালো লাগে। তাই মাঝে মাঝে চেষ্টা করি কবিতা লেখার।

 last year 

সত্যি আপু এক এক সময় আমরা একেক রকমের জিনিস খুঁজি। সময় এবং আবহাওয়ার উপর অনেক রকমের পছন্দ নির্ভর করে। আপু আপনার কবিতার ছন্দ গুলো বেশ দারুন ছিল। আমার কাছে ভীষণ ভালো লেগেছে। অনেক অনেক শুভকামনা রইল আপু।

 last year 

ঠিক বলেছেন সময় এবং আবহাওয়ার উপর অনেক রকমের পছন্দ নির্ভর করে।

 last year 

কিছুদিন আগেই অনু কবিতার মধ্যে এই কবিতার একটি অংশ দেখতে পেলাম। তবে খুব ভালো লাগলো কবিতাটি পড়ে। ধন্যবাদ চমৎকার এবং ভিন্ন ধরনের একটি কবিতা উপহার দেওয়ার জন্য।

 last year 

আসলে আমি চেষ্টা করেছি কবিতাটিকে সম্পূর্ণরূপ দেওয়ার। তবে আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু।

 last year 

অসাধারণ কবিতা লিখেছেন। কবিতার ভাষা গুলো খুবই ভালো ছিল। আর এই কবিতাটি পড়ে আমার অনেক বেশি ভালো লেগেছে। এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 last year 

অনেক সুন্দর একটা মন্তব্য করলেন দেখে খুব উৎসাহিত হলাম। এভাবেই পাশে থাকবেন সব সময় আশা করছি।

 last year 

সময়োপযোগী খাবার খেতে আমরা সবাই খুবই পছন্দ করি। কিছু কিছু সময় থাকে যে সময় আমাদের কিছু নির্দিষ্ট খাবার খেতে ইচ্ছা করে। আপনি সেই খাবারগুলোকে মিলিয়ে মিলিয়ে বেশ সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতাটি বেশ মজার এবং পড়ে বেশ ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

এটা কিন্তু ঠিক সময়োপযোগী খাবার গুলো খেতে আমরা সবাই খুব পছন্দ করি। আমি যেগুলো নির্দিষ্ট খাবার খেতে পছন্দ করে সেগুলোই তুলে ধরার চেষ্টা করেছি এই কবিতাটির মাধ্যমে।

 last year 

কি যে বলেন আপু এত সুন্দর একটা কবিতা লিখে বলছেন যে আপনি ভালো কবিতা লিখতে পারেন না।প্রত্যেকটা লাইনে আপনি কোন সিজনে কোন খাবার খেতে হয় সুন্দরভাবে তুলে ধরেছেন। আমার কাছে বেশ ইন্টারেস্টিং লেগেছে। ধন্যবাদ আপু সুন্দর একটি কবিতা লিখে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

আসলে আমি এই কবিতা লিখতে তেমন পারিনা তবে চেষ্টা করি। আমার কাছে যে কোন কিছু চেষ্টা করতে খুব ভালো লাগে। আপনার কাছে ইন্টারেস্টিং লেগেছে জেনে খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56542.34
ETH 2391.51
USDT 1.00
SBD 2.30