আর্ট : মাছের ম্যান্ডেলা আর্ট

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আজকে আমি অনেক সুন্দর একটি মাছের ম্যান্ডেলা আর্ট করলাম।

ম্যান্ডেলা আর্ট বরাবরই আমার কাছে ভীষণ ভালো লাগে। এমনকি আমি নিজেও ম্যান্ডেলা আর্ট করতে বেশি পছন্দ করি। এমনকি আমার বাংলা ব্লগে অনেকেই আছে যারা খুব সুন্দর সুন্দর ম্যান্ডেলা আর্ট করে থাকে। ম্যান্ডেলা আর্ট করতে খুবই সময় এবং দক্ষতার সাথে করতে হয়। আমি আজকে যেই আর্ট করেছিলাম এটা কিন্তু অনেক সতর্কতার সাথে করতে হয়েছিল। কারণ চিকন চিকন দাগ দেওয়ার সময় এদিক থেকে ওদিক ক হলেই নষ্ট হয়ে যেত। তারপরেও সুন্দরভাবে পুরো আর্ট কমপ্লিট করলাম।

যে ভাবনা সেইভাবে কাজ শুরু করলাম। আজকের এই আর্ট আমি কালো বলপেন ব্যবহার করেছি। কালো বলপেন ছাড়াও আর্ট করতে আমার কি কি উপকরণ লাগলো এবং কিভাবে আমি এই আর্ট করলাম তার ধাপে ধাপে বর্ণনা করে আপনাদের সাথে এই সম্প্রদায়ে ভাগ করে নিলাম। আশা করি আমার আজকের আর্ট আপনাদের ভালো লাগবে।

CamScanner 09-12-2022 10.25_1.jpg

আঁকার উপকরণ

• আঁকার বই
• পেন্সিল
• কালো কলম
• মার্কার কলম
• রাবার

IMG_20220911_191323.jpg

আঁকার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি একটি আঁকার বই নিলাম। এরপর আমি পেন্সিল দিয়ে একটু একটু করে একটা মাছের আকৃতি আকার চেষ্টা করলাম।

IMG_20220911_191512.jpg

IMG_20220911_191608.jpg

ধাপ - ২ :

এভাবে আমি একটু একটু করে পাখনা সহ একটি মাছের আকৃতি এঁকে নিলাম।

IMG_20220911_191906.jpg

IMG_20220911_191906.jpg

ধাপ - ৩ :

এরপর আমি চিকন একটা কালো বলপেন দিয়ে মাছের পাখনার মধ্যে চিকন চিকন করে দাগ দিয়ে ডিজাইন করে নিলাম।

IMG_20220911_192725.jpg

IMG_20220911_192732.jpg

ধাপ - ৪ :

এরপর আমি একই রকম ভাবে মাছের অপর পাখনার মধ্যে চিকন চিকন করে দাড টেনে ডিজাইন করে নিলাম।

IMG_20220911_193123.jpg

IMG_20220911_193635.jpg

ধাপ - ৫ :

এরপরে আমি মাছটার মাঝখানের কিছুটা অংশে চিকন চিকন করে আরো একটা বড় পাখনা এঁকে নিলাম।

IMG_20220911_194324.jpg

IMG_20220911_194330.jpg

ধাপ - ৬ :

এরপরে আমি মাছের অনেক বড় একটা লেজের কিছুটা অংশ চিকন চিকন করে ডিজাইন করে নিলাম।

IMG_20220911_195328.jpg

IMG_20220911_195328.jpg

ধাপ - ৭ :

একই রকম ভাবে আমি মাছের পুরো ডিজাইন করা লেজের মধ্যে চিকন চিকন করে দাগ দিয়ে ডিজাইন করে নিলাম।

IMG_20220912_101432.jpg

IMG_20220912_101432.jpg

ধাপ - ৮ :

এরপরে মাছের মাঝখানের অংশে একটু গোল গোল কালো করে মাছের আঁশ এঁকে নিলাম। এরপর চারপাশটা আরো একবার একটু গাঢ় করে কালো রং করে নিলাম।

IMG_20220912_101951.jpg

IMG_20220912_113523.jpg

শেষ ধাপ :

এভাবে আমি পুরো আর্ট করা শেষ করি। আশা করি আমার আজকের পেইন্টিং আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকবেন।

CamScanner 09-12-2022 10.25_1.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীআর্ট
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 2 years ago 

মাছের ম্যান্ডেলা আর্ট ওয়াও আপু আপনি দেশে প্রতিনিয়ত আমাদের মাঝে অনেক সুন্দর সুন্দর মেন্ডেল আর্ট শেয়ার করেন। সেই অনুযায়ী দেখছি আদা গুনে আমাদের মাঝে মাছের মেন্ডেল আর্ট তৈরি করে শেয়ার করেছেন প্রতিটি ধাপ চমৎকার ছিল শুভকামনা রইল এত সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

ম্যান্ডেলা আর্ট আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই আনন্দ হচ্ছে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আমারও ম্যান্ডেলা আর্ট ভীষন ভালো লাগে ৷ আমিও মাঝে মাঝে ম্যান্ডেলা আর্ট শেয়ার করি ৷ সত্যিই ম্যান্ডেলা আর্ট করার জন্য অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন ৷ আপনি অনেক সুন্দর একটি মাছের ম্যান্ডেলা আর্ট করেছেন ৷ আর্টটি সত্যিই অনেক ভালো লাগলো ৷ ধন্যবাদ আপনাকে সুন্দর একটি আর্ট নিখুঁত ভাবে অঙ্কন করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ৷

 2 years ago 

আসলে ঠিক বলেছেন ম্যান্ডেলা আর্ট করতে ভীষণ ধৈর্যের প্রয়োজন। অনেক ধন্যবাদ আপনাকে ‌

 2 years ago (edited)

মাছের ম্যান্ডেলা আর্ট দেখতে আমার অনেক ভাল লাগে, আর এই আর্ট টা আপনি অনেক সুন্দর করে করেছেন যা সত্যি অনেক ভাল লাগছে দেখতে , হাতের কারুকার্য টা সত্যি অসাধারন ,পেস্নিলে আকা আর্ট টা প্রশংসার দাবিদার ,ধন্যবাদ আপু আপনাকে আমাদের মাঝে ম্যান্ডেলার এই চিত্র টি শেয়ার করার জন্য

 2 years ago 

আমি আসলে এই ধরনের আর্ট করতে পছন্দ করি। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন আপু ম্যান্ডেলা আর্ট করতে অনেক সময় ও ধৈর্যের প্রয়োজন হয়। কি বলবো আপু ম্যান্ডেলা আর্ট দেখে মুগ্ধ হলাম । সত্যিই আপনার প্রশংসা করতে হয়। ধন্যবাদ আপু, এত সুন্দর মাছের ম্যান্ডেলা আমাদের উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

আসলে এই আর্ট করতে আমার প্রায় অনেকটা সময় লেগেছিল। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অসাধারণ হয়েছে ম্যান্ডেলা আর্টটি।এই আর্টটি করতে অনেক সময় এবং ধৈর্য নিয়ে কাজটা করতে হয়েছে। কারণ দেখে বোঝা যাচ্ছে মাছের ভিতরে অংশগুলো করতে সুক্ষ ভাবে কাজ করতে হয়েছে। আমার কাছে ভিশন ভালো লাগে পেন্সিল দিয়ে আর্ট করতে। বিশেষ করে ম্যান্ডেলা আর্ট দেখতে বেশ ভালো লাগে। আপনার তৈরি করা আর্ট গুলো বরাবরের মতো ভালো লেগেছে। ধাপগুলো অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

আসলে মাছের ভেতরের কাজটা সত্যিই অনেক সুক্ষ ভাবে করতে হয়েছে। একটু এদিক থেকে অধিক হলেই খারাপ হয়ে যেত।

 2 years ago 

খুবই সুন্দর হয়েছে আপনার মাছের মান্ডালা আর্ট টি ।একদম ঠিক বলেছেন মান্ডলার আর্ট করতে চিকন দাগগুলো টানার জন্য খুবই সতর্কতা অবলম্বন করতে হয় ।নইলে এদিক থেকে অধিক হলেই বাঁকা হয়ে নষ্ট হয়ে যায়। আপনার হাতের দক্ষতা আছে বলতে হয় নইলে এত চমৎকার মাছ কিভাবে আঁকলেন।

 2 years ago 

চিকন দাগগুলো টানা ক্ষেত্রে অনেক বেশি সতর্কতা অবলম্বন করতে হয়েছে। অনেক ধন্যবাদ আপু এই কষ্টটা বোঝার জন্য।

 2 years ago 

আপনাদের প্রত্যেকটা কাজ প্রশংসা পাওয়ার । সত্যিই মুগ্ধ হলাম এত সুন্দর করে মাছের ম্যান্ডেলার চিত্র অঙ্কন করলেন অসাধারণ। প্রত্যেকটা কাজ নিখুঁতভাবে সম্পন্ন করেছেন আপু।

 2 years ago 

আপনার প্রশংসা পেয়ে বেশ ভালো লাগতেছে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কাল কলমের আলতো দাগকে একদম।ফুটিয়ে তুলেছে মার্কারের ঘনো কালো কালি।অনবদ্য হয়েছে আপু আপনার মেন্ডেলা টি।আর আপনার আর্ট বরাবরই আমার কাছে ভালো লাগে।

 2 years ago 

চেষ্টা করেছি কালো কলমের দাগ গুলোকে সুন্দরভাবে ফুটিয়ে তোলার। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার মাছের ম্যান্ডেলা আর্টটি খুবই নিখুঁত ও আকর্ষণীয় হয়েছে আপু।আপনি ঠিক বলেছেন এই আর্টগুলি সতর্কতার সঙ্গে করতে হয় নাহলে নষ্ট হয়ে যায়।যাইহোক ধাপ - ৭ নং চিত্রটি আমার কাছে খুব ভালো লেগেছে।মনে হচ্ছে কোনো কল্পজগতের মাছ,ধন্যবাদ আপু।

 2 years ago 

আসলেই এই ধরনের মাছ গুলো দেখতে বেশ ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার তৈরি করা মাছের ম্যান্ডেলা আর্ট দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনি অনেক সুন্দর ভাবে তৈরি করার পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আপনি মুগ্ধ হয়ে গেছেন জেনে বেশ ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62497.97
ETH 2428.72
USDT 1.00
SBD 2.65