জেনারেল রাইটিং:-"মেধা থাকলেই তাকে মেধাবী বলা যায় না, মেধাবী হলো সে-ই যার মেধা না থাকা সত্ত্বেও........

in আমার বাংলা ব্লগ3 months ago

Pink Green Organic Don't Waste Your Energy Quote Instagram Post_20240504_115102_0000.jpg

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আমি সব সময় চেষ্টা আমি কিছু বিষয়ে আপনাদের মাঝে তুলে ধরার। তেমনি আজকেও আপনাদের সামনে অনেক সুন্দর একটি বিষয়ের উপস্থাপন করার চেষ্টা করব। আসলে এসব বিষয়গুলো থেকে আমরা অনেক কিছু জানতে পারি এবং শিখতে পারি। যেগুলা হয়তোবা বাস্তব জীবনে আমাদের কাজে লাগবে। আশা করি আপনাদের ভালো লাগবে পোস্টটা পড়ে।

প্রত্যেকটা মানুষের মেধা কিন্তু এক না। কিছু কিছু মানুষের মেধা অনেক বেশি ভালো, কিছু মানুষের মেধা মিডিয়াম, আবার কিছু মানুষের একেবারে ড্যাম। তবে মানুষ চেষ্টা করলে নিজের মেধাকে অনেক দূরে এগিয়ে নিয়ে যেতে হবে। একটা মানুষের মেধা থাকলেই যে সে মানুষটা অনেক বেশি মেধাবী এটা বলা যায় না। কারণ মেধা থাকলেই মেধাবী হওয়া যায় না। কিন্তু সেই মানুষগুলো যারা নিজেদের চেষ্টা দিয়ে নিজেদেরকে অনেক দূরে এগিয়ে নিয়ে যায়, যা একজন মেধাবী মানুষ পারে না। যাদের ভিতরে বেশি মেধা রয়েছে তারা কিন্তু মেধাবী নয়। মেধাবী তো তারা যাদের ভেতরে মেধা নেই। কিন্তু তাদের মেধা না থাকা সত্ত্বেও তারা চেষ্টা দিয়ে এগিয়ে যায়।

একটা মানুষ হয়তো পারে নিজের মেধার সাহায্যে অনেক দূরে যেতে। কিন্তু সেই মানুষটা নিজের মেধার মাধ্যমে শুধু এগিয়ে গেলেই হয় না, কারণ মেধা দিয়ে সবকিছু অর্জন করা যায় না। অবশ্যই সেই মানুষটাকে চেষ্টা করতে হবে। একটা মানুষ হয়তো মেধাবী, কিন্তু তার ভেতরে যদি কোন কিছুর প্রতি চেষ্টাটাই না থাকে, তাহলে কিভাবে পারবে সেই মানুষটা নিজেকে অনেক দূরে এগিয়ে নিয়ে যেতে। মূর্খ মানুষ গুলোই পারে চেষ্টার মাধ্যমে ভালো কিছু করতে। কিন্তু মেধাবী মানুষ গুলোর মধ্যে চেষ্টাটা খুব কম থাকে। তারা বেশি চেষ্টা করে না কোন কিছু নিয়ে। আর এই জন্যই তো মেধা হলে তারা মেধাবী না, এরকম মানুষ গুলোই মেধাবী।

মনে করেন, একটা ক্লাসে একটা ছেলের মেধা খুবই ভালো। আবার আরেকটা ছেলের মেধা খুব একটা নেই বললেই চলে। যার মেধা ভালো সে হয়তো কয়েকবার পড়লেই পড়াটা শিখে ফেলতে পারে। কিন্তু যার মেধা নেই সেই ছেলেটা যদি সবসময় চেষ্টা করে তাহলে অবশ্যই পড়াটা শেষ করতে পারবে। আর এর মাধ্যমে তার মাথায় পড়াটা একটু ভালোভাবেই গেঁথে যাবে। কারণ এই পড়াটা সে বারবার করে পড়েছে কয়েকবার না। মেধাবী ছেলেটা কয়েকবার পড়ার পরে হয়তো পড়াটা মুখস্ত করেছে। কিন্তু কয়েক বছর পরে কি তার এটা মনে থাকবে। কিন্তু ওই ছেলেটার মনে থাকবে। কারণ সে তার মাথায় ভালো হবে গেঁথে নিয়েছে পড়াটাকে।

যে মানুষটার মেধা না থাকা সত্ত্বেও সে চেষ্টা দিয়ে নিজেকে অনেক দূরে এগিয়ে নিয়ে যেতে পারে, সেই মানুষটাই তো সত্যিকারের মেধাবী। মেধা দিয়ে কি হবে, যদি নিজেকে অনেক দূর এগিয়ে নিয়ে নাই যেতে পারে। সবকিছুর ঊর্ধ্বে হলো চেষ্টা। চেষ্টা যদি আমাদের মধ্যে থাকে, তাহলে আমাদের দ্বারা সবকিছুই সম্ভব হবে। আমরা এমনিতে কোন কিছুই করতে পারবোনা চেষ্টা ছাড়া। যে কোন কাজ একবার করার সাথে সাথেই পারফেক্ট ভাবে হয় না। কিন্তু চেষ্টা করার পর আস্তে আস্তে সেটা অবশ্যই পারফেক্টলি ভাবে হয়ে যায়। চেষ্টাটা এমন একটা জিনিস যেটা একটা মানুষকে নিয়ে যেতে পারে সফলতার মুখে।

উপরের ছোট্ট কথা টার দ্বারা আমি এটাই বোঝানোর চেষ্টা করেছি, অবশ্যই নিজের ভেতরের চেষ্টা রাখবেন। মেধা থাকা লাগবে না। চেষ্টা থাকলেই হবে আপনার ভেতর। চেষ্টার মাধ্যমেই আপনি পারবেন ভালো কিছু করতে। মূর্খ ব্যক্তি যেমন কথা একটু বেশি বলে, ঠিক তেমনি তারা চেষ্টা করে থাকে। অনেক মানুষ রয়েছে নিজের মেধাকে ভালোভাবে কাজে লাগাতে পারে না, কিন্তু চেষ্টা করতে থাকে। আর আমি সব সময় এই কথার সাথে একমত। যাই হোক আজ এই পর্যন্ত লিখলাম। পরবর্তীতে অন্য টপিক নিয়ে লেখার চেষ্টা করবো। সে পর্যন্ত আশা করছি পাশেই থাকবেন।

আমার পরিচয়

DSC00912.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি গ্রেজুয়েশন কমপ্লিট করেছি। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 3 months ago 

আসলে আমরা বলি একে অপরকে তার অনেক মেধা আসলে মেধা সবারই কমবেশি রয়েছে । চেষ্টা যেটা সবার মধ্যে পার্থক্য গড়ে দেয় । কেউ চেষ্টার মাধ্যমে নিজেকে সফলতার পথ দেখায় আবার মেধা থাকা সত্ত্বেও সে চেষ্টা করে না বলেই পিছিয়ে যায়। আমি মনে করি চেষ্টায় সফলতার মূল চাবিকাঠি । আজকে যে বিষয়টি নিয়ে আলোচনা করলেন সেটা খুবই গুরুত্বপূর্ণ ছিল।

 3 months ago 

আসলে আমি নিজেও এটা মনে করি। আমার পোস্ট পড়েছেন দেখে ভালো লাগলো।

 3 months ago 

খুব সুন্দর একটি বিষয় নিয়ে আপনি লেখালেখি করেছেন আজকে। আসলে মেধা থাকলে মানুষকে মেধাবী বলা যায় না। মেধাবী ব্যক্তি সেই যে তার মেধার প্রকাশ ঘটায়। যাইহোক খুবই ভালো লাগলো আপনার লেখা দেখে।

 3 months ago 

আসলে চেষ্টা করি মাঝে মধ্যে কিছু বিষয় নিয়ে লেখালেখি করার। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

আপনি খুবই চমৎকার একটা বাস্তবধর্মী পোস্ট আমাদের মাঝে তুলে ধরেছেন। এমন অনেক মানুষ আছে যারা কিনা আগে খুব একটা ভালো লেখাপড়া পারতো না, কিন্তু তারা কখনোই চেষ্টা ছাড়েনি তারা একের পর এক চর্চা করে গিয়েছে যার কারণে দিন শেষে এখন তারা সফল। আমিও আপনার কথার সঙ্গে একমত পোষণ করছি মেধা থাকলে যে সব কিছু সম্ভব তা কিন্তু নয় মেধা থাকার পাশাপাশি আমাদেরকে পরিশ্রম এবং চর্চা এই দুটোই চালিয়ে যেতে হবে। প্রতিনিয়ত যদি কোন কাজ চর্চা করা হয় তাহলে সেই কাজটা অনেক বেশি সহজ হয়ে যায়, খুবই সুন্দর একটা পোস্ট আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন পোস্ট থেকে অনেক কিছু শেখার আছে। ধন্যবাদ আমাদের মাঝে দারুন একটা পোস্ট তুলে ধরার জন্য।

 3 months ago 

আমিও মনে করি পরিশ্রম এবং চর্চা এই দুটোই আসলে অনেক বেশি প্রয়োজন। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

আপনি অনেক সুন্দর কথা লিখেছেন আজকে। আপনার লেখা পড়ে আমার খুবই ভালো লেগেছে আপু। আসলে মানুষের মেধা যখন কাজে লাগানো হয় তখনই তার ফল দেখা যায়। যাই হোক দারুন একটা বিষয় নিয়ে লিখেছেন দেখে খুশি হলাম।

 3 months ago 

আপনার কাছে লেখাটা পড়ে ভালো লেগেছে শুনে খুবই খুশি হলাম। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

আপনি সুন্দর এবং বাস্তবমুখী একটা জেনারেল রাইটিং আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার সাথে আমিও একমত আপু। মেধা থাকলে মেধাবী হয় হওয়া যায় না। মেধা এবং চেষ্টা দুটো একসাথে যে কাজে লাগাতে পারবে সেই হচ্ছে প্রকৃত মেধাবী। সে ক্ষেত্রে যার যতটুকুই মেধা থাকুক না কেন হোক বেশি, মিডিয়াম, বা কম তার ওই মেধার সাথেই বার বার চেষ্টা করে যেতে হবে তবেই সে সাফল্যের দেখা পাবে। আর সেই হবে প্রকৃত মেধাবী। সবশেষে সুন্দর একটা জেনারেল রাইটিং আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 3 months ago 

আসলে আমি চেষ্টা করি বাস্তবিক বিষয়গুলো তুলে ধরার জন্য। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

বাহ,অনেক সুন্দর বিষয় নিয়ে আলোচনা করেছেন আপু।আসলেই চেষ্টা ও ইচ্ছেশক্তি মানুষকে অনেক দূর এগিয়ে নিয়ে যায়।না পারা জিনিসকেও শেখাতে সাহায্য করে।কিন্তু অনেক মেধাবী মানুষ তাতে পারদর্শী হয় না, ভালো লাগলো টপিকটা।ধন্যবাদ আপু।

 3 months ago 

জি আপু অনেক মেধাবী মানুষেরা অনেক কিছুই করতে পারে না। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

সত্যি ই আপু চেষ্টা দ্বারা কোন কাজ যদি নাই বা হলো তবে তাকে কিভাবে মেধাবী বলা যায়। মেধাবী তো সেই যে কিনা কোন একটা কাজ না জেনেও চেষ্টা করে করার এবং সফল ও হয়।সেই ই তো মেধাবী।ভালো লাগলো আপনার লেখার বিষয়টি।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 3 months ago 

আমিও এটাই মনে করি আপু, শুধু মেধাবী হলেই হবে না, তার ভিতরে অবশ্যই চেষ্টা থাকতে হবে। চেষ্টার মাধ্যমে যে সামনের দিকে এগিয়ে যায়, আমি মনে করি সেই প্রকৃত মেধাবী। ভালো স্টুডেন্ট বা খারাপ স্টুডেন্ট বলে কথা নয়, যে নিয়মিত চেষ্টা করবে বা অধ্যয়ন করবে সেই শেষ পর্যন্ত টিকে থাকবে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 69344.89
ETH 3347.76
USDT 1.00
SBD 2.74