চালের গুড়া দিয়ে তৈরি চিপস রেসিপিsteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম। আজকে আমি আপনাদের সামনে অনেক সুন্দর একটা রেসিপি নিয়ে এসেছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব চালের গুড়া দিয়ে তৈরি চিপস রেসিপি। রেসিপিটা খেতে অনেক মজার।

চালের গুড়া দিয়ে চিপস তৈরি করা আমি একবার এক জায়গায় গিয়ে দেখেছিলাম। সেখান থেকে আমি রেসিপিটি শিখেছিলাম। দেখলাম খেতেও কিন্তু চিপস গুলো ভীষণ মজা হয়। তাই ভাবলাম বাড়িতে নিজের একদিন তৈরি করি। এজন্য নিজেই বাড়িতে তৈরি করে ফেললাম। তৈরি করার পরেও দেখলাম ভীষণ মজা হয়েছিল খেতে। আমি কিন্তু আবার বেশ পছন্দ করি খেতে ‌‌। এমনকি ঘরের সবাইও ভীষণ পছন্দ করেছিল। এই চিপসের টেস্ট একটু অন্যরকম এবং সুস্বাদু। আপনারাও রেসিপিটা ফলো করে ট্রাই করতে পারেন।

তো চলুন,
এই রেসিপিটি তৈরি করতে আমার কি কি উপকরণ লাগলো এবং আমি পুরো রেসিপি কিভাবে তৈরি করলাম তার বর্ণনা নিচে প্রতিটা ধাপে উপস্থাপন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে।

1662791316648.jpg

প্রয়োজনীয় উপকরণ :

উপকরণপরিমাণ
চালের গুড়া১ কাপ
পিঙ্ক ফুড কালার১ টেবিল চামচ
লবনপরিমাণমতো
তেলপরিমাণমতো
চিনি২ টেবিল চামচ

1662790920143.jpg

রান্নার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি একটি পাতিলে পানি নিয়ে চুলায় বসিয়ে দিলাম। এরপর পানিটাকে ফুটানো পর্যন্ত অপেক্ষা করলাম।

1662790980071.jpg

ধাপ - ২ :

এরপর আমি একটি বাটিতে চালের গুড়া এবং পরিমাণ মতো লবণ দিয়ে মাখিয়ে নিলাম। এরপরে ফুটানো পানি দিয়ে একটু একটু করে হাত দিয়ে মেখে একটা ডো তৈরি করলাম।

1662791000929.jpg

ধাপ - ৩ :

এরপর এই ডো থেকে তিন ভাগে ভাগ করলাম। এরপর হাত দিয়ে একটু মথে এরপর গোল গোল করে তিন টুকরো করে নিলাম।

1662791023647.jpg

ধাপ - ৪ :

এরপরে চুলায় একটি প্রাইভেট বসিয়ে এর মধ্যে পরিমাণ মতো কিছুটা পানি দিয়ে দিলাম। এরপরের মধ্যে পরিমাণ মতো ফুড কালার দিয়ে দিলাম।

1662791051172.jpg

ধাপ - ৫ :

এরপর ফুড কালার দিয়ে এর মধ্যে চালের গুড়ার মেখে রাখা ওই তিন টুকরো দিয়ে দিলাম। এভাবে কতক্ষণ চুলায় ফুটিয়ে রান্না করব। প্রায় ১০ মিনিট ধরে রান্না করার পর ছোলা থেকে নামিয়ে নিলাম ‌‌।

1662791081523.jpg

ধাপ - ৬ :

চুলা থেকে নামিয়ে একটু ঠান্ডা হয়ে গেলে এরপর চুরি দিয়ে চিকন চিকন করে কেটে নেওয়ার চেষ্টা করব। এভাবে আমি সবগুলো চিপস চিকন চিকন করে কেটে নিলাম।

1662791105113.jpg

ধাপ - ৭ :

এরপরে চিপস গুলোকে আমি দুইটা আলাদা আলাদা ডিশে নিয়ে এরপর রোদে শুকাতে দিলাম। রোদে শুকিয়ে চিপস গুলো একদম শক্ত হয়ে যাবে।

1662791176406.jpg

ধাপ - ৮ :

এরপর চুলায় একটি কড়াই বসিয়ে দিলাম। এর মধ্যে পরিণত তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে গেলে এর মধ্যে কয়েকটা চিপস ছেড়ে দিলাম।

1662791203844.jpg

ধাপ - ৯ :

এরপর চিপস গুলো উল্টেপাল্টে ভেজে নিব। ভাজা হয়ে গেলে একটা ছাকনি দিয়ে ছেঁকে নামিয়ে নিলাম। এরমধ্যে সামান্য পরিমাণে চিনি ছিটিয়ে দিলাম।

1662791259036.jpg

শেষ ধাপ :

এরপর পরিবেশন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকবেন।

IMG_20220804_155330.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 2 years ago 

বিশ্বাস করুন আমি প্রথমে চকলেট চিপস ভেবে নিয়েছিলাম।সম্ভবত ফুড কালার এর ফলে এমন হয়েছে।আমাদের এলাকায় নাস্তা হিসেবে অথবা ভাতের সাথে প্রচুর চলে এই জিনিস।ধন্যবাদ নতুন ভাবে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আসলে এটা ভাজার করে চকলেট চিপস এর মত দেখা যাচ্ছিল।

 2 years ago 

আমার মনে হয় ফুড কালারের জন্যই এমন টা হবে হয়ত।একদিন ফুড কালার ছাড়া চেষ্টা করে দেখতে হবে।

 2 years ago 

চালের গুড়া দিয়ে তৈরি চিপস রেসিপি অসাধারণ হয়েছে। ইউনিক আইডিয়া ছিলো। অনেক সময় নিয়ে চালের গুড়া দিয়ে তৈরি চিপস রেসিপি শেয়ার করেছেন। আমি প্রথমবারের মতো দেখলাম। আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আমিও শিখে নিলাম বাসায় তৈরী করবো।

 2 years ago 

অবশ্যই বাসায় তৈরি করে দেখবেন। অনেকটা সময় লেগেছিল তৈরি করতে।

 2 years ago 

এটা একেবারে ইউনিক আমার কাছে । চালের গুড়া দিয়ে তৈরি একবারে নতুন কিছু আমি দেখলাম। এবং খেতে যে খুবই সুস্বাদু হয়েছে তা বলার অপেক্ষা রাখে না। সর্বোপরি ভালো বর্ণনা করেছেন।

 2 years ago 

আসলেই অনেক বেশি সুস্বাদু হয়েছে।

 2 years ago 

দেখেই বোঝা যাচ্ছে কতটা সুস্বাদু হবে এটি। চালের গুড়া দিয়ে এরকম চিপস এর আগে কখনো আমার খাওয়া হয়নি। কোথাও দেখিনি এই রেসিপিটি। আমার কাছে সম্পূর্ণ নতুন একটি রেসিপি। ধন্যবাদ আপু সুস্বাদু এবং ইউনিক রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

যদি আপনার কাছে রেসিপিটি নতুন মনে হয় তাহলে অবশ্যই ট্রাই করে দেখবেন।

রেসিপি অনেক সুন্দর হয়েছে, দেখতে যেমন খেতেও দারুণ লাগবে। আপনি প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
অনেক ধন্যবাদ আপু

 2 years ago 

ঠিক বলেছেন খেতেও কিন্তু বেশ দারুন হয়েছে।

 2 years ago 

একদম নতুন লেগেছে এই রেসিপি টা।চালের গুঁড়া দিয়ে মজাদার চিপস তৈরি করা যায় সেটা আগে জানতাম না।চিপস তো আমার অনেক পছন্দের। আপনার তৈরি করা চিপস দেখে বোঝা যাচ্ছে অনেক টেস্ট হয়েছে। বানানোর ধাপগুলো অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত। ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

সত্যিই অনেক বেশি মজাদার হয়েছিল চিপসগুলো। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আলুর চিপস বানিয়ে খেয়েছি তবে আপনার মতো চালের গুঁড়ো দিয়ে চিপস কখনো দেখিনি।আমার কাছে সম্পূর্ণ ইউনিক লেগেছে। আশাকরি তারাতাড়ি আপনার রেসিপি ফলো করে বানাবো।ধন্যবাদ সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমিও এর আগে আলুর চিপস বানিয়ে ছিলাম। তবে চালের গুড়া দিয়ে বানিয়ে দেখবেন বেশ মজাদার।

 2 years ago 

ওয়াও আপু ইউনিট একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। চালের গুড়া দিয়ে এত সুন্দর চিপস তৈরি করা যায় তা আগে জানা ছিল না। শুরু থেকে শেষ পর্যন্ত চিপস তৈরির প্রতিটি ধাপ দেখে শিখে নিলাম। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

যদি আগে কখনো না দেখেন তাহলে অবশ্যই ট্রাই করবেন। অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59484.75
ETH 2614.53
USDT 1.00
SBD 2.41