জেনারেল রাইটিং:- "যে কম কথা বলে তার শত্রু কম "

in আমার বাংলা ব্লগ5 days ago

Pink Green Organic Don't Waste Your Energy Quote Instagram Post_20240619_095044_0000.jpg

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আমি সব সময় চেষ্টা আমি কিছু বিষয়ে আপনাদের মাঝে তুলে ধরার। তেমনি আজকেও আপনাদের সামনে অনেক সুন্দর একটি বিষয়ের উপস্থাপন করার চেষ্টা করব। আসলে এসব বিষয়গুলো থেকে আমরা অনেক কিছু জানতে পারি এবং শিখতে পারি। যেগুলা হয়তোবা বাস্তব জীবনে আমাদের কাজে লাগবে। আশা করি আপনাদের ভালো লাগবে পোস্টটা পড়ে।

প্রত্যেকটা মানুষেরই কম বেশি শত্রু থাকে, আবার অনেকের হয়তো থাকে না। কথা এমন একটা জিনিস যার কারণে মানুষের শত্রু হয়ে যায় অনেক বেশি। আর যে মানুষগুলো অল্প কথা বলে থাকে তাদের শত্রু খুবই কম থাকে। কারণ শত্রু কথার মধ্যে থেকেই হয়ে যায়। আপনি যদি কখনো কাউকে উচিত কথা বলেন, তাহলে দেখবেন আপনি একসময় সে মানুষের সব থেকে বড় শত্রু হয়ে গিয়েছেন। প্রত্যেকটা মানুষেরই উচিত অন্যদের সাথে কম কথা বলা, তাহলে তার আর অন্যদের শত্রু হবে না। অল্প কথার মাধ্যমে সে যদি সবার মন জয় করে নেয়, তাহলে আর সে কারো শত্রু হওয়ার সায়েন্স থাকবে না।

মনে করেন একজন মানুষ রয়েছে যে কিনা অনেক বেশি কথা বলে। আর যে কারকে যে কোন কথার উত্তর সরাসরি দিয়ে দেয়। আর এর কারণে সবাই তাকে অপছন্দ করে। কারণ সরাসরি উত্তর দিয়ে দেওয়ার পরে তাদের কাছে খারাপ লাগে, আর এর কারনে সে মানুষটা অন্যের শত্রু হয়ে যায়। কিন্তু হয়তো সেই মানুষটি ভালো কথাই বলে অন্যদের বিরুদ্ধে। আর ভালো কথার ফলে অন্যদের শত্রু হয়ে যায় সে আস্তে আস্তে। আর তার এই ভালো কাজের জন্য সে এখন প্রত্যেকটা মানুষেরই শত্রু হয়ে উঠেছে। কিন্তু এখানে তো শুধুমাত্র তার কথারই দোষ।

কিন্তু একজন মানুষ যদি খুব কম কথা বলে থাকে, তাহলে সে এতো মানুষের শত্রু হবে না। তার শত্রু খুব কম থাকবে। এরকম মানুষ গুলোর মত যদি প্রত্যেকটা কথার উত্তর ওই মানুষটা না দেয়, তাহলে অন্যরাও তার সাথে আর শত্রুতা করার জন্য আসবে না। আর তার এই অল্প কথা বলার জন্যই সে এখন প্রত্যেকটা মানুষের আপন হয়ে গিয়েছে। অল্প কথার মাধ্যমেই প্রত্যেকটা মানুষের আপন হয়ে উঠেছে আস্তে আস্তে। কিন্তু সেও যদি সব সময় বেশি কথা বলতো, আর যে কোন কথার উত্তর সরাসরি দিতো, তাহলে কিন্তু সেও এরকম শত্রু হয়ে যেতো অন্যদের কাছে।

আর এই জন্য যারা বেশি কথা বলে তাদের থেকে যারা কম কথা বলে তারাই কম মানুষের শত্রু হয়। তাই ছোট বড় সবারই উচিত সব প্রশ্নের অথবা সব কথার উত্তর না দিয়ে চুপ করে থাকা। এবং সব সময় কম কথা বলার তাহলে তারা আর অন্যের শত্রু হবে না তারা নিজেরাও ভালো থাকবে। আমাদের পৃথিবীতে এরকম অনেক মানুষ রয়েছে, যারা মুখের উপর যে কোন কথা বলে দিয়ে থাকে। আর এটাই সবথেকে বড় কারণ শত্রুতা সৃষ্টি হওয়ার জন্য। তারা যদি মুখের উপর জবাব না দেয়, তাহলে এসব কিছুই ভালো থাকবে। আসলে মুখের উপর জবাব দিলে তারা সেই মানুষগুলোরই শত্রু হবে যারা খারাপ।

কিন্তু যারা তাদের সেই জবাবের কারনটা বিবেক দিয়ে বুঝতে পারবে, তারা সেই মানুষটার শত্রু হবে না। আর শত্রুতা সৃষ্টি করবে না সেই মানুষটার সাথে। তারা এটা বুঝবে ওই মানুষটার জবাবের পিছনে আসলে কোন কারণটা রয়েছে। আমি তো মনে করি আপনাদেরও উচিত সবসময় কম কথা বলা। তাহলে আপনাদের শত্রুরও কম থাকবে। আমি তো সব সময় চেষ্টা করি কম কথা বলার জন্য। অনেকে রয়েছে কম কথা বলতে পারে না। কিন্তু এটা তাদেরকে অবশ্যই মেনে নিতে হবে যে, তাদেরকে এখন কম কথা বলতে হবে। কারণ এর ফলে তারা অন্যের শত্রু হয়ে যাবে। আজ এই পর্যন্তই লিখলাম পরবর্তীতে ভিন্ন টপিক নিয়ে লেখার চেষ্টা করবো।

আমার পরিচয়

DSC00912.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি গ্রেজুয়েশন কমপ্লিট করেছি। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 4 days ago 

যারা বেশি কথা বলে দেখা যায় বেশি কথা বলতে গিয়ে অনেক রকমের কথা শুনিয়ে দেয় মানুষকে। এজন্য পরবর্তীতে তাদের শত্রু বেশি হয়। আর যারা কম কথা বলে দেখা যায় তাদেরকে খারাপ কিছু বললেও তারা চুপ করে থাকে। এজন্য তাদের শত্রু কম হয়। একদম খুবই সত্যিকারের একটি বিষয় নিয়ে লিখেছেন আপু। ভালো লাগলো পড়ে।

 2 days ago 

হ্যাঁ তারা বেশি কথা বলতে গিয়ে অনেক সময় অনেকজনকে অনেক কিছুই বলে ফেলে।

 5 days ago 

কম কথা বলা মানুষ গুলোর শত্রু কম হয় এটা সত্যি কথা।সুন্দর একটি বিষয় নিয়ে আজ পোস্ট শেয়ার করেছেন। আমরা যদি কারো সাথে সব বিষয় নিয়ে উত্তর না দেই তবেই মঙ্গল।যত কম কথা তত শান্তি।

 4 days ago 

হ্যাঁ সব বিষয়ে উত্তর না দেওয়াই মঙ্গল।

 5 days ago 

আপু আজ আপনি খুব সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার পোস্টটি পড়ে আমার কাছে বেশ ভালো লেগেছে। যে কম কথা বলে তার শত্রু কম কথাটা ঠিকই বলেছেন আপনি।যে কম কথা বলে কোন কিছুতে প্রতিবাদ করে না সে সব জায়গায় ভালো থাকে।এখনকার যুগে কম কথা বলতে হবে শান্তিতে থাকা যাবে আর বেশি কথা বললেই ধরা খেতে হবে। আপনাকে ধন্যবাদ সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 4 days ago 

আসলে যে মানুষগুলো প্রতিবাদ করে না এবং কম কথা বলে তারাই ভালো থাকে।

 4 days ago 

এটা একদম ঠিক কথা।

 5 days ago 

আসলে আপু মুখের ওপর উত্তর দেওয়া মানুষেরা শত্রু বেশি হয়।সত্যি কম কথা বলা ভালো। তবে অন্যায় করা আর সহ্য করা সবাই সমান অপরাধী। তারপরেও আমাদের চেষ্টা করতে হবে যতটা সম্ভব কম কথা বলার।ধন্যবাদ আপু সুন্দর লিখেছেন।

 4 days ago 

হ্যাঁ এরকমটা তো ঠিক তবে কম কথা বলতে হবে সব সময়। কারণ বেশি কথা বললে নিজেদেরই ক্ষতি বেশি।

 5 days ago 

গ্রাম বাংলার একটি প্রবাদ রয়েছে, বোবার কোন শত্রু নেই। আসলে কথাটি একদম সত্য। যতো বেশি কম কথা বলা যায় ততোই উত্তম। আপনি ঠিক বলেছেন, যে কম কথা বলে তার শত্রু কম‌। মুখের কথার কারণে বন্ধু শত্রুতে পরিণত হয়। বেশ সুন্দর বিষয় উপস্থাপন করেছেন‌ । ধন্যবাদ আপনাকে ।

 4 days ago 

ঠিক বলেছেন মুখের কথা মানুষকে শত্রু বানিয়ে দেয় সহজে।

 5 days ago 

পোস্টটি অত্যন্ত চিন্তাশীল। আপনি যেভাবে কম কথা বলার গুরুত্ব এবং এর ফলে শত্রুতা কমানোর বিষয়টি তুলে ধরেছেন, তা সত্যিই প্রশংসনীয়। আপনার লেখার মাধ্যমে অনেকেই নিশ্চয়ই জীবনের এই মূল্যবান শিক্ষাটি গ্রহণ করবে। আপনার ব্যক্তিগত অভিজ্ঞতা এবং উদাহরণগুলো পোস্টটিকে আরও জীবন্ত এবং সহজবোধ্য করে তুলেছে। ধন্যবাদ এমন একটি চমৎকার পোস্টের জন্য।

 4 days ago 

আমি মনে করি যে মানুষগুলো কম কথা বলে থাকে, তাদের শত্রুরও কম হয়।

 4 days ago 

আপু বর্তমান সময়ে সবার শত্রু কম বেশি আছে। যারা কথা কম বলে তাদের শত্রু কম থাকে। কারণ মানুষের মুখের ব্যবহারের কারণে শত্রু তৈরী করে। আমাদের বাড়িতে একটি ছেলে আছে মুখের কারণে অনেক বড় শত্রু তৈরি করেছে। আর আমি মনে করি দরকার ছাড়া বেশি কথা বলাও দরকার নেই। সুন্দর একটি পোস্ট করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 days ago 

আসলে আপনাদের বাড়িতে যে ছেলেটা আছে তার মত অনেকেই রয়েছে।

 4 days ago 

ঠিক বলেছেন ভাইয়া যে যতো কম কথা বলবে তার শত্রুর পরিমাণ তত কম হবে।বেশি কথা বল্লে শত্রুর পরিমাণ বাড়ে কারণ কথার মাধ্যমে যদি কেউ উচিত কথা বলে তাহলে তো শত্রু বেড়ে যাবে।ধন্যবাদ সুন্দর কিছু কথা বলে আজকের পোস্ট টি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 2 days ago 

চেষ্টা করেছি কম কথা বলা নিয়ে সুন্দর একটা পোস্ট লেখার জন্য

 4 days ago 

একটি গ্রাম্য প্রবাদ আছে, বোবার কোন শত্রু নেই। যে কম কথা বলে তার ব্যক্তিত্ব সব সময় ভালো থাকে, বেশি কথা মানুষের ব্যক্তিত্ব নষ্ট করে। তাই প্রয়োজনে যথাসময়ে, যথা জায়গা কথা বলা ভালো। অপ্রয়োজনে কোথাও কথা বলা থেকে বিরত থাকা উচিত। অসংখ্য ধন্যবাদ আপনাকে এমন একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 days ago 

ঠিক বলেছেন বোবার কোন শত্রু থাকেনা।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 61153.73
ETH 3403.85
USDT 1.00
SBD 2.51