স্বরচিত কবিতা : " তুমি আমার কবিতার ছন্দ "

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো বন্ধুরা

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই সুস্থ এবং ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মতো আবারো আপনাদের সামনে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আমি সব সময় প্রতিদিন ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট করার চেষ্টা করছি। কারণ ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট করলে সবার দেখতেও ভীষণ ভালো লাগে। সে অনুসারে গত কয়েক সপ্তাহ ধরে একটি করে কবিতা লিখে আসছি। এখন কিন্তু কবিতা লিখতে ভীষণ ভালোই লাগে। বিশেষ করে আমাদের অনু কবিতা থেকে অনেক অনুপ্রেরণা পেয়েছি। এই কবিতার কয়েকটা লাইন আমিও কবিতায় লিখেছিলাম। পরবর্তীতে আমি কবিতাটাকে সম্পূর্ণ করে লিখলাম। আসলে কবিতা তো লেখা আমার কাছে ভীষণ কঠিন। কারণ আমি মনে করি কবিতা লেখাটা অনেক সময় এবং অনুভূতির প্রয়োজন। যেহেতু আজকে ইচ্ছে করছিল কবিতা লেখার, এইজন্য একটা কবিতা লেখার চেষ্টা করলাম। আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের ভালো লাগবে।

আসলে আমরা যদি কোন কবিতা লিখতে বসি তখন কিন্তু শুধুমাত্র একটা বিষয় আমাদের মাথায় ঘুরে। বিশেষ করে আমাদের ভালোবাসার কোন মানুষ থাকলে কিন্তু, তখন শুধু তার কথাটাই ভেসে ওঠে। বিশেষ করে আমরা যখন কবিতার ছন্দ গুলো মেলাতে যাই তখন শুধু তার অনুভূতি গুলোই ভেসে ওঠে। তখন যেন একটা গভীর ভাবনায় হারিয়ে যায়। আর ওই ভাবনা থেকে আমরা যখন লিখতে শুরু করি কখন যেন সকল অনুভূতিগুলো লিখতে লিখতে কবিতা শেষ হয়ে যায়। আসলে এটাই কিন্তু সত্যি কথা। আর যখন ওই অনুভূতির লেখাগুলো শেষ হলে যেন গভীর স্বপ্ন থেকে ফিরি। সেই স্বপ্নের পুরো কবিতা জুড়ে শুধু, একটাই কথা আর একটা অনুভূতি। এই বিষয়টা নিয়ে লিখার চেষ্টা করলাম। আশা করি আপনাদের ভালো লাগবে।

20230215_213733_0000.jpg

ক্যানভা দিয়ে তৈরি

" তুমি আমার কবিতার ছন্দ "

কবিতা লিখতে গেলেই,
আমার হৃদয়ের ক্যানভাসে
শুধু একটাই ছবি ভাসে।
সেটা শুধুই তুমি।

ছন্দ মেলাতে গেলেই
শুধু তোমারই কথা ভাবি।
তোমার সাথে কাটানো অনুভূতিগুলো,
কবিতার ছন্দে ছন্দে লিখি।

কবিতার সেই কঠিন শব্দে,
মিশে গেছে তোমারি স্পর্শে
ভাবনাগুলো যেন তোমারই নামে,
লেখাগুলো শুধু তোমাকেই জানে।

সকল শব্দের মায়াজালে,
শুধু তুমি আর তুমি।
হৃদয়ের গহীনে যেন,
লেখাগুলো শুধুই তোমার অনুভূতি।

কখন যে ছন্দের গভীরে
হারিয়ে যাই তোমার মাঝে,
একটুখানি স্পর্শ পেলে,
আৎকে উঠি ভাবনা থেকে।

ভাবনা থেকে ফিরে আসলেই
ছন্দের লেখা কবিতা শেষ।
সকল অনুভূতি তোমাকেই ঘিরে।
শব্দের জোয়ারে তুমি মিশে।


পোস্ট বিবরণ

শ্রেণীকবিতা
ডিভাইসRedmi note 9
লেখক@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 last year 

আপনি ঠিক বলছেন আপু আসলে সবার পোস্টের ভিন্নতা দেখলে নিজের ওভিন্নতা আনতে ইচ্ছে করে। প্রতি সপ্তাহে বিভিন্ন ধরনের পোস্ট করার চেষ্টা করি যদিও আপনারা ডাই পোস্ট অনেক সুন্দর করেন। আপনার মত আমিও প্রতি সপ্তায় একটা করে কবিতা লেখার চেষ্টা করি।আপনি বেশ সুন্দর করে একটি কবিতা লিখেছেন এই সপ্তাহেও কবিতাটি অসাধারণ হয়েছে আপু।কবিতার ছন্দ মেলাতে গিয়ে তো সব সময় প্রিয়জনের কথায় ভেসে ওঠে হা হা হা।

 last year 

জ্বী আপু এই জন্যই পোস্টের ভিন্নতা আনার চেষ্টা করি। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনার স্বরচিত কবিতা পড়ে মুগ্ধ হয়ে গেলাম আপু।আপনি খুবই সুন্দর করে সহজ সাবলীল ভাষায় কবিতার লাইনগুলো উপস্থাপন করেছেন।নিজের আবেগ কবিতার মাঝে ফুটিয়ে তুলেছেন।ধন্যবাদ আপনাকে আপু সুন্দর কবিতা পোস্টটি শেয়ার করার জন্য।

 last year 

আপনার কাছে কবিতার লাইন গুলো ভালো লেগেছে শুনে খুশি হলাম। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

একদম ঠিক বলেছেন আপু ভালোবাসার অনুভূতি গুলো জীবনের শ্রেষ্ঠ অনুভূতি। যে কোন বিষয় লিখতে গেলে সেই অনুভূতিগুলোর আগে মনে পড়বে। যেটা আপনার মনে পড়েছে অনেক সুন্দর করে সেই অনুভূতিগুলো প্রকাশ করেছেন কবিতার মাধ্যমে ভালো লাগলো।

 last year 

সত্যিই অনুমতি গুলো কবিতার মাধ্যমে প্রকাশ করতে পেরে ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

বর্তমানে কমবেশি সবাই এখন কবিতা লেখা শুরু করেছে। সবাই যে খুব সুন্দর কবিতা লেখে এতে কোন সন্দেহ নেই।আপনার রচিত কবিতাটি পড়ে আমি মুগ্ধ হলাম।প্রতিটা মানুষের ভালোবাসার অনুভূতি হলো শ্রেষ্ঠ অনুভূতি আর এই অনুভূতিগুলো শুধু কবিতার মধ্য দিয়েই কিন্তু প্রকাশ করা হয়। কবিতার মধ্যে দিয়ে মানুষ আবেগ গুলো যেন বা অন্যের কাছে প্রকাশ করা যায়। তুমি আমার কবিতার ছন্দ নিয়ে যে কবিতাটি আজকে বলি আমাদের সাথে শেয়ার করেছেন কবিতাটি আমার খুবই ভালো লেগেছে ধন্যবাদ আপনাকে।।

 last year 

অনেক ভালো লেগেছে আপনার মন্তব্য পড়ে। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু আপনি খুব সুন্দর একটি কবিতা শেয়ার করলেন। খুব ভাল লেগেছে।ভালবাসার মানুষকে নিয়ে মনের অনুভূতি মেশানো কবিতাটি খুব সুন্দর হয়েছে আপু। অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last year 

ঠিকই বলেছেন, ভালবাসার মানুষকে নিয়ে মনের অনুভূতি মেশানো কবিতা লেখার চেষ্টা করেছি।

 last year 

আপু আমার কাছেও কবিতা লেখা অনেক কঠিন মনে হয়। কবিতা লিখতে গেলে অনেক সময় ও অনুভূতির অবশ্যই প্রয়োজন পড়ে। এগুলো না হলে সুন্দর কবিতা লেখা যায় না। ভালোবাসার মানুষকে নিয়ে অনুভূতির ছন্দ কবিতাটির মধ্যে খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। সাবলীল ভাষায় লেখা কবিতাটি পড়ে বেশ ভালো লাগলো।

 last year 

সত্যিই অনুভূতি থেকে না লিখলে কবিতা লেখা যায় না। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনি তো দেখি অনেক ‍সুন্দর সুন্দর আর ভিন্ন ভিন্ন ক্রেয়েটিভ পোস্ট করে যাচেছন। আর কি ভিন্নতা দরকার আপু আপনার? আর এর আগেও আামি আপনার কবিতা পড়েছি বেশ সুন্দর কবিতা আপনি লেখেন। তবে আজকের কবিতাটি কিন্তু অনেক ‍সুন্দর হয়েছে। তবে আপনার কবিতার নিচের লাইন গুলো বেশ সুন্দর।

কখন যে ছন্দের গভীরে
হারিয়ে যাই তোমার মাঝে,
একটুখানি স্পর্শ পেলে,
আৎকে উঠি ভাবনা থেকে।

 last year 

ক্রিয়েটিভ পোস্ট গুলো করতে ভীষণ ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে ‌

 last year 

ভালোবাসার দারুন আবেগ অনুভূতি আপনার মনের মধ্যে দেখছি। আশা করি ভাইয়া আপনার কবিতাটি পড়েছে এবং উনি খুব খুশি হয়েছেন। আপনার কবিতাটি পড়ে যান ও ভালবাসার অন্যরকম অনুভূতি খুঁজে পেলাম। আপনার কবিতাটা পড়তে আমার খুব ভালো লাগলো। মনের মানুষকে উপহার দেয়ার মত একটি কবিতা।

 last year 

চেষ্টা করেছি সুন্দর ভাবে লিখার। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

বাহ, আপনি তো ছন্দে ছন্দে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। প্রিয়জনকে নিয়ে লেখা অসাধারণ একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 last year 

কবিতাটি পড়ে আপনার ভালো লেগেছে এটা জেনে খুবই খুশি হলাম। অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63476.83
ETH 3413.43
USDT 1.00
SBD 2.50