DIY || এসো নিজে করি || উলের সুতা এবং পুঁতি দিয়ে তৈরি কানের দুল 🌺🌺🌺 ১০% @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

1637926165837.PNG

কানের দুল


হ্যালো বন্ধুরা, আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। সব সময় চেষ্টা করে আপনাদের সাথে বিভিন্ন ধরনের কিছু শেয়ার করার। আজকেও আপনাদের সামনে নিয়ে এসেছি উলের সুতা এবং পুঁতি দিয়ে তৈরি কানের দুল। এই কানের দুল তৈরি করতে আমার কি কি উপকরণ লাগলো এবং কিভাবে আমি এই কানের দুল তৈরি করলাম তার ধাপে ধাপে বর্ণনা করে আপনাদের সাথে এই সম্প্রদায়ে ভাগ করে নিলাম। আশা করি আমার আজকের উলের সুতা এবং পুঁতি দিয়ে তৈরি কানের দুল আপনাদের ভালো লাগবে।


কানের দুল


🌺 উপকরণ 🌺

• উলের সুতা
• পুঁতি
• সুঁই
• সুতা
• কাটা চামচ
• কাঁচি
• গ্লু গান

🌺 বিবরণ 🌺

ধাপ ১ :

প্রথমে আমি একটি কাঁটাচামচ নিলাম। এরপর কাটা চামচের মাঝখানের অংশে একটা উলের সুতা পেঁচিয়ে এরপরে পুরোটা একটু একটু করে উঠে সুতা পেঁচিয়ে নিলাম।


ধাপ ২ :

এরপরে চামচ থেকে বের করে এর মাঝখানে একটা সুতা দিয়ে বেঁধে নিলাম। এটা অনেকটা সাবধানে সুতা মাঝখানে বেঁধে নেবো।


ধাপ ৩ :

এর পরের অংশে মাঝখান বরাবর করে কেটে নিলাম। কেটে একটা ফুলের মত তৈরী করে নিলাম। চারপাশে সুতোগুলো ছড়িয়ে থাকবে।


ধাপ ৪ :

চারপাশে বেরিয়ে থাকা সুতা গুলোকে একটু একটু করে কুচি কুচি করে কেটতে থাকলাম। এভাবে একটু একটু করে কাটতে কাটতে চারপাশ গোল করে কেটে নিব। কেটে গোল একটা বল তৈরি করে নিব।

ধাপ ৫ :

উপরের একই পদ্ধতিতে আমি চারটা উলের সুতার বল তৈরি করে নিলাম।


ধাপ ৬ :

এরপরে একটা সুতার বলের মাঝখানে সুঁই দিয়ে গেঁথে নিলাম। এরপর সুঁই এর মধ্যে একটা একটা করে ছোট পুঁতি গেঁথে নিলাম।


ধাপ ৭ :

এভাবে একটা একটা করে পুঁতি গেঁথে নিলাম। এখানে আমি একটাতে ছোট চৌদ্দটা পুঁতি গেঁথে নিলাম। একইভাবে আরও একটা বল গেঁথে এর মধ্যে বাইশটা পুঁতি গেঁথে নিলাম।


ধাপ ৮ :

এরপরে দুইটা পুঁতির আলাদা আলাদা অংশ এ কিভাবে সুতা দিয়ে বেঁধে জোড়া লাগিয়ে নিলাম।


ধাপ ৯ :

একইভাবে আমি চারটা উলের সুতার বল দিয়ে দুইটা কানের দুল এর অংশ তৈরী করে নিলাম।


ধাপ ১০ :

এরপরে আমি বড় দুইটা পুঁতি এবং দুইটা কানের দুলের হুক নিলাম।


ধাপ ১১ :

এরপর কানের দুলের উপরের অংশে গ্লু গাম লাগিয়ে এরপর বড় একটা পুঁতি লাগিয়ে নিলাম।


ধাপ ১২ :

একইভাবে আমি দুটো কানের দুলের উপরের অংশে বড় পুঁতি লাগিয়ে নিলাম।


ধাপ ১৩ :

এরপরে এগুলো গান লাগিয়ে কানের দুলের পেছনের অংশে হুক লাগিয়ে নিলাম। আমি দুটো কানের দুলের মধ্যে এরকম হুক লাগিয়ে নিলাম।


শেষ ধাপ :

এভাবে আমি কানের দুল তৈরি করা শেষ করি। কানের দুল তৈরি করার পর আমি বিভিন্নভাবে কানের দুলের ফটোগ্রাফি করলাম। আশা করি আমার আজকের উলের সুতা এবং পুঁতি দিয়ে তৈরি কানের দুল আপনাদের ভালো লাগবে।


কানের দুল সহ আমার ছবি


পোস্ট বিবরণ

শ্রেণীডাই
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

ধন্যবাদ সবাইকে

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81Nob8RjiAuXKzVPMCYze3VPJuZt6zKYtv5NHRTGki5Bb9J8zQgkNJMsUwkntqf5nqvpbiaDQNgkiw5c4UajTzbY.png

Sort:  
 3 years ago 

আপু এটি যে সুতার বল আমি প্রথমে বুঝতেই পারিনি। খুব সুন্দর হয়েছে আপনার কানের দুলটি। তাছাড়া আপনি খুব সুন্দর ভাবে কানের দুল তৈরির প্রতিটি পদ্ধতি উপস্থাপন করেছেন। আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে আপনি কানের দুলের যে ছবিগুলো দিয়েছেন সেগুলো। গাছের পাতার সঙ্গে যে ছবি দিয়েছেন এটা আমার কাছে সব থেকে বেশি চমৎকার লেগেছে।

 3 years ago 

আসলে আমি সব সময় চেষ্টা করি কিভাবে আকর্ষণীয় করে তোলা যায় এ জন্য গাছের পাতায় রেখে তুলেছি। আপনার ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

উলের সুতা আর পুতি দিয়ে এত সুন্দর দুল তৈরি করা যায়, আগে কখনো ভাবি নাই, নিজ চোখে কখনো দেখি নাই। তবে আপনার এত সুন্দর পোস্ট ফটোগ্রাফি আর বর্ণনা দেখে মনে হল যেন ইহা তৈরি করা অনেক সহজ। এত সুন্দর ভাবে আমাদের শেখানো জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা। দোয়া করি পরবর্তীতে আরো সুন্দর সুন্দর কিছু তৈরি করে আমাদের উপহার দিবেন ইনশাআল্লাহ।

 3 years ago 

উলের সুতা এবং পুঁতি দিয়ে তৈরি কানের দুল দেখতে অসাধারণ লাগছে। সত্যি আপনার বুদ্ধির প্রসংশা না করে পারছিনা। আপনার কানের দুল হিসেবে কিন্তু খুব মানিয়েছে।
ধাপ গুলো সুন্দর করে উপস্থাপন করেছেন।

 3 years ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে ‌

 3 years ago 

এটা খুব সুন্দর এবং সৃজনশীল ভাই, এটা দেখে ভালো লাগলো

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

হ্যাঁ ভাই আপনাকে স্বাগতম

 3 years ago 

বাহ আপু অনেক সুন্দর দুল বানিয়েছেন। এটার রঙ অনেক সুন্দর, লাল এবং সাদার মিশ্রণ সত্যিই অনেক ভালো লাগছে। আপনার উপস্থাপনাও অনেক সুন্দর হয়েছে। আপনাকে ধন্যবাদ আপু এতো সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকেও।

 3 years ago 

বাহ আপু উলের সুতা দিয়ে কানের দুল খুব ভালোভাবে তৈরি করেছেন। আপনার প্রত্যেকটি পোস্ট অনেক সৃষ্টিশীল হয় আজকের পোস্টটি ও ঠিক তেমনি হয়েছে। মাত্র ১৪ টি ধাপে আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

অনেক ধন্যবাদ উৎসাহমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

আপু,খুবই খুবই সুন্দর হয়েছে ওলের সুতা এবং পুতি দিয়ে অসাধারন কানের দুল গুলো। কানের দুল গুলো দেখে মনে হচ্ছে এযেনো আপনি মার্কেট থেকে কিনে এনেছেন।সত্যি আপু, আপনার প্রতিটি কাজই খুবই সুন্দর হয় আপনি খুব যত্নসহকারে আপনার কাজগুলো সম্পন্ন করেন।আপু, কানের দুল তৈরি করা প্রতিটি ধাপ আপনি বর্ণনা সহকারে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর কানের দুল জোড়া আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 years ago 

আমি যেকোনো কাজ সুন্দর করে উপস্থাপন করার চেষ্টা করি। যাতে সবার ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

উলের সুতা এবং পুঁতি দিয়ে দারুন কানের দুল তৈরি করেছেন। দেখতে খুবই সুন্দর হয়েছে। সুন্দর কানের দুল গুলো তৈরীর পদ্ধতি দেখে খুবই ভালো লাগলো। আপনি সুন্দর করে এই কানের দুল তৈরি করেছেন। বিশেষ করে লাল রঙের সুতার সাথে সাদা পুঁতি দেখতে খুবই সুন্দর লাগছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করেছেন।

 3 years ago 

আপু কিভাবে বানালেন এটা। আমার মনে হয় দোকান থেকে কেনা যেকোনো কানের দুলের তুলনায় আপনার হাতে তৈরি দুল অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ।

 3 years ago 

সাধারন উপকরণ দিয়ে অসাধারণ কিছু দেখলাম।❣️
আসলে সৃজনশীল চিন্তা ভাবনা থাকলে আসলেই অনেক কিছু সম্ভব।
সুন্দর মানিয়েছে কানের দুল গুলো 👌
এধরনের সৃজনশীল কাজ চালিয়ে যান ইনশাআল্লাহ ভালো কিছু হবে 👌
শুভ কামনা সবসময়ই রয়েছে ❣️

 3 years ago 

আপনার মন্তব্যের কথাগুলো খুবই ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68492.14
ETH 2699.27
USDT 1.00
SBD 2.72