জেনারেল রাইটিং:- "অনুকরণ নয়, অনুসরণ নয়, নিজেকে খুঁজুন, নিজেকে জানুন, নিজের পথে চলুন।"

in আমার বাংলা ব্লগ3 months ago

Pink Green Organic Don't Waste Your Energy Quote Instagram Post_20240714_220834_0000.jpg

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আমি সব সময় চেষ্টা আমি কিছু বিষয়ে আপনাদের মাঝে তুলে ধরার। তেমনি আজকেও আপনাদের সামনে অনেক সুন্দর একটি বিষয়ের উপস্থাপন করার চেষ্টা করব। আসলে এসব বিষয়গুলো থেকে আমরা অনেক কিছু জানতে পারি এবং শিখতে পারি। যেগুলা হয়তোবা বাস্তব জীবনে আমাদের কাজে লাগবে। আশা করি আপনাদের ভালো লাগবে পোস্টটা পড়ে।

আমাদের কারোরই উচিত না অন্যকে অনুকরণ করে অথবা অনুসরণ করে কোনো কিছু করা। আমাদের সবারই উচিত নিজেকে খোঁজা এমন কি নিজেকে জানা। আর সবথেকে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে নিজের পথে চলা। যে মানুষ নিজেকে খুঁজেছে, নিজেকে জেনেছে, আর নিজের পথে চলেছে, সেই মানুষই পেরেছে জীবনে ভালো কিছু করতে। আর যেই মানুষ নিজের পথে চলেছে তার জীবনেই এসেছে সফলতা। আর আমরা যদি অন্যকে অনুকরণ, অনুসরণ করে কোনো কিছু করার চেষ্টা করি, তাহলে কিন্তু আমাদের জীবনে কখনোই সফলতা আসবে না। তাই আমাদেরকে অবশ্যই নিজের পথে চলতে হবে।

এরকম অনেক মানুষই রয়েছে যারা অন্য মানুষদেরকে দেখে তার অনুকরণ করে থাকে। অথবা তার অনুসরণ করে। আর এটার মাধ্যমে সে যদি ভালো এবং বড় কোনো কিছু করার চেষ্টা করে, তাহলে সে কখনোই সফলতা অর্জন করতে পারবে না। কারণ সেই মানুষটা নিজেকে জানার চেষ্টা করেনি, নিজেকে খোঁজার ও চেষ্টা করেনি। আজ তার এই অসফলতার মূল কারণ হচ্ছে শুধুমাত্র এটা। সে যদি নিজেকে জানতো, আর নিজেকে খুঁজতো, এমনকি সে যদি নিজের পথে চলত, তাহলে এসে খুব ভালোভাবেই একটা ভালো স্থান যেতে পারতো, আর তার জীবনে সফলতাও আসতো।

মনে করেন, একজন ব্যক্তি সবসময় অন্যকে অনুকরণ করে অন্য মানুষদের কে অনুসরণ করে প্রতিনিয়ত কাজ করার চেষ্টা করতেছে। তারা যে রকম ভাবে যেই কাজগুলো করে, সেই মানুষটাও সেরকম ভাবে সেই কাজগুলো করে। কিন্তু এর ফলে কি ওই ব্যক্তি সফলতা অর্জন করতে পারবে?? হ্যাঁ ঠিকই ভেবেছেন আপনারা। ব্যক্তিটা কখনোই পারবে না সফলতা অর্জন করতে। কারণ অন্যজনকে অনুকরণ আর অনুসরণের মধ্য দিয়ে সে নিজেকেই জানতে পারেনি। আর সে নিজেকে খোঁজারও চেষ্টা করেনি। এগুলোর কারণে সে নিজের পথেও কখনো চলে নি। সে যদি নিজের পথে চলতো, তাহলে হয়তো একদিন না একদিন তার জীবনে সফলতা আসতো।

আমাদের সবার জীবনেই সফলতা অনেক বেশি গুরুত্বপূর্ণ একটা বিষয়। প্রত্যেকটা মানুষই নিজের জীবনে সফলতা অর্জন করতে চায়। আর সফলতা অর্জন করার জন্য অনেকেই রয়েছে দিন রাত পরিশ্রম করে থাকে। দিনরাত পরিশ্রম করে কি হবে, যদি আমরা অন্যজনকে অনুকরণ করি অথবা অন্যজনকে অনুসরণ করি। নিজের পথে যদি চলার চেষ্টা না করি, তাহলে কিভাবে আমরা পারবো সফলতা অর্জন করতে। শুধু সফলতা অর্জন করা না, যে কোনো কিছুই করতে হলে আমাদেরকে নিজের পথেই চলতে হবে। আমাদের প্রথমেই নিজেকে খুঁজতে হবে, আর নিজেকে ভালোভাবে জানতে হবে। তারপরেই নিজের পথে আমাদেরকে চলতে হবে।

একজন মানুষ যদি নিজের মতো করে কিছু করার চেষ্টা করে। আর আপনি যদি তার মতো করে কিছু করার চেষ্টা করেন। তাহলে কি আপনি ভালো কিছু করতে পারবেন?? এটাই হচ্ছে সবথেকে বড় প্রশ্ন?? ওই মানুষটা যেমন নিজের মতো করে চেষ্টা করে এগিয়ে যাচ্ছে। আপনিও নিজের মতো করে চেষ্টা করে এগিয়ে যান। তাহলে আপনি আপনার জীবনে এগিয়ে যেতে পারবেন। কিন্তু তার মতো করে এগিয়ে গেলে কখনোই পারবেন না। কারণ এটার জন্য আপনি মাঝ পথে আটকে যেতে পারেন। প্রথমে আপনার ভেতর সবথেকে বেশি যেটা থাকা লাগবে, সেটা হচ্ছে নিজের প্রতি আত্মবিশ্বাস। নিজের উপর আত্মবিশ্বাসের ফলে সবকিছুই সম্ভব। তাই নিজের উপর আত্মবিশ্বাস রাখুন, আর এভাবেই এগিয়ে যান।

আমার পরিচয়

DSC00912.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি গ্রেজুয়েশন কমপ্লিট করেছি। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 3 months ago 

প্রত্যেকটা মানুষের নিজেকে জানা আর নিজেকে খোঁজা সব থেকে বেশি প্রয়োজন। আমাদের সবারই উচিত নিজের পথে চলা। কারণ নিজের প্রতি আত্মবিশ্বাসটা থাকা সব থেকে বেশি গুরুত্বপূর্ণ। অন্যকে অনুকরণ, অনুসরণ করে আমরা বেশি দূর এগিয়ে যেতে পারবো না। সফলতা নিয়ে আসার জন্য নিজের পথেই নিজেকে চলতে হবে। তুমি আজকে অনুপ্রেরণামূলক একটা কথা নিয়ে লিখেছ। যেটা পড়ে সবাই অনেক অনুপ্রেরণা পাবে। তোমার লেখাগুলো আমার কাছে অনেক ভালো লেগেছে।

 3 months ago 

আমার লেখাগুলো পড়ে অন্যরা অনুপ্রেরণা পাবে শুনে ভালো লাগলো।

 3 months ago 

কথায় আছে মানুষ নিজেদের সফলতার পথের স্রষ্টা নিজেই। আমরা যদি নিজের সফলতার পথ নিজে নির্ধারণ না করি তাহলে কখনোই ভালো কিছু আশা করতে পারবোনা। আপু আপনার লেখাগুলো খুবই ভালো লাগলো।

 2 months ago 

আসলে আমাদের সবাইকেই নিজের সফলতার পথ নিজেকে নির্ধারণ করতে হবে। লেখাগুলো পড়ে ভালো লেগেছে শুনে খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 66050.37
ETH 2629.02
USDT 1.00
SBD 2.68