স্বরচিত কবিতা : " কঠিন জীবন "

in আমার বাংলা ব্লগ8 months ago

20231225_204049_0000.jpg

হ্যালো বন্ধুরা

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই সুস্থ এবং ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মতো আবারো আপনাদের সামনে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আমি সব সময় প্রতিদিন ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট করার চেষ্টা করছি। কারণ ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট করলে সবার দেখতেও ভীষণ ভালো লাগে। আসলে কবিতা তো লেখা আমার কাছে ভীষণ কঠিন। কারণ আমি মনে করি কবিতা লেখাটা অনেক সময় এবং অনুভূতির প্রয়োজন। যেহেতু আজকে ইচ্ছে করছিল কবিতা লেখার, এইজন্য একটা কবিতা লেখার চেষ্টা করলাম। আমি মূলত এই কবিতাটি কোন কবিতায় কিছুটা অংশ লিখেছিলাম। সেখান থেকে অনুপ্রাণিত হয়ে পুরো কবিতাটি সম্পূর্ণ করে আজকে আপনাদের মাঝে শেয়ার করছি। আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের ভালো লাগবে।

কবিতার মূলভাব

বাস্তব জীবন আমাদের বড়ই কঠিন হয়। যেটা কিনা আমরা ভাবতেও পারি না। আমরা এক একজন এক এক রূপে, একেক ভাবে নিজেদের জীবন যাপন করি। আবার দেখা যায় জীবনে আমরা অনেক বেশি ভুল করি। আর সেই ভুলের জন্য অনেক সময় ব্যর্থতায় ভরা জীবন কাটাতে হয়। অনেক সময় দেখা যায় জীবনের যত ধরনের কাজ করতে চাই তখন সকল কাজে বাধা-বিপত্তি আসে। এইসব কাজের জন্য জীবনটাকে এগিয়ে নিজে থেকে খুবই কঠিন হয়ে পড়ে। জীবনে আমাদের দুঃখ দুর্দশা সব কিছুই থাকে। যেটা আমি মনে করি প্রত্যেকের জীবনেই রয়েছে। কিন্তু কিছু মানুষের জন্য সেটা ছাড়িয়ে টিকে উঠা খুবই কঠিন। কিন্তু আবার দেখা যায় কারো জীবন থেকে এসব কঠিন হয়ে পড়ে। তবে আমি মনে করি জীবনের সকল দুঃখ দুর্দশা দূর করে এগিয়ে যাওয়াটাই শ্রেয়।

" কঠিন জীবন "

ভুলের পাহাড় আমার জীবন ,
সর্বদাই ভুলের প্রমান।
ব্যর্থতায় ভরা পুরো জীবন।
কষ্টের মাঝে হাসির কারন।

চারপাশের সবকিছু বড়ই নির্মম,
দুচোখে আমার স্বপ্নের আসর।
জীবন আমার বড়ই কঠিন,
স্বপ্নের মাঝে শুধুই বাধাবিপত্তি।

জীবনের সব নির্মম অভিজ্ঞতা,
চারপাশে তাকালে অন্ধকারের দেখা।
এটাই যেন জীবনের অভিজ্ঞতা,
ব্যর্থতার মাঝে সর্বদা নিষ্ঠুরতা।

জীবনে আমার অনেক আশা,
দুঃখ ছাড়া নেই ভরসা।
বাস্তবতা যেন সবই নিরাশা,
আমার জীবনে নেই ভরসা।

অপার্থিব জীবনের দুঃখ দুর্দশা,
নির্মম পরিহাসে সকল আশা।
জীবন আমার ভুলের ছবি,
দেখতে দেখতে ব্যর্থময় কবি।

ভুলের জীবনে বলতে গিয়ে,
হয়েছি আমি কবি।
ব্যর্থতা নিয়ে কাটিয়ে দিলাম,
এই জীবনে ব্যর্থ ছিলাম।


পোস্ট বিবরণ

শ্রেণীকবিতা
ডিভাইসRedmi note 9
লেখক@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

DSC00912.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি গ্রেজুয়েশন কমপ্লিট করেছি। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 8 months ago 

আপু খুব সুন্দর একটি কবিতা পরিবেশন করেছেন আমাদের মাঝে। কবিতাটি পড়ে ভালো লাগলো। জীবনের কঠিন বাস্তবতা তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে এতো সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 months ago 

আমার লেখা আজকের এই কবিতা পড়ে আপনার কাছে ভালো লেগেছে শুনে খুশি হলাম।

 8 months ago 

চমৎকার একটি কবিতা লিখেছেন আপু! আসলে জীবনের কিছু ভুল সারাজীবন বয়ে চলতে হয়। ভুলের মাশুলগুলো কখনো দেয়া হয় না। জীবন হতে থাকে কঠিন। ভুল ভরা জীবনে বেচেঁ থাকার সাহসটাও হারিয়ে ফেলি

 7 months ago 

ঠিক বলেছেন আপনি একেবারে এই কথাগুলো। ভুল ভরা জীবনে আসলেই মানুষ বেঁচে থাকার সাহসটা হারিয়ে ফেলে।

 8 months ago 

বেশ চমৎকার একটি কবিতা রচনা করেছেন আপু। আসলে মানুষের জীবনটা ঠিক এমনই। চলতি পথে কত রকম ভুলে ভরা হয় তা বলে বোঝানো যায় না। যাইহোক আপনার কবিতাটা কিন্তু আমার কাছে বেশ ভালোই লাগলো।

 7 months ago 

ঠিক বলেছেন মানুষের জীবনটাই এমন।

 8 months ago 

খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। এই কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 7 months ago 

সুন্দর করে কবিতাটা লেখার চেষ্টা করলাম। আপনার মন্তব্য পেয়ে খুশি হয়েছি।

 8 months ago 

অনেক সুন্দর একটি কবিতা শেয়ার করেছেন আপু ৷ আপনার লেখা কবিতা পড়ে অনেক ভালো ৷ আসলেই বাস্তাব জীবন ভীষণ কঠিন ৷ আপনার কবিতায় সেসব সুন্দর ভাবে ফুটে উঠেছে ৷ ধন্যবাদ আপনাকে এতো সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য ৷

Posted using SteemPro Mobile

 7 months ago 

বাস্তব জীবন সত্যি খুবই কঠিন। কবিতার মধ্যে এসবকিছু তুলে ধরার চেষ্টা করলাম।

 8 months ago 

আপু জীবন কিন্তু সত্যিকারই বেশ কঠিন। আর আপনি এই কঠিন জীবন নিয়ে অনেক সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শেয়ার করা কবিতাটি পড়ে তো বেশ দারুন লাগলো। কবিতার মধ্যে আপনি কিন্তু বেশ ‍সুন্দর করে কঠিন জীবন কে তুলে ধরেছেন। ধন্যবাদ আপু এত সু্ন্দর একটি কবিতা আপনি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 months ago 

কঠিন এবং বাস্তব জীবনকে তুলে ধরার চেষ্টা করেছি পুরো কবিতায়। সম্পূর্ণ কবিতা পড়ে সুন্দর মন্তব্য করেছেন দেখে ভালো লেগেছে।

 7 months ago 

জীবন আসলেই অনেক কঠিন। তবে এই সবকিছুর মধ্য দিয়ে আমাদের জীবনকে পার করতে হবে। বেশ ভালো একটি কবিতা লিখেছেন। আপনার কবিতাটি পড়ে বেশ ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 7 months ago 

জীবন সত্যি কঠিন, তবে এই কঠিন জীবনকে পার করতে হবে আমাদের।

 7 months ago 

বেশ দুর্দান্ত কবিতা কবিতা লিখেছেন আপনি। আসলে প্রত্যেক মানুষেরই কম বেশি ভুল থাকে। তবে ভুল নিয়ে আফসোস না করে ভুল শুধরিয়ে নিয়ে সফলতার দিকে অগ্রসর হওয়াটাই উত্তম। আপনি ঠিক বলেছেন, জীবন বড়ই কঠিন ভুল স্বপ্নের সফলতার প্রতিটি পথে বাধা হয়ে দাঁড়ায়। এত সুন্দর কবিতা শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 7 months ago 

ঠিক বলেছেন সব মানুষের কম বেশি ভুল থাকে।

 7 months ago 

আপু,আপনার কবিতাটি সুন্দর হয়েছে।আসলেই কবিতা অনুভূতির মিশেল।আর কঠিন জীবনে ভুল,দুঃখ কষ্ট থাকবেই।এই অনুভূতিতে আপনার লেখা কবিতা পড়ে ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

হ্যাঁ জীবনে ভুল, কষ্ট, দুঃখ সব কিছুই থাকবে। কারণ জীবনটা অনেক কঠিন। তবে এইসব কিছুর মধ্যে দিয়ে এগিয়ে গেলেই সহজ হবে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60596.21
ETH 2611.46
USDT 1.00
SBD 2.64