রেসিপি :- সেমাই পুডিং রেসিপি।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম। আজকে আমি আপনাদের সামনে অনেক সুন্দর একটা রেসিপি নিয়ে এসেছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব সেমাই পুডিং রেসিপি। রেসিপিটা খেতে অনেক মজার।

আমরা সবাই কম বেশি পুডিং খেতে খুবই পছন্দ করি। আর পুডিং কিন্তু এখন বিভিন্ন ধরনের জিনিস দিয়ে তৈরি করা যায়। আমরা চাইলে ডিমের পুডিং তৈরি করতে পারি, আবার চাইলে দুধের পুডিং। আবার যদি ইচ্ছে করে তাহলে ডাবের পুডিং তৈরি করতে পারি। কিন্তু আজকে আমি আপনাদের সামনে নিয়ে এসেছি সেমাই এর পুডিং। বিশেষ করে গরমের সময় কিন্তু পুডিং খেতে সব থেকে বেশি ভালো লাগে। কারণ পুডিং তৈরি করে ফ্রিজে রাখলে, এরপর খেলে একদম গলাটা ঠান্ডা হয়ে যায়। ইতিমধ্যে বেশ কয়েকদিন টানা গরম পড়ছে। যেহেতু ঈদের সময় সেমাই আনা হয়েছিল এখনো রয়ে গেছে। তখনই আমি ভাবলাম যদি পুডিং তৈরি করে নিই তাহলে খেতে নিশ্চয়ই ভালো লাগবে। সত্যি খেতে কিন্তু আমাদের সবারই ভালো লেগেছে ‌‌।

তো চলুন,
এই রেসিপিটি তৈরি করতে আমার কি কি উপকরণ লাগলো এবং আমি পুরো রেসিপি কিভাবে তৈরি করলাম তার বর্ণনা নিচে প্রতিটা ধাপে উপস্থাপন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে।

1686890560416.jpg

প্রয়োজনীয় উপকরণ :

উপকরণপরিমাণ
দুধ১ কেজি
সেমাই৫০০ গ্রাম
চিনি১ কাপ
আগার আগার পাউডার১ টেবিল চামচ
লবনপরিমাণমতো
তেলপরিমাণমতো

1686889660865.jpg

রান্নার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি চুলায় একটা ফ্রাইপ্যান বসিয়ে দিলাম। এরপরের মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে দিলাম। এরপর এর মধ্যে সেমাই গুলোকে হাত দিয়ে ভেঙে তারপর দিয়ে দিলাম।

1686889679632.jpg

ধাপ - ২ :

এভাবে কিছুক্ষণ নেড়েচেড়ে ভালোভাবে ভেজে নিব। ভাজা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিব।

1686889690911.jpg

ধাপ - ৩ :

এরপরে একটা পাতিলের মধ্যে দুধ নিয়ে চুলায় বসিয়ে দিলাম। এরপরে চিনি এবং লবণ দিয়ে দিলাম। এভাবে কিছুক্ষণ ফুটিয়ে নিব।

1686889736435.jpg

ধাপ - ৪ :

এরপরে কিছুটা পরিমাণে দুধ নিয়ে এর মধ্যে আগার আগার পাউডার মিশিয়ে নিব।

1686889748482.jpg

ধাপ - ৫ :

এরপরে এরমধ্যে ভেজে নেওয়া সেমাই দিয়ে দিলাম। সেমাই গুলো দিয়ে ভালোভাবে নেড়ে নিলাম।

1686889769077.jpg

ধাপ - ৬ :

এভাবে কিছুক্ষণ সেমাইটা নেড়েচেড়ে নিলাম।

1686889787434.jpg

ধাপ - ৭ :

এরপর হয়ে গেলে একটা বক্সের মধ্যে ঢেলে নিলাম। এরপর একটু ঠান্ডা হয়ে আসলে এটাকে ফ্রিজে রেখে দিলাম।

1686889796830.jpg

ধাপ - ৮ :

এরপর কয়েক ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে, বক্স থেকে পুডিং টা বের করে নিলাম। দেখুন কতটা সুন্দর হয়েছে।

1686889806483.jpg

শেষ ধাপ :

এরপর পরিবেশন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকবেন।

1686890560284.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 last year 

সেমাইয়ের পুডিং রেসিপি দেখে যেন সুস্বাদু মনে হচ্ছে। আপনার রেসিপির পরিবেশের অসাধারণ হয়েছে। এত মজাদার রেসিপি ধাপে ধাপে শেয়ার করলেন। যার মাধ্যমে আমিও শিখতে পারলাম।

 last year 

ধাপে ধাপে শেয়ার করার কারণে আপনিও শিখতে পেরেছেন এটা জেনে ভালো লাগলো।

 last year 

আপু এই চিকন সেমাইের জর্দ্দা খুব পছন্দ আমার।আর দুধ সেমাই ও করে খাওয়া হয়েছে কিন্তু কখনও পুডিং করে খাওয়া হয়নি। আপনি আজ নতুন একটি রেসিপি শেয়ার করলেন। আলাদা রকমের রেসিপি আমরা পেলাম।এভাবে ও ট্রাই করলে মন্দ হয়না।সামনে ঈদ নতুন কিছু রেসিপি করলে আলাদা আমেজ ও পাওয়া যাবে। ধন্যবাদ আপু নতুন এই মজার রেসিপিটি শেয়ার করার জন্য।

 last year 

অবশ্যই তৈরি করে দেখবেন আপু অনেক বেশি মজাদার খেতে। আশা করছি আপনার কাছে খেতে অনেক বেশি ভালো লাগবে এটি খেতে।

 last year 

ডাব,ডিম,দুধের পুডিং আগেই চেখে দেখা হয়েছে।কিন্তু সেমাই এর পুডিং বিষয়টি ইউনিক লেগেছে।কখনো চেখে দেখা হয়নি। দেখতে অনেক সুস্বাদু মনে হচ্ছে। বাসায় বানিয়ে ট্রাই করতে হবে। ধন্যবাদ আপু দারুন একটি ডেজার্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

অবশ্যই ট্রাই করবেন। অনেক বেশি সুস্বাদু এটি আর ইউনিক ও বটে।

 last year 

যদিও মিষ্টি জাতীয় জিনিস আমার কম পছন্দ কিন্তু পুডিং আমার কাছে খুবই ভালো লাগে । সেমাইর পুডিং কখনো খাওয়া হয়নি। আপনার সেমাইর পুডিং দেখে খুবই খেতে ইচ্ছে করছে। চেষ্টা করব একবার বাসায় বানানোর আপু। ধন্যবাদ আপনাকে।

 last year 

খেতে ইচ্ছে করলে তৈরি করে খেয়ে নেন। আশা করছি ভালো লাগবে খেতে।

 last year 

সত্যি বলতে পুডিংও যে এরকম অনেক রকম ভাবে তৈরি করে খাওয়া যায় সেটা জানতাম না। আপনি অনেক রকম পুডিং এর কথা আমাদের মাঝে তুলে ধরেছেন যেটা জেনে খুবই ভালো লাগলো। সত্যি বলতে ঠান্ডা পুডিং খেতে অনেক বেশি সুস্বাদু লাগে, পুডিং তৈরি করে যদি ফ্রিজে রেখে দেওয়া যায় পরবর্তীতে সেই পুডিং খেতে অনেক বেশি সুস্বাদু মনে হয়। সেমাই দিয়ে তৈরি আপনার এই পুডিং রেসিপি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু ছিল। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

হ্যাঁ ভাইয়া আসলে এটা অনেক বেশি সুস্বাদু ছিল। আর আমি বেশ কয়েকবার এটি তৈরি করেছি। আমার পরিবারের সবাই অনেক বেশি পছন্দ করে এটি খেতে।

 last year 

এর আগে আপনার পোষ্টের মাধ্যমে আমি প্রথম ডাবের পুডিং তৈরির রেসিপি দেখেছিলাম। সে রেসিপিটি ও আমার বেশ ভালো লেগেছে। আজকে আবার ইউনিক একটি পুডিং এর রেসিপি শেয়ার করেছেন। সেমাই দিয়ে যে পুডিং তৈরি করা যায় তা আমার জানা ছিল না। দেখে মনে হচ্ছে অনেক বেশি সুস্বাদু হয়েছে। ধাপ গুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপু। যেহেতু ঈদে কমবেশি সবাই সেমাই খায় তাই ঈদের দিন সকালে এই রেসিপিটা একদম পারফেক্ট হবে। ধন্যবাদ আপু ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

ঠিক বলেছেন ঈদের দিন সকালে এই রেসিপিটা একদম পারফেক্ট হবে। আপনাদেরকে ইউনিক কিছু দেখাতে পেরে আমিও অনেক খুশি।

 last year 

আমি কখনো পুডিং খাই না তার কারন হলো পুডিং এ ডিম দেওয়া থাকে বলে।ডিম হলো আমার সবচেয়ে অপছন্দের খাবার আর এই জন্যই আমি পুডিং খেতে পারি না। আপু আপনার পুডিং টি দেখে খুবই ভালো লাগলো যে আপনি এতে ডিম ব্যবহার করেননি।আর এই ধরনের পুডিং আমি চোখ বন্ধ করে খেয়ে নিবো।দুধ সেমাই দুটোই খেতে অনেক পছন্দ করি।আপনার দেখানো ধাপ গুলো ফলো করে একদিন বাসায় তৈরি করে খাবো।অসম্ভব সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

 last year 

আপনি যেহেতু ডিম দেওয়া পুডিং খান না, তাই এটি খেয়ে দেখবেন খুব ভালো লাগবে। ডিম ছাড়াই এটি তৈরি করা হয় আশা করছি ভালো লাগবে।

 last year 

বেশ ভালো বলেছেন গরমে পুডিং খেতে বেশ ভালো লাগে। পুডিং ফ্রিজে রাখার পর খেলে গলা একদম ঠান্ডা হয়ে যায়। সেমাই দিয়ে এভাবে কখনো পুডিং তৈরি করিনি। নতুন একটি রেসিপি দেখলাম বেশ সুন্দরভাবে উপস্থাপন করেছেন আপনি। আসলে সেমাই এর রেসিপি টা দেখে খেতে ভীষণ ইচ্ছে করছে

Posted using SteemPro Mobile

 last year 

গরমের সময় যখন ঠান্ডা কিছু খেতে ইচ্ছে করে, তখন আমি এই বেশিরভাগ সময় পুডিং তৈরি করি। খেতে ইচ্ছে করলে অবশ্যই তৈরি করে খাবেন।

 last year 

একেবারেই সত্য কথা বলেছেন আপু যে গরম পড়েছে তাতে যদি আমরা এ ধরনের খাবারগুলো তৈরি করে ফ্রিজে রেখে দেই তাহলে কিছুটা হলে ও আমাদের স্বস্তি লাগবে। বেশ সুন্দর একটি রেসিপি নিয়ে আপনি আজ আমাদের মাঝে উপস্থিত হয়েছেন। অনেক রকমের পুডিং তৈরি করা গেলেও আপনি সেমাই দিয়ে বেশ সুন্দর একটি পুডিং তৈরি করেছেন। আপনার তৈরি করা পুডিং দেখতে বেশ লোভনীয় লাগছে আপু।

Posted using SteemPro Mobile

 last year 

আসলে আপু অনেক লোভনীয় হয়েছিল এমনিতে। গরমের মধ্যে খেতে খুব ভালো লেগেছিল।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56085.77
ETH 2369.58
USDT 1.00
SBD 2.31