জেনারেল রাইটিং :- নিজেকে উন্নত করার জন্য এত ব্যস্ত থাকো যে,অন্যের সমালোচনা করার সময় না পাও।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগlast year

20230619_085751_0000.jpg
ক্যানভা দিয়ে তৈরি,

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আজ আমি আপনাদের মাঝে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে হাজির হয়েছি। কিছু কিছু কথা থাকে যেগুলো চিরন্তন সত্য। এই কথাগুলোকে যদি আমরা বাস্তব জীবনে মেনে চলি তাহলে আমাদের জীবনটা খুবই সহজ হয়ে যাবে। তেমনি একটি গুরুত্বপূর্ণ কথা আপনাদের মাঝে তুলে ধরেছি। মাঝে মাঝে গুরুত্বপূর্ণ কথাগুলো আপনাদের মাঝে শেয়ার করতে পারলে আমার অনেক বেশি ভালো লাগে। আজ আমি আপনাদের মাঝে যে বিষয়ে নিয়ে এসেছি সেটি হল: নিজেকে উন্নত করার জন্য এত ব্যস্ত থাকো যে,
অন্যের সমালোচনা করার সময় না পাও।

আসলে এই কথাটা একদমই ঠিক। আমাদের জীবনটাকে যদি আমরা উন্নত করতে চাই তাহলে কাজে অনেক বেশি ব্যস্ত থাকতে হবে। আমরা যদি সব সময় সমালোচনা করি এবং সমালোচনা করতে সময় ব্যয় করি তাহলে আমাদের জীবন উন্নত হবে না। এজন্য ব্যস্ততা দিয়ে সময় অতিবাহিত করতে হবে। আর আমরা যদি ব্যস্ততা দিয়ে সময় অতিবাহিত করতে পারি তাহলে আমাদের জীবনটা যেমন সুন্দর হবে তেমনি জীবনটা অনেক উন্নতি লাভ হবে। এজন্য ব্যস্ততা বলতে পরিশ্রম এবং কাজের উপর থাকতে হবে। আমরা যদি সব সময় পরিশ্রম এবং কাজের উপরে থাকি তাহলে যে কোন কাজে আমরা উন্নতি লাভ করতে পারব।

যেমন আমি একটি অফিসে কাজ করি। প্রতিদিন আমার বস আমাকে কাজ দিয়ে থাকেন। প্রতিদিনের কাজ আমাকে দিনে শেষ করতে হয়। আর আমি যদি প্রতিদিন আমার কাজ শেষ করতে পারি তাহলে বস আমাকে ভালো জানবে। এবং ভবিষ্যতে আমাকে আমার কাজের জন্য উপরে তুলে নেবে। অর্থাৎ আমার পজিশন আস্তে আস্তে উপরে উঠবে। আমি যদি প্রতিনিয়ত আমার কাজকে গুরুত্ব দিয়ে প্রতিদিনের কাজ শেষ করি এবং অগ্রিম কিছু কাজ করতে পারি তাহলে যেকোনো অফিসের বস আমাকে ভালো চোখে দেখবে।

কিন্তু আমার কাজ শেষ না করে যদি অফিসের অন্যান্য লোকদেরকে নিয়ে সমালোচনা করি। ধরুন আমি একটি অফিসে কাজ করি। আমার সাথে অনেকগুলো কলিগ কাজ করে। আমি আমার কাজকে প্রাধান্য না দিয়ে, অন্যের কাজ নিয়ে আমি সবসময় সমালোচনা করি। ধরুন অফিসের বসের কাছে একজন খুবই ভালো কাজ করে। প্রতিদিনের কাজ দিনে শেষ করে এবং অফিসের বসের কাছে সব সময় সুনাম অর্জন করে। আমি আমার কাজ শেষ না করে সারাদিন ওই ব্যক্তিটাকে নিয়ে সমালোচনা করি। যে সে এগিয়ে যাচ্ছে, এগুলো কোন কাজ হল। অন্যকে নিয়ে কোন চিন্তা করে না সে। শুধু নিজেকে নিয়ে চিন্তা করে। ইত্যাদি ইত্যাদি বাজে সমালোচনা করে।

এ ধরনের সমালোচনা করে কখনোই ভালো কিছু করতে পারবেনা। কারণ সে কাজে মনোযোগী হতে পারেনা। কারণ সে যখন কাজ করতে যায় তখন একদিন একেক জনকে নিয়ে সমালোচনা করতে থাকে। সমালোচনা করতে করতে যখন সময় পেরিয়ে যায় নিজের কাজ বুঝিয়ে দিতে পারে না, তখনই বসের কাছে বোকা শুনতে হয়। এবং বস কখনোই তাকে ভালো চোখে দেখেনা। দিন দিন তাকে উপরে উঠানোর জায়গায় সবসময় তাকে নিচের দিকে রাখে। এজন্য কখনোই সে উন্নতি করতে পারে না। এজন্য আমরা যদি আমার কাজকে প্রাধান্য দিয়ে সব সময় ব্যস্ত থাকি তাহলে আমি যেমন উন্নতি লাভ করব তেমনি অন্য মানুষকে সমালোচনা না করার কারণে, সবাই আমাকে ভালো জানবে।

শুধু একটি অফিসের উদাহরণ দিয়ে আপনাদের বুঝাতে চেষ্টা করেছি। ব্যক্তি জীবনেও এটি আমাদের অভ্যাস করা খুব প্রয়োজন। অন্যরা কি কাজ করতেছে, কেমন কাজ করতেছে। তাকে নিয়ে সমালোচনা বা হিংসা না করে যদি আমার নিজের কাজকে আমি প্রাধান্য দিই তাহলে আমার উন্নতি কেউ ঠেকাতে পারবেনা। এই ধরনের কথাগুলোর সাথে আমি সবসময় একমত থাকি। আমি নিজেও ব্যস্ত থাকতে এবং নিজের কাজ করতে খুব ভালোবাসি। অন্যকে নিয়ে সমালোচনা করার মত সময় যেমন আমার নেই তেমনি ব্যস্ততা এবং পরিশ্রমের মাধ্যমে ভালো কাজ করতে পারি। আর আমি এভাবে সারা জীবন থাকতে চাই। আমার কাজ দিয়ে আমি সবার সাথে পরিচিত, এবং আমার কাজ দিয়েই সারাজীবন এগিয়ে যেতে চাই।

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 last year 

আমরা যদি নিজেকে উন্নত করা নিয়ে ব্যস্ত হয়ে যাই তখন আর অন্যের সমালোচনা করার সুযোগ পাবে না। কে কি বলল না বলতে তাতে কান না দিয়ে নিজের লক্ষ্যে পৌঁছানোর জন্য নিজেকে কঠোর পরিশ্রম করতে হবে। যারা সমালোচনা করছে তারা পিছিয়ে থাকবে একটু কথা উপেক্ষা করে যদি আমি নিজেকে উন্নত করার চেষ্টা করি তাহলে অবশ্যই সফল হব। যেমনটি অফিসের লোক টি অন্যের সমালোচনা করতে করতে বসকে তার সে কাজ বুঝে দিতে পারেনি।সে বসের কাছেও খারাপ হল,কাজেও পিছিয়ে গেল।

 last year 

আমিও এটাই মনে করি যে আসলে ই আমরা সমালোচনা থেকে দূরে থাকলেই সব কিছু অর্জন করা সম্ভব হবে।

 last year 

অনেক সুন্দর একটি বিষয় আজ আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। আসলেই আমাদের প্রত্যেকের নিজেকে নিয়ে ব্যস্ত থাকা দরকার। কারন এতে করে নিজের কাজের ক্রেয়েটিভিটি যেমন বাড়বে তেমনি করে নিজেকে যোগ্য করে গড়ে তোলা যাবে। তাই অন্যের সমালোচনা নয়, নিজেকে নিয়ে ব্যস্ত থাকাই বিচক্ষনতার পরিচয়।

 last year 

আসলেই আপু নিজের ব্যস্ত থাকাটা খুবই দরকার।

 last year 

খুবই সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন।
আলোচনাটি একদম সময়োপযোগী।
আমরা নিজেকে নিয়ে ব্যস্ত না থেকে অন্যকে নিয়ে সমালোচনা করেই যাই।
আসলে এতে যে নিজের ভাবমূর্তি এবং নিজের পার্সোনালিটি নষ্ট হয় সেটা ভুলে যাই।
কিন্তু আমাদের উচিত নিজেকে নিয়ে চিন্তাভাবনা করা এবং নিজেকে নিয়ে নিজেই সমালোচনা করা।
নিজের ভুলগুলো ধরা এবং পরবর্তীতে সংশোধন হয়ে চলা।

 last year 

বিষয়টা বুঝতে পেরেছেন দেখে ভালো লাগলো।

 last year 

অতি চমৎকার একটা টপিকস লিখেছেন আপু। সত্যি নিজে এতটা ব্যস্ততা রাখতে হবে নিজেকে যে অন্য সমালোচনা যেন আমরা না করি। সমালোচনা অর্থাৎ গীবত যেটা ইসলামে হারাম। আর আমাদের সমাজে সমালোচনা টাই বেশি হয়ে থাকে। আর সমালোচনা করা হলো শয়তানের কাজ। আল্লাহ আমাদের এই সমালোচনা থেকে যেন দূরে রাখেন।

Posted using SteemPro Mobile

 last year 

আমি মনে করি এই বিষয়টা আমরা সবাই মাথায় রাখলেই ভালো।

 last year 

আপু আজকে আপনি খুবই গুরুত্বপূর্ণ একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনি ঠিক বলেছেন আমাদের নিজেদেরকে নিয়ে এতটাই ব্যস্ত থাকা দরকার যাতে আমরা অন্যের সমালোচনা করার সময় না পাই। এতে নিজে ঠিক যতটা উন্নত শীর্ষে পৌঁছাতে পারবে ঠিক ততই ঝামেলা থেকে মুক্ত থাকতে পারবে। তাই অন্যের সমালোচনা না করে নিজেকে নিয়ে এগিয়ে যাওয়াই ভালো।

 last year 

ঠিক বলেছেন তাহলেই কিন্তু আমরা উন্নত করতে পারব।


Congratulations...!!! Your Post Selected Got Upvote %
By: Urdu Community curated by @yousafharoonkhan


Join our steemit Facebook page steemit community to promote the steemit all over the world, and keep continue your quality writing content on steemit


image.png

Subscribe URDU COMMUNITY

Quick Delegation Links

50SP100SP150SP200SP500SP1000SP1500SP2000SP

Our mission to promote Steemit in Urdu Community to all over the world
Stay together
Join the Urdu Community with more confidence.
Steem On

Join our steemit Facebook page steemit community

 last year 

আপু কথাগুলো আমার অনেক ভালো লেগেছে একদম যথার্থই বলেছেন আপনি। জীবনকে এত বেশি ব্যস্ত রাখাই ভালো যাতে অন্য কারো সমালোচনা করা থেকে বিরত থাকতে পারি। আসলে পরিশ্রম ছাড়া জীবনে উন্নতি করা সম্ভব না। তাই অযথা অন্যের সমালোচনা না করে নিজে যদি কর্মব্যস্ত থাকা যায় তাহলে জীবনের সফলতা আবশ্যিক। আপনার লেখা কথা গুলো আমার অনেক ভালো লেগেছে। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

কথাগুলো যে বুঝতে পেরেছেন এটাই ভীষণ ভালো লাগলো।

 last year 

খুব সুন্দর একটি পোস্ট লিখেছেন আপনি। পুরো পোস্ট পড়ে আমার কাছে খুব ভালো লেগেছে। আসলে নিজেকে এতটাই ব্যস্ত রাখা দরকার যে ব্যস্ত থাকার ভিতরে কারো সমালোচনা করতে না পারি। আর নিজের খেয়ে অন্যের সমালোচনা করা থেকে বিরত থাকতে পারলে তা খুব ভালো হতো। আসলে কারো সমালোচনা করা মৃত ভাইয়ের গোশত খাওয়ার সমান। তাই নিজেকে ব্যস্ত রেখে অন্যের সমালোচনা থেকে বেঁচে থাকতে হবে। ধন্যবাদ আপনাকে।

 last year 

ঠিক বলেছেন আপু নিজের খেয়ে আসলেই অন্যের সমালোচনা করা উচিত না।

 last year 

ঠিক বলেছেন আপু আমরা কাজের মধ্যে থাকলে তাহলে উন্নতি করতে পারব। যদি আমরা কোন কাজ করে বা সুন্দরভাবে করার চেষ্টা করি তাহলে আমাদের উন্নত অবশ্যই হবে। আর পক্ষান্তরে আমরা যদি অন্যের পিছে লেগে থাকে শুধু সমালোচনা করে তাহলে আমাদের সময়ও যাবে কাজেরও ক্ষতি হবে। এ থেকে আমরা অন্য চোখে খারাপ বনে যাব এবং কোন উন্নতি করতে পারবো না। তাই আমরা নির্দিষ্টভাবে কাজ করাই মূল লক্ষ্য রাখতে হবে।

 last year 

আপনার এত সুন্দর কথাগুলো পড়ে ভীষণ ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62410.74
ETH 2445.09
USDT 1.00
SBD 2.67