জেনারেল রাইটিং:- অন্যের দেখানো পথে নয়, অন্যকে অনুসরণ করে নয়, নিজেকে জানুন, নিজের পথে চলুন।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগlast year

20230828_125215_0000.jpg
ক্যানভা দিয়ে তৈরি,

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আসলে বাস্তব জীবনে এখন চলতে হলে অনেক কিছুই চিন্তা ভাবনা করে চলতে হয়। বিশেষ করে চোখ কান খোলা রেখে সব দিকে খেয়াল রেখে চলতে হয়। তবে বর্তমানে এমন কিছু মানুষ রয়েছে নিজের প্রতি বিশ্বাস রাখে না। বিশেষ করে নিজের কাজের প্রতি তাদের কোন বিশ্বাস নেই। অন্য কোন একজন কি করছে তারা শুধু সেটাকেই অনুসরণ করতে থাকে। আবার দেখা যায় যে অন্য কেউ যা বলে সেই পথেই চলে।

এক কথায় বলতে গেলে তাদের পুরো জীবনটাই অন্যের উপর নির্ভর করে। কিন্তু আমি বলব আসলে এই বিষয়টা একদমই ঠিক নয়। আমাদেরকে অন্যদের ফলো না করে নিজেদের আলাদা একটা পরিচয় তুলে ধরা উচিত। আমি নিজে কতটুকু কি করতে পারব এই চেষ্টা করা উচিত। দেখা যায় যে কেউ কেউ এমন রয়েছে অন্য কেউ কি জামা পড়েছে, কি খাচ্ছে, কিভাবে চলছে এই সব কিছু অনুকরণ করে। আমি বলব এসব কিছু করতে করতে আসলে নিজের অস্তিত্ব চলে যায়। আর নিজের জীবনটা হয়ে ওঠে অন্যের অনুকরণ অনুসারে। আসলে প্রত্যেকটা মানুষেরই নিজের ব্যক্তিত্ব রয়েছে।

এমনকি নিজের চলাফেরা নিজের জামা কাপড় সবকিছুই আলাদাভাবে চলার বিষয় রয়েছে। আসলে প্রথমে আমাদেরকে জানতে হবে আমরা নিজেই কিসে কমফোর্টেবল। আমার নিজের কোন জিনিসটা ভালো লাগে। আমি কি কাজ করলে এগিয়ে যেতে পারবো। সে অনুসারে নিজের পছন্দ অনুসারে কাজ করাই ভালো। কিন্তু অন্য কাউকে দেখতে বেশি ভালো লাগছে, এইটা অনুসরণ করলে আমি তো নিজেকেই হারিয়ে ফেলবো। আসলে অন্য কারো সৌন্দর্য কিংবা অন্য কারো চলাচল, কখনোই নিজের জীবনকে সুন্দর করে তোলে না। বরং আমরা নিজের চেষ্টায় যদি কিছু করতে পারি সেটাই আমার একটা পরিচয় গড়ে তোলে।

আর নিজের পরিচয় এর মাধ্যমে একদিন আমরা ঠিকই কিছু না কিছু করতে পারবো। কত দেখা যাবে নিজের চেষ্টার মাধ্যমে একদিন স্বর্ণ শিখরে উঠতে পারবো। নিজের পরিচিতি সবার কাছে ছড়িয়ে যাবে। কিন্তু এই চেষ্টা না করে যদি অন্যকে অনুসরণ করি তাহলে আমাদের নিজের অস্তিত্বটাই হারিয়ে যাবে। আমি মনে করি প্রত্যেকটা মানুষ আলাদা, যেমন আমরা এই পৃথিবীতে এতগুলো মানুষ রয়েছি, আমরা কিন্তু কেউ কারো মত দেখতে নয়। তেমনি আমি মনে করি প্রত্যেকটা মানুষের চলা, কিংবা বেঁচে থাকা সবটাই আলাদা। আর আমাদেরকে সেই ভাবে পথ চলাটাই উচিত। আসলে অন্য কেউ অনুসরণ করে আমরা কখনোই নিজের পরিচয় গড়ে তুলতে পারবো না।

কখনো আবার এমন দেখা গেছে, অন্য কেউ কাজ করে অনেক বড় পরিচয় লাভ করেছে। আর আমরা যদি ভাবি আমিও তাকে ফলো করে সেটা করতে পারবো, আমি মনে করি একদমই ভুল হবে। কারণ দেখা যাবে আমার ভেতরে একটা কাজের প্রতিভা রয়েছে, কিন্তু আমি সেই কাজের চেষ্টা না করে অন্যের প্রতিভা নিজের মত করে করার চেষ্টা করছি। তাহলে কিন্তু আমাদের ব্যর্থ হওয়া ছাড়া আর কিছুই করার থাকবে না। আবার অন্য কারো সুন্দর পোশাক দেখে, আমরা ভাবলাম যদি এইরকম আমি পড়ি তাহলে হয়তো ভালো লাগবে, কিন্তু দেখা গেছে আসলে ওইরকম পোশাকে আমাকে কোন ভাবেই মানাবে না।

তাহলে তো আমি অন্যের কাছে হাসির পাত্র হয়ে যাব। আসলে আমাদেরকে এইসব চিন্তা ভাবনা থেকে বেরিয়ে আসতে হবে। আমরা যত বেশি এইসব চিন্তাভাবনা থেকে বেরিয়ে আসতে পারবো। তত বেশি নিজের ভবিষ্যৎ সুন্দর করতে পারব। আসলে আমাদেরকে আগে নিজেকে চিনতে হবে, নিজেকে বুঝতে হবে আসলে আমার দ্বারা কি হবে। সে অনুসারে আমরা যদি চেষ্টা করি অবশ্যই সফল হতে পারব। তাই জন্য আমি বলব অন্যের দেখানো পথে নয়, এমনকি অন্যকে অনুসরণ করে নয়, আমাদের নিজেদেরকে চিনতে হবে, এমনকি নিজের পথে নিজেকে চলতে হবে। আশা করি বিষয়টা আপনারা বুঝতে পেরেছেন। পরবর্তীতে আবারও
আসবো নতুন কিছু নিয়ে, সবাই ভালো থাকবেন।

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 last year 

কিছুক্ষন আগেই এমন একটি পোস্ট পড়ে ছিলাম। কিন্তু তখই দেখি আপনার এমন সুন্দর একটি পোস্ট। আসলে নিজের বুদ্ধিতে ফকির হওয়াও ভালো। অন্যের বুদ্ধিতে বাদশা হয়েও লাভ নেই। অন্যের দেখানো পথে চলে আর যাই হোক জীবনে শান্তি আসে না। দারুন লেখেছেন আপু।

 last year 

আসলে এটা কিন্তু সত্যি নিজের বুদ্ধিতে ফকির হওয়া ভালো।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

কোন মানুষই তার ইচ্ছার বিরুদ্ধে কাজ করে কখনো ভালো থাকতে পারে না। যে কাজটা আমরা মন থেকে করতে চাই না কিন্তু তবুও যদি ইচ্ছার বিরুদ্ধে সে কাজটি আমরা করতে যায় তখন সেটা কখনোই ভালো হয় না। তাই আমাদের সকলের উচিত অন্যকে অনুসরণ না করে অন্যের দেখানো পথে না চলে নিজে যেটা ভালো পারি নিজে যে কাজটিতে কমফোর্টেবল হয় সেই কাজ করা। তবে ভালো মন্দের পার্থক্যটা অবশ্যই বুঝতে হবে।

 last year 

ঠিক বলেছেন কোন মানুষ তার ইচ্ছের বিরুদ্ধে কাজ করে ভালো থাকতে পারে না।

 last year 

মানুষ হিসেবে সবচেয়ে বড় কাজ হচ্ছে নিজেকে জানা। নিজে কি, কতটুকু পারি, কি পছন্দ করি, কি পছন্দ করি না, কেন করি না, কি হতে চাই, কীভাবে চলতে চাই এগুলো জানাটা ভীষণ জরুরি। আপনি খুব সুন্দর করে আপনার পোষ্ট এর মাধ্যমে আপনার চিন্তাভাবনা গুলো আমাদের সকলের সাথে শেয়ার করেছেন। আপনাকে ধন্যবাদ সোনিয়া আপু

Posted using SteemPro Mobile

 last year 

ঠিক বলেছেন নিজেকে জানা হচ্ছে মানুষ হিসেবে বড় কাজ।

 last year 

অনেক ভাল লিখেছেন আপু। আমাদের কর্মকান্ডই আমাদের ব্যক্তিত্ব,আর সেই ব্যক্তিত্ব কে নিজের মত গড়ে নিতে হবে। অন্য কে অনুকরণ করা কখনোই কাম্য নয়। অনুকরণ করলে তার কোন দাম থাকে না সমাজে। ধন্যবাদ আপু সুন্দর পোস্টটির জন্য।

 last year 

আসলে পোস্টটা সুন্দর করে লেখার চেষ্টা করলাম আপনার মন্তব্যটা পেয়ে ভালো লেগেছে।

 last year 

যথেষ্ট শিক্ষামূলক একটি পোস্ট আজ আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার এই পোস্ট আমার কাছে অনেক ভালো লাগে। মাঝেমধ্যে খেয়াল করে দেখি যথেষ্ট সচেতন দৃষ্টিভঙ্গি দিয়ে জেনারেল রাইটিং লিখে আমাদের মাঝে শেয়ার করেন আপু। খুবই খুশি হয় আপনার এই জাতীয় পোস্টগুলো পড়তে পেরে।

 last year 

আমার লেখা এই পোস্ট আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।

 last year 

অন্যের উপর নির্ভরশীল হয়ে কখনো কেউ সফল হতে পারেনা। হয়তো একটু এগিয়ে যেতে পারে। কিন্তু সফলতা নির্ভর করে নিজের ব্যক্তিত্ব কিংবা নিজের কাজের উপর। তাই তো সবাইকে নিজের দেখানো পথেই চলা উচিত। অনেক ভালো লাগলো আপু আপনার লেখা গুলো পড়ে।

 last year 

আপনার এই কথাটার সাথে আমি পুরোপুরি ভাবে একমত। সম্পূর্ণটা পড়ে সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 last year 

সুন্দর একটি বিষয় নিয়ে লিখেছেন আপু।আসলেই অন্যের দেখানো পথে চললে অনেকসময় বিপদে পড়তে হয়।তাই সবসময় নিজ চিন্তাধারা বা বুদ্ধি দিয়ে কাজ করাই শ্রেয়।নিজের পথে চললে ভুল হলেও সান্ত্বনা দেওয়া যায় নিজেকে, ধন্যবাদ আপনাকে।

 last year 

আসলে আমরা যদি অন্যের দেখানো পথে না চলে, নিজেদের দেখানো পথে চলি তাহলে অনেক ভালো।

 last year 

আপনি দারুণ একটা বিষয় নিয়ে আমাদের মাঝে পোস্ট উপস্থাপন করেছেন।আমরা যদি অন্য মানুষের কিছু ভালো কাজ ফলো করি তাহলে সেটা আমাদের করা ঠিক না।আমি যে কাজ করতে পারবো সেই কাজের উপর লেগে থাকতে হবে।আপনার পুরো পোস্ট পড়ে খুব ভালো লাগলো আপু। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 last year 

আসলে আমরা যে কাজ করতে পারবো সেই কাজের উপর লেগে থাকলে অনেক ভালো হয়। সম্পূর্ণ পোস্ট পড়ে আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59824.84
ETH 2666.86
USDT 1.00
SBD 2.48