নার্সারিতে ঘুরতে যাওয়ার অভিজ্ঞতা।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আসলে ঘুরতে যেতে কার না ভালো লাগে। আমি তো ঘুরতে, সব থেকে বেশি পছন্দ করি। বিশেষ করে আমার হাজবেন্ডের বাইক থাকাতে এদিক ওদিক এমনিতেই ঘুরতে চলে যাই। যদিও খুব একটা দূরে কোথাও বাইক নিয়ে যাওয়া হয় না। কিন্তু আশেপাশের অনেক জায়গায় ঘোরা হয়েছে। এইতো কিছুদিন আগে দুধমুখা একটা নার্সারি রয়েছে, সেখান থেকে ঘুরে আসলাম। নার্সারিতে ঘুরতে কেমন লেগেছিল তার অভিজ্ঞতা আপনাদের সাথে শেয়ার করব।

1668407900998.jpg

1668407900957.jpg

device : Redme note 9

লোকেশন

নার্সারি টা খুব একটা বড় নয়। কিন্তু তারপরেও প্রায় অনেক ধরনের গাছ রয়েছে। শুনেছি নার্সারির পাশে আরো জায়গা রয়েছে সেখানে নার্সারি টা আরেকটু বড় করা হবে। উপরে দেখতে পারছেন নার্সারীর নাম সহ বড় একটা সাইনবোর্ড। সামনের যে মাটির পাত্র দেখতে পাচ্ছেন। এই মাটির পাত্রে গাছ রোপন করা হবে। তারপর খুব সুন্দর ভাবে সারি বদ্ধ ভাবে সাজানো হবে। আমার কাছে এতগুলো মাটির পাত্র একসাথে দেখে ভালো লেগেছিল। নার্সারীর লোকটাকে জিজ্ঞেস করাতে উনি বললেন এগুলোর মধ্যে গাছ রোপন করে এরপর নার্সারিটাকে আরো সুন্দরভাবে সাজিয়ে তুলবেন। এই কথা শুনে বেশ ভালো লেগেছিল। এজন্য লোকটিকে বললাম তাহলে আমরা আবারও দেখতে আসবো।

1668407927012.jpg

1668407900908.jpg

device : Redme note 9

লোকেশন

উপরে দেখতে পারছেন অনেকগুলো প্লাস্টিকের মধ্যে কতগুলো চারা গাছ লাগানো রয়েছে। এই চারা গাছ গুলো যে কেউ কিনে তারপর বাড়িতে নিয়ে লাগাতে পারবে। কিন্তু এখানে আসলে খুব সুন্দর ভাবে সাজিয়ে রাখাতে দেখতে ভীষণ আকর্ষণীয় লেগেছে। এখানে মরিচ গাছ, লাউ গাছ, বেগুন গাছ ইত্যাদি আরো কতগুলো গাছ রয়েছে। নার্সারিতে আসার আগেই আমার হাসবেন্ড আমাদের বাড়িতে লাগানোর জন্য কতগুলো গাছ নিয়ে গিয়েছিল। তা না হলে আমি এখান থেকে কিছু গাছ নিয়ে যেতাম। কিন্তু আসলে গাছ কেনা হয়নি নার্সারিতে এসে, ঘুরে ঘুরে দেখছিলাম আর ফটোগ্রাফি করলাম।

1668407363792.jpg

1668407688469.jpg

উপরে দেখতে পাচ্ছেন মাটির পাত্রের মধ্যে অনেকগুলো জাতের পিটুনিয়া ফুল গাছ লাগানো হয়েছে। পিটুনিয়া ফুল আমার কাছে অনেক ভালো লাগে দেখতে। আমি প্রায় অনেকগুলো কালারের পিটুনিয়া ফুল দেখেছি। প্রত্যেকটা কালার দেখতে ভীষণ আকর্ষণীয়। বিশেষ করে মাটির পাত্রে গাছগুলো যখন লাগানো হয়েছে এমনকি সুন্দরভাবে সাজানো হয়েছে দেখতেও ভীষণ ভালো লাগছিল। এইভাবে সাজানোর কারণে নার্সারি ভেতরটা অনেক বেশি আকর্ষণীয় হয়েছিল। ফুল গাছগুলো একটু বড় হলেই বিভিন্ন কালারের পিটুনিয়া ফুল দেখা যাবে। আমার কাছে দেখতে ভীষণ ভালো লেগেছিল।

1668407688515.jpg

1668407281932.jpg

device : Redme note 9

লোকেশন

উপরের দিকে আরো দেখতে পাচ্ছেন এখানে অনেকগুলো গাছ সারিবদ্ধভাবে লাগানো হয়েছে। আসলে নার্সারিতে সবগুলো চারাগাছ একসাথে সাজানো থাকে বলে আমার কাছে দেখতে বেশি ভালো লাগে। এখানে অনেকগুলো বড় বড় বেগুন গাছ দেখতে পাচ্ছেন। বড় আকৃতির বেগুন গাছে প্রায় বারোমাস বেগুন ধরে থাকে। এরকম বেগুন গাছ দুইটা আমাদের বাড়িতে ছাদে লাগিয়েছি। আমি আবার দুইটা মরিচ গাছও লাগিয়েছি। ছাদে গাছপালা রোপন করতে ভালোই লাগে।

1668415028296.jpg

1668407846002.jpg

device : Redme note 9

লোকেশন

এবার আসি ফুলের গাছে। এখানে অনেক সুন্দর সুন্দর ফুলগাছ দেখতে পাচ্ছেন। বিশেষ করে এক সারিতে কসমস ফুল এবং অন্য সারিতে নয়নতারা ফুল। এখানে প্রায় অনেকগুলো ফুলের গাছ রয়েছে। একসাথে সবগুলো ফুলগাছ দেখতে ভীষণ সুন্দর দেখায়। যদিও এই নার্সারিতে আরো অনেক ধরনের ফুল গাছ রয়েছে। বিশেষ করে কয়েক ধরনের গোলাপ ফুল গাছ রয়েছে। যেগুলো আপনাদের মাঝে পরবর্তীতে শেয়ার করব। আসলে একসাথে বেশি ফটোগ্রাফি দিলে দেখতে ভালো লাগে না। কিন্তু নার্সারিতে ঘুরে ঘুরে ফটোগ্রাফি করতে আমার কাছে বেশ মজা লেগেছিল। আজকে এ পর্যন্তই। পরবর্তীতে আবারও আসবা নতুন কিছু নিয়ে। এ পর্যন্ত সবাই ভালো এবং সুস্থ থাকবেন।

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 2 years ago 

বাইকে করে দুজনের মাঝে মাঝেই বেশ সুন্দর জায়গায় ঘুরতে যান জেনে ভালো লাগলো। আসলে নার্সারিতে গেলে আমার অনেক ভালো লাগে। সেখানে অনেক ফুল থাকে, গাছ থাকে দেখতে ভালই লাগে। আসলে এরকম জায়গায় গেলে মানসিক প্রশান্ত পাওয়া যায়। আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো সুন্দর হয়েছে। আর সেই সাথে নার্সারির নামটিও একেবারে ইউনিক ছিল।

 2 years ago 

ঠিক বলেছেন, গাছপালা সাথে সময় কাটাতে বেশ ভালোই লাগে।

 2 years ago 

দুধমাখা নামটা সুন্দর লাগলো।নার্সারিতে একটা চক্কর দিলে আসলেই খুব ভালো লাগে,মাইন্ডটা রিফ্রেশ হয়ে যায়।
ফটোগ্রাফিগুলো ভালো ছিল আপু।গোলাপের ফটোগ্রাফি দেখার অপেক্ষায় থাকলাম।
শুভ কামনা রইলো, ভালো থাকবেন।

 2 years ago (edited)

ঠিক বলেছেন নার্সারিতে একটু চক্কর দিলে মাইন্ডটা রিফ্রেশ হয়ে। অবশ্যই গোলাপ ফুলের ফটোগ্রাফি গুলো শেয়ার করব। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু ঘুরতে সবারই ভাল লাগে। কিন্তুু সবাই সময় আর অর্থের জন্য ঘুরতে যেতে পারে না। আপনার ভ্রমন করা দুধমুখা নার্সারিটা তো অনেক বড়। খুব সুন্দর ভাবেই তারা গাছের চারা গুলো সংরক্ষন করে। অনেক ধরনের ফুলের চারা দেখলাম। খুব ভাল লাগলো। ধন্যবাদ আপু।

 2 years ago 

ঠিক বলেছেন অর্থের জন্য সবাই আসলে চাইলেও ঘুরতে যেতে পারেনা।

 2 years ago (edited)

নার্সারির নামটি অনেক সুন্দর। নার্সারিতে ঘুরতে যাওয়ার অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করেছেন ভালো লাগলো। চমৎকার চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন। আমার কাছে নার্সারির ছোট ছোট চারা দেখতে ভীষণ ভালো লাগে। আপনার পোস্ট ভিজিট করে ভালো লাগলো।

 2 years ago 

ছোট ছোট প্রায় অনেকগুলো চারাগাছ ছিল নার্সারিতে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

যাক রকি ভাই এর বাইক থাকাতে আপনারা অনেক যায়গাতেই ঘুরতে যেতে পারেন। এটা ভালো দিক। আর নার্সারিতে ঘুরতে গিয়েছেন এটাও অনেক ভালো। নার্সারিতে ঘুরতে মন ভালো হয়ে যায়। প্রথমত অনেক সুন্দর সুন্দর ফুল ও ফলের গাছ দেখা যায়। তার সাথে একটু সতেজ নিঃশ্বাস নেওয়া যায়। ভালো ছিলো আপনার নার্সারিতে কাটানো মুহুর্ত।

 2 years ago 

ঠিক বলেছেন বাইক থাকাতে একটু সুবিধা হয় কোথাও যেতে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু বাইক থাকলে এটাই সুবিধা।দুধমুখা নার্সারির নাম নতুন শুনলাম।আমি তো আপনার প্রথম ছবি দেখে ভেবেছিলাম শুধু দুধ বা দই পাওয়া যায় এখানে কিন্তু ভিতরে তো অনেক সুন্দর সুন্দর ফুলের ছবি দেখলাম।আপনারাও গাছ কিনেছেন জেনে ভালো লাগলো।ধন্যবাদ আপু।

 2 years ago 

আসলে এটা আমাদের এখানকার এলাকার জায়গার নাম। আমরা আসলে আগে গাছ কিনেছিলাম, সেদিন নার্সারি থেকে গাছ কিনিনি আপু।

 2 years ago 

আপু আপনি আপনার নার্সারিতে ঘুরার অভিজ্ঞতাটা কিন্তু খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। বিভিন্ন রকমের ফুল এবং গাছের ছবি আপনার ফটোগ্রাফিতে তুলে ধরেছেন। আপনার শেয়ার করা পোস্টের মাধ্যমে আমরা একটি নার্সারি সম্পর্কে জানতে পারলাম। তবে সবচেয়ে ভালো লেগেছে নামটি- দুধমুখা একেবারে আনকমন একটি নাম।আপু আপনি চাইলে আরও কিছু গাছ কিন্তু আপনার বাসার ছাদের জন্য নিতে পারতেন। ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট করার জন্য।

 2 years ago 

আসলে এটা আমাদের এখানকার একটা জায়গার নাম অনুসারে করা হয়েছে। ঠিক বলেছেন চাইলে আরো গাছ কিনতে পারতাম।

 2 years ago 

অনেক ভাল লাগলো নার্সারীটি দেখে।সবুজ, প্রকৃতি আমার খুব ভাল লাগে। আপু বাইক থাকাতে অনেক সুবিধা হুট হাট বেরিয়ে পরা যায়। তবে হে,নার্সারীর নামটা বেশ লাগলো।ছোট চারা গাছগুলো অনেক ভাল লাগলো। 😍😍শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু। অনেক শুভকামনা রইলো আপনার জন্য। 😊

 2 years ago 

ঠিক বলেছেন বাইক থাকাতে অনেক সুবিধা। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

নার্সারিতে ঘুরতে আমারও খুব ভালো লাগে।আপনাদের এই নার্সারিটা বেশ বড় মনে হল দেখে। আর অনেক রকম ফুলের অনেক ভ্যারাইটি আছে দেখছি। আবার সব্জিরও ভ্যারাইটি আছে। আমাদের বাড়িতে পিটুনিয়া ছিলো বেগুনী রঙের। খুব ভালো লাগলো দেখে।

 2 years ago 

আমার কাছেও বেশ ভালো লেগেছিল নার্সারির সব কিছু দেখতে।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 67732.39
ETH 3803.96
USDT 1.00
SBD 3.53