🍲 চিকেন বিরিয়ানি রেসিপি 🍲|| ১০% পে-আউট লাজুক খ্যাঁক-এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

1637745369053.jpg


হ্যালো বন্ধুরা, আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। বাড়িতে মুরগির মাংস এনেছিল। তাই সবাই বলতেছে বিরিয়ানি খাবে। যদিও আমি খুব একটা বিরিয়ানি রান্না করতে পারবে ঠিক নই। তারপরও সবার জন্য ঠিক করলাম মুরগির মাংস দিয়ে বিরিয়ানি রান্না করব। আর সে সাথে বিরিয়ানি রান্নার রেসিপি আপনাদের সাথে শেয়ার করব। আমাদের ঘরে বিশেষ করে আমার ননদ বিরিয়ানি খেতে খুবই পছন্দ করে। ও চাই সবসময় বিরিয়ানি খেতে। জানি দেখতে খুব একটা ভাল হয়নি তাও যেহেতু বানালাম সেক্ষেত্রে আপনাদের সাথে শেয়ার করতেছি।এই রেসিপিটি তৈরি করতে আমাকে কি উপকরণ লাগলো এবং আমি পুরো রেসিপি কিভাবে তৈরি করলাম তার বর্ণনা নিচে প্রতিটা ধাপে উপস্থাপন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে।


🍲 উপকরণ 🍲

উপকরণপরিমাণ
চিনি গুঁড়া চাল৫০০গ্রাম
মুরগির মাংস৫০০গ্রাম
হলুদের গুঁড়া২ টেবিল চামুচ
মরিচের গুঁড়া২ টেবিল চামুচ
পেঁয়াজ কুচি১ কাপ
রসুন বাটা২ টেবিল চামুচ
কাঁচামরিচ কুচি২ টেবিল চামচ
মসলা গুড়াপরিমাণমতো
তেজপাতা৪ টা
দারুচিনি২ টুকরো
এলাচি৪ টা
তেলপরিমাণমতো
লবনপরিমাণমতো

1637744568525.jpg

⬇️ ধাপ ১ ⬇️

প্রথমে আমি একটি পাতিল চুলায় বসালাম। এরপর এরমধ্যে পরিমান মত তেল দিয়ে দিলাম। কিছুক্ষণ তেল গরম হওয়ার জন্য অপেক্ষা করলাম।

1637738492405.jpg


⬇️ ধাপ ২ ⬇️

তেল গরম হয়ে গেলে এরমধ্যে কুচি করে রাখা পেঁয়াজ গুলো দিয়ে দিলাম। পেজগুলো তেলের মধ্যে দিয়ে একটু নেড়েচেড়ে দিলাম।

1637745068312.jpg


⬇️ ধাপ ৩ ⬇️

এরপর এরমধ্যে কুচি করে রাখা কাঁচা মরিচ গুলো দিয়ে দিলাম। কাঁচামরিচ গুলো দিয়ে একসাথে একটু নেড়েচেড়ে নিলাম।

1637745136371.jpg


⬇️ ধাপ ৪ ⬇️

এরপরে এর মধ্যে সবগুলো মসলা যেমন, হলুদের গুড়া, মরিচের গুড়া, রসুন বাটা, মসলা গুড়া, তেজপাতা, দারুচিনি, এলাচ এই সবগুলো মসলা দিয়ে দিলাম।

1637745209067.jpg


⬇️ ধাপ ৫ ⬇️

সবগুলো মসলা একসাথে দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিলাম। এভাবে মসলা গুলোকে কিছুক্ষণ ভেঁজে নিলাম।

1637738492198.jpg


⬇️ ধাপ ৬ ⬇️

এরপর মসলা গুলোর মধ্যে কুচি করে কাটা মুরগীর মাংস দিয়ে দিলাম। মাংসগুলোকে এর মধ্যে দিয়ে ভালোভাবে নেড়ে চেড়ে মসলাগুলো মিশিয়ে নিলাম।

1637745269908.jpg


⬇️ ধাপ ৭ ⬇️

এভাবে কিছুক্ষণ নেড়েচেড়ে মাংসগুলোকে কষিয়ে নিলাম।

1637738492108.jpg


⬇️ ধাপ ৮ ⬇️

কষিয়ে নেওয়ার পর এর মধ্যে পরিমাণমতো পানি দিয়ে দিলাম। পানি দিয়ে হালকা একটু নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিলাম।

1637754332265.jpg


⬇️ ধাপ ৯ ⬇️

এভাবে কিছুক্ষণ রান্না করে নিব। পানি গুলো শুকিয়ে আসলে মাংসগুলোকে নেড়েচেড়ে ভালোভাবে এরপরে চুলা থেকে নামিয়ে নিব।

1637738491983.jpg


⬇️ ধাপ ১০ ⬇️

এরপর চুলায় আরেকটি পাতিল বসিয়ে দিলাম।এরপর এর মধ্যেপরিমান মত তেল দিয়ে দিলাম। তেল কিছুক্ষণ গরম হবার জন্য অপেক্ষা করবো।

1637738491951.jpg


⬇️ ধাপ ১১ ⬇️

তেল গরম হয়ে গেলে এরমধ্যে কিছুটা পেঁয়াজ কুচি এবং কয়েকটা আস্ত কাঁচামরিচ দিয়ে দিলাম। এগুলো দিয়ে একটু নেড়েচেড়ে দিলাম।

1637738491921.jpg


⬇️ ধাপ ১২ ⬇️

এরপর এর মধ্যে তেজপাতা এবং দারুচিনি দিয়ে দিলাম। এগুলো দিয়ে দিয়ে কিছুক্ষণ নেড়ে চেড়ে হালকা ভেজে নিব।

1637738491891.jpg


⬇️ ধাপ ১৩ ⬇️

বেছে নেওয়ার পর এর মধ্যে আগে থেকে দুয়ে রাখা চিনিগুড়া চাল দিয়ে দিলাম। চাল দিয়ে ভালোভাবে নেড়ে চেড়ে মিশিয়ে নিলাম। কিছুক্ষণ নেড়ে নেড়ে চাল গুলোকে ভেজে নিলাম।

1637757906453.jpg


⬇️ ধাপ ১৪ ⬇️

এরপর এরমধ্যে পরিমাণমতো পানি দিয়ে দিলাম। যদিও আমি পানির পরিমাণ খুব একটা বুঝি না। পানি দিয়ে কিছুক্ষণ ঢাকনা দিয়ে ঢেকে দিলাম।

1637738491804.jpg


⬇️ ধাপ ১৫ ⬇️

এভাবে কিছুক্ষণ রান্না করে নিলাম। এরপর নেড়েচেড়ে দেখব কিছুটা হয়ে এসেছে। দেখব কতটুকু হয়েছে।

1637738491774.jpg


⬇️ ধাপ ১৬ ⬇️

এরপর এরমধ্যে রান্না করা মাংস গুলো দিয়ে দিলাম। মাংসগুলো উপরে দিয়ে এরপর আস্তে আস্তে নাড়তে থাকলাম।

1637738491709.jpg


⬇️ ধাপ ১৭ ⬇️

এভাবে একটু একটু করে নেড়ে চেড়ে মাংসগুলো মিশিয়ে নিলাম। এখানে আমার পানির পরিমাণ একটু বেশি হয়ে যাওয়াতে বিরিয়ানি নরম হয়ে গেছে। এভাবে বিরিয়ানি রান্না করে নিলাম।

1637738491673.jpg


⬇️ শেষ ধাপ ⬇️

এরপর রান্না করা বিরিয়ানি পেঁয়াজ এবং কাঁচা মরিচ দিয়ে ডেকোরেশন করে পরিবেশন করলাম। যদিও আমার আজকের বিরিয়ানী রান্না খুব একটা পারফেক্ট হয়নি। কিন্তু তারপরেও আশা করি আমার পুরো বিরিয়ানির প্রসেস আপনাদের ভালো লাগবে।

1637738294707.jpg

1637738335784.jpg

1637738357878.jpg

1637738344028.jpg

1637738309716.jpg

আমার ছবি

1637738373230.jpg


পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

ধন্যবাদ সবাইকে

banner-abb23.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81Nob8RjiAuXKzVPMCYze3VPJuZt6zKYtv5NHRTGki5Bb9J8zQgkNJMsUwkntqf5nqvpbiaDQNgkiw5c4UajTzbY.png

Sort:  
 3 years ago 

অনেক সুন্দর হয়েছে আপনার চিকেন বিরিয়ানি রান্না । আমি কয়েক বার চিকেন বিরিয়ানি রান্না করেছি কিন্তু খেতে খুব একটা ভালো হয়নি। তবে আপনার রেসিপি দেখে মনে হয় খুবই টেস্টি হয়েছে। আমি আপনার রেসিপি দেখে আবার একদিন তৈরি করবো। আপনার বিরিয়ানি রান্না অনেক সুন্দর হয়েছে। এবং আপনার উপস্থাপনা ও অনেক সুন্দর ছিল। আপনার জন্য শুভকামনা রইলো আপু।

 3 years ago 

ঠিক বলেছেন খুবি টেষ্টি হয়েছিল বিরিয়ানি। আমার রেসিপি ফলো করে তৈরি করবেন এটা জেনে অনেক ভালো লাগছে। অনেক ধন্যবাদ বৌদি।

 3 years ago 

আপু আমি প্রথমে আপনার বিরিয়ানি গুলো দেখে মনে করেছিলাম এটা বুঝি চিকেন খিচুড়ি না পরে দেখলাম যে আপনি বিরিয়ানি রান্না করেছেন।বিরিয়ানির মসলা তো দিলেন না আপু মসলা ছাড়া বিরিয়ানি খেতে কেমন লাগে জানিনা আমি আগে কখনো করিনি। আর পানির পরিমাণ টা বললেন আপনি ঠিকমতো দিতে পারেন না যতটুকু চাল নিবেন ঠিক তার ডবল পানি দিবেন দেখবেন যে একেবারে পারফেক্ট হবে। আপনার বিরিয়ানির কালারটা খুব সুন্দর এসেছে আপনি খুব সুন্দর ভাবে রান্না করার পদ্ধতিটি আমাদেরকে দেখিয়েছেন ধন্যবাদ।

 3 years ago 

বিরিয়ানিতে পানির পরিমাণ বলে দেওয়ার জন্য অনেক ধন্যবাদ আপু পরবর্তীতে এভাবে ট্রাই করবো।

 3 years ago 

বাহ ,মাত্র 18 টি ধাপে আমাদের মাঝে অসাধারনভাবে মুরগির মাংসের বিরিয়ানি রেসিপিটি উপস্থাপন করেছেন, আমি ব্যক্তিগতভাবে বিরিয়ানি খেতে অনেক ভালোবাসি আপনার এই বিরিয়ানি টি দেখে আমার অনেক খেতে ইচ্ছে করছিল মনে হচ্ছে অনেক সুস্বাদু একটি রেসিপি হয়েছে।😋😋 প্রত্যেকটি ধাপ আমাদের মাঝে অনেক সুন্দর এবং গুছিয়ে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ দোয়া রইল আপনার জন্য।

 3 years ago 

ঠিক বলেছেন খাবারের ছবি দেখলেও খেতে ইচ্ছা করে। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার চিকেন বিরানি রেসিপি দেখে আমি সত্যিই মুগ্ধ হয়ে গেছি। আপনার এই রেসিপিটা অনেক সুস্বাদু মনে হচ্ছে তাই বারবার খেতে ইচ্ছা করছে। যদি খেতে পারতাম তাহলে খুবি ভালো লাগতো। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

কি করব ভাইয়া খেতে ইচ্ছে করল ও আপনাদেরকে এখন খাওয়াতে পারছি না। আপনার মন্তব্য খুবই ভালো লাগলো অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

চিকেন বিরিয়ানি রেসিপি ওয়াও অসাধারণ হয়েছে। দেখেই জিভে জল চলে আসল। মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। প্রসস্তুত প্রণালী আমার কাছে খুবই ভালো লেগেছে।
শুভকামনা রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

বিরিয়ানি আমার এমনিই খুব পছন্দ। আর সেটা যদি হয় শীতের সকালে তাহলে তো কথাই নেই। আপনার বিরিয়ানি দেখে আমার খুব লোভ লাগছে। মনে হচ্ছে খুব মজা হয়েছে। সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। সেজন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ। এবং আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

জি আপু সত্যি খুব মজা হয়েছিল। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু খুব সুন্দর হয়েছে আপনার বিরিয়ানি। এত সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমার মনে হয় যে কেউ এটা রান্না করতে পারবে। খেয়ে দেখতে পারলে আরো ভালো লাগতো হি হি হি। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আমার রেসিপি ফলো করে কেউ রান্না করতে পারলে খুব ভালো লাগবে। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার চিকেন বিরানি এর কালার টা খুব সুন্দর হয়েছে। তবে আপনি না পারলেও যে আপনি চেষ্টা করেছেন ভালো কিছু করার জন্য
এবং আমাদের সাথে শেয়ার করার জন্য এটাই তো আমাদের বড় পাওয়া। তবে আপনি অনেক সুন্দর করে শেয়ার করেছেন এবং উপস্থাপনা করেছেন অনেক সুন্দর করে। ভালো হোক মন্দ হোক এটা কোন বিষয় না। আজ খারাপ হয়েছে তো কি হয়েছে আরেক দিন তো ভালো হবে। আপনি যতটা ভাবছেন আমার মনে হচ্ছে ওরকম না। আপনার এই বিরানির কালার দেখতে খুবই সুন্দর হয়েছে। এবং অনেক সুন্দর করে আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনি ঠিক বলেছেন ভালো করে না পারলেও চেষ্টা করলে সারা যায়। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু আপনার বিরানি রেসিপি টা দেখে সত্যিই মুখে জল চলে আসলো। এই বিরিয়ানি আমার খুব পছন্দ। আর আপনার রেসিপি দেখে মনে হচ্ছে এটি সত্যিই খুব সুস্বাদু হয়েছে। প্রথম থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর করে আপনিও উপস্থাপন করেছেন যা দেখে সবাই খুব সহজে রেসিপিটি তৈরি করতে পারবে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

খুবই ভালো লাগলো আপু আপনার মন্তব্য পেয়ে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

চিকেন বিরিয়ানিটা দেখতে অনেক সুন্দর হয়েছে। আমার তো চিকেন বিরিয়ানি খেতে খুব ভালো লাগে। তাই চিকেন বিরিয়ানি রেসিপি টা অসাধারন লেগেছে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা রেসিপি তৈরি করা আমাদের সাথে শেয়ার করার জন্য

 3 years ago 

ধন্যবাদ মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66181.33
ETH 2700.56
USDT 1.00
SBD 2.88