DIY || এসো নিজে করি || মোজা এবং উলের সুতা দিয়ে তৈরি পুতুল || ১০% @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

1636813311672.jpg

পুতুল


হ্যালো বন্ধুরা, আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আপনাদের সামনে নিয়ে এসেছি একেবারে নতুন একটি জিনিস মোজা এবং উলের সুতা দিয়ে তৈরি পুতুল। আজকের এই পুতুলটি অনেক ভালোবেসে তৈরি করলাম। এই পুতুলটি তৈরি করতে আমার কি কি উপকরণ লাগল এবং কিভাবে আমি পুরো প্রথমটি তৈরি করলাম তার সম্পূর্ণ বর্ণনা আপনাদের সাথে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে ভাগ করে নিলাম। আশা করব আমার আজকের মোজা এবং উলের সুতা দিয়ে তৈরি পুতুল অবশ্যই ভালো লাগবে।

1636813665730.jpg

পুতুল


উপকরণ

• মোজা
• উলের সুতা
• তুলা
• পুঁতি
• সুঁই
• সুতা
• গাম
• কার্ডবোর্ড
• কাঁচি
• রাবার

1636812340088.jpg

বিবরণ :

ধাপ ১ :

প্রথমে আমি ছোট সাইজের একটি মোজা নিলাম। এরপর আমি মোজার ভিতর একটু একটু করে তুলা ভোরতে শুরু করলাম। এরপর আমি পুরো মোজার ভিতরে তুলা ভোরে নিলাম।

1636824872570.jpg


ধাপ ২ :

এরপর একটা সুঁই এর মধ্যে সুতা নিয়ে মোজার খোলা অংশে একটু একটু করে সেলাই করে চারপাশ থেকে টান দিয়ে এরপর বেঁধে নিলাম।

1636825024087.jpg


ধাপ ৩ :


এরপরে মাথার অংশটায় মুঠি ধরে একটা সুতা দিয়ে টেনে বেঁধে নিলাম। যেন মাথার অংশটা আলাদা বোঝা যায়। এভাবে আমি মাথার অংশ এবং দেহের অংশ আলাদা করে নিলাম।

1636825086108.jpg


ধাপ ৪ :

এরপর আমি পেন্সিল দিয়ে হাত এবং পায়ের দাগ দিয়ে দিলাম। এরপর সুঁই সুতা নিয়ে দেহের এক পাশের অংশে একটু একটু করে সেলাই করে একটা হাত তৈরী করে নিলাম। একইভাবে অন্য পাশের হাতটা ও সেলাই করে নিলাম। এরপর মাঝখানের অংশ থেকে সেলাই করে দুইটা পা তৈরী করে নিলাম।

1636825324761.jpg


ধাপ ৫ :

এরপর ২৫ সেমি একটা কার্ডবোর্ড নিলাম। কার্ডবোর্ডের উপর থেকে নিচে উলের সুতা পেঁচিয়ে পেঁচিয়ে নিলাম। এখানে আমি একটু বেশি সুতা পেঁচিয়ে নিলাম।

1636880306391.jpg


ধাপ ৬ :

এরপরে সুতার এক পাশের অংশ থেকে একটু একটু করে কেটে নিলাম। অন্যপাশের অংশের মাঝখানে একটু সুতা দিয়ে বেঁধে নিলাম। ভিডিও

1636880387350.jpg


ধাপ ৭ :

এরপরে সুতা বাধার মাঝখানের অংশটা পুতুলের মাথার উপরের অংশে রেখে সুই সুতা দিয়ে সেলাই করে নিলাম। এরপরে দুই পাশ থেকে একটু একটু করে ভাঁজ করে দুই দিকে সেলাই করে নিলাম।

1636881083660.jpg


ধাপ ৮ :

এরপরে পুতুলের মাথার পিছনের অংশে গাম লাগিয়ে চুল গুলোকে একটু উল্টিয়ে জোড়া লাগিয়ে নিলাম। দু'পাশের চুলগুলোকে আমি এক ভাবে জোড়া লাগিয়ে নিলাম।

1636881205683.jpg


ধাপ ৯ :

এরপরে যে দুইটা সুতা দিয়ে দুই দুধে দুইটা জুটি বেঁধে নিলাম। এরপর দুই জুটির চুলগুলোকে একটু কেটে সমান করে নিলাম। একভাবে আমি দুটো দিকের চুল কেটে নিলাম।

1636881471968.jpg


ধাপ ১০ :

এরপর লাল সুতা লাগিয়ে সুঁই দিয়ে পুতুলের মুখের অংশে নিচের দিকে লাল ঠোঁট সেলাই করে নিলাম।

1636881587107.jpg


ধাপ ১১ :

এর পরের অংশে কালো সুতা দিয়ে একটু একটু করে চোখ সেলাই করে নিলাম। একইভাবে আমি দুটো চোখসেলাই করে নিলাম। উপরের অংশে চোখের পাপড়ি দিয়ে দিলাম।

1636881673440.jpg


ধাপ ১২ :

এরপরে একটি ছোট কার্ডবোর্ড নিয়ে গোল করে কেটে নিলাম। একেবারে ছোট করে কেটে নিলাম। এরপরের মধ্যে গাম লাগিয়ে মাঝখানে একটা বড় পুঁতি এবং চারপাশে ছোট ছোট পুঁতি লাগিয়ে নিলাম। এভাবে একটা ফুল তৈরি করে নিলাম।

1636881758309.jpg


ধাপ ১৩ :

এরপরে চিকন একটা রাবারের উপরে পুঁতির তৈরি ফুল টা লাগিয়ে নিলাম। এরপর ফুলের ব্যান্ড তাকে পুতুলের মাথার উপরে চুলের মধ্যে লাগিয়ে নিলাম।

1636881809451.jpg


শেষ ধাপ :

এভাবে আমি পুতুল তৈরি করা শেষ করি। পুতুলটা তৈরি করার পর আমি পুতুলের কিছু ফটোগ্রাফি করলাম। আশা করি আমার আজকের পুতুল তৈরি আপনাদের ভালো লাগবে।

1636813665730.jpg

1636813668799.jpg

1636813639912.jpg

1636813311672.jpg


পুতুল সহ আমার একটি ছবি

1636813691984.jpg


পোস্ট বিবরণ

শ্রেণীডাই
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

ধন্যবাদ সবাইকে

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81Nob8RjiAuXKzVPMCYze3VPJuZt6zKYtv5NHRTGki5Bb9J8zQgkNJMsUwkntqf5nqvpbiaDQNgkiw5c4UajTzbY.png

Sort:  
 3 years ago 

মোজা এবং উলের সুতা দিয়ে তৈরি পুতুলটি দেখতে একদম কিউট লাগছে। দারুন হয়েছে আপু। আপনার হাতের কাজগুলো আমার খুবই ভালো লাগে। একদম নিখুঁত ভাবে তৈরি করেন আপনি। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে মন্তব্য করার জন্য।

 3 years ago 

খুব চমৎকার একটি পুতুল তৈরি করেছেন মুজা এবং উলের সুতা দিয়ে। খুব কিউট ছিল জিনিসটা।
অনেক অনেক শুভকামনা রইল 💌

 3 years ago 

অনেক ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

অনন্যসাধারণ প্রতিভার পরিচয় দিয়েছেন আপু😊শুভ কামনা রইলো 🥰
আর হ্যাঁ, প্রথম ধাপের দ্বিতীয় লাইনে তুলা লেখাটা মেবি বাদ পড়েছে🙃

 3 years ago 

অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য এবং আমার ভুলটা ধরিয়ে দেওয়ার জন্য।

 3 years ago 

আপনি খুবই সুন্দর ভাবে মোজা এবং উলের সুতা ব্যবহার করে পুতুল তৈরি করেছেন আপনার বানানো পুতুল দেখতে অসাধারণ লাগছে শুভকামনা থাকলো আপনার জন্য

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ভিন্ন কিছু দেখলাম। খুব খুব ভালো হয়েছে। মোজা দিয়ে যে এরকম সুন্দর পুতুল তৈরি করা যায় সেটা কখনো ভাবতে পারিনি। দারুন প্রতিভা আপনার।

 3 years ago 

আপনার মন্তব্য পেয়ে খুবই খুশি হলাম ভাইয়া। অনেক ধন্যবাদ আমার পোস্ট দেখার জন্য এবং মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনার মোজা এবং উল দিয়ে তৈরি পুতুলটি খুব সুন্দর হয়েছে। দেখে মনে হচ্ছে যে পুতুলটি পকেটে হাত দিয়ে দাঁড়িয়ে আছে। পুতুলটি আবার পিছনে দুইটি ঝুটি করেছে। এই জিনিসটি আমার কাছে খুব ভালো লেগেছে। এরকম একটি পুতুল কোন বাচ্চাকে বানিয়ে দিলে খুবই খুশি হবে। আমার কাছে আপনার পুতুল তৈরিতিনখুব ভালো লেগেছে। আপনি খুব সুন্দর করে তৈরি করার প্রতিটি ধাপ দেখিয়েছেন। তাতে সহজে কেউ বানাতে পারেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনি ঠিক বলেছেন আপু ছোট বাচ্চারা পুতুল পেলে খুবই খুশি হয়। আসলে এই প্রথমটি আমি আমার মেয়ের জন্য তৈরি করলাম। আমার মেয়ে পুতুলটা পেয়ে খুবই খুশি হলো। অনেক ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

মুজা ও উলের সুতা দিয়ে আপনি খুবই সুন্দর একটি পুতুল তৈরি করেছেন। যা দেখে আমরা সত্যিই মুগ্ধ হয়ে গেছি। আপনি সুন্দর উপস্থাপনা করেছেন যা অনেক ভাল লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া সময় নিয়ে মন্তব্য করার জন্য।

 3 years ago 

নতুন কিছু দেখতে পেলে খুবই ভালো লাগে। অনেক সুন্দর হয়েছে আপনার তৈরি পুতুল। উপস্থাপন গুলো চমৎকার ছিল। আপনার জন্য শুভকামনা রইল আপু।😍😍

 3 years ago 

সত্যি নতুন কিছু দেখাতে পারলেও নিজের খুব ভালো লাগে। অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 3 years ago 

মোজা এবং উলের সুতা দিয়ে পুতুল তৈরি করেছেন অনেক নিপুন ভাবে। দেখতে ও ভীষণ সুন্দর লাগছে। খুবই সুন্দর লাগছে। উপস্থাপনা ও অনেক ভালো হয়েছে। অনেক শুভেচ্ছা রইলো।

 3 years ago 

অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপু আপনার পুতুলটি দারুন সুন্দর হয়েছে ।আমার মেয়ে তো আপনার প্রতিটি দেখে বলছে আমাকে এরকম একটি বানিয়ে দিও। ওর খুবই পছন্দ হয়েছে ।প্রতিটি ধাপ আপনি চমৎকারভাবে দেখিয়েছেন যা দেখে সহজেই বানিয়ে ফেলা সম্ভব ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পুতুল আমাদের সঙ্গে শেয়ার করার জন্য ।আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার মেয়ে পছন্দ হলে একটা বানিয়ে দিবেন আপু। আপনার মেয়ে খুশি হবে। অনেক ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62678.63
ETH 3015.27
USDT 1.00
SBD 2.49