নসিব এবং পরিশ্রম দুইটাই সফলতার জন্য প্রয়োজন।

in আমার বাংলা ব্লগlast year

20230207_102346_0000.jpg

ক্যানভা দিয়ে তৈরি

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আসলে আমাদের জীবনে চলার পথে একটি বিষয়ে অনেকেই কিন্তু অনেকভাবে নেয়। ধরুন কেউ নিজের সকল কাজকর্মকে নসিব বলে ধরে নেয়। আবার কেউ পরিশ্রম কে বিশ্বাস করে। আর আমি মনে করি দুইটাই প্রয়োজন। এই বিষয়টা নিয়ে আজকে কিছুটা আলোচনা করব।

আসলে আমরা অনেকেই মনে করি সফলতার জন্য নসিব খুব প্রয়োজন। এটা একেবারে মিথ্যা তাও নয়। কিন্তু নসিবের সাথে সাথে আমাকে অবশ্যই পরিশ্রম করতে হবে। আর একটি বাণী আমরা সবাই জানি, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি। আবার শুধু পরিশ্রম করলেও অনেক ক্ষেত্রে হয় না যদি নসিব না থাকে। আমি বিশ্বাস করি সফলতার জন্য এই দুইটা খুবই দরকার।

আমরা অনেক সময় শুনে অনেকেই লটারি পেয়ে গেছে। আর এজন্য আমরা ভাবি তার নসিব অনেক ভালো এজন্য লটারি পেয়েছে। পৃথিবীতে সবাই হঠাৎ করেই বড়লোক হওয়ার স্বপ্ন থাকে। এককথায় আঙ্গুল ফুলে কলা গাছ হতে চায়। কিন্তু এটি কি আদৌ সম্ভব। আসলে তা নয়। পৃথিবীতে দুটি কয়েকজন মানুষী রয়েছে যারা হঠাৎ করেই বড়লোক হওয়ার সুযোগটা পেয়েছে। যেমন হঠাৎ করেই আঙ্গুল ফুলে কলাগাছ। কিন্তু নসিবের কথা বলে বলে অনেক মানুষের রয়েছে যারা পরিশ্রম করতে চায় না। অনেকেই ভাবে নসিবে থাকলে এই জিনিসটা আমি পেয়ে যাব। কিন্তু আমি বলব নসিবের পাশাপাশি আমাকেও চেষ্টা করতে হবে। যদি চেষ্টা তথা পরিশ্রম না করে তাহলে কোনভাবেই সম্ভব নয়।

পৃথিবীতে কয়েকজন ভাগ্যবান ব্যক্তি থাকলেও , ৯৯% লোকি ব্যর্থ হয়। কিন্তু আমি যদি সব সময় ভাগ্যকে দোষারোপ করে, নসিব কে দোষারোপ করি। তাহলে একদমই হবে না। বিশেষ করে আমি ভাগ্যের অর্থাৎ নসিবের পাশাপাশি পরিশ্রম করতে চাই। আর আমি প্রতিনিয়ত পরিশ্রম করতে খুব ভালোবাসি। এজন্য সারাক্ষণ আমি কাজে থাকি। আমি কাজ করতেই ভালোবাসি অর্থাৎ পরিশ্রম করতে ভালোবাসি। আমি মনে করি পরিশ্রম যদি করতে পারি তাহলে নসিব অথবা ভাগ্য হাতছানি দিবে আমাকে। কিন্তু যদি শুধু আমি নসিবের অর্থাৎ ভাগ্যের জন্য বসে থাকি তাহলে কপালে খাবারও জুটবে না।

পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি এই কথাটা একদমই সত্য। যদি পরিশ্রম করতে পারি তাহলে অবশ্যই ভাগ্য হাতছানি দিবে। পৃথিবীতে যত সফল ব্যক্তি রয়েছেন তারা সবাই পরিশ্রম করেই উপরে উঠেছেন অর্থাৎ সফলতা পেয়েছেন। আর তাদের পিছনে যেমন পরিশ্রম রয়েছে তেমনি ব্যর্থতা রয়েছে অনেক বেশি। পৃথিবীতে সফলতার পিছনে ব্যর্থতার গল্প অনেক বেশি। সফলতার পিছনে ব্যর্থতার গল্প না থাকলে আসলে সফল হওয়া যায় না। ব্যর্থতা হল অনুপ্রেরণা। ব্যর্থতা থেকে আমি যদি অনুপ্রেরণা দিতে পারি তাহলে সফল হওয়ার কেউ আটকাতে পারে না।

কারণ আমি যখন বারবার ব্যর্থ হবো তখন নতুন নতুন কিছু শিখব। এভাবেই কয়েকবার ব্যর্থ হলে সফলতা নিশ্চিত হয়। আর ব্যর্থ তারাই হয় যারা কঠোর পরিশ্রম করে। ব্যর্থ না হয়ে পরিশ্রম না করে যদি ভাগ্যের জোরে সফলতা পেতে চাই তাহলে ঐ সফলতা বেশিদিন টিকে থাকবে না। অর্থাৎ ঐ সফলতা দীর্ঘস্থায়ী হবে না। হঠাৎ করে আমি যদি না বুঝে কোন কাজ করে তাহলে ওই কাজে ভুল হবে কিন্তু শিখে বুঝে সময় দিয়ে যদি পরিশ্রম করে ওই কাজ করি তাহলে অবশ্যই সফলতা নিশ্চিত।

এজন্য আমি টাইটেলে ব্যবহার করেছি শুধু নসিব নয় সাথে পরিশ্রম করতে হবে নিশ্চিত। যদি নসিব এবং পরিশ্রম দুইটাই করা যায় তাহলে সফলতা কেউ আটকাতে পারবেনা। এজন্য আমি সব সময় সবাইকে পরিশ্রম করার আহবান করব। আমি দীর্ঘ সময় এই প্লাটফর্মে কাজ করি কিন্তু পরিশ্রম দিয়ে কাজ করতেই ভালোবাসি। এজন্য আমি সফল হচ্ছি অনেক বেশি। আমি আশা করি ধীরে ধীরে আমার প্রত্যেকটা স্বপ্ন পূরণ করতে পারব।

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 last year 

নসিবে অর্থাৎ ভাগ্য তাই তো ৷ আসলে ভাগ্য এমনি এমনি খুলে যায় না ৷ তার জন্য পরিশ্রম ত্যাগ কষ্ট এসব করতে হবে ৷ হুম আমাদের সমাজে কিছু মানুষ আছে যারা ভাবে ভাগ্যে যা থাকবে তাই হবে ৷ আর এসব ভেবে চুপটি করে বসে থাকে ৷ আসলেই এটা কি ঠিক ৷

তবে আপনি যথার্থ বলেছেন নসিব এবং পরিশ্রম দুইটাই সফলতার জন্য প্রয়োজন। অনেক ধন্যবাদ এমন সুন্দর একটি টপিক তুলে ধরার জন্য ৷

 last year 

বিষয়টা বুঝতে পেরেছেন এটা দেখে ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু আপনি ঠিক বলেছেন সফলতার জন্য পরিশ্রম ও নসিব দুটাই দরকার। সত্যি আপু চেষ্টা আর পরিশ্রম না থাকলে জীবনে কিছুই করা যায় না। আসলে আপু সোনার চামচ মুখে নিয়ে কজনে বা জন্মায়। সবচেয়ে বড় কথা ব্যর্থ না হলে কখনো সফল হওয়া যায় না। নসিব ও থাকতে হবে আর পরিশ্রম ও করতে হবে। ধন্যবাদ আপনাকে সুন্দর লিখেছেন।

 last year 

জ্বী আপু ঠিকই বলেছেন। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

আসলে আপনি একদম ঠিক বলেছেন , পরিশ্রম না করে যদি শুধু নসিবের দোষ দেওয়া হয় , তাহলে কখনোই সফলতা আসবে না । সফলতার জন্য যেমন পরিশ্রম করতে হবে, তেমনি নসিবেরও প্রয়োজন। এজন্য আপনি বলেছেন পরিশ্রম সৌভাগ্যের প্রসতি । পৃথিবীতে এমন অনেক মানুষই আছে যারা নসিব কে দোষারোপ করে কিন্তু আপনার মত আমিও নসিবকে দোষারোপ করি না । আমিও মনে করি পরিশ্রম করলে সফলতা আসবে এটা নিশ্চিত। মোটিভেশনমূলক পোস্ট পড়ে ভীষণ উৎসাহিত হয়েছি। আপনার পোস্ট পড়ে অনেক কিছু শিখতে পেরেছি ।

 last year 

আসলে এই বিষয়গুলো আমাদের খেয়াল করা উচিত। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

আমি নিজেও মনে করি যে কোন কিছু অর্জন করতে গেলে ভাগ্য এবং পরিশ্রম দুটারই দরকার। আমাদের ভাগ্যে যদি সেটা না থাকে যদি আমরা শুধু পরিশ্রম করি সেটা আমরা কখনো অর্জন করতে পারবোনা। অতএব আমাদের নসিবেও থাকতে হবে আবার সেটার জন্য পরিশ্রমও করতে হবে। তবেই আমরা সেই জিনিসটা সফলভাবে পেতে পারি।

 last year 

ঠিক বলেছেন আসলেই ভাগ্য এবং পরিশ্রম দুইটাই প্রয়োজন। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনি ঠিক বলছেন আপু আসলে মানুষের ভাগ্য পরিবর্তনের ক্ষেত্রে দুইটি কথা খুবই গুরুত্বপূর্ণ।একটি হচ্ছে নসিব অন্যটি হচ্ছে পরিশ্রম।আমার ভাগ্য তখনই পরিবর্তন হবে যখন আমি পরিশ্রম করব।কেউ যদি হাত বা গুটিয়ে বসে থাকে তাহলে ভাগ্য কখনো পরিবর্তন হবে না।এটাও সঠিক অনেক সময় পরিশ্রম বৃথা যায় ভাগ্যে যা থাকে তা ঘটে যায়।কিন্তু পরিশ্রম করতে তো মানা নেই হয়তো পরিশ্রমের কারণেই ভাগ্যের রিবর্তন আসতে পারে।অনেক ভালো লেগেছে আপনার গুরুত্বপূর্ণ কথাগুলো পড়ে।

 last year 

আসলে আমরা সবাই যদি এরকমটা ভাবি তাহলে সবকিছু করা সম্ভব। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

একদম বাস্তবমুখী একটি কথা বলেছেন এবং আপনার পোস্টটি পড়ে খুবই ভালো লাগলো। সত্যি বলতে নসিব এবং পরিশ্রম দুটোরই প্রয়োজন রয়েছে। কারণ অসংখ্য লোককে দেখেছি কঠোর পরিশ্রম করেও যতটুকু কঠোর পরিশ্রম করছে ফলাফল শুধু সেটারই পেয়েছে । অন্যথায় অন্য এক ব্যক্তি কঠোর পরিশ্রম এর পাশাপাশি তার নসিবের কারণেও ভালো কিছু করতে পারছে। এমন অনেক ঘটনা দেখতে পেয়েছি। যাই হোক বিষয়টি ভালো লাগলো কারণ সফলতার পিছনে নসিব এবং পরিশ্রম দুটোই প্রয়োজন এটা সবাই মানতে বাধ্য। ধন্যবাদ আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 last year 

আপনি উদাহরণগুলো একদম ঠিক দিয়েছেন। আমাদের আসলে দুটোই প্রয়োজন। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year (edited)

একদম যথাযথ একটি বাস্তবিক পোস্ট তুলে ধরেছেন আজকে, যেখানে উল্লেখ করেছেন নসিব এবং পরিশ্রম দুইটাই সফলতার জন্য প্রয়োজন।আর আমি নিজেও এটাই মনে করি। কারণ একক কোনভাবেই সফলতার চাবিকাঠি হতে পারে না। ধন্যবাদ আমাদের মাঝে ভাগাভাগি করে নেয়ার জন্য।

 last year 

আসলে এটাই বাস্তবিক। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 
খুবই সুন্দর একটি বিষয় নিয়ে আজকে পোস্টটি করেছেন আপু।যা পড়ে খুবই ভালো লাগলো।আসলে এটা ঠিক,পরিশ্রম ছাড়া কারো ভাগ্য পরিবর্তন হয় না।যদিও হয়ে থাকে তা দু’একটি, যা দিয়ে উদাহারন দেওয়া চলে না।আর এ বিষয়ে আল-কোরআনে আল্লাহ তায়ালা বলেন-চেষ্টা ছাড়া তিনি কারো ভাগ্য পরিবর্তন করেন না।আর তাই বসে বসে শুধু চিন্তা করলেই হবে না ।সাথে পরিশ্রমও করতে হবে।সবচেয়ে বড় কথা হচ্ছে পরিশ্রম ছাড়া কোন সাফল্যে সুখ নেই।এমনকি আনন্দও পাওয়া যায় না।তবে এটা ঠিক নসিব বলেন বা ভাগ্য বলেন সেটাও সাফল্যের চাবিকাঠি।আর সেই হিসেবে সাফল্যের জন্য পরিশ্রম করে যেতে হবে এবং নসিব বা ভাগ্য যখন সুপ্রসন্ন হবে, সাফল্য তখন এভাবেই চলে আসবে।আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু,এত সুন্দর একটি বিষয় আমাদের মাঝে তুলে ধরার জন্য।
 last year 

ঠিক বলেছেন এমনি এমনি বসে বসে চিন্তা করলেই হবে না। আমাদের আসলে দুটোই প্রয়োজন। অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 65915.92
ETH 3486.15
USDT 1.00
SBD 2.67