(এসো নিজে করি) রেসিপি :- চিকেন কেক রেসিপি।

in আমার বাংলা ব্লগ4 months ago

IMG-20240314-WA0002.jpg

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম। আজকে আমি আপনাদের সামনে অনেক সুন্দর একটা রেসিপি নিয়ে এসেছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব চিকেন কেক রেসিপি। রেসিপিটা খেতে অনেক মজার।

আসলে আমি যখন রেসিপি তৈরি করি তখন ইউনিক কিছু তৈরি করার চেষ্টা করি। আর যেহেতু এখন রমজান মাস চলছে। তাই জন্য ইফতারিতে নতুন কোন আইটেম হলে বেশ ভালই লাগে। আসলে ঘরে চিকেন ছিল, তার জন্য ভাবলাম চিকেন দিয়ে কিছু একটা তৈরি করি। তবে কি তৈরি করব সেটা ভাবতে ভাবতে অনেক সময় লেগে গেলো। পরবর্তীতে ভাবলাম চিকেন কেক তৈরি করি। আসলে আমার কাছে মিষ্টি জাতীয় খাবার একদমই ভালো লাগেনা। আর তার জন্য আমি মিষ্টি কেক বাদ দিয়ে ঝাল কেক তৈরি করলাম। তবে সত্যি বলতে রেসিপিটা এত বেশি ভালো লেগেছে কি বলব। আমরা সবাই মিলে খুব মজা করে খেয়েছি। আশা করি রেসিপিটা আপনাদের ভালো লাগবে।

তো চলুন,
এই রেসিপিটি তৈরি করতে আমার কি কি উপকরণ লাগলো এবং আমি পুরো রেসিপি কিভাবে তৈরি করলাম তার বর্ণনা নিচে প্রতিটা ধাপে উপস্থাপন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে।

IMG-20240314-WA0010.jpg

IMG-20240314-WA0009.jpg

প্রয়োজনীয় উপকরণ :

উপকরণপরিমাণ
মুরগির মাংস৪০০ গ্রাম
ডিম২ টা
আটা১/২ কাপ
পেঁয়াজ কুচি১ কাপ
রোসন বাটা১ টেবিল চামচ
কাঁচামরিচ কুচি২ টেবিল চামচ
ধনিয়া পাতা কুচি২ টেবিল চামচ
হলুদের গুঁড়া২ টেবিল চামচ
মরিচের গুঁড়া২ টেবিল চামচ
মসলা গুড়া১ টেবিল চামচ
লবনপরিমাণমতো
তেলপরিমাণমতো

IMG_20240321_001245.jpg

রান্নার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি মুরগির মাংস গুলোকে একদম ছোট ছোট টুকরো করে কেটে নিলাম। এরপর এর মধ্যে রসুন বাটা, হলুদ মরিচের গুড়া মসলা গুড়া এবং লবণ দিয়ে মেখে নিলাম। এভাবে কিছুক্ষণ রেখে দিবো।

IMG_20240321_001314.jpg

ধাপ - ২ :

এরপর আমি চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিলাম। এরপর আমি এর মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে দিলাম। এরপর এর মধ্যে মুরগির মাংসগুলোকে দিয়ে দিলাম।

IMG_20240321_001359.jpg

ধাপ - ৩ :

এরপরে মুরগির মাংসগুলোকে নেড়েচেড়ে ভালোভাবে ভেজে নিবো। ভাজা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিবো।

IMG_20240321_001425.jpg

ধাপ - ৪ :

এরপর আবারও একই ফ্রাই প্যানে তেল দিয়ে দিলাম। এর মধ্যে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, টমেটো কুচি দিয়ে দিলাম। এগুলোকে কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নিবো।

IMG_20240321_001457.jpg

ধাপ - ৫ :

এরপরের মধ্যে সকল ধরনের মসলা এবং টেস্টি মসলা দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে নিবো।

IMG_20240321_001516.jpg

ধাপ - ৬ :

এরপরের মধ্যে ভেজে নেওয়া মুরগির মাংস গুলো দিয়ে দিলাম। এগুলোকে নেড়েচেড়ে কিছুক্ষণ ভেজে এরপর চুলা থেকে নামিয়ে নিবো।

IMG_20240321_001532.jpg

ধাপ - ৭ :

এরপর আমি একটি বাটিতে ডিম নিয়ে নিলাম। ডিমটাকে ইলেকট্রিক বিটার দিয়ে বিট করে নিলাম।

IMG_20240321_001549.jpg

ধাপ - ৮ :

এরপর আমি এরমধ্যে দুধ এবং তেল দিয়ে দিলাম। এর সাথে লবণ দিয়ে আবারও কিছুক্ষণ মিশিয়ে নিলাম।

IMG_20240321_001606.jpg

ধাপ - ৯ :

এর পরের মধ্যে অল্প অল্প পরিমাণে আটা দিয়ে এগুলোকে মিশিয়ে নিবো।

IMG_20240321_001620.jpg

ধাপ - ১০ :

এরপর আমি চুলায় একটি ফ্রাইপেন বসিয়ে দিলাম। এর মধ্যে আমি কিছুটা পরিমাণে তেল ব্রাশ করে নিলাম। এরপর এর মধ্যে আটার মিশ্রণের অর্ধেকটা পরিমাণ দিয়ে দিলাম। এরপর এর উপরে তৈরি করে রাখা মাংসগুলো কিছুটা ছড়িয়ে ছিটিয়ে দিলাম। এরপর আবারও কিছুটা পরিমাণে আটা দিয়ে দিলাম। এরপর উপরের অংশে আরো কিছু মাংস ছিটিয়ে দিলাম। এরপর অল্প আছে ঢাকনা দিয়ে ঢেকে দিবো।

IMG_20240321_001654.jpg

ধাপ - ১১ :

প্রায় অনেকক্ষণ এভাবে রান্না করার পর দেখবো হয়ে গেছে। এরপর চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20240321_001709.jpg

শেষ ধাপ :

এরপর পরিবেশন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকবেন।

IMG-20240314-WA0000.jpg

IMG-20240314-WA0002.jpg

IMG-20240314-WA0004.jpg

IMG-20240314-WA0005.jpg

IMG-20240314-WA0007.jpg

IMG-20240314-WA0010.jpg

IMG-20240314-WA0012.jpg

IMG-20240314-WA0011.jpg

IMG-20240314-WA0009.jpg

IMG-20240314-WA0014.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

DSC00912.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি গ্রেজুয়েশন কমপ্লিট করেছি। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 4 months ago 

দারুন ইউনিক একটি রেসিপি তৈরি করেছেন। চিকেন কেক আসলে নামটাই অদ্ভুত। কখনো এভাবে তৈরি করা হয়নি। আপনার রেসিপিটা দেখে মজাদার এবং ইউনিক মনে হয়েছে। তাই তৈরি করার আগ্রহ জাগল।

 4 months ago 

যেহেতু এটা কখনো তৈরি করা হয়নি, তাহলে এটা অবশ্যই তৈরি করবেন।

 4 months ago 

ঠিক বলেছেন ইফতারে নতুন নতুন কিছু খেতে ভালো লাগে প্রতিদিন এক আইটেম ভালো লাগে না।আপনার চিকেন কেক রেসিপি বেশ ইউনিক। খেতে ও মনে হয় বেশ টেস্টি হয়েছে।প্রতিটিই ধাপ বেশ সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 4 months ago 

ইফতারে নতুন কিছু খেতে আসলেই ভালো লাগে। তাই চেষ্টা করি মাঝে মাঝে ভিন্ন কিছু করার জন্য।

 4 months ago 

আমার বাংলা ব্লগ মানেই হলো নতুন কিছু যেখানে রেসেপি সবচেয়ে সেরা ৷ আজকের কেক রেসেপি টা সত্যি অঅসাধারন হয়েছে ৷ মুরগীর মাংস সাথে জিম আটা অনেক উপকরন দিয়ে করা চিকেন কেক রেসেপি ৷ দেখে বোঝা যাচ্ছে অনেক লোভনীয় স্বাদের হয়েছে ৷ অসংখ্য ধন্যবাদ আপু এমন ইউনিক একটি কেক রেসেপি শেয়ার করার জন্য ৷

 4 months ago 

হ্যাঁ এটা অনেক বেশি লোভনীয় স্বাদের হয়েছিল।

 4 months ago 

চিকেন কেক রেসিপি অসাধারণ সুন্দর একটি রেসিপি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই রেসিপি তৈরির প্রতিটি ধাপের বিবরণ গুলো পড়ে এবং প্রতিটি ধাপের ফটোগ্রাফি গুলো দেখে আমার অনেক ভালো লেগেছে। বিশেষ করে আপনার এই চিকেন কেক রেসিপি তৈরিতে দুধের ব্যবহারটা আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। চমৎকার একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

এই কেকের মধ্যে দুধ ব্যবহার করাটা আপনার কাছে বেশি ভালো লেগেছে শুনে খুশি হলাম।

 4 months ago 

এটা একদম ইউনিক ছিল। সত্য কথা বলতে আপনি এই রেসিপিটি জন্য প্রশংসার দাবিদার। অবশ্যই ভালো কিছু অর্জন করবেন এটার জন্য। আজকে প্রথম দেখলাম চিকেন কেক রেসিপি। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। প্রথমত আমি ভাবলাম এটা পিজ্জা। প্রয়োজনীয় উপকরণগুলি সঠিকভাবে তুলে ধরেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলে এটা দেখতে পিজ্জার মতই মনে হচ্ছিল কিন্তু এটা কেক।

 4 months ago 

রেসিপিটা আমার কাছে একদম নতুন লেগেছে সেই সাথে বেশ লোভনীয় মনে হচ্ছে। তবে ধারণাটা একদম ভিন্ন কারণ কেক রেসিপি সাধারণত হয় কিন্তু আপনার তৈরি চিকেন কেক রেসিপি টা ঝাল টেষ্টের হবে। ইউনিক আইডিয়া নিয়ে মজাদার রেসিপি তৈরি করে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আমি প্রতিনিয়তই ইউনিক রেসিপি তৈরি করার চেষ্টা করি।

 4 months ago 

আপনার রেসিপি দেখে লোভ সামলানো মুশকিল। আসলে আপু এমন রেসিপি সবারই অনেক পছন্দ। আপনার কেকটি খেতে অনেক সুস্বাদু হয়েছে নিশ্চয়।আপনার রেসিপি দেখে শিখে নিলাম একদিন অবশ্যই তৈরি করব।ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

কেকটা আসলেই খুব সুস্বাদু হয়েছিল।

 4 months ago 

চিকেন দিয়েও কেক তৈরী করা যায় সেটা আগে জানা ছিল না। আপনার চিকেন কেক রেসিপিটা জাষ্ট অসাধারন হয়েছে। এই রেসিপিটা আমার কাছে একেবারেই নতুন। এটা একদিন বানিয়ে খেতে হবে। ধন্যবাদ।

 4 months ago 

আগে যেহেতু এইরকম রেসিপির কথা জানা ছিল না, এখন জেনে নিয়েছেন তাহলে।

 4 months ago 

নতুন ইউনিক কিছু করতে পারলে আসলেই ভালো লাগে। মনে হয় না সৃষ্টিশীল কিছু করেছি। চিকেন কেক এটাও সম্ভব। ভাবতেই কেমন জানি লাগছে। দেখতে তো অনেক সুন্দর লাগছে। বেশ দারুণ তৈরি করেছেন। তবে খেতে কেমন হয়েছে সেটা বুঝতে পারছি না। সুন্দর একটা রেসিপি ছিল। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

Posted using SteemPro Mobile

 4 months ago 

হ্যাঁ ভাইয়া চিকেন দিয়েও কেক তৈরি করা সম্ভব। আর এটা অনেক মজাদার এবং সুস্বাদু হয়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59538.61
ETH 2658.79
USDT 1.00
SBD 2.45