ABB Contest-45 || কানাই শাক এবং ঢেঁকির শাক দিয়ে ঝাল-মিষ্টি কেক রেসিপি।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ10 months ago

1696328389117.jpg

1696328374707.jpg

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম। আজকে আমি আপনাদের সামনে অনেক সুন্দর একটা রেসিপি নিয়ে এসেছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব কানাই শাক এবং ঢেঁকির শাক দিয়ে ঝাল মিষ্টি কেক রেসিপি রেসিপি। রেসিপিটা খেতে অনেক মজার।

তবে প্রথমেই জানাই আমাদের হাফিজ ভাইয়াকে এত সুন্দর একটা প্রতিযোগিতার আয়োজন করার জন্য। রেসিপি প্রতিযোগিতা দেখলেই আমার ভীষণ ভালো লাগে। কারণ রেসিপি প্রতিযোগিতা দিলে ভিন্ন ধরনের কিছু তৈরি করে খেতে পারি। যেহেতু আমার বাংলা ব্লগ মানেই নতুন ধরনের কিছু এবং নতুন ধরনের অভিজ্ঞতা। তবে এবারের শাকের রেসিপি দেখে সব থেকে ভালো লাগলো। শাকসবজি কিন্তু সাধারণত আমরা সবাই পছন্দ করি। তাছাড়া খেতে হবে ভীষণ মজা লাগে। তার সাথে আবার আমাদের শরীরের জন্য প্রচুর উপকারী। তবে আজকে আমি দুই ধরনের শাক দিয়ে রেসিপিটা তৈরি করেছি। কিন্তু সত্যি বলতে আমি অনেক আগে থেকে শুনেছিলাম যে এই শাকগুলো খাওয়া হয়। তবে আমার কখনো রেসিপিটা তৈরি করা হয়নি। এজন্য ভাবলাম নতুন ধরনের শাক খাওয়ার অভিজ্ঞতা নিতে পারি। আসলে শাকের বিভিন্ন ধরনের রেসিপি খেয়েছি। তাই জন্য ভাবলাম কেক তৈরি করি। আসলে এই ভাবে শাকের কেক আমি কখনো তৈরি করিনি। তাই জন্য কনফিউশনে ছিলাম আসলে তৈরি করার পর কি রকম হবে। তবে তৈরি করার পর দেখলাম ভীষণ ভালো লেগেছিল খেতে। যেহেতু ঝাল মিষ্টি একসাথে দিয়েছি। তবে নতুন ধরণের একটি রেসিপি খেতে পেরে ভালোই লেগেছে। আশা করি রেসিপিটা আপনাদেরও ভালো লাগবে।

তো চলুন,
এই রেসিপিটি তৈরি করতে আমার কি কি উপকরণ লাগলো এবং আমি পুরো রেসিপি কিভাবে তৈরি করলাম তার বর্ণনা নিচে প্রতিটা ধাপে উপস্থাপন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে।

1696328420267.jpg

প্রয়োজনীয় উপকরণ :

উপকরণপরিমাণ
ঢেঁকি শাকপরিমাণ মতো
কানাইয়ের শাকপরিমাণ মতো
ডিম২ টা
আটা১ কাপ
চিনিহাফ কাপ
বেকিং পাউডার১ টেবিল চামচ
ভ্যানিলা এসেন্স২ টেবিল চামচ
দুধ৪ টেবিল চামচ
পেঁয়াজকুচিহাফ কাপ
কাঁচামরিচ কুচি২ টেবিল চামচ
লবনপরিমাণমতো
তেলপরিমাণমতো

GridArt_20231002_142035252.jpg

রান্নার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি দুই ধরনের শাক কুচি কুচি কেটে ভালোভাবে পরিষ্কার করে নিলাম। এরপর আমি একটি বাটিতে দুইটা ডিম ভেঙ্গে নিলাম।

IMG_20231001_111055.jpg

GridArt_20231002_142215418.jpg

ধাপ - ২ :

এরপরে আমি ইলেকট্রিক বিটার দিয়ে কিছুক্ষণ ডিম গুলোকে বিট করে নিলাম।

GridArt_20231002_142248588.jpg

ধাপ - ৩ :

এরপর আমি এর মধ্যে পরিমাণ মতো চিনি দুধ এবং লবণ দিয়ে দিলাম। তার সাথে কিছুটা পরিমাণে তেল দিয়ে দিলাম। এভাবে আর কিছুক্ষণ বিট করে নিলাম।

GridArt_20231002_142320375.jpg

ধাপ - ৪ :

এরপরে এরমধ্যে কিছুটা পরিমাণে অল্প অল্প করে আটা দিয়ে দিলাম। এভাবে একটু একটু করে মিশিয়ে নিলাম।

GridArt_20231002_142437074.jpg

ধাপ - ৫ :

এরপরে ভ্যানিলা এসেন্স এবং বেকিং পাউডার দিয়ে দিলাম।

GridArt_20231002_142457089.jpg

ধাপ - ৬ :

এরপর আমি শাকগুলোকে এর মধ্যে দিয়ে দিলাম। তার সাথে পেঁয়াজকুচি এবং কাঁচামরিচ কুচি দিয়ে দিলাম।

GridArt_20231002_142514366.jpg

ধাপ - ৭ :

এরপর নেড়েছেড়ে ভালোভাবে মিশিয়ে দিলাম।

GridArt_20231002_142529802.jpg

ধাপ - ৮ :

এরপর আমি চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিলাম। এরপর এর মধ্যে কিছুটা পরিমাণে তেল দিয়ে দিলাম। এরপরে এর মধ্যে তৈরি করা কেকের মিশ্রণটা দিয়ে দিলাম।

GridArt_20231002_142915190.jpg

ধাপ - ৯ :

এরপর ঢাকনা দিয়ে ঢেকে দিলাম কিছুক্ষণ। এভাবে হালকা আঁচে কিছুক্ষণ রেখে দিব। এরপরে অপর পাশ উল্টে দিব।

GridArt_20231002_142939561.jpg

ধাপ - ১০ :

এরপরে দুই পাশ ভালোভাবে হয়ে গেলে চলা থেকে নামিয়ে নেব।

IMG_20231001_144443.jpg

শেষ ধাপ :

এরপর পরিবেশন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকবেন।

1696222363536 (1).jpg

1696328374727.jpg

1696328420267.jpg

1696328389117.jpg

1696328374707.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 10 months ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে। অনেক ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। এটা দেখেই বোঝা যাচ্ছে এটা খেতে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 10 months ago 

হ্যাঁ আপু খেতে অনেক সুস্বাদু হয়েছিল। সবাই অনেক মজা করে খেয়েছিলাম।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 10 months ago 

সবজি দিয়ে কেক প্রস্তুত বাহ অসাধারণ।
সবজিগুলো পরিচিত কিন্তু এরকম ভাবে কখনো খাওয়া হয়নি ।মাঝে মাঝে ভাজি করে খাওয়া হয়।
আপনার প্রস্তুত করা এমন মজাদার রেসিপি দেখে খুব লোভ হচ্ছে কে নিশ্চয়ই খুব মজা হয়েছিল।

 10 months ago 

চেষ্টা করেছি ইউনিক ভাবে রেসিপিটি তৈরি করার।

 10 months ago 

আপু সবজি দিয়ে অসাধারণ একটি কেক বানিয়েছেন। আসলে আপু বাচ্চারা শাক এমনিতে খেতে চা না তবে আপনার মতো কেক বানিয়ে দিলে অনেক মজা করে খাবে। সত্যি বলেছেন আপু প্রতিযোগিতার জন্য ইউনিক কিছু বানিয়ে খাওয়া যায়। আপনার কেক খেতে নিশ্চয় অনেক মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 10 months ago (edited)

আসলে বাচ্চারা শাক খায়না, তবে বিভিন্ন পদ্ধতিতে তৈরি করে দিলে তারা মজা করে খেতে পারবে, আর আমার মেয়ে তো কেক পেয়ে বেশ খুশি হয়েছিল।

 10 months ago 

দারুন একটি রেসিপি তৈরি করেছেন আপু।
আসলে শাক দিয়ে যে কত ধরনের খাবার তৈরি করা যায় তার ইয়ত্তা নেই। আপনি আজ কানাই শাক এবং ঢেঁকির শাক দিয়ে ঝাল মিষ্টি কেক তৈরি করেছেন, যা সত্যিই লোভনীয় দেখাচ্ছে। নতুন খাবারের রেসিপি দেখলাম আপনার পোস্টের মাধ্যমে।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আমার কাছেও ভালো লেগেছে আপনাদেরকে নতুন একটা রেসিপি দেখাতে পেরে।

 10 months ago 

কানাই শাক এবং ঢেঁকির শাক দিয়ে ঝাল-মিষ্টি কেক খুবই ইউনিক একটি রেসিপি।এবারের প্রতিযোগিতায় শাক দিয়ে এতো ইউনিক ইউনিক রেসিপি দেখে খুবই ভালো লাগছে।আপনার তৈরী করা রেসিপিটি দেখতে চমৎকার লাগছে। শুভকামনা রইলো আপনার জন্য আপু।

 10 months ago 

আমার কাছেও অনেক ভালো সবার তৈরি করা ইউনিক রেসিপি গুলো দেখতে।

 10 months ago 

আপু বেশ মজার একটি রেসিপি শেয়ার করলেন। শাক দিয়ে ঝাল, মিষ্টি কেক বেশ মজার তো।দেখতে ও খুব সুন্দর লাগছে।খেতে ও ভভীষণ মজার হবে আশাকরি।ধন্যবাদ আপনাকে মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য। অনেক অভিনন্দন রইলো আপনার জন্য।

 10 months ago 

হ্যাঁ আপু, খেতে অনেক মজার হয়েছিল।

 10 months ago 

প্রথমেই আপনাকে কনটেস্ট - ৪৫ এর জন্য শুভকামনা জানায়।রেসিপিটি জাস্ট চমৎকার লাগছে দেখতে।ডেকোরেশন টা খুব সুন্দর করে করেছেন।রেসিপি তৈরির প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত উপস্থাপনা চমৎকার হয়েছে।এটি দেখে খুব সহজেই যে কেউ রেসিপিটি তৈরি করে নিতে পারবেন।ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 10 months ago 

আসলে আমি যে কোন কিছু তৈরি করলে ধাপগুলো সুন্দর করে তুলে ধরার চেষ্টা করি, যেন যে কেউ এটা তৈরি করতে পারে।

 10 months ago 

শাক দিয়ে কখনো কেক তৈরি করা হয়নি। মনে হচ্ছে এই কে খেতে দারুন লাগবে। অনেকটা পিঠার মত লাগছে দেখতে। আমার কাছে কিন্তু ভীষণ ভালো লেগেছে আপু। ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 10 months ago 

আমার ইউনিক রেসিপিটা দেখে আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66899.66
ETH 3464.07
USDT 1.00
SBD 2.80