"জাতের মেয়ে কালো ভালো" নাটকের রিভিউ || ১০% পে-আউট লাজুক খ্যাঁক-এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

✋হ্যালো বন্ধুরা,✋

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম। আজকে আমি একদম নতুন একটি বিষয় নিয়ে আসলাম। এই প্রথমবার আমি একটি নাটকের রিভিউ করেছি। আসলে অনেক দেখি সবাই নাটক, মুভি এবং উপন্যাসের রিভিউ দেয়। আমার কাছে এগুলো ভীষণ ভালো লাগে। এই জন্য আমিও ভাবলাম একটা শিক্ষনীয় নাটক এর রিভিউ পোস্ট করব। আমি এজন্যই নাটকটার রিভিউ করতে চাইছি কারণ এতে অনেক শিক্ষণীয় বিষয় রয়েছে। আমার মনে হয় এই নাটকটি থেকে অনেক কিছুই শেখার আছে। এজন্য আমি আজকে "জাতের মেয়ে কালো ভালো" এই নাটকটির রিভিউ নিয়ে এসেছি। আমার মনে হয় আপনাদের ভালো লাগবে।

IMG_20220227_213313.jpg

ইউটিউব থেকে নেওয়া স্ক্রীনশট


নাটক সম্পর্কে কিছু তথ্য :-

নামজাতের মেয়ে কালো ভালো
রচনা
পরিচালনাঈগল টিম
প্রযোজকআল-আমিন জমাদ্দার সবুজ
অভিনয়েতুহিন চৌধুরি, সবুজ আহমেদ, রাবিনা, জারা নুর, স্নেহা, আকলিমা লিজা, শিখা, শামীম ফকির, আল-আমিন, সাগর, তমাল, জাহাঙ্গীর কবির এবং চাঁদনী।
চিত্রগ্রহণমোঃ সুমন
প্রধান সহকারী পরিচালকশাহরিয়ার ইসলাম লিওন
আবহ সংগীতমহমুদুল হাসান রোমান্স

কাহিনী সারসংক্ষেপ

ছিল দুই বন্ধু মানিক এবং রতন। রতন রাস্তা দিয়ে যাওয়ার সময় মানিককে ডাকে, ওর বিয়ের জন্য পাত্রী দেখতে যাবে। তখন মানিক বলে আমি বাড়ি থেকে জামা কাপড় পাল্টে আসি। তখন রতন বলে জামা কাপড় পাল্টানো লাগবেনা এটাতেই তোকে সুন্দর লাগতেছে। মানিক বলে পাত্রীপক্ষ আমাকে দেখে যদি পছন্দ করে ফেলে তাই জন্য তো হিংসা করছিস তাই না। রতন বললো, হ্যাঁ তাই, চল দেরি হয়ে যাচ্ছে। তারা ছিল দুই বোন সোনিয়া এবং তানিয়া। সোনিয়া, তানিয়াকে বলল পার্লারে যেতে সাজার জন্য। তানিয়া বলল সাজতে যাবোনা আমি যেভাবে আছি, সেভাবেই ঠিক আছি।

IMG_20220227_215805.jpg

ইউটিউব থেকে নেওয়া স্ক্রীনশট

মা এসে তাদেরকে বুঝিয়ে বলল। কিন্তু তানিয়া বললো আমাকে যদি বিয়ে করে তাহলে এই অবস্থাতে করবে, আমি পার্লারে যাব না। মা তখন তাকে সুন্দর কাপড় পড়ে আসতে বলে। তার কিছুক্ষণ পরে মানিক রতন সহ ঘটক এবং তার ছোট বোন সহ তাদের বাড়িতে আসে। প্রথমে তারা অপেক্ষা করতেছে তানিয়ার জন্য। তখন পাত্র বন্ধুকে জিজ্ঞেস করল পাত্রী কেমন, বন্ধু বলল অনেক সুন্দর। এভাবে কিছুক্ষণ অপেক্ষা করার পর পাত্রী চালে আসে। পাত্রীকে দেখে সবাই অবাক হয়ে গেল। পাত্র মনে করেছিল পাত্রী অনেক সুন্দর হবে কিন্তু তা নয়। দেখল মেয়েটা অনেক কালো। তখন পাত্র সবাইকে বলল বাড়ির পিছনে যাওয়ার জন্য। সবাই একসাথে হয়ে বাড়ির পিছনে চলে গেল। এবং ছেলে বলল আমি এখানে বিয়ে করতে পারবোনা। মেয়ে আমার একদমই পছন্দ হয় নাই। তখন বন্ধু বলল সুন্দর দিয়ে কি হবে, যদি গুন না থাকে।

IMG_20220228_085419.jpg

ইউটিউব থেকে নেওয়া স্ক্রীনশট

এভাবেই বন্ধু অনেক কথা শুনে সে রাজী হয়ে গেল। কারণ বন্ধুকে সে অনেক ভালোবাসে অনেক বিশ্বাস করে। আর বন্ধু বলে তাদের থেকে কোনপ্রকার যত টাকা পয়সা কিছুই নেবে না। এই কথার উপরে তাদের কাছে গিয়ে বিয়ের কথা বলে। এবং বিয়ে করে বাড়িতে নিয়ে চলে আসে।পরেরদিন গ্রামের কয়েকজন ছেলে বাড়িতে রতনের বউকে দেখতে। রতনের বউকে দেখে ওরা নানান রকমের কটু কথা বলতে শুরু করে। পরে ওরা যাওয়ার সময় রাস্তায় মানিকের সাথে দেখা হয়। মানিক বলে আমি ইচ্ছে করেই রতনকে কালো মেয়ে বিয়ে করিয়ে দিয়েছি। পরে আমি সুন্দর মেয়ে বিয়ে করবো সবাই বলবে আমার বউ সুন্দর রতনের বউ কালো। এরপরে রতনের বউ শাশুড়ি ননদের সাথে অনেক সুন্দর ভাবে সংসার করতে শুরু করে।

IMG_20220228_085538.jpg

ইউটিউব থেকে নেওয়া স্ক্রীনশট

এমনকি সংসারের সকল কাজ ও একা করে ওর শাশুড়ি এবং ননদকে কোন কাজ করতে দেয় না। এসব দেখে রতন ওর বউকে অনেক ভালোবেসে ফেলল। এমনকি ওর শাশুড়ি এবং ননদ ওকে অনেক ভালোবেসে ফেলল।পরে মানিক একটা সুন্দর বউ বিয়ে করে আনল। মানিক তো অনেক খুশি ও সুন্দর মেয়ে বিয়ে করেছে আর রতন কালো মেয়ে বিয়ে করেছে। পরে বাসরঘরে মানিকের বউ ওকে ছুরি ধরে বললো ওর বয়ফ্রেন্ড আছে। যেন সব দেনমোহরের টাকা দিয়ে ওকে বয়ফ্রেন্ডের সাথে বিয়ে দিয়ে দেয়। তখন মানিক বুঝতে পারলেও কত বড় ভুল করেছে।

IMG_20220228_085639.jpg

ইউটিউব থেকে নেওয়া স্ক্রীনশট

তখন মানিক শুধু আফসোস করতে লাগলো ও রতনকে কালো মেয়ে বিয়ে করিয়ে দিয়েছে এজন্য। পরদিন সকালে রাস্তায় বের হলে সবাই মানিককে নিয়ে হাসি ঠাট্টা করতে থাকে।পরে রতন মানিক এর সাথে দেখা করে। মানিক বলে আমি অনেক বড় অন্যায় করে ফেলেছি, তুই আমাকে ক্ষমা করে দে। এরপর রতন মানিক কে নিয়ে তার বাড়িতে যায়। ওর শাশুড়ির কাছ থেকে তোর শালিকে চায় বন্ধু মানিক এর জন্য। পরে সবাই একসাথে অনেক খুশি হয়ে যায়।

নাটকটি থেকে শিক্ষা

এই নাটক থেকে আমি অন্তত এইটুকু শিখতে পেরেছি যে, কখনও অন্যের খারাপ চাইতে নাই। কারণ অন্যের খারাপ চাইলে তা ঘুরেফিরে নিজের ঘাড়ে আসে। আমরা কখনোই অন্যের ক্ষতি চাইবো না। তা নিজের বন্ধু কিংবা যে কেউ হোক না কেন। আর কালো বলে কাউকে অবহেলা করতে নেই। কারণ আমরা কেউই নিজে থেকে তৈরি হতে পারি না। নিজেরা নিজেদেরকে কালো সুন্দর ভাবে গড়ে তুলতে পারিনা। আমাদের সবাইকে কালো এবং সুন্দর সবাইকে একজন সৃষ্টি করেছেন। তার সৃষ্টিকে আমাদের সম্মান করা উচিত। কালো কে বড় করে না দেখে দেখা উচিত তার গুণ। মানুষের গুণ হচ্ছে তার সব থেকে বড় সম্পদ। এজন্য আমরা কালো সুন্দর বিচার না করে মানুষের গুণ দেখা উচিত বলে আমি মনে করি।

ব্যক্তিগত মতামত

ব্যক্তিগত ভাবে বলতে গেলে নাটকটি আমার কাছে বেশ ভালো লেগেছে। কারণ এটি অনেক শিক্ষণীয় বিষয় একটি নাটক ছিল।আমি এই নাটক থেকে অনেক কিছু শিখতে পেরেছি।মূলত এই নাটকে যারা অভিনয় করেছেন তারা অনেক সুন্দর অভিনয় করে এবং এদের টিমের পরিচালক সবাই অনেক ভালো কাজ করছে। তাদের নাটকগুলি অনেক শিক্ষণীয় বিষয় থাকে। আমার কাছে তো ভীষণ ভালো লেগেছে।

ব্যক্তিগত রেটিং

১০/১০

নাটকের লিংক

আপনারা চাইলে নাটকটি দেখতে পারেন। এখানে নাটকের লিংক দেওয়া আছে। নাটকের রিভিউ কেমন হলো সবাই জানাবেন। পরবর্তীতে আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকবেন।

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

ধন্যবাদ সবাইকে

banner-abb23.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81Nob8RjiAuXKzVPMCYze3VPJuZt6zKYtv5NHRTGki5Bb9J8zQgkNJMsUwkntqf5nqvpbiaDQNgkiw5c4UajTzbY.png

Sort:  
 2 years ago 

সত্যি বলতে জাতের মেয়ে কালো ভালো।
আর তার মন যদি ভালো হয় তাহলে তো পুরো ঘর একদমই আলো।
ভীষণ দারুন উপস্থাপনা ছিল 🕊️
শুভ কামনা রইল আপনার জন্য 💌

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে, এত সুন্দর ভাবে মন্তব্য করার জন্য।

 2 years ago (edited)

আপনার কাছ থেকে ভিন্ন কিছু দেখতে পেয়ে খুব ভালো লাগলো। নাটকটি এখনো পর্যন্ত আমার দেখা হয়নি। তবে একদিন সময় করে দেব ভাবছি। আর খুব সুন্দর করে নাটক রিভিউ করেছেন।

 2 years ago 

আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো ভাইয়া। আপনি সবসময় অনেক উৎসাহ দেন। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনি সব দিকেই পারদর্শী। আজকে চমৎকার ভাবে আপনি জাতের মেয়ে কালো ভালো" নাটকের রিভিউ। করেছেন যদিও নাটকটি এখনো দেখিনি তবে আপনার রিভিউ দেখে তো দেখা হয়ে গেলো। আসলে কথাটি সত্যি জাতের মেয়ে কালো ভালো ধন্যবাদ আপনাকে আপু আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

নাটকটি দেখবেন ভাইয়া অনেক সুন্দর নাটকটি। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অসাধারণ আপু আপনি খুব সুন্দর করে নাটকের রিভিউ লিখেছেন। জাতের মেয়ে কালো ভালো নাটক রকমভক্স আমার দেখা হয়নি তবে আপনার রিভিউ দেখে মনে হচ্ছে যে নাটকটি দেখতে হবে। আপনি খুব সুন্দর করে সবকিছু বর্ণনা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এরকম নাটকের রিভিউ এর বর্ণনা আমি এখন পর্যন্ত দেখি নাই। আপনি খুব সুন্দর করে সবকিছু বর্ণনা করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমি কখনো এই নাটক টি দেখেনি কিন্তু আপু আপনার পোস্ট পড়ে জানতে পারলাম যে নাটকটি বেশ সুন্দর। অনেক শিক্ষামূলক বিষয় নিয়ে নাটকটি তৈরি করা হয়েছে। একদিন সময় করে দেখবো। সুন্দর একটি নাটক রিভিউ করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

সময় করে দেখবেন, অনেক সুন্দর নাটকটি। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনি খুব সুন্দর একটি নাটকের দিয়েছেন। এই জাতের মেয়ে কালো ভালো একদম খাঁটি কথা। আপনি যত সুন্দরী মেয়ে আনুন না কেন সে যদি আপনাকে হ্যাপি রাখতে না পারে ,আপনার পরিবারকে হ্যাপি রাখতে না পারে তাহলে সে সৌন্দর্যের কোনো অর্থ নেই। কিন্তু একজন কালো মেয়ে যদি পরিবারের সবাইকে হ্যাপি তাহলে কালো শ্রেয়। আপনার নাটকের রিভিউ অনেক সুন্দর হয়েছে। এত সুন্দর রিভিউ আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago (edited)

আপনার কথা গুলো শুনে খুবই ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে।

নাটক নামটি অনেক সুন্দর জাতের মেয়ে কালো ভালো। মানুষের আসল সৌন্দর্য তার চরিত্র এবং মানুষের বাহ্যিক সৌন্দর্যের ভাগটা খুবই কম। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোষ্ট করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনার কাছ থেকে একটি ব্যতিক্রমী পোস্ট পেলাম। আপনার ছবি আঁকার পোস্টগুলোতে প্রতিদিন যে পরিমাণ কমেন্টস আসে মনে হয় এখানে তার অর্ধেকও আসবেনা। তবে মাঝে মাঝে এ ধরনের ভিন্ন ধরনের পোস্টগুলো কিন্তু আসলেই ভালো লাগে। নাটকটা এখনো দেখা হয়নি। আশা করি দেখে ফেলব। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো, অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

নাটকটি আমার কাছে খুবই ভালো লেগেছিল। নাটকটির মধ্যে শিক্ষনীয় অনেক কিছুই রয়েছে। তুমি আজ অসাধারণ একটি নাটকের রিভিউ করেছ। শুভকামনা রইল তোমার জন্য।

 2 years ago 
আপনার সাথে আমি সহমত পোষন করছি আপু কোনদিন কখনও অন্যের খারাপ চাইতে হয় না অন্যের খারাপ চাইলে সেটা নিজের কাঁধে এসে পড়ে এই শিক্ষা আমরা যেমন এই নাটক থেকে পেয়েছি তেমনি এই শিক্ষা আমরা আরো অনেক কাজের মাধ্যমে থেকেও পেয়ে থাকে তাই আপনার নাটকের রিভিউটি আমার কাছে অনেক ভালো লেগেছে অনেক অনেক ধন্যবাদ এত চমৎকার একটি নাটকের রিভিউ আমাদের সাথে শেয়ার করার জন্য♥♥
 2 years ago 

অনেক ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে, অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74