স্টিমিটের উন্নয়নের জন্য আমার নিজস্ব কিছু পরামর্শ। Some of my own suggestions for Steemit development.steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে।

আমি স্টিমিট প্ল্যাটফর্মের খুবই সাধারণ একজন ইউজার। বর্তমানে আমি আমাদের প্রিয় তিনটি কমিউনিটিতে একজন সাধারণ ইউজার হিসেবে কাজ করছি। জানিনা পুরো স্টিমিট প্ল্যাটফর্ম নিয়ে কোন কিছু বলার যোগ্যতা আমার আছে কিনা। যদিও স্টিমিট প্ল্যাটফর্ম আমাদের সবার জন্য ব্লগিং করার উন্মুক্ত একটি প্ল্যাটফর্ম। যেহেতু আমরা এখানে কাজ করছি এবং নিজের সময় গুলো ব্যয় করছি। সেক্ষেত্রে আমি মনে করি আমাদেরও কাজ করার ক্ষেত্রে সুবিধা অসুবিধা থাকতে পারে। বিশেষ করে বর্তমানে সকল ধরনের কাজ আপডেট করা হচ্ছে। এমনকি কি করলে আমাদের কাজ করতে সুবিধা হবে, আর কোন বিষয়গুলো স্টিমির প্লাটফর্ম কে আরো বেশি এগিয়ে নিয়ে যাবে। এই ধরনের কিছু বিষয় নিজের মত করে তুলে ধরার চেষ্টা করছি। আমি মনে করি এই সকল বিষয়গুলো আমাদের সকলের জন্য প্রযোজ্য।

2022-10-16-00-08-54-454.jpg

বেনিফিশিয়ারি

আমরা চাইলে নিজের ইচ্ছাকৃতভাবে কাউকে নিজের পোস্ট থেকে বেনিফিশিয়ারি অ্যাড করতে পারি। এছাড়াও আমরা যে সম্প্রদায়ের হয়ে কাজ করছি তাকে ১০% বেনিফিশিয়ারি দিয়ে থাকি। এটা আমাদের সম্প্রদায়ের একটা নিয়ম বলতে পারি। এখানে আমরা পোস্ট করার পর যদি আমাদের পোস্টের ভেতরে কোন ধরনের ভুল হয়ে থাকে। তাহলে আমরা পুনরায় আবারও এডিট করে নিজের ভুল সংশোধন করতে পারি। এটা কিন্তু আমাদের জন্য অনেক সুন্দর একটি সুবিধা। কারণ আমি মনে করি ভুল তো মানুষেরই হতে পারে। আর সেটা সংশোধন করার সুযোগ থাকলে এটা আমাদের জন্য বেশ ভালো হয়। মূল কথা হলো আমরা যদি কোন পোস্টে বেনিফিশিয়ারি দিতে ভুলে যাই আর পোস্ট করে ফেলি। তাহলে আবার এডিট করে বেনেফিশিয়ারি দেওয়ার মত কোন ধরনের সুবিধা নেই। বলতে গেলে আমরা আর সেই পোস্টে বেনিফিশিয়ারি দিতে পারি না।

আমি চাইবো যদি এডিট করে বেনিফিশিয়ারি অ্যাড করার একটা সুবিধা দেওয়া হয় তাহলে আমাদের জন্য বেশ ভালো হয়।

ভুল করে এক সম্প্রদায়ের পোস্ট অন্য সম্প্রদায়ে করা

আমরা আসলে চেষ্টা করি কয়েকটা কমিউনিটিতে সময় দেওয়ার জন্য। সে ক্ষেত্রে দেখা যায় যে আমরা একটা কমিউনিটিতে পোস্ট করব কিন্তু ভুল করে অন্য কমিউনিটিতে পোস্ট করে ফেলি। সে ক্ষেত্রে আমাদের ডিলিট করার একটা অপশন রয়েছে। কিন্তু দেখা যায় যে কিছু অটো ভোট কিংবা কমেন্ট দেয়া থাকে যা পোস্ট করার সাথে সাথে পোস্টে চলে আসে। ভোট এবং কমেন্ট থাকাকালীন কোন পোস্ট ডিলিট করা যায় না। এক্ষেত্র পোস্ট ভুল হয়ে গেছে এসব লিখে পোস্ট ডিলিট করি। এক্ষেত্রে পোস্টের সৌন্দর্য নষ্ট হয়। আর আমরা যদি পোস্টি এক কমিউনিটি থেকে অন্য কমিউনিটিতে ট্রান্সফার করতে পারি।

আমি চাইবো একটা কমিউনিটি থেকে অন্য কমিউনিটিতে পোস্ট ট্রান্সফার করার অপশন থাকে তাহলে আমাদের জন্য বেশ সুবিধা হয়।

কপি ফটো ব্যবহার

দেখা যায় যে, আমরা পোস্টে ছবি ব্যবহার করে থাকি। অনেক ইউজার রয়েছে যারা ফ্রি ওয়েবসাইট থেকে ছবি না নিয়ে এবং কোন সোর্স ব্যবহার না করে কপি ছবি ব্যবহার করে। আর এটা অনেক বড় একটা অপরাধ। যদি এরকম কোন অটোমেটিক্যাল অপশন দেওয়া হতো যে কেউ কপি ছবি ব্যবহার করেছে, আর তার সাথে সাথে প্ল্যাটফর্মের গুরুত্বপূর্ণ এডমিনদের কাছে তার একটা নোটিফিকেশন চলে আসবে। তাহলে বেশ ভালো হতো। এতে করে কেউ আর কোনো রকম নকল করার কাজ করতে পারত না। প্ল্যাটফর্ম সুন্দর এবং নকল করা থেকে বিরত থাকতো।

সোশ্যাল মিডিয়া অথবা টুইটার

যেহেতু আমরা সবাই চাই স্টিমিট প্ল্যাটফর্ম টা কে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় যুক্ত করে আরো বেশি জনপ্রিয় করে তুলতে। এক্ষেত্রে আমরা আর টুইটার টাকে বেশি গুরুত্ব দিয়ে থাকে। বিশেষ করে কিছু কিছু সম্প্রদায়ের টুইটারে নিজের পোস্ট যুক্ত করাটা বাধ্যতামূলক থাকে। আবার কিছু কিছু প্রতিযোগিতায় টুইটার যুক্ত করাটা বাধ্যতামূলক হয়ে থাকে। এক্ষেত্রে যদি এমন কোন পিছার্ট অপশান তৈরি করা যায় যার মাধ্যমে অটোমেটিক্যালি আমরা চাইলে পোস্ট করার সাথে সাথে তা টুইটারে যুক্ত হয়ে যাবে ‌‌। এমন একটি অপশন থাকবে যেখানে আমাদের টুইটার আইডির লিংক দেয়া খাকবে। যার মাধ্যমে পোস্ট করার সাথে সাথে তা টুইটার যুক্ত হয়ে যাবে। এক্ষেত্রে সোশ্যাল মিডিয়ায় স্টিমিট অনেক বেশি জনপ্রিয় হবে। আর আমাদের জন্য সুবিধা হয়।

স্টিমিট প্ল্যাটফর্মের সাথে এন এফ টি মার্কেটপ্লেস সংযুক্ত করা

এন এফ টি সম্পর্কে এমনিতে অনেক কিছুই ধারণা রয়েছে। আমার যতটুকু ধারনা এনএফটি এখন অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। আমি জানতে পেরেছি ফটোগ্রাফি, নতুন রেসিপি এবং ক্রিয়েটিভ আর্ট এই সব কিছু এনএফটি হিসেবে মিন্ট করা যাবে। সে ক্ষেত্রে এস্টিমেট প্ল্যাটফর্মে সবাই ক্রিয়েটিভ কাজ করতে পছন্দ করে। এটা বিশেষ করে ফটোগ্রাফী, রেসিপি এবং আর্ট সংক্রান্ত পোস্টগুলি বেশি দেখা যায়। এমনকি সবাই নিজের মতো করে নতুন সৃজনশীলতা তৈরি করার চেষ্টা করে। সে ক্ষেত্রে এগুলো এন এফ টি এব্যবহার করা যেতে পারে। যদি স্টিমিট প্ল্যাটফর্মের সাথে এনএফটি মিন্ট করার মার্কেটপ্লেস সংযুক্ত করা যায়, তাহলে সবার জন্য এটা বেশ ভালো উন্নতি করবে। ভবিষ্যতে এন এফ টির চাহিদা দিন দিন বাড়বে।

নতুন ইউজারদের উৎসাহিত করার জন্য পুরস্কারের ব্যবস্থা

যখন কোন নতুন ইউজার কাজ করতে আসে, দেখা যায় যে তারা অনেক বিষয়ে সম্পর্কে অজানা থাকে। এমনকি প্রথম দিকে কাজ করলে কোন ধরনের আগ্রহ খুঁজে পায় না। আবার দেখা যায় নতুন কোন ইউজার নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করলেও সাপোর্ট পেতে কষ্ট হয়। সে ক্ষেত্রে এরকম কোন ব্যবস্থা থাকলে ভালো হয় যে নতুন ইউজারদেরকে উৎসাহমূলক কিছু রিওয়ার্ডে দেওয়া হয়। যেটা তাদেরকে কাজ করতে আরও বেশি আগ্রহী করে তুলবে। এক্ষেত্রে শুরু থেকেই প্লাটফর্মে কাজ করতে সবাই অনেক বেশি আনন্দিত হবে।

এসপি কম থাকলেও পার্সেন্ট আকারে ভোট প্রদান করা

দেখা যায় যে আমাদের সাধারণ ইউজারদের এসপি খুবই কম থাকে। আরএসপি কম থাকলে কাউকে যদি ভোট প্রদান করে ক্ষুদ্র সাপোর্ট দেওয়ার চেষ্টা করি। সে ক্ষেত্রে আমাদের ১০০% ভোট পড়ে। যদিও সেটা শুধুমাত্র পাশে থাকা। দেখা যায় যে আমরা কয়েকজনকে ভোট প্রদান করলে আমাদের ভোটিং পাওয়ার কমে যায়। এজন্য আমরা চাইলেও সবাইকে ক্ষুদ্র সাপোর্ট করতে পারিনা। এক্ষেত্রে যদি আমাদের অল্প পরিমাণে এসপি দিয়ে আমরা ১০০% ভোট না দিয়ে, ১০০% এর নিচে নিজের ইচ্ছায় ভোট প্রদান করতে পারি। তাহলে আমরা কিছু বেশি সংখ্যক ইউজারকে ভোট প্রদান করতে পারি। এক্ষেত্রে আমাদের ভোটিং পাওয়ার কম খরচ হবে। তাহলে আমরা সবাইকে সমর্থন করতে পারতাম।

আপভোট,ডাউনভোট,আর সি এস পাওয়ার স্টিমিট ওয়ালেটে দেখতে চাই।

আমাদেরকে আপভোট,ডাউনভোট,আর সি এস পাওয়ার দেখার জন্য https://steemnow.com/@tasonya এই লিংকে প্রবেশ করতে হয়। এই ক্ষেত্রে আমাদের অনেক সময় অসুবিধা হয়ে থাকে। এই বিষয়গুলো যদি স্টিমিট ওয়ালেটের সাথে সংযুক্ত থাকে, তাহলে আমাদের দেখতে ভীষণ সুবিধা হয়। আমরা স্টিমিট ওয়ালেট থেকে সবকিছু দেখতে পারবো।

সাপ্তাহিক পে আউট স্টিমিট ওয়ালেটে দেখতে চাই।

আমাদেরকে সাপ্তাহিক পে আউট দেখতে হলে https://steemnow.com/@tasonya এই লিংকে প্রবেশ করে দেখতে হয়। আবার কখনো কখনো দেখা যায় যে এটা ডিস্টার্ব করে থাকে। অনেক সময় পুরো সপ্তাহের পেআউট দেখা যায় না শুধুমাত্র এক দুই দিনের পেআউট দেখা যায়। এটাও আমাদের জন্য একটু অসুবিধা হয়ে যায়। সে ক্ষেত্রে আমরা যদি স্টিমিট ওয়ালেটে সাপ্তাহিক পেআউট দেখতে পাই তাহলে আমাদের জন্য অনেক বেশি সুবিধা হবে।

steem, sbd, trx মার্কেট প্রাইজ স্টিমিট স্টিমিট ওয়ালেটে দেখতে চাই।

দেখা যায় যে আমরা যারা স্টিমিটে কাজ করি, steem, sbd, trx এই সকল কয়েন গুলোর মার্কেট প্রাইজ জানার বেশি প্রয়োজন পড়ে। সেক্ষেত্রে এই প্রাইসগুলো সম্পর্কে যদি আমরা স্টিমিট ওয়ালেট এর থেকে জানতে পারি তাহলে আমাদের জন্য আর একটু বেশি সুবিধা হয়ে থাকে। আমি মনে করি এটা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 2 years ago 

আপু আপনি বেশ কিছু কথা তুলে ধরেছেন ৷ আসলে আপনার বক্তব্যের সঙ্গে আমি একমত ৷ আপনার প্রতিটি বক্তব্যের সাথে যথাযথ যুক্তি দিয়েছেন যেটা সত্যিই অনেক ভালো লাগলো ৷ আমারও তাই মনে হলো এই সমস্যা গুলো আপডেট করলে বেশ ভালো হবে ৷ ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর সুন্দর ধারনা শেয়ার করার জন্য ৷

 2 years ago 

আমি চেষ্টা করেছি নিজের মত করে যুক্তি দেওয়ার। আপনার ভালো লেগেছে শুনে খুবই খুশি হলাম।

 2 years ago 

স্টিমিট নিয়ে আপনার বেশ কিছু ভালো ধারণা আপনি তুলে ধরেছেন। বেনিফেসিয়ারি টা সত্যি ভুল হলে আবার নতুন করে পোস্ট করা এটার আপডেট দরকার। এনএফটি যদি স্টিমিট প্লাটফর্মে যোগ হয় তাহলে আলাদা একটা ধারার সূচনা হবে। আপনার পয়েন্ট গুলো ভালো ছিল।।

 2 years ago 

ঠিক বলেছেন এই বিষয়গুলো স্টিমিটে যোগ হলে বেশি ভালো হবে।

 2 years ago 

স্টিমিটের উন্নয়নের জন্য আপনার পরামর্শগুলোকে সাধুবাদ জানাই। জি বেনিফিসিয়ারি বেশ ঝামেলা সৃষ্টি করে যদি ভুল হয়ে যায়। তাই এটা যদি অন্তত একটি নির্দিষ্ট সময় পর্যন্ত ঠিক করা যেতো তাহলে ভালো হতো। আর এন এফটি মার্কেট সংযোজন একটি গুরুত্বপূর্ণ বিষয় এবং সময়ের চাহিদা।

 2 years ago 

আপনি এইভাবে সমর্থন করেছেন দেখে বেশ ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু উন্নয়নের জন্য আপনি সুচিন্তিত কিছু পরামর্শ দিয়েছেন। আমি আসলে আপনার মত এভাবে কখনো ভাবিনি। কাজেই এ ধরনের চিন্তা কখনো মাথায় আসেনি। আশাকরি কর্তাব্যক্তিরা আপনার পরামর্শগুলো বিবেচনা করবেন।

 2 years ago 

বিষয়গুলো সত্যি আমাদের জন্য প্রয়োজন। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

স্টিমেট উন্নয়নের জন্য আপনি নিজস্ব কিছু পরামর্শ আমাদের মাঝে তুলে ধরেছেন আপনার পরামর্শ গুলো আমার কাছে অনেক। সত্যি কি বেশি ভালো লাগলো যে আপলোড ডাউনলোড এবং আরসিএস এগুলো যদি আমরা ওয়ালেটে দেখতে পেতাম তাহলে খুবই ভালো লাগতো। কারণ এগুলো আরেকটি লিংক এর মধ্যে যে দেখতে মাঝে মাঝে অসুবিধা হয়। এরকম সুন্দর কিছু পরামর্শ আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলেই ঠিক বলেছেন এসব কিছু দেখার জন্য আরেকটি লিংকে প্রবেশ করতে একটু অসুবিধা হয়। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি অনেক সুন্দর কিছু কথা এখানে আলোচনা করেছেন। স্টিমিট নিয়ে অনেক সুন্দর কথা বলেছেন। সত্যিই এক জায়গার পোস্ট ভুলে অন্য জায়গা পোস্ট হয়ে গেলে তা ঠিক করার সিস্টেম আছে। মানুষ মাত্রই ভুল করে কথাটি শুনে আমার খুব ভালো লাগলো। তবে আপনার লেখাগুলো পড়ে আমার খুব ভালো লাগলো অনেক কিছু আরো সুন্দর করে জানা হল। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর করে সাজিয়ে গুছিয়ে আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

সত্যিই তো মানুষ মাত্রই ভুল। বিষয়গুলো আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

স্টিমিট এর উন্নয়ন এর লক্ষ্যে দারুণ কিছু সাজেশন দিয়েছেন আপনি। এর মধ্যে অনেক গুলা আমিও চাই। যেগুলা যদি বাস্তবায়ন হয় তাহলে স্টিমিট ব্যবহার এ আরো ভালো লাগবে।

সোশ্যাল মিডিয়া অথবা টুইটার

এই বিষয়টা আপনি যেভাবে বলেছেন সেভাবে না হলেও ডিরেক্ট পোস্ট থেকেই আপনি ক্লিক এর মাধ্যমে শেয়ার করতে পারবেন ফেসবুক, টুইটার , রেডিট এবং লিঙ্কেডিন এ। যেমন -

image.png

তবে আপনি যেটা বললেন অটোমেটিক যদি হতো তাহলে সত্যি ভালো হতো।

 2 years ago 

স্টিমিট এর উন্নয়নের জন্য আপনার সাজেশনগুলো খুবই গুরুত্বপূর্ণ। আপনি অনেকগুলো সাজেশন উপস্থাপন করেছেন এখানে,এর মধ্যে যদি কিছু কিছুও আপডেট করা হয় সেক্ষেত্রে ইউজাররা অনেক বেশি উপকৃত হবে। যেমন এডিট করে বেনিফিশিয়ারি অ্যাড করা, স্টিমিট প্ল্যাটফর্মে এন এফ টি মার্কেটপ্লেস সংযুক্ত করা,নতুন ইউজারদের উৎসাহিত করার জন্য পুরষ্কারের ব্যবস্থা করা ইত্যাদি। অনেক ধন্যবাদ আপনাকে এত গুরুত্বপূর্ণ সাজেশনস আমাদের কাছে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আপু আপনার পোষ্টটি পড়ে ভালই লাগলো। আপনি অনেক সুন্দর করে যুক্তি দেখিয়ে নিজের মতামত প্রকাশ করলেন। আপনার একটি পরামর্শ আমার খুব পছন্দ হয়েছে সেটা হলো টুইটারের সাথে স্টিমিটের লিংক করে দেওয়া যাতে করে স্টিমিটে পোষ্ট করলে সাথে সাথে সেটা টুইটারে দেখা যায়। আপনার সব গুলো পরামর্শই অনেক ভাল লাগলো। আশা করি আপনার মতামত গুলোর মাধ্যমে স্টিমিটের উন্নয়ন হবে। ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64333.84
ETH 2760.35
USDT 1.00
SBD 2.65