স্বরচিত কবিতা : " স্বপ্ন "

in আমার বাংলা ব্লগ4 months ago

20240324_173621_0000.jpg

হ্যালো বন্ধুরা

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই সুস্থ এবং ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মতো আবারো আপনাদের সামনে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আমি সব সময় প্রতিদিন ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট করার চেষ্টা করছি। কারণ ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট করলে সবার দেখতেও ভীষণ ভালো লাগে। আসলে কবিতা তো লেখা আমার কাছে ভীষণ কঠিন। কারণ আমি মনে করি কবিতা লেখাটা অনেক সময় এবং অনুভূতির প্রয়োজন। যেহেতু আজকে ইচ্ছে করছিল কবিতা লেখার, এইজন্য একটা কবিতা লেখার চেষ্টা করলাম। আমি মূলত এই কবিতাটি কোন কবিতায় কিছুটা অংশ লিখেছিলাম। সেখান থেকে অনুপ্রাণিত হয়ে পুরো কবিতাটি সম্পূর্ণ করে আজকে আপনাদের মাঝে শেয়ার করছি। আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের ভালো লাগবে।

কবিতার মূলভাব

প্রতিনিয়ত কত শত মানুষকে দেখা যায় হাজারো স্বপ্ন বাসা বাধে তাদের হৃদয়ে। তখন ওই স্বপ্নটাকে নিয়ে সেই মানুষটা কত কিছুই না চিন্তা করে। আবার অনেক সময় ভাবে নিজের স্বপ্নটা কখন পূরণ করতে পারবে। কিন্তু কিছুতেই স্বপ্নটা পূরণ হয় না। আবার দেখা যায় এই পৃথিবীতে প্রতিনিয়ত হাজারো ঘটনা ঘটছে। নিজের সাথেও হাজারো ঘটনা ঘটে। এই সব কিছুর সামনে নিজের স্বপ্নটাকে পূরণ করা আর হয়ে ওঠে না। অনেক সময় মনে হয় যেন ঘুম থেকে উঠলেই যে হয়তোবা নিজের স্বপ্নটা পূরণ হবে। এই আশা নিয়ে অনেক মানুষ বেঁচে থাকে। আবার দেখা যায় এই আশাটুকু নিয়ে অনেক মানুষ এই পৃথিবী ছেড়ে চলে যায়। স্বপ্ন আমার কাছে অনেক কঠিন একটা জিনিস।যেটা বাস্তবায়ন করা খুবই কঠিন। আর আমরা চাইলেও সহজে তা পূরণ করতে পারি না।

" স্বপ্ন "

স্বপ্ন যখন আকাশ ছোঁয়া,
আমি তখন ক্ষুদ্র।
নিজের এই আশাটুকু নিয়ে,
থাকতে চাই ভদ্র।

যখন আমি চোখ মেলে তাকাই,
হাজারো চিন্তা যেন মাথায়।
দিশেহারা তখন আমি,
স্বপ্নের মাঝে নিজেকে হারায়।

এটা যেন এক সুন্দর স্মৃতি,
তাও, যেন মনে অশান্তির ছায়া।
কি করবো বুঝি না আমি,
তারপরেও রাখি শুধু মায়া।

পৃথিবীটা নিষ্পাপ মনে হয়,
কিন্তু মানুষেরা যে থাকতে দিচ্ছে না।
চারিপাশের কোলাহল শুধু,
মনে হচ্ছে শান্তিতে থাকতে পারছি না।

এত কিছুর মাঝে নিজের স্বপ্নটা,
বাঁচিয়ে রাখতে খুব ইচ্ছে করে।
কি করে পারবো এই সবকিছু,
চোখ বুঝলেই কান্না আসে অঝরে।

প্রতিদিন সকালে মনে হয়,
এই বুঝি স্বপ্নটা পূরণ হলো।
খুঁজে পাই না কোন আশা,
এটাই কি সত্যি হবে তোমরাই বলো।


পোস্ট বিবরণ

শ্রেণীকবিতা
ডিভাইসRedmi note 9
লেখক@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

DSC00912.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি গ্রেজুয়েশন কমপ্লিট করেছি। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 4 months ago 

মানুষ যেন স্বপ্ন নিয়েই বেচেঁ থাকে। কেউ সেটা পূরণ করার জন্য লড়াই করে যায়। আবার কেউ সেটা পূরণ করার আগে পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যায়। আজকের কবিতাটির ভাবার্থ ভালো ছিল আপু। অসংখ্য ধন্যবাদ আপনাকে চমৎকার একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য। 🌼

 4 months ago 

আমার আজকের কবিতার ভাবার্থ ভালো ছিল শুনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

আমি মনে করি স্বপ্ন না থাকলে মানুষ বেঁচে থাকতে পারতো না। আমাদের একের পর এক স্বপ্ন থাকে বলেই আমরা জীবনে লড়াই করে যাই। যদিও আমাদের জীবনের সব স্বপ্ন পূরণ হয় না। আপনি স্বপ্ন নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন আপু। কবিতার লাইনগুলো পড়ে খুব ভালো লাগলো। ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 months ago 

এটা আমি নিজেও মনে করি, স্বপ্নই যদি না থাকে তাহলে মানুষ বেঁচে থাকতে পারতো না।

 4 months ago 

আপনার সাথে আমিও একমত আপু যে স্বপ্ন আসলেই একটি কঠিন বিষয় যেটাকে বাস্তবায়ন করাও বেস শক্ত। কিন্তু যদি আমরা হার্ড ওয়ার্ক করি তাহলে সেই স্বপ্নকে পূরণ করতে একটু দেরি হলেও আমরা তার কাছাকাছি হলেও যেতে পারি বা সফল হয়ে যাই। আবার এরকম স্বপ্ন দেখতে দেখতে অনেক মানুষ মৃত্যুবরণ করে। স্বপ্ন নামক কবিতাটির মধ্য দিয়ে আপনি আপনার মনের বেশ কিছু অনুভূতি প্রকাশ করেছেন আপু যা আপনার কবিতাটির প্রতিটি লাইন পরিচয় দিচ্ছে। এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 4 months ago 

চেষ্টা করেছি স্বপ্ন কবিতাটা সুন্দর করে লেখার জন্য। আমার পুরো কবিতা পড়ে এত সুন্দর একটা মন্তব্য করেছেন দেখে খুব ভালো লেগেছে।

 4 months ago 

আপু এটা বলতে পারি যেহেতু কবিতা আমিও মাঝে মধ্যে লেখি ৷ লেখা টা কঠিন তবে কবিতা হলে একটা মনের অনুভব অনুভুতি সেটা যে কোনো বিষয়ে ৷ আর সেই অনুভব অনুভুতি নিয়ে লিখতে হয় ৷ তবে মাঝে মধ্যে চিন্তা ভাবনা মাঝে কবিতার লাইন গুলো চলে আছে অজান্তে যদি ভুল না বলি ৷
যা হোক জীবনের চলার পথে স্বপ্ন তো জীবনের অংশ ৷ খুব সুন্দর একটি কবিতা লিখেছেন ৷ সাথে কবিতার লাইন গুলো সাজানো গোছানো ৷ ধন্যবাদ আপু ভালো থাকবেন ৷

 4 months ago 

কবিতা লেখার জন্য বিভিন্ন অনুভূতির প্রয়োজন হয় অনেক বেশি। সবার জীবনে স্বপ্ন থাকাটা বেশি প্রয়োজনীয়।

 4 months ago 

আসলে আমি মনে করি স্বপ্ন দেখা খুবই সহজ। কিন্তু এই স্বপ্নকে বাস্তবে রূপান্তরিত করা বেশি কঠিন। আপনি আজকে স্বপ্ন নিয়ে দারুন একটি কবিতা লিখেছেন। আপনার কবিতাটি পড়ে ভীষণ ভালো লাগলো। প্রতিটি লাইন অনেক সুন্দর ভাবে গুছিয়ে লিখেছেন। ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইলো।

 4 months ago 

স্বপ্ন বাস্তবায় রূপান্তরিত করা হয়তো কঠিন, কিন্তু স্বপ্নটা পূরণ করার জন্য চেষ্টা করতেই হবে আমাদের।

 4 months ago 

প্রতিটি মানুষের জীবনেই নানা রকম স্বপ্ন থাকে। অনেক মানুষ তার স্বপ্ন পূরণ করার জন্য আপ্রাণ চেষ্টা করে, কিন্তু এক সময় স্বপ্ন পূরণ করতে না পারলে মন থেকে অনেক বেশি ভেঙ্গে পড়ে যায়। আপনি আজকে স্বপ্ন নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতা টি পড়ে আমার অনেক বেশি ভালো লেগেছে।

 4 months ago 

হ্যাঁ সবার জীবনেই স্বপ্ন থাকে। আমার কবিতা পড়ে ভালো লেগেছে শুনে খুশি হলাম।

 4 months ago 

আসলে আপনি ঠিকই বলেছেন। কবিতা লেখা আমার কাছে অনেক কঠিন লাগে। কবিতা লিখতে মনের অনুভূতির প্রয়োজন হয়। যাই হোক আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। এই কবিতার ভাষাগুলো অসাধারণ হয়েছে। পড়ে ভালো লাগলো।

 4 months ago 

হ্যাঁ ভাইয়া কবিতা লিখতে অনুভূতির প্রয়োজন হয়। আমার কবিতা পড়ে সুন্দর মন্তব্য করেছেন দেখে ভালো লেগেছে।

 4 months ago 

স্বপ্ন কবিতাটি পড়ে আসলে অনেক ভালো লাগলো আপু ।আসলেই মানুষ অনেক স্বপ্ন দেখে কিন্তু বাস্তবে সেটি পূরণ হয় না ।মানুষ স্বপ্ন নিয়ে বেঁচে আছে বলে পৃথিবীটা এত সুন্দর ।ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলেই স্বপ্ন নিয়ে বেঁচে আছে বলে পৃথিবীটা এত সুন্দর। চেষ্টা করেছি সুন্দর টপিক নিয়ে কবিতা লিখে শেয়ার করার জন্য।

 4 months ago 

প্রত্যেকটা মানুষই আমরা স্বপ্ন দেখে থাকি। অনেক সময় সেই স্বপ্নগুলোকে বাস্তবায়ন করার অনেক চেষ্টা করি। কখনো হয়তো সেগুলো বাস্তবায়িত হয় আবার কখনো স্বপ্ন স্বপ্নই থেকে যায়।অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন। আপু আমার কাছে বেশ ভালো লেগেছে ধন্যবাদ সুন্দর একটি কবিতা রচনা করে শেয়ার করার জন্য।

 4 months ago 

হ্যাঁ আপু আমরা সবাই স্বপ্ন দেখি। আমার লেখা স্বপ্ন কবিতা পড়েছেন এবং সুন্দর একটা মন্তব্য করেছেন দেখে ভালো লেগেছে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67467.65
ETH 3470.01
USDT 1.00
SBD 2.71