স্বরচিত কবিতা : " সুন্দর সকল অনুভূতি "

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই সুস্থ এবং ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মতো আবারো আপনাদের সামনে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আমি সব সময় প্রতিদিন ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট করার চেষ্টা করছি। কারণ ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট করলে সবার দেখতেও ভীষণ ভালো লাগে। প্রায় কয়েক সপ্তাহ ধরে একটা করে কবিতা লেখার চেষ্টা করছি। তেমনি আজকেও অনেক সুন্দর একটি কবিতা নিয়ে আসলাম। আসলে কবিতা তো লেখা আমার কাছে ভীষণ কঠিন। কারণ আমি মনে করি কবিতা লেখাটা অনেক সময় এবং অনুভূতির প্রয়োজন। যেহেতু আজকে ইচ্ছে করছিল কবিতা লেখার, এইজন্য একটা কবিতা লেখার চেষ্টা করলাম। আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের ভালো লাগবে।

আজকের কবিতাটি ভিন্ন ভিন্ন কিছু অনুভূতি নিয়ে লেখার চেষ্টা করলাম। শীতকালে অতিথি পাখিদের দেখলে খুব সুন্দর একটা অনুভূতি হয়। যে যার মত দীর্ঘ সময় নিয়ে অনেক সুন্দর শীতের অনুভূতি নিয়ে থাকে। শীতল অনুভূতি ভিন্ন ধরনের একটা মজা। আকাশটা ভীষণ সুন্দর দেখায়। উড়ন্ত সকল পাখিদের গুঞ্জন পৃথিবীতে আলাদা একটা অনুভূতির সৃষ্টি করে। সবাই বিভিন্ন রকম ভাবে নিজেদের কর্মব্যস্ততায় পরিশ্রম করে থাকে। প্রত্যেকটা অনুভূতি ভিন্ন ভিন্ন রকমের সৃষ্টি। আকাশে হাজার তারার সুন্দর সুন্দর আলাদা একটা অনুভূতি। আমি মনে করি সবাই নিজ নিজ জায়গা থেকে নিজের পরিবারের কিংবা আশেপাশের মানুষদের মুখে হাসি ফোটানোর সব কষ্ট সহ্য করে থাকে। নিজেদের আপন মানুষদের সাথে সকল কষ্ট যেন তুচ্ছ। সবার উচিত এরকম সুন্দর মুহূর্ত অনুভব করার। দুঃখ, কষ্ট, হাসিখুশি সবকিছু নিয়েই আমাদের জীবন। এই সকালে অনুভূতি গুলো নিয়ে আজকের কবিতা সাজানোর চেষ্টা করলাম।

2023-01-06-11-06-08-002.jpg

" সুন্দর সকল অনুভূতি "

অতিথি পাখি নীড়ে ফেরে,
সুন্দর এই অনুভূতির তীরে।
দীর্ঘ সময় কাটানোর ভিড়ে।
সবাই যেন যাচ্ছে কুঁকড়ে।

জগৎ জুড়ে শীতল হাওয়া,
আকাশের দিকে তাকালে মেঘের খেলা।
উড়ন্ত সেই পাখিদের গুঞ্জন,
সকল অনুভূতিগুলো সত্যি চিরন্তন।

দিয়েছি কভু এত অক্লান্ত পরিশ্রম,
শেষে মিলবে কি মিলবে ফলাফল।
আকাশের দিকে চাহিয়া দেখি,
কতশত তারার মেলার খেল।

সকল কষ্ট ভুলিয়া থাকি আমি,
সুন্দর সেই পাখিদের কলরব।
সব দুঃখ কষ্ট সহ্য করে আমি।
সবার মুখে হাসি ফোটাতেই অবিরল।

আপন মানুষের সাথে ঘিরে,
জীবনটাই যেন সুখের বুক চিরে।
সব দুঃখ, কষ্ট, যন্ত্রণা ঘিরে,
জীবনটা যেন থেমেছে তীরে।

কঠিন সময়ে কঠিন পরিস্থিতিতে,
তারপরেও ভেঙে পড়িনি কখনো।
শক্ত করে হাতে হাত রেখে থেকেছি।
সবকিছুর মোকাবেলায় ত্যাগ শূন্য।


পোস্ট বিবরণ

শ্রেণীকবিতা
ডিভাইসRedmi note 9
লেখক@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 2 years ago 

আপনার রচয়িতা কবিতা পড়ের খুব ভালো লাগলো। কবিতার চরণ গুলো খুবই সুন্দর ছিল। একটি লাইন থেকে অপর লাইনে বেশ সুন্দর মিল ছিল।এই শীতের সময় শীতকাল নিয়ে আপনি খুবই চমৎকার একটি কবিতার রচয়িতা করেছেন।সবার জীবনের দুঃখ কষ্ট গুলো ভুলে গিয়ে সুন্দর ভাবে জীবন গড়তে পারে।

 2 years ago 

সকল ধরনের অনুভূতি নিয়ে লিখতে ভালোই লেগেছিল। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

চমৎকার লিখলেন আপু!! বিশেষ করে শীতের এই সময়টাতে অতিথি পাখি দক্ষিণ আফ্রিকা, সাইবেরিয়া থেকে বাংলাদেশে আসে! আকাশে যখন একঝাক পাখি উড়ে বেড়ায় তখন খুব সুন্দর লাগে! আমাদের জীবনটাও তো তেমনি! জীবনে হাসি,দুঃখ থাকবেই। একে অপরের সহমর্মিতায় আমরা পাশে থেকে দুঃখ অথবা সুখ শেয়ার করি!

 2 years ago 

আসলেই এই সময়টাতে অতিথি পাখি বাংলাদেশে আসে বলে ভীষণ ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

চমৎকার একটি কবিতা লিখেছেন আপু ৷ আসলেই কবিতা লেখা একটু সময় এবং অনুভুতি ব্যাপার ৷ আপনি সুন্দর সকালের অনুভুতি কবিতায় সুন্দর ভাবে প্রকাশ করেছেন ৷ কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো ৷ ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য ৷

 2 years ago 

নিজের অনুভূতি গুলো কবিতার মাধ্যমে প্রকাশ করতে পেরে ভালই লাগে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সত্যি আপু কবিতা লিখতে সময় এবং অনুভূতি দুইটি প্রয়োজন হয়। আপনি সময় এবং অনুভূতি দুটি দিয়ে আজকের কবিতাটি লিখেছেন। আপনার কবিতার মতো করে যদি আমরা নিজের সুখকে বিসর্জন দিয়ে অন্যের জন্য কিছু করতে পারতাম তাহলে হয়তো আমাদের পৃথিবীটা অনেক সুন্দর হয়ে যেত। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু এইটা হলে হয়তো বা পৃথিবীটা অনেক সুন্দর হয়ে যেত। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দারুন কবিতা লিখেছেন আপু। আমার বাংলা ব্লগে যখন থেকে সবাই এলিট ব্লগার হতে শুরু করেছে তখন থেকেই সবার মাঝে কবিতা, রাইটিং সবকিছুই দেখতে পাচ্ছি। ঠিক তেমনি আপনিও দারুন দারুন কবিতা আমাদের মাঝে উপস্থাপন করেন। আজকের কবিতাটি দারুন ছিল। আপনার কষ্টের ফলাফল অবশ্যই একদিন পাবেন এবং পেয়েছেন। যাইহোক অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন আমি নিজেও চেষ্টা করি বিভিন্ন ধরনের সকল পোস্ট করার। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনার মতো আমিও প্রতি সপ্তাহে একটি করে কবিতা লিখে যাচ্ছি। আপনার আজকের কবিতাটি সুন্দর সকল অনুভুতি বেশ ভাল লাগলো। মনের অনুভুতিগুলো খুব সুন্দর ভাবে প্রকাশ পেয়েছে কবিতাটিতে। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনিও একটি কবিতা লিখেন শুনে ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দারুন একটি কবিতা লিখেছেন। আপনি একদম ঠিক বলেছেন আপু, আমরা কমবেশি সবাই কষ্ট সহ্য করে থাকি আমাদের আশেপাশের মানুষ গুলোর মুখে হাসি ফোটানোর জন্য। আপনি সুন্দর সব অনুভূতি গুলো আপনার কবিতার মধ্যে খুব চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন। ভালো লাগলো আপনার কবিতা পড়ে। ধন্যবাদ আপু।

 2 years ago 

ঠিক বলেছেন আমরা সবাই কমবেশি কষ্ট সহ্য করে থাকি। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও অসাধারণ আপনি চমৎকার কবিতা লিখেছেন। আপনার কবিতাগুলো আমার কাছে অনেক ভালো লাগে। শুনে খুব ভালো লাগলো আপনি প্রত্যেক দিনে ভিন্ন ভিন্ন পোস্ট করেন। তবে ঠিক বলেছেন কবিতা লেখা ভীষণ কঠিন। অনুভূতি এবং সময়ের প্রয়োজন হয়। খুব সুন্দর করে অতিথি পাখি নিয়ে কবিতাটি লিখেছেন। আপনার কবিতা গুলো পড়ে আমি মুগ্ধ হয়ে যায়। তবে সপ্তাহে একদিন আপনি কবিতা লেখেন। আমিও সপ্তাহে একদিন কবিতা লিখি। ধন্যবাদ আপনাকে সুন্দর করে কবিতাটি আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

 2 years ago 

আপনিও সপ্তাহে একটি কবিতা লিখেন শুনে ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি খুব সুন্দর একটি কবিতা লিখে আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার কবিতা লেখা দিন দিন ভাল হচ্ছে। মানুষের অনুভূতি নিয়ে লেখা কবিতা পড়ে আমার ভাল লেগেছে। আপনি ঠিক বলেছেন অনেকেই পরিবার এর মুখে হাসি ফোটানোর জন্য নিজের কষ্ট লুকিয়ে রাখে। ধন্যবাদ আপু সুন্দর একটি কবিতা লিখে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

চেষ্টা করছি ভালো কবিতা লেখার। অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62720.27
ETH 2447.07
USDT 1.00
SBD 2.64