DIY || এসো নিজে করি || টিস্যু পেপার এবং অ্যালুমিনিয়াম তার দিয়ে তৈরি পুতুল 🎨 ১০% @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

1637723381489.jpg

পুতুল


হ্যালো বন্ধুরা, আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। সবসময় চেষ্টা করি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করার। আজকেও আমি চেষ্টা করেছি নতুন কিছু সামনে নিয়ে আসার। তাই আজকে একেবারে সহজ একটা বিষয় নিয়ে পোষ্ট করছি। আজকে আমি আপনাদের সামনে নিয়ে এসেছি টিস্যু পেপার এবং অ্যালুমিনিয়াম তার দিয়ে তৈরি পুতুল। আজকের এই পুতুল তৈরি করতে করতে আমার কি কি উপকরণ লাগলো এবং কিভাবে আমি এই পুতুল তৈরি করলাম তার ধাপে ধাপে বর্ণনা করে আপনাদের সাথে এই সম্প্রদায়ে ভাগ করে নিলাম। আশা করি আমার আজকের পুতুল আপনাদের ভালো লাগবে।

1637661979961.jpg

পুতুল


🎨 উপকরণ 🎨

• টিস্যু পেপার
• অ্যালুমিনিয়াম তার
• গাম
• কাঁচি

1637661980808.jpg

বিবরণ :

ধাপ ১ :

প্রথমে আমি একটি চিকন অ্যালুমিনিয়াম তার নিলাম। এরপর তার দিকে একটু বাঁকা করে দুইটা দুই দিকে করে নিলাম। এরপর উপরের অংশে গোল করে একটু এর পরের অংশটা দুইদিকে পেঁচিয়ে নিলাম।

1637661980777.jpg

1637661980748.jpg


ধাপ ২ :

এরপরে একইভাবে পেঁচিয়ে পেঁচিয়ে কিছুটা অংশ পেঁচিয়ে নিলাম। নিচের অংশে দুইটা দুই দিকে করে রাখলাম। এরপরে উপরের অংশে ছোট একটা তার পেঁচিয়ে দুইটা হাতের মত করে নিলাম।

1637661980719.jpg

1637661980688.jpg


ধাপ ৩ :

এরপরে আমি একটা টিস্যু পেপার নিলাম। এরপর টিস্যু পেপারটিকে চিকন চিকন করে কেটে নিলাম। এখানে আমি অনেকগুলো চিকন চিকন করে টিস্যু পেপার কেটে নিলাম।

1637661980660.jpg

1637661980630.jpg


ধাপ ৪ :

এরপরে আমি একটি চিকন টিস্যু পেপার নিলাম। টিস্যু পেপার কে পায়ের অংশে একটু একটু করে মুড়িয়ে নিলাম। মোড়ানো শেষ হয়ে গেলে এরপর গাম দিয়ে জোড়া লাগিয়ে দিলাম। এভাবে একটি পা টিস্যু দিয়ে মুড়িয়ে নিলাম।

1637661980599.jpg

1637661980571.jpg

ধাপ ৫ :

এরপর এককভাবে টিসু পেপার দিয়ে অন্য আরেকটি পা মুরিয়ে নিলাম।

1637661980542.jpg

1637661980513.jpg


ধাপ ৬ :

এরপরে একটু একটু করে টিস্যু পেপার দিয়ে দুটো হাত মুড়িয়ে নিলাম। ভালোভাবে মুড়িয়ে এরপরে গাম দিয়ে জোড়া লাগিয়ে দিলাম।

1637661980483.jpg

1637661980455.jpg


ধাপ ৭ :

এরপরে একটা টিসু পেপার দিয়ে বুকের অংশ থেকে মুড়িয়ে নিলাম। এখানে আমি মাঝখানের অংশে একটু মোটা করে টিস্যু পেপার দিলাম।

1637661980395.jpg


ধাপ ৮ :

এরপরে টিসু পেপার দিয়ে মাথার অংশে থাকে একটু একটু করে মুড়িয়ে নিলাম। এখানে আমি দুইবার করে মাথার অংশে টিস্যু পেপার মুড়িয়ে সমান করে নিলাম।

1637661980370.jpg


ধাপ ৯ :

এরপরে একটা বড় টিস্যুপেপার নিলাম। টিস্যু পেপারের নিচের অংশ গোল করে কেটে নিলাম। এরপরে নিচের অংশে একটু ঢেউ ঢেউ করে কেটে একটা জামার মতো করে নিলাম।

1637661980345.jpg

1637661980295.jpg


ধাপ ১০ :

এরপরে পুতুলের গায়ে জামাটিকে লাগিয়ে গাম দিয়ে জোড়া লাগিয়ে নিলাম। এভাবে পুতুলটি জামা পরে নিল।

1637661980244.jpg

1637661980219.jpg


ধাপ ১১ :

এরপরে চিকন একটা টিস্যু পেপার কেটে জামার কোমরের অংশে একটা বেল্ট দিয়ে দিলাম।

1637661980193.jpg


শেষ ধাপ :

এভাবে আমি পুতুলটি তৈরী করে নিলাম। পুতুল দিয়ে তৈরি করা শেষ হলে আমি এর কিছু ফটোগ্রাফি করি। আশা করি আমার আজকের টিস্যু এবং অ্যালুমিনিয়াম তার দিয়ে তৈরি করা পুতুল আপনাদের ভালো লাগবে।

1637661979961.jpg

1637661980049.jpg

1637661980118.jpg

1637661980143.jpg

1637661980085.jpg


পুতুল সহ আমার একটি ছবি

1637677277611.jpg


পোস্ট বিবরণ

শ্রেণীডাই
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

ধন্যবাদ সবাইকে

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81Nob8RjiAuXKzVPMCYze3VPJuZt6zKYtv5NHRTGki5Bb9J8zQgkNJMsUwkntqf5nqvpbiaDQNgkiw5c4UajTzbY.png

Sort:  
 2 years ago 

আসলে আপু আপনার কাজ মানে একদম ছিল ভিন্ন কিছু। দিনের পর দিন নিজের দক্ষতা খাঁটিয়ে এত সুন্দর ক্রিটিভ জিনিস আমাদের মাঝে তুলে ধরেন। আজকে আপনি টিস্যু এবং অ্যালুমিনিয়াম তার দিয়ে পুতুল তৈরি করেছেন। আমার খুবই ভালো লেগেছে। আপনি খুব দক্ষতার সাথে কাজ সম্পূর্ণ করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। শুভকামনা রইল আপু

 2 years ago 

আপনার মন্তব্য পড়ে খুবই ভালো লাগলো।অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর ভাবে মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু আপনার টিস্যু এবং এলুমিনিয়াম তার দিয়ে তৈরি পুতুলটি খুব সুন্দর হয়েছে। এরকম একটি পুতুল কোন বাচ্চাকে বানিয়ে দিলে খুব খুশি হবে। আপনি খুব সুন্দর ভাবে পুতুল তৈরির পদ্ধতি উপস্থাপন করেছেন যা দেখে খুব সহজে বানিয়ে ফেলা যাবে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

টিস্যু পেপার ও অ্যালুমিনিয়াম তার দিয়ে পুতুল তৈরি অসাধারণ হয়েছে আপু। আপনার কাজের মধ্যে নতুনত্ব রয়েছে। টিসু পেপার দিয়ে যে এত সুন্দর পুতুল তৈরি করা যায় তা আমি কখনো ভাবতে পারিনি। অনেক ভালো লেগেছে আপু। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু,আপনি খুবই সুন্দর একটি পুতুল তৈরি করেছেন অ্যালমনিয়ামের তার এবং টিসু পেপার দিয়ে।আপু,আপনি এত সুন্দর পুতুল কিভাবে তৈরি করেছেন আমিতো দেখে একদম অবাক হয়ে গেছি। সত্যি কথা কি আপু আপনার প্রতিটা কাজে খুব দক্ষতার সাথে করেন দেখে আমার খুবই ভালো লাগে।আপু,এলমোনিয়ামের তার এবং টিসু পেপার দিয়ে আপনি খুবই সুন্দর এবং নিখুঁত পুতুল তৈরি করেছেন।পুতুল তৈরি করার প্রতিটি ধাপ আমাদের মাঝে উপস্থাপন করেছেন।ধন্যবাদ,এত সুন্দর একটি পুতুল আমাদের মাঝে শেয়ার করেছেন।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করার জন্য, আপনার মন্তব্য খুবই ভালো লাগলো।

 2 years ago 

টিসু পেপার দিয়ে এত সুন্দর পুতুল তৈরি করেছেন দেখে আমার খুবই ভালো লাগলো, আপনার দক্ষতা দেখে আমি সত্যিই মুগ্ধ হয়ে যায়।আপনার প্রতিটা পোস্টে আমার অনেক ভালো লাগে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

টিস্যু এবং এলুমিনিয়াম দিয়ে দারুন একটি পুতুল তৈরি করেছেন।এলুমিনিয়াম তারের ভাঁজের সাথে টিস্যু জরিয়ে পুতুল তৈরি করে আবার টিস্যু কেটে জামা বানিয়ে পুতুলের কাজ শেষ করেছেন।এটি একদম ভিন্ন রকম একটি পোস্ট ছিল। আপনাকে অনেক ধন্যবাদ আপু 🥰

 2 years ago 

অনেক ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য ‌‌।

 2 years ago 

অসাধারণ আপনি টিসু পেপার দিয়ে পুতুল তৈরী করেছেন আপু অনেক সুন্দর হয়েছে। আপনার প্রতিভা দেখে অবাক হয়ে গেলাম। অনেক সুন্দর করে শুরু থেকে শেষ পর্যন্ত আপনি পুতুলটি তৈরি করেছেন। অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন আপনার প্রশংসা করতে হয় আপনার জন্য শুভকামনা রইলো

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে মন্তব্য করার জন্য।

 2 years ago 

ওয়াও 🥰🥰🥰🥰❤️👌👌👌। টিস্যু পেপার দিয়েও এমন সুন্দর কাজ সম্ভব 🙄🙄🙄। বিশ্বাস করতে পারছি না যেন। আপনার এক একটা কাজ কিছু সময় মাথা নষ্ট করে দেয় পুরো। সব গুলো ধাপ মনে গেঁথে গেছে দিদি। অনেক শুভেচ্ছা রইলো।

 2 years ago 

আপনার এত প্রশংসা করলে খুবই ভালো লাগে।অনেক ধন্যবাদ আপু সবসময়ই আমার পোস্ট দেখার জন্য এবং এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

একমাত্র আপনার দ্বারাই সম্ভব প্রতিদিন এত সুন্দর সুন্দর DIY পোস্ট করার।
প্রতিবারের মত আজকের DIY টি ও খুব সুন্দর হয়েছে এবং খুবই সাধারণ একটি জিনিসকে অসাধারণ ভাবে ফুটিয়ে তুলেছেন ।

 2 years ago 

আপনার মন্তব্যের কথাগুলো পড়ে অনেক বেশি ভালো লাগলো। আমার কাজ করার আগ্রহ আরো বেশি বেড়ে গেল। আমি সবসময় চেষ্টা করি নতুন কিছু নিয়ে আসার। অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

প্রতিদিন খুব সুন্দর সুন্দর পোষ্ট শেয়ার করে যাচ্ছেন আমাদের সাথে। আপনার সৃজনশীলতা শক্তি অনেক বেশি। অনেক রকমের প্রতিভা হয়েছে আপনার মধ্যে এবং অনেকবার আপনি সেটি প্রমাণ করেছেন। আজকের পোস্টটি অসাধারণ হয়েছে আপু। অনেক নিখুঁতভাবে কাজটি করেছেন আপনি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার মন্তব্য পড়ে খুবই ভালো লাগলো।অনেক ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.034
BTC 63960.62
ETH 3142.95
USDT 1.00
SBD 3.95