🏞️DIY || এসো নিজে করি || 🏞️পোস্টার কালার দিয়ে প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং 🎨 ১০% @shy-fox🏞️

in আমার বাংলা ব্লগ3 years ago

1638101016751.jpg

প্রাকৃতিক দৃশ্য


হ্যালো বন্ধুরা, আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। সবসময় আপনাদের সাথে সুন্দর সুন্দর পেইন্টিং রং শেয়ার করার চেষ্টা করি। তাই আজকেও আমি আপনাদের সামনে নিয়ে এসেছি প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং। আজকের এই পেইন্টিংয়ে আমি পোস্টার কালার ব্যবহার করেছি। পোস্টার কালার ছাড়াও পেইন্টিং করতে আমার কি কি উপকরণ লাগলো এবং কিভাবে আমি এই পেইন্টিংটা করলাম তার ধাপে ধাপে বর্ণনা করে আপনাদের সাথে এই সম্প্রদায়ে ভাগ করে নিলাম। আশা করি আমার আজকের পেইন্টিং আপনাদের ভালো লাগবে।

1638101001136.jpg

প্রাকৃতিক দৃশ্য


🎨 আঁকার উপকরণ 🎨

• আঁকার বই
• পোস্টার রং
• রং করার তুলি
• রংয়ের প্লেট
• পানি
• পেন্সিল
• মাস্কিং টেপ

1637511817457 (2).jpg

আঁকার বিবরণ :

ধাপ ১ :

প্রথমে আমি একটি আঁকার বই নিলাম। এরপর এর মধ্যে মাস্কিং টেপ দিয়ে চারপাশে লাগিয়ে নিলাম। এরপরে আমি যে দৃশ্য অঙ্কন করব তার একটি স্কেচ পেন্সিল দিয়ে এঁকে নিলাম।

1638100425114.jpg

1638100433480.jpg


ধাপ ২ :

এরপরে নীল রঙের সাথে সাদা রং মিশে আকাশে রং করে নিলাম। এরপর ওপরের অংশে একটু একটু করে আকাশে রং করে নিলাম। এখানে আমি সাদা আকাশী রং ব্যবহার করলাম।

1638100438473.jpg

1638100440732.jpg


ধাপ ৩ :

এরপরে সাদা রং দিয়ে আকাশের মধ্যে একটু একটু করে মেঘ এঁকে দিলাম। আমি কয়েকটা জায়গায় মেঘ এঁকে দিলাম।

1638100444369.jpg


ধাপ ৪ :

এরপরে নীল রং দিয়ে আকাশের নিচের অংশে লম্বা একটা পাহাড় এঁকে নিলাম। এখানে আমি উঁচু-নিচু করে পাহাড় এঁকে নিলাম।

1638100449392.jpg

1638100460016.jpg

ধাপ ৫ :

এরপরে সবুজ রং এর সাথে নীল রং মিশিয়ে একটা ডিপ কালার তৈরি করে নিলাম। এরপরে এই রং দিয়ে নীল পাহাড়ের নিচের দিকে পাহাড়ের মত এঁকে নিলাম।

1638100464290.jpg


ধাপ ৬ :

এর পরের অংশে সবুজ রং দিয়ে এর নিচের অংশের একটা পাহাড় এঁকে নিলাম। এরপর পাহাড়ের মধ্যে সাধারণ দিয়ে একটু একটু করে হাইলাইট করে দিলাম।

1638100468106.jpg


ধাপ ৭ :

এরপর স্কেচ অনুযায়ী সবুজ রং দিয়ে দুই পাশে কিছু বাংলাদেশের পাহাড়ের অংশ এঁকে নিলাম। যেগুলো দেখতে পাড় এর মত দেখায়।

1638100478381.jpg


ধাপ ৮ :

এরপর নিচের অংশে কালো রং দিয়ে পাথর আঁকার জন্য কয়েকটা জায়গায় কালো রং করে নিলাম।

1638100484937.jpg


ধাপ ৯ :

এরপর দুই দিকের পাহাড়ের মাঝখানে একটা ছোট্ট সাগর এঁকে নিলাম। এখানে আমি হালকা আকাশী রং ব্যবহার করলাম।

1638100492706.jpg


ধাপ ১০ :

এরপরে সমুদ্রের পাড়ে সবুজ রং দিয়ে কিছু গাছ এঁকে নিলাম। এরপর হলুদ রং দিয়ে পাড়ের উপরে কিছু গাছে এঁকে নিলাম।

1638100499297.jpg


ধাপ ১১ :

আমি যে ছোট গাছ গুলো এঁকে নিলাম এরপর কালো রং দিয়ে গাছের কিছু ডালপালা এঁকে নিলাম।এরপরের বাম পাশের বাড়ির উপরের অংশে কালো রং দিয়ে লম্বা দুটি গাছের নিচের অংশ নিলাম।

1638100530016.jpg


ধাপ ১২ :

এরপরে কালো রং দিয়ে গাছগুলোতে কিছু ডালপালা এঁকে নিলাম।

1638100537032.jpg


ধাপ ১৩ :

এরপরে বড় গাছ গুলোতে সবুজ রং দিয়ে কিছু পাতা এঁকে দিলাম। এরপরে সব পাহাড়ের মধ্যে হলুদ রং দিয়ে হাইলাইট করে দিলাম।

1638100540434.jpg


ধাপ ১৪ :

এরপরে কালো রঙের সাথে সাদা রং মিক্স করে ছাই কালার করে নিলাম। এরপর ছাই কালার দিয়ে কালো কালারের পারে কিছু পাথার এঁকে নিলাম। এখানে আমি কিছু ছোট বড় পাথর এঁকে নিলাম।

1638100546850.jpg


ধাপ ১৫ :

এরপরে সাদা রং দিয়ে সমুদ্রের পানিতে বাঁকা বাঁকা করে পানির ঢেউ এঁকে নিলাম। এখানে আমি অনেক গুলা স্রোতের ঢেউ এঁকে নিলাম।

1638100555639.jpg

1638100553496.jpg


শেষ ধাপ :

এভাবে আমি প্রাকৃতিক দৃশ্য আঁকা শেষ করি। দৃশ্যটা আঁকা শেষ করে আমি পেন্টিং এর কিছু ফটোগ্রাফি করলাম। হোয়াটসঅ্যাপ করি আমার আজকের প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং আপনাদের ভালো লাগবে।

1638101001136.jpg

1638101009876.jpg

1638101016751.jpg


পেইন্টিং সহ আমার একটি ছবি

1638101034888.jpg


পোস্ট বিবরণ

শ্রেণীপেইন্টিং
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

ধন্যবাদ সবাইকে

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81Nob8RjiAuXKzVPMCYze3VPJuZt6zKYtv5NHRTGki5Bb9J8zQgkNJMsUwkntqf5nqvpbiaDQNgkiw5c4UajTzbY.png

Sort:  
 3 years ago 
  • এক কথায় অসাধারণ হয়েছে আপু, আপনি এতো সুন্দর করে পেইন্টিং করতে পারেন দেখে আসলে আমি মুগ্ধ হয়েছি, আপু প্রতিনিয়ত আমাদের মাঝে এমন সৃষ্টিশীল পোস্ট উপহার দিয়ে যাচ্ছেন। আমার মনের অন্তরঙ্গ থেকে আপনাকে শুভেচ্ছা জানাই, ১৫ টি ধাপে আমাদের মাঝে অনেক সুন্দরভাবে পোস্টটি উপস্থাপন করেছেন। দোয়া রইল আপনার জন্য।
 3 years ago 

আমি সব সময় সৃজনশীল পোস্ট করার চেষ্টা করি। কারণ যাতে সবাই নতুন কিছু দেখতে পায়। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক সুন্দর ড্রইং করেছেন আপু। আপনার ড্রইং গুলো আসলেই অনেক সুন্দর হয়। আপনার আজকের ড্রয়িং টিও অনেক বেশি সুন্দর হয়েছে। বিশেষ করে গাছ গুলো অনেক সুন্দর লাগছে দেখতে। এবং পানির স্রোতগুলো দেখতে একদম আসল এর মত মনে হচ্ছে। যেন মনে হচ্ছে আসলেই পাথরের পাশ দিয়ে পানির স্রোত যাচ্ছে। খুব নিখুঁতভাবে আজকেরে ড্রইংটি করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর ড্রইং আমাদের উপহার দেওয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আসলে আমার পোস্টটি আপনি এত মনোযোগ দিয়ে দেখেছেন এবং আমার আঁকা প্রত্যেকটা বিষয় সম্পর্কে আলাদা আলাদাভাবে মন্তব্য করেছেন আমার কাছে খুবই ভালো লেগেছে। অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

পোস্টার কালার দিয়ে প্রকৃতির দৃশ্য অংকন দেখে আমি সত্যি মুগ্ধ হয়ে গেছি। আপনি খুবই সুন্দর ভাবে এই পেইন্টিংটি করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা। আপনার পেইন্টিং দেখে আমার অনেক ভালো লেগেছে এবং উপস্থাপন দেখে আমি এটা শিখতে পেরেছি। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

আপনার মন্তব্য খুবই ভালো লাগলো ভাইয়া। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

সত্যিই আপু দারুন, পোস্টার কালার দিয়ে আপনি অনেক সুন্দর একটা ওয়ালমেট তৈরি করেছেন। দেখেই বোঝা যাচ্ছে না যেটা আপনার হাতের তৈরি। এত সুন্দর হয়েছে যা বলে বোঝানোর মতো নয়। আমি তো মনে করেছিলাম এটা কোন মোবাইলের ডিসপ্লে ওয়ালপেপার। অনেক সুন্দর করে ধাপে ধাপে আমাদের দেখিয়েছেন অনেক সুন্দর বর্ণনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার মন্তব্যের কথাগুলো শুনে খুবই ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপু আপনার ছবিটি দেখে খুবই ভালো লাগলো। অসাধারণ এঁকেছেন আপনি। আপনার ছবি আকার ধরন দেখে মনে হচ্ছে পুরোপুরি প্রফেশনাল। আঁকাআঁকি কি আপনি নিজে নিজে শিখেছেন নাকি কোথাও থেকে প্রশিক্ষণ নিয়েছেন। সবশেষে শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

আসলে ভাইয়া সেরকম কোথাও থেকে প্রশিক্ষণ নেওয়া হয়নি। আগে থেকে আঁকতে ভালো লাগে কিন্তু ইউটিউব থেকে কিছুটা ফলো করি। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার বরাবরই পোস্টার কালার দিয়ে চিত্র অংকন করলে দেখতে অনেক সুন্দর হয়। তাই আজকে একটাও অনেক সুন্দর করে তুলেছে। তাই আপনার প্রশংসা করলেই নয়। আর তাই আমার বাংলা ব্লগের পক্ষ থেকে আপনাকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

আপনি পুরো কমিউনিটির পক্ষ থেকে শুভেচ্ছা জানিয়েছেন দেখে খুবই ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

বাংলাদেশ নিয়ে কিন্তু আপনার কল্পনা অসাধারণ। অসাধারণ পাহাড়ি দৃশ্য চিত্র অঙ্কন করেছেন এবং
সাগরের অসাধারণ দৃশ্য।

খুব সুন্দর রং ব্যবহার করেছেন এবং অসাধারণ প্রতিভা বিকাশে তো হয়েছে আপনার পেইন্টিং এর মাধ্যমে। শুভকামনা অবিরাম

 3 years ago 

আপনার মন্তব্যগুলো আমার খুবই ভালো লাগে। আপনার মন্তব্য পেলে অনেক উৎসাহ পাই। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার কাজ গুলো দেখে আমিও অনেক অনেক অনুপ্রাণিত হয় সবসময়। এবং অনেক আনন্দ পাই।

শুভকামনা রইল আপু আপনার জন্য

 3 years ago 
আমি আসলেই আপনার কাজগুলো দেখে আমি মুগ্ধ হয়ে যায়। আপনি এত দক্ষতার সাহায্যে পোস্টার রং দিয়ে প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং করেছেন। আমার খুবই ভালো লেগেছে। প্রয়োজনীয় উপকরণ গুলো দারুন ভাবে দিয়েছেন। প্রতিটি ধাপ সুন্দর করে উপস্থাপন করেছেন। দেখার মত ছিল আর আপনার হাতের কাজ অনেক ভালো। খুব দক্ষতার সাথে কাজগুলো করে থাকেন। আপনার জন্য শুভকামনা রইল আপু।
 3 years ago 

সবসময় চেষ্টা করি আপনাদের সামনে ভালো কিছু নিয়ে আসার। অনেক ধন্যবাদ ভাইয়া।

অসাধারণ হয়েছে আপু আপনার প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিংটি।এটি আমার কাছে একদম প্রফেশনাল লেভেলের পেইন্টারদের মতো লাগছে।কত সুন্দরভাবে আপনি আকাশ,মেঘ,পাহাড় এবং বয়ে চলা নদীর দৃশ্যগুলো ফুটিয়ে তুলেছে,সত্যিই যতই দেখছি অবাক হয়ে যাচ্ছি।পোস্টার রঙ দিয়ে এভাবে কোনদিন আমার চিত্র অঙ্কনের অভিজ্ঞতা হয় নি।তবে আপনাদের চিত্র আঁকানো দেখে অনেক অনুপ্রেরণা পাচ্ছি।আমার কাছে নদীর পাড়ের পাথরগুলো বাস্তব মনে হচ্ছে।শুভকামনা রইলো আপু আপনার জন্য।

 3 years ago 

আমার পুরো পোস্ট দেখার জন্য এবং সবকিছু নিয়ে আলাদা আলাদাভাবে মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু আপনি পোস্টার কালার দিয়ে অসাধারণ ,মনমুগ্ধকর একটি দৃশ্যের ছবি অঙ্কন করেছেন ।প্রকৃতির ছবি আঁকানো তো আমাদের সবারই ভালো লাগে প্রকৃতি আমাদের মুগ্ধ করে প্রকৃতির ভালোবাসার টানে আমরা মুগ্ধ হয়ে যাই। সেই ভালবাসার ছবিগুলো যখন আপনার হাতে অংকিত হয়েছে তখন আপনার প্রতি আলাদা একটা ভালোবাসা জন্মে গেছে ।আপনি প্রতিনিয়ত এত সুন্দর সুন্দর পেইন্টিং করে আমাদের সামনে উপস্থাপন করেন যা সত্যি আমাকে বিমোহিত করে, আপ্লুত করে। আমি একজন আর্ট প্রেমিক হওয়ায় আপনার প্রতিটি পোস্ট আমি অনেক সুন্দর ভাবে পর্যবেক্ষণ করি এবং তা থেকে অনুপ্রেরণা নেই। আমিও হয়তো বা একদিন আপনার মত আর্ট করতে পারব ।আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি পেইন্টিং ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

আপু আপনি আমাদের দেশকে নিয়ে এত সুন্দর ভাবে মন্তব্য করেছেন আমার অনেক বেশি ভালো লেগেছে। আপনার পেন্সিলের স্কেচ গুলো অনেক সুন্দর হয়। চেষ্টা করলে আপনিও এরকম আর্ট গুলা করতে পারবেন। অনেক ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68857.19
ETH 2715.71
USDT 1.00
SBD 2.72