জেনারেল রাইটিং :- বন্ধু কি ? এক আত্মার দুইটি শরীর।

in আমার বাংলা ব্লগ8 months ago

20231115_134242_0000.jpg
ক্যানভা দিয়ে তৈরি,

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আমি প্রতিনিয়ত চেষ্টা করি আপনাদের মাঝে এরকম পোস্টগুলো শেয়ার করার। আমি আজকে বন্ধুকে নিয়ে একটা পোস্ট লিখতে যাচ্ছি। সম্পূর্ণটা বাস্তবিক কিছু কথা তুলে ধরে লেখার চেষ্টা করেছি। আশা করছি আপনারা সম্পূর্ণটা পরবেন এবং অনেক কিছু বুঝতে পারবেন। আমি আজকে এই পোস্টটা লিখব, আশা করছি আপনারা সম্পূর্ণটা পড়বেন এবং সুন্দর এবং ভালো মন্তব্য করবেন। চলুন তাহলে শুরু করা যাক আমার আজকের এই পোস্টটা। আপনাদের কাছে আমার আজকের এই পোস্টটা কিরকম লেগেছে, এটা আশা করছি অবশ্যই বলবেন।

আসলে আমাদের প্রত্যেকটা মানুষের জীবনে বন্ধু অবশ্যই ছিল অথবা আছে। অনেকের জীবনে অনেকগুলো বন্ধু থাকে, আবার অনেকের জীবনে একটা বন্ধু থাকে। আবার কিছু কিছু মানুষ রয়েছে যাদের জীবনে বন্ধু থাকে না। যাদের জীবনে দুইটা বন্ধু রয়েছে তাদের সম্পর্কটাও অনেক বেশি সুন্দর থাকে। আসলে বন্ধু হচ্ছে এমন মানুষ, যাদেরকে বলা যায় এক আত্মার দুই শরীর। বন্ধু যদি একটা মানুষের জীবনে থাকে, তাহলে ওই মানুষটার জীবন সত্যি অনেক সুন্দর। এক আত্মার দুটি শরীর এমন একে অপরকে ছেড়ে দেওয়ার কোন সিদ্ধান্ত থাকে না মনে হয়। বন্ধু যদি একটা মানুষের জীবনে না থাকে তাহলে দেখা যায়, ওই মানুষটা কোন কিছু কারো সাথে শেয়ার করতে পারছে না।

একটা মানুষ যদি একটা মানুষের পাশে সব সময় থাকে, তখন অনেক বেশি ভালো লাগে। আর সান্ত্বনা দেওয়ার জন্য হলেও একটা মানুষ থাকা অনেক বেশি প্রয়োজন। আসলে আমরা প্রত্যেকটা মানুষ বন্ধুকে অনেক বেশি গুরুত্ব দেই। আর অন্য কারো সাথে কোন কিছু শেয়ার না করলে, বন্ধুর সাথে সব কথা শেয়ার করে থাকি। আর আমরা যদি বন্ধুর সাথে কোন কথা শেয়ার করি, তখন দেখা যায় আমাদের মনটা একেবারে হালকা হয়ে গিয়েছে। এবং তার সাথে কথাটা শেয়ার করার ফলে অনেক বেশি ভালো লাগে। আর আমাদের সবার জীবনে প্রকৃত বন্ধু থাকা সব থেকে বেশি জরুরী। একটা প্রকৃত বন্ধু আমাদের পাশে থাকলে, আর কোন কিছুর প্রয়োজন হয় না একটা মানুষের জীবনে।

বন্ধু হচ্ছে এমন একজন যার কথা বলা যায়, এক আত্মার দুই শরীর। যার সাথে সব কথা শেয়ার করা যায়। আমাদের জীবনে কিন্তু বন্ধুর গুরুত্ব টা অনেক বেশি, আর যতক্ষণ না একটা ফ্রেন্ডশিপের মধ্যে তৃতীয় ব্যক্তি আসছে ততক্ষণ পর্যন্ত দেখা যায়,বন্ধুত্বটা অনেক বেশি ভালো থাকে। আমাদের জীবনে যদি কোন বন্ধু না থাকে তখন দেখা যায়, আমরা একাকীত্ব বোধ করি। আর খুব একটা মেলামেশা করি না। একটা বন্ধু হলেও প্রয়োজন আমাদের জীবনে। কারণ একটা মানুষ যদি থাকে তাহলে সে আমাদেরকে যেকোন বিষয়ে সান্ত্বনা দিবে। আর ভালো খারাপ নিশ্চিত করতে মতামত দিবে এবং কি সব সময় আমাদের পাশে থাকবে। আর তখন আমরা একাকীত্ব বোধ করব না। কখনো কেউ পাশে না থাকলেও দেখা যায়, আমাদের প্রকৃত বন্ধু আমাদের পাশে রয়েছে।

মনে করেন দুইটি মেয়ের মধ্যে খুবই ভালো একটা বন্ধুত্ব রয়েছে। তাদের বন্ধুত্ব এতটাই গভীর যে তারা একে অপরকে ছাড়া একেবারে থাকতেই পারে না। আর তাদের চিন্তা-ভাবনা সবকিছুই একই রকম ভাবে এবং দুজন একই ভাবে চলাচল করে। সব সময় যেকোন সিদ্ধান্ত নেওয়ার আগে দুজনে খুবই ভেবেচিন্তে নেয় এবং একে অপরের বিপদের সময় দুজনে পাশে থাকে। আর তারা একই আত্মার দুটো শরীর বলে নিজেদের মনে করে। সব সময় দুজনেই একে অপরের সাথে সব রকমের কথা শেয়ার করে। কখনো নিজেদেরকে একা মনে করে না। আর দুজনেই একে অপরের প্রকৃত বন্ধু হিসেবে গড়ে ওঠে। আর এরকম বন্ধু থাকাটা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। কারণ এরকম বন্ধুত্ব না হলে বন্ধুত্বের কোন মূল্য নেই।

হয়তো আপনাদের সবার জীবনেও অনেক বন্ধু এসেছে, গিয়েছে, আবার এখন অনেকেই রয়েছে। বেশিরভাগ সময় দেখা যায় স্কুল জীবনে আমাদের বন্ধুত্ব সব থেকে বেশি ছিল। স্কুল জীবনের বন্ধুত্ব কিন্তু সবথেকে গভীর হয় বলে আমি মনে করি। বন্ধুত্ব হলে তো এমন বন্ধুত্ব হওয়া উচিত, যা সারা জীবন থাকবে। আজ এই পর্যন্ত ই, এখানেই লেখা শেষ করলাম। আশা করছি আপনারা সম্পূর্ণটা পরবেন এবং আপনাদের মতামত টা মন্তব্যের মাধ্যমে আমাদের মাঝে তুলে ধরবেন। পরবর্তীতে হাজির হব অন্য একটা পোস্ট নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 8 months ago 

সবার জীবনেই বন্ধু রয়েছে আর সেই বন্ধুর দ্বারা আপনার জীবন যেমন সুন্দর হয় তেমনি আবার অন্ধকারও নেমে আসতে পারে। তবে ভালো বন্ধু হলে জীবনে চলার পথ খুব সুন্দর হয়। বন্ধুর সাথে যে কথা শেয়ার করা যায় অন্য কারো সাথে তা হয় না। কঠিন পথ পাড়ি দেওয়ার সময় বন্ধু যদি পাশে থেকে হাত ধরে রাখে তাহলে অনায়াসে পাড়ি দেওয়া যায়। যাই হোক আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ।

 8 months ago 

ঠিক বলেছেন আপু বন্ধুর জিনিসটাই এমন। অনেক ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

একদম ঠিক বলেছেন আপু আসলে আমাদের জীবনে এমন কয়েকজন বন্ধু থাকে যাদের কাছে নির্দ্বিধায় সবকিছু শেয়ার করা যায় । আসলে স্কুল লাইফে এমন অনেক বন্ধু পেয়েছিলাম আসলে । এখনো মোটামুটি অনেক বন্ধু আছে তবে গুটি কয়েকজন আছে যাদের কাছে একদম ফ্রিলি সবকিছু শেয়ার করা যায় । আসলে এমন বন্ধু থাকাও কিন্তু ভাগ্যের ব্যাপার ।

 8 months ago 

ঠিক বলেছেন আসলেই এমন বন্ধু পাওয়া ভাগ্যের ব্যাপার। অনেক ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

আসলে আপু বর্তমান এমন বন্ধু সহজে পাওয়া যায় না। আর মনের মতো বন্ধু হলে জীবনে আর কিছুই লাগে না। সত্যি বলেছেন আপু স্কুল জীবনে বন্ধুর মতো বন্ধু পাওয়া যায় না জীবনে।ধন্যবাদ আপু ও শিক্ষামূলক একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 8 months ago 

আসলেই আপু স্কুল জীবনের বন্ধুর মত আর পাওয়া যায় না। অনেক ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

বর্তমান সময়ে বন্ধুত্বের বিষয়টি সবাই অনেক গুরুত্ব দেয়। বন্ধু ছাড়া জীবন আমি মনে করি আসল অচল। কারণ কোথাও চলতে গেলে কোথাও ঘুরতে গেলে বন্ধুদের সাথে যেমনটা উপভোগ করতে পারা যায় অন্য কারো সাথে সেটা পারা যায় না। সেজন্য জীবনে বন্ধুত্বের বন্ধন খুবই প্রয়োজন জীবনে অনেক বন্ধু পেয়েছি তাদের সাথে থাকে সেটাই কামনা করি ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 8 months ago 

ঠিক বলেছেন জীবনে চলার পথে বন্ধুর অনেক বেশি প্রয়োজন।

 8 months ago 

প্রত্যেক মানুষের জীবনে কম বেশি বন্ধু থাকে। কারো বেশি বন্ধু থাকে আবার কারো একদম কম থাকে। বন্ধুত্ব থাকলে মনের কথা শেয়ার করা যায়। তবে এটি ঠিক স্কুল জীবনের বন্ধুত্ব বেশি গভীর থাকে। আমার স্কুল জীবনের বন্ধুত্ব এখনো আছে এবং দেখলে কথা হয় আন্তরিকতা দেখায়। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে পোস্ট টি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 8 months ago 

ঠিক বলেছেন বন্ধু হলো এক আত্নার দুটো শরীর।তবে বন্ধুর মতো বন্ধু হতে হবে।অনেক বন্ধু আছে বিপদ দেখলে পালায় আবার অনেক বন্ধু আছে বন্ধুর বিপদে এগিয়ে আসে।আপনার পোস্ট টি পড়ে খুব ভালো লাগলো।ধন্যবাদ

 8 months ago 

আসলেই আপু বন্ধু কিন্তু বন্ধুর মত হতে হবে। অনেক ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

আসলে আপু আপনি একদম ঠিক বলেছেন, যাদের কোন বন্ধু নেই তারা তাদের মনের কথা গুলো কারো সাথে শেয়ার করতে পারে না, আর যাদের ভালো বন্ধু আছে তারা প্রতিদিনের অতিবাহিত সকল সুখ -দুঃখ সব শেয়ার করতে পারে। আসলেই বন্ধুরা এক আত্মার দুইটি শরীর।প্রত্যেক বন্ধু কিন্তু সমান নয়,‌কিছু কিছু বন্ধু ক্ষতি করার জন্য আসে।

 8 months ago 

আপনার কথায় আমি একদম একমত। অনেক ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

ঠিক বলেছেন আপু সবার জীবনে কম বেশি বন্ধু থাকে। কিন্তু দেখা যায় অনেকগুলো বন্ধুর ভেতর থেকেও একজন খুব কাছের বন্ধু থাকে। তার কাছে সব কিছু শেয়ার করা যায়। আবার বন্ধু নির্বাচনের ক্ষেত্রেও আমাদের সতর্ক থাকা উচিত। কিছু কিছু বন্ধু থাকে শুধু নিজের স্বার্থসিদ্ধির জন্য। এরকম বন্ধু থেকে দূরে থাকাই উচিত। ভালো লাগল আপনার লেখাটি পড়ে।

 8 months ago 

ঠিক বলেছেন আপু। অনেক ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

স্কুল জীবন থেকে শুরু করে বড় পর্যন্ত সবাই কম বেশি বন্ধু থাকে। বন্ধুত্ব এমন একজনের পাশে একজন দাঁড়াতে হয়। আর বন্ধু থাকলে মনের কথা শেয়ার করা যায়। তবে কিছু কিছু বন্ধু আছে সেগুলো রক্তের সম্পর্ক সেই ও গভীর। আবার অনেক বন্ধু আছে স্বার্থ না থাকলে পাশে থাকেনা। আপনি বন্ধুকে নিয়ে খুব সুন্দর পোস্ট করছেন পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো তাই ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

আসলেই স্কুল জীবনের বন্ধুর মত এমন আর পাওয়া যায় না। অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 63894.70
ETH 3178.14
USDT 1.00
SBD 2.63