স্বরচিত কবিতা : " সঙ্গী "steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই সুস্থ এবং ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মতো আবারো আপনাদের সামনে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আমি সব সময় প্রতিদিন ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট করার চেষ্টা করছি। কারণ ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট করলে সবার দেখতেও ভীষণ ভালো লাগে। সে অনুসারে আজকে একটি কবিতা লিখতে বেশ ইচ্ছে করছিল। আমি প্রায় দুই সপ্তাহ আগে একটি কবিতা লিখেছিলাম। ইতিমধ্যে আর কোন কবিতা লেখা হয়নি। আসলে কবিতা তো লেখা আমার কাছে ভীষণ কঠিন। কারণ আমি মনে করি কবিতা লেখাটা অনেক সময় এবং অনুভূতির প্রয়োজন। যেহেতু আজকে ইচ্ছে করছিল কবিতা লেখার, এইজন্য একটা কবিতা লেখার চেষ্টা করলাম। আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের ভালো লাগবে।

আজকের কবিতাটি আমি জীবন সঙ্গী নিয়ে লিখেছি। কিন্তু আমার লেখার ভাবনা গুলো ছিল একদম ভিন্নরকম। মানে আমি বাহিরের কিছু বিষয় নিয়ে কিভাবে একসঙ্গে থাকতে হবে এই বিষয়টা বুঝিয়েছি। যেমন ধরুন আকাশের সাথে মেঘের সম্পর্ক। আবার তারার সাথে চাঁদের সম্পর্ক। এই ধরনের বিষয়গুলো একটার সাথে একটা সঙ্গী হিসেবে জড়িয়ে থাকে। এই সব কিছুকে তুলে ধরে সঙ্গী হিসেবে কিভাবে জড়িয়ে থাকবে এটাই বোঝানোর চেষ্টা করলাম। আসলে সঙ্গী হলে সবকিছুর সঙ্গী হওয়া উচিত। আমি মনে করি জীবনসঙ্গী পৃথিবীর সবথেকে অন্যরকম বিষয়। আর কারো সঙ্গী হতে হলে তার সবকিছু সঙ্গী হওয়া উচিত। এমনকি সেটা সুখে থাকার ক্ষেত্রে কিংবা দুঃখে থাকার ক্ষেত্রে। জীবন সঙ্গী তো এরকমই হওয়া উচিত তাই না।

2022-09-08-13-04-26-351.jpg

সঙ্গী

যদি তুমি হতে নীল আকাশ ,
আমি হতাম আকাশের সাদা মেঘ।
যদি তুমি হতে আকাশের ঝিকিমিকি তারা,
আমি হতাম পুরো আকাশের একমাত্র চাঁদ।

যদি তুমি হতে আকাশের ঘন কালো মেঘ,
আমি তখন পৃথিবীর বুকে বৃষ্টি হয়ে ঝরে পড়তাম ।
যদি তুমি হতে আকাশের ঐ লাল সূর্য,
আমি তখন হয়ে যেতাম সূর্যের লাল আভা।

যদি তুমি হতে কালো আকাশের মাঝে সুন্দর চাঁদ,
তাহলে আমি সেই চাঁদের আলো হয়ে ছড়িয়ে পড়তাম।
যদি তুমি হতে জোসনা রাতের ঝিকিমিকি তারা,
আমি হতাম সেই তারার ছড়িয়ে পড়া আলো।

যদি তুমি হতে ওই সুন্দর নীল আকাশ,
আমি পাখি হয়ে সেই আকাশে উড়ে যেতাম।
যদি তুমি হতে ওই সুন্দর নীল আকাশ,
আমি ওই আকাশের দিকে তাকিয়ে হারিয়ে যেতাম।

যদি তুমি বাষ্প হয়ে পড়ে যেতে আকাশে,
তখন আমি শিলা বৃষ্টি হয়ে ঝরে পড়তাম।
যদি তুমি হতে সন্ধ্যেবেলার সেই আঁধার,
আমি তখন আলো হয়ে ফিরে আসতাম।

যদি তুমি হতে পৃথিবীর সব কিছুর অঙ্গভঙ্গি,
তখন আমি হতাম তোমার সব কিছুর সঙ্গী।


পোস্ট বিবরণ

শ্রেণীকবিতা
ডিভাইসRedmi note 9
লেখক@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 2 years ago 

আসলে একেক দিন একেক রকম ভিন্ন ভিন্ন পোস্ট করতে আমারও অনেক ভালো লাগে । আপনার আজকের কবিতাটি আমার কাছে খুবই ভালো লেগেছে। তবে তার প্রত্যেকটা লাইন আমার কাছে খুবই ভালো লেগেছে আপনি খুব সুন্দর করে ছন্দ মিলিয়ে কবিতাটি লিখেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

আসলেই প্রতিনিয়ত একটু ভিন্ন রকম পোস্ট করতে বেশ ভালই লাগে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও খুবই অসাধারণ একটি কবিতা লিখেছেন। কবিতার নাম সঙ্গী লেখাগুলো খুব অসাধারণ। প্রতিটি লাইন আমার কাছে খুব ভালো লাগলো। সত্যি কবিতা লিখতে অনেক ধৈর্যের প্রয়োজন এবং মনকে অনেক সতেস রাখতে হয়। আমিও মাঝে মাঝে কবিতা লেখি। আর আপনি অনেক সুন্দর করে আপনার জীবন সঙ্গী নিয়ে মিলিয়ে লেখাতে খুব ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে অন্তরের অন্তস্থল থেকে। এবং অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আসলে কবিতা লিখতে অনেক ধৈর্যের প্রয়োজন। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি তো মাঝে মাঝে কবিতা লিখেন, তাও আপনার কাছে কঠিন মনে হয়,তাহলে আমাদের কোন গতিই নেই। যাই হোক ভিন্ন ভিন্ন রকম পোস্ট করলে আসলেই ভালো লাগে।যাই হোক বেশ সুন্দর একটি কবিতা লিখেছেন।বেশ ভালো লাগলো।জীবনসঙ্গী সাথে কোন কিছুর তুলনা হয় না।ধন্যবাদ

 2 years ago 

আসলেই জীবনসঙ্গীর সাথে কোন কিছুর তুলনা হয় না। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কবিতার ভাষা ছিলো দারুন৷ আমাদের জীবনে সঙ্গীর অনেক প্রয়োজন। একা বেঁচে থাকাটা সব সময়ই দায়। সঙ্গী বিহীন জীবন যেনো অনেক কষ্টকর৷ আপনার কবিতায় সঙ্গী নিয়ে সুন্দর লিখেছেন। ধন্যবাদ।

 2 years ago 

সত্যিই সঙ্গী বিহীন জীবন যেন অনেক কষ্টকর। অনেক ধন্যবাদ আপনাকে।

সুন্দর কবিতা লিখেছেন দিদি। এটা আপনার মুখে আবৃত্তিও শুনতে চাই। আশা করি নিরাশ করবেন না।

 2 years ago 

এটা কি বললেন। আমি শুধুমাত্র একবারই কবিতা আবৃত্তি করেছিলাম। এরপর আর কখনো করিনি। আসলে কবিতা আবৃতি করতে একটু ভয় লাগে।

ভাল হয়েছে। আবারও করুন। আপনার কবিতা (স্বরচিত বা অন্যের) আবৃত্তি শুনতে চাই।

 2 years ago 

আসলে জীবনে চলার পথে প্রতিটা মুহূর্তে সঙ্গীর প্রয়োজন আর সঙ্গী ছাড়া জীবন কখনোই আনন্দ হাসিময় হয়ে ওঠেনা। সকল ক্ষেত্রে সঙ্গীর প্রয়োজন হয় আর আপনি সঙ্গী নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন।আপনার কবিতা পড়ে অনেক ভালো লেগেছে।

 2 years ago 

আসলেই জীবনের সকল ক্ষেত্রে সঙ্গীর প্রয়োজন। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাহ চমৎকার একটি কবিতা রচনা করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার কবিতাটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। নতুন কিছু হওয়ার অনুভূতি জাগিয়েছেন মনের মধ্যে ভালোবাসার মানুষের মাধ্যমে।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.11
JST 0.033
BTC 64106.00
ETH 3129.71
USDT 1.00
SBD 4.16