প্রতিযোগিতা - ১৬ // তালের সেমাই তৈরি এবং তৈরি করা সেমাই দিয়ে ডেজার্ট রেসিপি || ১০% shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

1651097685482.jpg

সেমাইয়ের ডেজার্ট রেসিপি


হ্যালো বন্ধুরা, আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম। প্রথমে শুরুতেই ধন্যবাদ জানাই আমাদের সকলের প্রিয় হাফেজ ভাইয়াকে এত সুন্দর একটা প্রতিযোগিতার আয়োজন করার জন্য। যেহেতু আমাদের সন্নিকটে ঈদ। আর ঈদের দিনে সেমাই ছাড়া অন্যকিছু ভাবাই যায় না। সামনে ঈদ উপলক্ষে দারুন একটা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আমাদের মুসলমানদের জন্য সবথেকে বড় উৎসব হলো ঈদুল- ফিতর। আর আমরা অনেক কিছু দিয়ে ঈদ উদযাপন করে থাকে। তারমধ্যে ঈদের দিন সকাল বেলা সেমাই খাওয়াটা যেন আমাদের একটা বড় কাজ। এখন তোমরা নতুন নতুন অনেক রকমের সেমাই দেখা যায়। এমনকি সেমাই দিয়ে নতুন নতুন রেসিপি ও তৈরি করতে দেখা যায়। আমাদের চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমি আজকে তাল দিয়ে বাড়িতে সেমাই তৈরি করলাম। আবার নিজের তৈরি করা সেমাই দিয়ে খুব সুন্দর একটা ডেজার্ট রেসিপি তৈরি করলাম।

আমরা এখন বাজারে নতুন নতুন অনেক ধরনের সেমাই পেয়ে থাকি। নিজেদের তৈরি করা সেমাই এর প্রচলন একেবারে নেই বললেই চলে। আগের সময় তাই দেখা যায় তো বাড়িতে সেমাই তৈরি করতে। এমনকি নিজেরা সেমাই তৈরি করে ঈদ উদযাপন করতো। কিন্তু এখন পরিশ্রমের জন্য সেটা আর দেখাই যায় না। আমি আজকে এই মেশিনটা দিয়ে সেমাই তৈরি করলাম এটা আমাদের ঐতিহ্যবাহী সেমাই কাটার মেশিন। বলতে গেলে আমি খুব ছোট থাকাকালীন আমার আব্বু এই মেশিনটা কিনে এনেছিলেন। এই মেশিনটা আমাদের কাছে এখনো আছে। এমনকি আমরা মাঝে মাঝেই সেমাই তৈরি করি। এখন সবকিছু আধুনিক যুগ হওয়াতে আমাদের চারপাশের দুই / চার এলাকাতেও এই মেশিনটা পাওয়া যাবে না।

আমি আজকে আমাদের সেই ঐতিহ্যবাহী মেশিন দিয়ে নিজের হাতের সেমাই কেটেছি। আমার কাছেও ভীষন ভালো লাগলো। যদিও এই সেমাইটা তৈরি করা অনেকটা পরিশ্রমের কাজ। তার পরেও নিজে তৈরি করার মজাই আলাদা। নিজের তৈরি করা সেমাই দিয়ে আবার খুব সুন্দর একটা রেসিপি তৈরি করলাম। অনেকেই দেখলাম খুব সুন্দর সুন্দর রেসিপি তৈরি করল সেমাই দিয়ে। সবার রেসিপি তুলনায় হয়তো আমারটা কিছুই না। কিন্তু তারপরেও চেষ্টা করলাম সুন্দরভাবে উপস্থাপন করার। এই রেসিপিটি তৈরি করতে আমার কি কি উপকরণ লাগলো এবং আমি পুরো রেসিপি কিভাবে তৈরি করলাম তার বর্ণনা নিচে প্রতিটা ধাপে উপস্থাপন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে।

ঈদ এলো ঘরে ঘরে
আনন্দ ছড়িয়ে পড়ে সবার মাঝে,
একটু যদি সেমাই থাকে
উৎসব একেবারে জমে যাবে।

যদি হয় একটু ভিন্ন রকমের খাবার
তাহলে তো খুশিতে সবার মন আত্মহারা,
তাইতো বলি ঈদ এলো ঘরে ঘরে
সেমাই শুধু খাবার চলে

নানা রকমের খাবার সামনে
মুখ বুঝে কি থাকা সম্ভব,
সবকিছু যদি হয় একটা উপকরণে
তাইতো বলি সেমাই দিয়ে।

1651080309532.jpg

সেমাইয়ের ডেজার্ট রেসিপি


🍲 উপকরণ 🍲

উপকরণপরিমাণ
তালের রস১ কাপ
চালের গুঁড়া২ কাপ
নারিকেল কুড়ানো১ কাপ
তরল দুধ১/২ কেজি
পাউডার দুধ১/২ কাপ
আগার আগার পাউডার২ টেবিল চামচ
কিসমিস/ বাদামকয়েকটা
চিনি১/২ কাপ
লবনপরিমাণমতো

1651071475344.jpg

সেমাই তৈরি করার প্রণালী :

⬇️ ধাপ ১ ⬇️

প্রথমে আমি একটি পাতিল এর মধ্যে তালের রস নিলাম। এরপর চুলায় বসিয়ে দিলাম। এরপরের মধ্যে পরিমাণমতো লবণ দিয়ে দিলাম ‌‌। এভাবে কিছুক্ষণ ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করব।

1651070715371.jpg


⬇️ ধাপ ২ ⬇️

তালের রস গুলা ফুটে উঠলে এর মধ্যে একটু একটু করে চালের গুড়া দিয়ে দিব। চালের গুড়া গুলো নেড়েচেড়ে মিশিয়ে নিলাম।

1651070776595.jpg


⬇️ ধাপ ৩ ⬇️

এরপর মিশানো আটা একটি বাটিতে নিয়ে নিলাম। এরপর হাত দিয়ে মেখে ভালোভাবে একটা ডো তৈরী করে নিলাম। এরপর থেকে একটু একটু করে আটা নিয়ে কয়েকটা লেচি তৈরি করে নিলাম।

1651070855601.jpg


⬇️ ধাপ ৪ ⬇️

এরপর আমি সেমাই কাটার মেশিন টা নিলাম। সেমাই কাটার মেশিন টা কে একটা কাঠের ছোট টেবিলের উপরে ভালভাবে লাগিয়ে নিলাম। এরপর সেমাই কাটা শুরু করি।

1651071050865.jpg


⬇️ ধাপ ৫ ⬇️

এখানে আমি মেশিনটার সামনের অংশ দিয়ে আটা গুলো হাত দিয়ে চেপে চেপে ভেতরের দিকে দিচ্ছিলাম আর উপরের হাতটা ধরে ঘুরিয়ে ঘুরিয়ে মেশিনটা চালাতে থাকি। নিচের অংশ দিয়ে চিকন চিকন সেমাই বের হচ্ছিল।

IMG_20220427_154251.jpg


⬇️ ধাপ ৬ ⬇️

এভাবে করে পুরো সেমাইগুলো আস্তে আস্তে করে তৈরী করে নিলাম।

IMG_20220427_161542.jpg


⬇️ ধাপ ৭ ⬇️

এরপর একটা বড় ট্রেতে সেমাই গুলো ছড়িয়ে ছিটিয়ে নিলাম। এভাবে আমি সেমাই গুলোকে রোদে শুকোতে দিলাম। এভাবে করে সেমাইগুলো রোদে শুকিয়ে নিলাম। এই সেমাই গুলো অনেক দিন পর্যন্ত সংরক্ষণ করা যাবে।

1651071192296.jpg


রেসিপি তৈরি করার প্রণালী :

⬇️ ধাপ ১ ⬇️

প্রথমে আমি একটি পাত্রের মধ্যে তরল দুধ নিয়ে নিলাম। এরপর পাতিলটা চুলায় বসিয়ে দিলাম।

IMG_20220427_195837.jpg


⬇️ ধাপ ২ ⬇️

এরপর চুলা থেকে একটু তরল দুধ একটা কাপের মধ্যে নিয়ে নিলাম। এরপর আগার আগার পাউডার গুলো দিয়ে ভালোভাবে দুধের সাথে মিশিয়ে নিলাম।

1651071246791.jpg


⬇️ ধাপ ৩ ⬇️

দুধটা একটু ঘন হয়ে আসলে এর মধ্যে চিনি গুলো দিয়ে দিলাম। চিনি গুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে নিলাম। এর সাথে সামান্য পরিমাণের লবণ দিয়ে দিলাম।

IMG_20220427_200201.jpg


⬇️ ধাপ ৪ ⬇️

এরপর এরমধ্যে পাউডার দুধ গুলো একটু একটু করে মিশিয়ে নিলাম। পাউডার দুধ গুলো নেটে ছেড়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

IMG_20220427_200306.jpg


⬇️ ধাপ ৫ ⬇️

এরপর কিছুক্ষন পরে এর মধ্যে নারিকেল কোরানো গুলো দিয়ে দিলাম। নারিকেল গুলো দিয়ে নেড়ে ছেড়ে মিশিয়ে নিলাম।

IMG_20220427_200639.jpg


⬇️ ধাপ ৬ ⬇️

এরপর এর মধ্যে কিছুটা সেমাই দিয়ে দিলাম। সেমাই গুলো দিয়ে নেড়েচেড়ে ভালোভাবে মিশিয়ে নিলাম। এরপর এভাবে কিছুক্ষণ রান্না করতে থাকবো।

1651071347157.jpg


⬇️ ধাপ ৭ ⬇️

এরপরের মধ্যে আগার আগার পাউডার মেশানো দুধটা ঢেলে দিলাম। দুধটা দেওয়ার পরে কিছুক্ষণ নাড়তে থাকবো। এভাবে নেড়েচেড়ে তৈরি করে নিব।

1651071394714.jpg


⬇️ ধাপ ৮ ⬇️

এরপর হয়ে আসলে চুলা থেকে নামিয়ে যে-পাত্রে বসাবো ওই পাত্রে ঢেলে নিলাম। এভাবে আমি ঠান্ডা করার জন্য রেখে দিলাম।

IMG_20220427_201927.jpg


⬇️ শেষ ধাপ ⬇️

এরপর ডেজার্ট বসে গেলে একটা ফ্রিজে নিয়ে পরিবেশন করলাম। এখানে আমি নারিকেল কোরানো বাদাম কিসমিস এগুলো দিয়ে ডেকোরেশন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভাল থাকবেন।

1651080309532.jpg

1651080260944.jpg

1651080327185.jpg

1651080241605.jpg

1651080330739.jpg

1651080303014.jpg

1651080365358.jpg


পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

ধন্যবাদ সবাইকে

banner-abb23.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81Nob8RjiAuXKzVPMCYze3VPJuZt6zKYtv5NHRTGki5Bb9J8zQgkNJMsUwkntqf5nqvpbiaDQNgkiw5c4UajTzbY.png

Sort:  
 2 years ago 

আপু আপনি এক নতুন আইটেমের সেমাই রেসিপি শেয়ার করেছেন ৷খুব চমৎকার লাগলো ডের্জাট সেমাই বানানোর রেসিপি ৷আপনার ব্লগটি দেখে অনেক ভালো লাগলো ৷ ধাপগুলো ও ছিল অসাধারণ ৷আমিও একদিন চেষ্টা করবো ৷
অসংখ্য ধন্যবাদ আপু নতুন ইউনিক ভাবে সেমাই রেসিপি শেয়ার করার জন্য

 2 years ago 

ডেজার্ট খেতে বেশি ভালো লাগে এই জন্য তৈরি করা। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু সকাল-সকাল আপনার তৈরি ইউনিক তালের সেমাই তৈরি এবং তৈরি করা সেমাই দিয়ে ডেজার্ট রেসিপি দেখেই মুগ্ধ হয়ে গেলাম। আমি এরকম রেসিপি আগে কখনো দেখিনি। আপনার তৈরি রেসিপিতে তালের রস যোগ হওয়া তে আমার মনে হয় খেতে অসম্ভবরকম স্বাদ হয়েছে। তালের রস দিয়ে, মেশিনের মধ্যে ঘুরিয়ে ঘুরিয়ে কত সুন্দর করে সেমাই তৈরি করলেন। আবার সেই সেমাই রোদে শুকিয়ে, অত্যন্ত যত্নসহকারে ঘন দুধ দিয়ে ডেজার্ট তৈরি করলেন, যা দেখতে অনেক অনেক লোভনীয় মনে হচ্ছে। এই ডেজার্ট রেসিপি খেতে পারলে মন্দ হতো না। এতো সুস্বাদু ও ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

একদম ঠিক বলেছেন তালের রস দাওয়াতে একটু বেশি ভালো লেগেছিল। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি তো দেখি সকলের চেয়ে ভিন্ন রূপে সেমাই রান্নার রেসিপি তে অংশগ্রহণ করেছেন।যাইহোক আপনার এত সুন্দর রেসিপি ধরন দেখে আমার খুব ভালো লেগেছে, শুরু থেকে শেষ পর্যন্ত খুব মনোযোগ সহকারে দেখলাম। ভালো লাগলো আপনার দক্ষতা সম্পন্ন কাজ দেখে।

 2 years ago 

আমার রেসিপি ধরন আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সত্যি বলতে অসাধারন একটি পোস্ট। কারণ আমি আপনার পোষ্ট থেকে প্রথম সেমাই তৈরি করার যন্ত্র দেখলাম। সেই সাথে তাল দিয়ে সেমাই তৈরি করা যায় এই প্রথম জানতে পারলাম। তাছাড়া সেমাই এর রং দেখতেও বেশ সুন্দর এবং খুব সুস্বাদু দেখাচ্ছে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনি সেমাই তৈরি করার যন্ত্র এই প্রথম দেখলেন শুনে ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু প্রথমেই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে জানাই অভিনন্দন। আপনি খুবই আকর্ষণীয় একটি রেসিপি শেয়ার করেছেন আমাদের মাঝে।আপনার তো দারুণ আইডিয়া। কি সুন্দর তালের সেমাই বানালেন।তারপর সেমাই দিয়ে ডেজার্ট তৈরি করেছেন। আপনি খুব চমৎকারভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে দেখার জন্য সবাই শিখে নিতে পারবে। ধন্যবাদ আপু এত চমৎকার একটি রেসিপি আপনাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এই রেসিপিটা অনেকটা ইউনিক ছিল। বলতে গেলে আমি নিজেই তৈরি করেছি। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

তালের সেমাই তৈরি এবং তৈরি করা সেমাই দিয়ে ডেজার্ট রেসিপি খুবই লোভনীয় হয়েছে আপু। অনেক মজার একটি রেসিপি তৈরি করেছেন। আসলে এ ধরনের রেসিপি আমার কখনো খাওয়া হয়নি। দেখেই বোঝা যাচ্ছে খেতে সুস্বাদু হয়েছে। অনেক সুন্দর করে আপনার এই রেসিপি তৈরীর পদ্ধতি উপস্থাপন করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এখনো তৈরি করে খেয়ে নিবেন দেখবেন খুবই মজা। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সেমাইয়ের প্রতিযোগিতা উপলক্ষে নতুন নতুন অনেক সেমাইয়ের রেসিপি সম্পর্কে পরিচিত হচ্ছি এবং অনেক কিছু জানতে পারছি। আপনার আজকের এই পোস্টটি অনেক ইউনিক হয়েছে। আপনার তালের সেমাই তৈরি ও উপস্থাপনাটা অনেক সুন্দর ছিল।

 2 years ago 

আমার রেসিপি টা আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

প্রথমেই আপনার তালের সেমাই তৈরি করা পদ্ধতির কথা বলব। তালের রস আটা দিয়ে খুব চমৎকার করে আপনি সেমাই তৈরি করেছেন। এই মেশিন দিয়ে সেমাই তৈরি করা আমি অনেক দেখেছি। আমার ছেলে মেয়েরা নানা বাড়িতে গেলে বিশেষ কোনো উৎসব যেমন ঈদের সময় বাজারে কেনা সেমাইয়ের পাশাপাশি এইভাবে কলের সেমাই তৈরি করে দেখতে খুব ভালো লাগে। যাই হোক আপনি খুব চমৎকার করে তালের সেমাইয়ের ডেজার্ট রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। রেসিপিটি আমাদের মধ্যে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিকই বলেছেন এই ভাবে কলের সেমাই খুবই ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সেমাই রান্নার রেসিপি দেখলে বারবার মনে হচ্ছে আমাদের ঈদ সামনে চলে এসেছে। ঈদের কথা শুনলে অদ্ভুত এক আনন্দ মনের ভেতর জাগে। যাইহোক, আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন তা দেখে অনেক ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল। এবার আসি আপনার সেমাই রান্নায়, তালের সেমাই এই প্রথম দেখলাম আপু। এর আগে কখনো সৌভাগ্য হয়নি তালের সেমাই খেতে । আপনার রেসিপি দেখে মনে হচ্ছে তালের রস যোগ করার কারণে খেতে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

তালের সেমাই কিন্তু বেশ মজার খেতে। কখনো তৈরি করে দেখবেন। অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62404.06
ETH 2426.64
USDT 1.00
SBD 2.65