জেনারেল রাইটিং:- “প্রতিটি মানুষের সুন্দর ভাবে বেঁচে থাকার পেছনে একটা স্বপ্ন থাকতে হয়”

in আমার বাংলা ব্লগ10 months ago

20231201_202803_0000.jpg
ক্যানভা দিয়ে তৈরি,

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আমি প্রতিনিয়ত চেষ্টা করি আপনাদের মাঝে এরকম পোস্টগুলো শেয়ার করার। আমি আজকে “প্রতিটি মানুষের সুন্দর ভাবে বেঁচে থাকার পেছনে একটা স্বপ্ন থাকতে হয়” এটি নিয়ে একটা পোস্ট লিখতে যাচ্ছি। সম্পূর্ণটা বাস্তবিক কিছু কথা তুলে ধরে লেখার চেষ্টা করেছি। আশা করছি আপনারা সম্পূর্ণটা পরবেন এবং অনেক কিছু বুঝতে পারবেন। চলুন তাহলে শুরু করা যাক আমার আজকের এই পোস্টটা। আপনাদের কাছে আমার আজকের এই পোস্টটা কিরকম লেগেছে, এটা আশা করছি অবশ্যই বলবেন।

"স্বপ্ন"এই শব্দটির সাথে তো আমরা সবাই অনেক বেশি জড়িত। এমনকি এই শব্দটা আমাদের সবার কাছে অনেক বেশি পরিচিত। এই পরিচিত শব্দটা আমাদের জীবনে অনেক বড় একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্বপ্ন শব্দটা অনেক বেশি ছোট কিন্তু এর অর্থটা অনেক বড়। এই কথাটির মাঝেই লুকিয়ে রয়েছে অনেক কিছু। প্রত্যেকটা মানুষ ভিন্ন ভিন্ন জিনিস নিয়ে এবং ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে স্বপ্ন দেখে থাকে। আর কিছু কিছু মানুষ দেখা যায়, নিজেদের স্বপ্ন পূরণ করার জন্য যথাযথভাবে সবকিছু দিয়ে চেষ্টা করে। তারা চায় নিজেদের স্বপ্নটা পূরণ করার। আর যখন একটা মানুষের স্বপ্ন পূরণ হয়, তখন তার মনে হয় সে অনেক বড় কিছু অর্জন করেছে। জীবনে বেঁচে থাকতে হলে অবশ্যই স্বপ্ন দেখতে হবে।

স্বপ্ন আমাদেরকে বাঁচার আগ্রহ আরও বেশি গুরুতর ভাবে জাগিয়ে দেয়। সুন্দরভাবে বেঁচে থাকার পেছনেও কিন্তু একটা স্বপ্ন অবশ্যই থাকতে হয়। সুন্দরভাবে বেঁচে থাকার জন্য একটা মানুষের ভেতরে একটা হলেও স্বপ্নে থাকা অনেক বেশি গুরুত্বপূর্ণ। অনেকেই রয়েছে ভালোবাসার মানুষকে নিয়ে স্বপ্ন দেখে। আবার অনেকে রয়েছে সফলতা নিয়ে স্বপ্ন দেখে। আবার কিছু কিছু মানুষ রয়েছে যেকোনো ছোট বড় কাজে স্বপ্ন দেখে। সবকিছু কিন্তু তাদের স্বপ্নের তালিকায় পড়ে। তবে স্বপ্নগুলো পূরণ করার জন্য অবশ্যই আমাদের আত্মবিশ্বাস, ধৈর্য, পরিশ্রম, জেদ এবং আরো অনেক কিছুর প্রয়োজন। তবে এইসব কিছুর মাধ্যমে যদি যেকোনো কাজ করি তবে অবশ্যই আমরা নিজেদের স্বপ্ন পূরণ করতে পারবো।

ধরুন, একজন লোক নিজের ভেতরে অনেক স্বপ্ন নিয়ে বসবাস করছে। সে তার ভেতরে থাকা স্বপ্নগুলোকে পূরণ করার জন্য যথাযথভাবে চেষ্টা করে এগিয়ে যাচ্ছে। তার মধ্যে নিজের প্রতি নিজের আত্মবিশ্বাসটা যেরকম রয়েছে, তেমনি পরিশ্রমের মাধ্যমেও এগিয়ে যাচ্ছে। আর সে প্রত্যেকটা কাজে জেদ ধরে, যেন এই জেদের মাধ্যমে সে অনেক দূর এগিয়ে যেতে পারে। আর নিজের মধ্যে ধৈর্যটা সব সময় থাকে তার। আমরা যদি যেকোনো কাজে ধৈর্য না ধরি, তাহলে কখনো ওই কাজটা আমরা ভালোভাবে করতে পারবো না। এই বিষয়গুলো আমাদেরকে সব সময় মাথায় রাখা দরকার। আর এই লোকটা এসব কিছুর মধ্য দিয়ে এগিয়ে গিয়ে নিজের ভেতরে থাকা সকল স্বপ্ন পূরণ করেছে। এবং আরো পূরণ করার জন্য এগিয়ে যাচ্ছে এবং কি নতুন করে স্বপ্ন দেখছে অনেক বেশি।

আবার এই বিষয়টার কিন্তু উল্টো ও হতে পারে। মনে করেন এ রকমই অন্য একটা লোক স্বপ্নও দেখে তো ঠিক আছে, তবে সে তার স্বপ্ন পূরণ করার জন্য কোন কিছুই করছে না। সে মনে করে বেঁচে থাকলে অবশ্যই তার স্বপ্নগুলো এমনিতেই পূরণ হয়ে যাবে। কিন্তু এরকম চিন্তা ভাবনা একেবারেই ভুল। কারণ বেঁচে থাকার পেছনে একটা স্বপ্ন থাকতে হবে ঠিক আছে, তবে এটা পূরণের লক্ষ্য ও থাকতে হবে আমাদের প্রত্যেকটা মানুষের। কারণ স্বপ্ন পূরণ না করা হলে স্বপ্ন আর দেখে কি লাভ। আর সেই স্বপ্নগুলো পূরণ করার জন্য অনেক কিছুরই প্রয়োজন যার মধ্যে কয়েকটা কথা আমি বললাম। আর এই লোকটাও যদি সবকিছু মেনে এবং সবকিছুর মধ্যে দিয়ে স্বপ্ন পূরণের উদ্দেশ্যে বাহির হয়, তাহলে নিজের স্বপ্নটা পূরণ করতে পারবে। কিন্তু এমনিতে থাকলে সে কখনো নিজের স্বপ্ন পূরণ করতে পারবে না।

এজন্য আমি নিজেও বলবো স্বপ্ন পূরণ করার জন্য অবশ্যই আমাদেরকে এগিয়ে যেতে হবে এবং প্রত্যেকটা কাজ করতে হবে স্বপ্ন পূরণ করার জন্য। তবেই তো আমরা স্বপ্ন পূরণ করতে পারবো এবং ভালোভাবে বেঁচে থাকতে পারবো। আমি আশা করছি আপনারাও ভালো থাকার জন্য স্বপ্ন দেখবেন এবং সেগুলো পূরণ করার জন্য যথাযথভাবে চেষ্টা করবেন। আজ এই পর্যন্তই আর এখানেই শেষ করলাম আমার লেখা। আমি আশা করছি আপনারা সম্পূর্ণটা পড়ে আপনাদের মতামত জানাবেন মন্তব্যের মাধ্যমে। পরবর্তীতে অন্য একটা টপিক নিয়ে লিখে আপনাদের মাঝে হাজির হওয়ার চেষ্টা করব। সে পর্যন্ত ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

আমার পরিচয়

DSC00912.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি গ্রেজুয়েশন কমপ্লিট করেছি। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 10 months ago 

মানুষ তার স্বপ্নের সমান বড় প্রতিটা মানুষের জীবনে স্বপ্ন রয়েছে স্বপ্ন ছাড়া কেউ বেঁচে থাকতে পারে না ।সেজন্য স্বপ্নগুলোকে বাস্তবে রূপ দিতে হলে অবশ্যই নিজের চেষ্টার সংগ্রাম আত্মবিশ্বাস দিয়ে কাজ করে এগিয়ে যেতে হবে । তাহলেই স্বপ্নগুলো পূরণ হতে পারে। এমন কিছু লোক আছে যারা শুধু স্বপ্নই দেখে কিন্তু স্বপ্নের লক্ষ্যে পৌঁছানোর জন্য কোন কাজ করে না তাদের স্বপ্ন কখনোই পূরণ হয় না। খুবই ভালো লাগলো আপনার পোস্ট পড়ে।

 10 months ago 

আসলেই স্বপ্ন ছাড়া কেউই বেঁচে থাকতে পারে না। আর প্রত্যেকের জীবনে স্বপ্ন রয়েছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61155.34
ETH 2383.47
USDT 1.00
SBD 2.56