DIY || এসো নিজে করি | কমলার খোসা দিয়ে টাইলস এবং হাড়ি পাতিল ধোয়ার লিকুইড তৈরি || ১০% @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

1644923843122.jpg

লিকুইড


✋হ্যালো বন্ধুরা,✋

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি জিনিস নিয়ে। আজকে আমি সংসার খরচ বাঁচাতে একটা পদ্ধতি নিয়ে হাজির হলাম। প্রতিনিয়ত আমাদের হাড়ি পাতিল কিংবা থালা-বাসন ধোয়ার জন্য একটা সাবান অথবা লিকুইড এর প্রয়োজন পড়ে। এছাড়াও টাইলস পরিষ্কার করার ক্ষেত্রেও এক ধরনের লিকুইড এর প্রয়োজন হয়। তাই আমি আজকে আপনাদেরকে দেখাবো কিভাবে কমলার খোসা এবং সোডা এই লিকুইড তৈরি করে নিতে পারবেন। এটা অনেকটাই সহজ পদ্ধতির একটা কাজ। হয়তোবা এই পদ্ধতি আপনাদের কাজে লাগবে। এই লিকুইড দিয়ে ফেনা না হলেও কিন্তু খুব সুন্দরভাবে পরিষ্কার হয়ে যায়, আমি নিজে এটি ট্রাই করে দেখেছি। তো আমি এই লিকুইড কিভাবে তৈরি করলাম তা দেখে নেওয়ার পালা। এই লিকুইড তৈরি করতে আমার কি কি উপকরণ লাগলো এবং কিভাবে আমি এই লিকুইড তৈরি করলাম তার ধাপে ধাপে বর্ণনা করে আপনাদের সাথে এই সম্প্রদায়ে ভাগ করে নিলাম। আশা করি আমার আজকের লিকুইড তৈরি আপনাদের ভালো লাগবে।

IMG_20220205_135114.jpg

লিকুইড


উপকরণ

• কমলার খোসা
• সোডা

1644922345296.jpg

বিবরণ :

ধাপ ১ :

প্রথমে আমি দুইটা কমলার থেকে খোসা ছাড়িয়ে নিলাম। এখানে আমি দুইটা কমলার খোসা নিলাম। এরপরে কমলার খোসা গুলো একটি ব্লেন্ডারের জাগে নিয়ে নিলাম।

IMG_20220205_132738.jpg


ধাপ ২ :

এরপরে এর মধ্যে সামান্য পরিমাণ একটু পানি দিয়ে দিলাম। এখানে প্রথমে বেশি পরিমাণে পানি দেওয়া যাবে না।


ধাপ ৩ :

এরপর কমলার খোসা গুলো কে কিছুক্ষণ এইভাবে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিলাম।


ধাপ ৪ :

ব্লেন্ড করার পর কমলার খোসা গুলো এরকম দেখতে হয়েছে।


ধাপ ৫ :

এরপর আমি একটা বাটি নিলাম। এরপর বাটির উপরে একটা পাতলা কাপড় বিছিয়ে দিলাম।


ধাপ ৬ :

এরপরে কাপড়ের উপরে ব্লেন্ড করা কমলার খোসা দিয়ে দিলাম।


ধাপ ৭ :

এরপর কাপড়ের টুকরো ভালোভাবে মুড়িয়ে চেপে চেপে কমলার খোসা থেকে রস বের করে নিলাম।


ধাপ ৮ :

এভাবে কমলার খোসা থেকে সম্পূর্ণ রস বের করে নিলাম।


ধাপ ৯ :

এরপর এরমধ্যে এক চামচ সোডা দিয়ে দিলাম


ধাপ ১০ :

এর সাথে আরও একটু পানি মিশিয়ে নিলাম। এরপর ভালোভাবে মিশিয়ে নিলাম। এভাবে তৈরি করে নিলাম লিকুইড।


শেষ ধাপ :

এরপর আমি লিকুইড গুলোকে একটি বোতলের মধ্যে নিয়ে নিলাম।এভাবে আমি তৈরী করে নিলাম হাড়ি-পাতিল দোয়ার লিকুইড। আশা করি আপনাদের ভালো লাগবে।

IMG_20220205_135114.jpg

IMG_20220205_134937.jpg

IMG_20220205_134933.jpg


পোস্ট বিবরণ

শ্রেণীডাই
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

ধন্যবাদ সবাইকে

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81Nob8RjiAuXKzVPMCYze3VPJuZt6zKYtv5NHRTGki5Bb9J8zQgkNJMsUwkntqf5nqvpbiaDQNgkiw5c4UajTzbY.png

Sort:  
 2 years ago 

সত্যিই অসাধারণ একটা জিনিস আমাদের মাঝে উপস্থাপন করেছেন এটা ইউনিক এবং এটা স্পেশাল একটা জিনিস। আপনি সংসার খরচ বাঁচানোর জন্য কমলার খোসা এবং সোডা দিয়ে লিকুইড তৈরি করেছেন যা সত্যি আশ্চর্যজনক ছিল। আর এত সুন্দর একটি ইউনিক পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে, এত সুন্দর ভাবে মন্তব্য করার জন্য।

কমলার খোসা দিয়ে টাইলস এবং হাড়ি পাতিল ধোয়ার লিকুইড তৈরি পদ্ধতিটি অনেক সুন্দর হয়েছে তো। ফেলে দেওয়া কমলার খোসা দিয়ে এত সুন্দর লিকুইড তৈরি করা যায় আপনার পোস্ট টি না দেখলে বুঝতেই পারতাম না এখন থেকে আপনার মত আমিও কমলার খোসা দিয়ে লিকুইড বানানোর ট্রাই করবো ধন্যবাদ আপনাকে এমন একটি পোস্ট শেয়ার করার জন্য

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে, এত সুন্দর ভাবে মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

সত্যি বলতে এটি খুবই উপকারী মূলক একটি পোস্ট আপু। আমার অনেক ভালো লাগলো।কমলার খোসা দিয়ে টাইলস এবং হাড়ি পাতিল ধোয়ার লিকুইড তৈরি করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

অনেক ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে, অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আজকে সত্যিকার অর্থে আপনি একটি কাজের পোস্ট শেয়ার করেছেন। আমাদের বাড়িতে প্রতিদিন প্রচুর কমলা খাওয়া হয়। বিশেষ করে আমার ছেলের কমলা খুবই পছন্দ কিন্তু খোসাগুলো কোন কাজেই লাগত না। আশা করি এবার থেকে এগুলোর উপযুক্ত ব্যবহার হবে। ধন্যবাদ সুন্দর এই পোস্টটি শেয়ার করার জন্য

 2 years ago 

আপনার কাজে লাগবে শুনে খুবই ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সত্যি নতুন একটা টপিকস নিয়ে পোস্ট করেছেন দেখে অনেক ভালো লাগলো। এক কথায় আপনার প্রতিভা আমাদের মাঝে তুলে ধরেছেন। একদম সবার চেয়ে ব্যতিক্রমী একটি পোস্ট, এগিয়ে যান আপু সফলতা আসবেই।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনি আজকে চমৎকার ভাবে কমলার খোসা দিয়ে টাইলস এবং হাড়ি পাতিল ধোয়ার লিকুইড তৈরি করেছেন দারুন হয়েছে। আমিও শিখে নিলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে ইউনিক আইডিয়া আমাদের সবার সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে, এত সুন্দর ভাবে মন্তব্য করার জন্য।

 2 years ago 

খুব ভালো এবং উপকারী একটি জিনিস শেয়ার করলেন আপু।কমলার খোসা দিয়ে হাড়ি পাতিল ধোয়ার লিকুইড বানানো যায় শুনেছি কিন্তু দেখেনি । আপনার মাধ্যমে দেখা হল। ধন্যবাদ উপস্থাপনা বেশ সুন্দর ছিল। শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এটি একটি ইউনিক সৃষ্টি একেবারে নতুন । খুব ভালো একটি বিষয় আমাদের মাঝে শেয়ার করেছেন । দেখে খুবই ভালো লাগলো ।ধন্যবাদ আপু উপকারি বিষয় আমাদের সাথে শেয়ার করে খুব উপকার করার জন্য । আপনাকে বিশেষভাবে ধন্যবাদ ।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাহ বাহ আপু বেশ ভাল আইডিয়া তো। খুব ভালো লাগলো আপনার এই ক্রিয়েটিভিটি দেখে। শুভেচ্ছা রইল আপু আপনার জন্য। ভবিষ্যতে এরকম কিছু নতুন নতুন ক্রিয়েটিভিটি দেখতে চাই আপনার কাছে।

 2 years ago 

অবশ্যই দেখতে পাবেন। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনি অনেক সুন্দর ভাবে কমলার খোসা দিয়ে টাইলস এবং হাড়ি পাতিল ধোয়ার লিকুইড তৈরি করেছেন। সত্যিই অসাধারণ হয়েছে দেখে বোঝা যাচ্ছে। এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.028
BTC 55994.52
ETH 3002.48
USDT 1.00
SBD 2.12