DIY || এসো নিজে করি || উলের সুতা এবং পুঁতি দিয়ে তৈরি গলার হার ১০% @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

1638028158526.PNG

গলার হার


হ্যালো বন্ধুরা, আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম। আজকে আমি আপনাদের সামনে নিয়ে এসেছি উলের সুতা এবং পুঁতি দিয়ে তৈরি গলার হার। আজকের গলার হার তৈরি করতে আমার কি কি উপকরণ লাগলো এবং কিভাবে আমি এই গলার হার তৈরি করলাম তার ধাপে ধাপে বর্ণনা করে আপনাদের সাথে এই সম্প্রদায়ে ভাগ করে নিলাম। আশা করি আমার আজকের উলের সুতা এবং পুঁতি দিয়ে তৈরি গলার হার আপনাদের ভালো লাগবে।

1637662918005.jpg

গলার হার


🎨 উপকরণ 🎨

• উলের সুতা
• পুঁতি
• কাঁচি
• সুঁই
• সুতা

বিবরণ :

ধাপ ১ :

প্রথমে আমি 7 ইঞ্চি সাইজের পাঁচটা উলের সুতা একসাথে করে কেটে নিলাম।এরপরে একই সাইজের পাঁচটা করে সুতা তিন ভাগে ভাগ করে নিলাম।


ধাপ ২ :

এরপরে তিন অংশ একসাথে করে মাথার দিকে অন্য একটা সুতা দিয়ে বেঁধে নিলাম।


ধাপ ৩ :

এরপরে 3 অংশের সুতা আলাদা আলাদা করে তিন ভাগে ভাগ করে রাখলাম। এমন ভাবে রাখল যাতে একটার সাথে একটা না লাগে।


ধাপ ৪ :

এরপরে একটা একপাশে নিয়ে এরপর আরেকটা একপাশে নিয়ে এইভাবে করে বিনুনি তৈরি করতে লাগলাম।একইভাবে একটু একটু করে অর্ধেক অংশ তৈরী করে নিলাম।

ধাপ ৫ :

একইভাবে আমি এর পরের অংশ একটু একটু করে বিনুনি তৈরী করে নিলাম।


ধাপ ৬ :

এরপর অংশের দুই সাইটে সুতা দিয়ে একটু একটু করে বেঁধে নিলাম। এরপরে আবার চিকন একটা সুতা দিয়ে দুই দিকের অংশে একটু একটু করে বেঁধে নিলাম।


ধাপ ৭ :

এরপর সুতা দিয়ে এক দিকের অংশ থেকে সোনার মধ্যে একটি বড় পুঁতি লাগিয়ে এরপরে সেলাই করে নিলাম।


ধাপ ৮ :

এরপরে একটু একটু করে ফাঁকা রেখে এরপরে আরো একটা পুঁতি লাগিয়ে নিলাম। এভাবে আমি পুরো টার মধ্যে একটা একটা করে পুঁতি লাগিয়ে নিলাম।


ধাপ ৯ :

এর পরের অংশে যেদিকে সুতা বেরিয়েছিল সে দিকে চিকন একটা সুতা দিয়ে কথাগুলোকে পেঁচিয়ে পেঁচিয়ে বেঁধে নিলাম।


ধাপ ১০ :

এরপরে আমি নীল কালারের একটি সুতা নিলাম। এরপরের সুতাটিকে ভাঁজ করে মাঝখানের অংশ একটা বড় পুঁতির মধ্যে লাগিয়ে নিলাম।


ধাপ ১১ :

এরপরে সুতার দুই দিকের অংশ হারের দুই দিকে একটা একটা করে জোড়া লাগিয়ে নিলাম।


ধাপ ১২ :

এভাবে আমি গলার হার তৈরি করে নিলাম।


শেষ ধাপ :

হার তৈরি করার পর আমি এর ফটোগ্রাফি করলাম। আশা করি আমার আজকের উলের সুতা এবং পুঁতি দিয়ে তৈরি গলার হার আপনাদের ভালো লাগবে।


আমার একটি ছবি


পোস্ট বিবরণ

শ্রেণীডাই
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

ধন্যবাদ সবাইকে

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81Nob8RjiAuXKzVPMCYze3VPJuZt6zKYtv5NHRTGki5Bb9J8zQgkNJMsUwkntqf5nqvpbiaDQNgkiw5c4UajTzbY.png

Sort:  
 3 years ago 

সুতা আর পুতি দিয়ে সুন্দর একটি গলার হার তৈরি করেছেন। সোনালী পুঁতির সাথে লাল সুতা বেশ মানিয়েছে।আর সত্যি বলতে কী হার টি আপনার গলায় বেশ সুন্দর লাগছে। আপনার দক্ষতা আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু 💚

 3 years ago 

আপনার মন্তব্যটি অনেক ভালো লেগেছে, অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

উলের সুতা এবং পুঁতি দিয়ে গলার হার তৈরি খুবই সুন্দর হয়েছে আপু। বিশেষ করে লাল রঙের উলের সুতা ও সাদা রঙের ছোট ছোট পুঁতি দেখতে খুবই সুন্দর লাগছে। গলার হার তৈরির প্রতিটি ধাপ সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি। প্রতিটি ধাপ দেখে যে কেউ এই সুতার গলার হার তৈরি করতে পারবে।ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

অনেক সুন্দর ভাবে মন্তব্য করেছেন দেখে খুবই ভালো লাগছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ওলের সুতা ও পুঁতি দিয়ে খুবই সুন্দর হার তৈরি করেছেন। হারটি আপনার গলাতে অনেক সুন্দর মানিয়েছে। দেখতে আপনাকে খুবই সুন্দর লাগছে। আপনার সুন্দর উপস্থাপনা আমার অনেক ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

অনেক সুন্দর একটি মন্তব্য করেছেন ভাইয়া। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

উলের পুতি দিয়ে অনেক সুন্দর একটি জিনিস উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভ কামনা রইলো

 3 years ago 

সত্যি আপনি আমাদের মাঝে দারুন দারুন কাজ নিয়ে হাজির হচ্ছেন। আমরা শিখতে পারছি অনেককিছু। আপনি উলের সুতা এবং পুঁতি দিয়ে তৈরি গলার হার তৈরি করেছেন। দেখে খুবই ভালো লাগছে। প্রতিটি ধাপ খুব সুন্দর উপস্থাপনা করেছেন আর আপনার হাতের কাজ অনেক খুব ভালো। খুব দক্ষতার সাথে আপনি আমাদের মাঝখানে তুলে ধরেছেন।আপনার জন্য শুভকামনা রইল আপু

 3 years ago 

আমার পোস্ট দেখে কিছু শিখতে পারছেন শুনে অনেক ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

সত্যিই আপনার কাজের কোন তুলনা হয় না। অসাধারণ ভাবে আপনি ওলের সুতা এবং পুথি দিয়ে তৈরী করেছেন অসাধারণ গলার হার।

আসলে প্রতিনিয়ত সৃজনশীল কাজ গুলো দেখতে খুব ভালো লাগে। প্রতিদিন নতুন নতুন প্রতিভার মানুষের আগমন আমার বাংলা ব্লগ কমিউনিটি তে। যা সত্যিই প্রশংসনীয়

 3 years ago 

সব সময় নতুন কিছু করার চেষ্টা করে যাতে আপনাদের ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ছোটবেলায় আম্মু আর খালাম্মা দের দেখতাম এমন মালা বানাতে। এখন আবার অনেকদিন পর আপনাকে দেখলাম এমন কিছু বানাতে যা সত্যি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আমি চেষ্টা করব এমন করে বানিয়ে আম্মুকে গিফট করার জন্য। অনেক ধন্যবাদ এমন সুন্দর একটি পুতির মালা বানানোর পদ্ধতি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার কথা শুনে বেশ ভালো লাগলো আপু। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

খুব সুন্দর হয়েছে ওলের সুতা দিয়ে গলার হার বানানো। ওলের সুতার মধ্যে সাদা পুতি দেখতে অনেক সুন্দর মানিয়েছে। আমার খুব ভালো লেগেছে এই গলার হার। অনেক ধন্যবাদ এত সুন্দর একটা গলার হাড় আমাদেরকে উপহার দেওয়ার জন্য

 3 years ago 

ধন্যবাদ।

 3 years ago 

বাহ্!! খুব সুন্দর করে আপনি উল সুতা দিয়ে পুতি দিয়ে গলার হার বানিয়েছে যা আমার খুব পছন্দ হয়েছে এবং আপনাকে পড়ে অনেক সুন্দর দেখাচ্ছে ধন্যবাদ আপু শুভ কামনা আপনার জন্য♥

 3 years ago 

অনেক ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

বাহ্ বাহ্ সুন্দর তো 🥀
খুব ভালো বানিয়েছেন গলার হারটি।
গলার হারের সাথে পুঁতি খুব সুন্দর মানিয়েছে।
আপনি খুব সুন্দর কাজ করে যাচ্ছেন।
শুভ কামনা রইল আপনার জন্য 💌

 3 years ago 

আপনার মন্তব্যে লেখা গুলো খুবই ভালো লাগলো, অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66028.29
ETH 2694.36
USDT 1.00
SBD 2.89