"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৪৬ || কলাপাতায় মোড়ানো কাচকি মাছের মরিচ খোলা রেসিপি।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ10 months ago

IMG20231016144359.jpg

IMG20231016144309.jpg

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম। আজকে আমি আপনাদের সামনে অনেক সুন্দর একটা রেসিপি নিয়ে এসেছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব কলাপাতায় মোড়ানো কাচকি মাছের মরিচ খোলা রেসিপি। রেসিপিটা খেতে অনেক মজার। তবে এবারে এত সুন্দর একটা রেসিপি প্রতিযোগিতা দেওয়ার জন্য অনেক ধন্যবাদ জানাই আমাদের প্রিয় সিয়াম ভাইয়াকে।

আসলে রেসিপি প্রতিযোগিতা দিলে আমার ভীষণ ভালো লাগে। কারণ নতুন ধরনের রেসিপি তৈরি করে খেতে পারি। আর যেহেতু ছোট মাছের রেসিপি দিয়েছে তাই জন্য আরও বেশি ভালো লেগেছিল। সত্যি বলতে আমি আগে ছোট মাছ খুব একটা পছন্দ করতাম না। কিন্তু এখন ছোট মাছ খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। আর ছোট মাছ দিয়ে ঝাল রেসিপি তৈরি করলেই বেশি মজা লাগে খেতে। কার জন্য আমি ভাবলাম এবার অনেক ঝাল করে একটা রেসিপি তৈরি করব। তবে আমি শুনেছিলাম নোয়াখালীর বিখ্যাত মরিচ খোলা রেসিপি টা খেতে খুবই মজার।

আসলে আমি এই রেসিপিটা এরকম কখনো নিজের হাতে তৈরি করিনি। তাছাড়া যেহেতু শুকনো মরিচ বাটা দেওয়া হয় তার জন্য আমার মনে হয়েছিল আরও বেশি সাধের হবে রেসিপিটা। এজন্য আমি এই রেসিপিটা তৈরি করব ভেবে নিয়েছিলাম। নিজের ভাবনা অনুযায়ী আমি রেসিপিটা তৈরি করে নিয়েছি। তবে যখন শুকনা মরিচ বাটা মেখেছিলাম, তখন আমার হাত অনেক জালা করেছিলো। তবে সত্যি বলতে রেসিপিটা খেতে খুবই মজা লেগেছিল। প্রথমবারের মতো এই রেসিপিটা টেস্ট করতে পেরে আমার ভীষণ ভালো লেগেছে। আপনারাও চাইলে এইভাবে রেসিপিটা তৈরি করতে পারেন। আশা করব রেসিপিটা আপনাদেরও ভালো লাগবে।

তো চলুন,
এই রেসিপিটি তৈরি করতে আমার কি কি উপকরণ লাগলো এবং আমি পুরো রেসিপি কিভাবে তৈরি করলাম তার বর্ণনা নিচে প্রতিটা ধাপে উপস্থাপন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে।

IMG20231016144514.jpg

প্রয়োজনীয় উপকরণ :

উপকরণপরিমাণ
কাচকি মাছহাফ কেজি
শুকনা মরিচ১ কাপ
কলাপাতাপরিমাণমতো
পেঁয়াজ কুচি১ কাপ
রোসন বাটা১ টেবিল চামচ
টমেটো২ টা
ধনিয়া পাতা কুচি২ টেবিল চামচ
হলুদের গুঁড়া২ টেবিল চামচ
মসলা গুড়া১ টেবিল চামচ
লবনপরিমাণমতো
সরিষার তেলপরিমাণমতো

CollageMaker_2023101712599252.jpg

রান্নার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি মাছগুলোকে ধুয়ে ভালোভাবে পরিষ্কার করে নিলাম। এরপর একটি বাটিতে রেখে দিলাম।

IMG20231016120050.jpg

ধাপ - ২ :

এরপর আমি একটি বাটিতে কিছু শুকনো মরিচ নিয়ে নিলাম। এরপরে একটু গরম পানি মরিচের মধ্যে দিয়ে দিলাম। এভাবে কিছুক্ষণ ঢাকনা দিয়ে রেখে দিব।

IMG_20231017_103004.jpg

ধাপ - ৩ :

এরপর মরিচ থেকে পানি সরিয়ে একটা ব্লেন্ডারের জাগে নিয়ে নিলাম। এরপর মরিচ গুলোকে ব্লেন্ড করে নিয়েছি।

IMG_20231017_103024.jpg

ধাপ - ৪ :

এরপরে একটি বাড়িতে পেঁয়াজ কুচি নিয়ে নিয়েছি। এরপর এর মধ্যে টমেটো কুচি, রসুন বাটা, হলুদ গুঁড়ো এবং লবন দিয়ে দিলাম।

IMG_20231017_103058.jpg

ধাপ - ৫ :

এরপর এগুলোকে হাত দিয়ে ভালোভাবে মেখে নিলাম।

IMG_20231017_103125.jpg

ধাপ - ৬ :

এরপরে এরমধ্যে মরিচ বাটা দিয়ে দিলাম। মরিচ বাটা দিয়ে হাত দিয়ে ভালোভাবে মেখে নিলাম। তার সাথে সরিষার তেল দিয়ে দিলাম।

IMG_20231017_103206.jpg

ধাপ - ৭ :

এরপর এর মধ্যে মাছগুলো দিয়ে দিলাম। এরপরে হাত দিয়ে মেখে নিলাম। এরপরে ধনিয়া পাতা কুচি দিয়ে ভালোভাবে মেখে নিয়েছি।

IMG_20231017_103228.jpg

ধাপ - ৮ :

এরপর আমি কয়েকটা কলাপাতা কেটে টুকরো করে নিলাম। এরপর কলাপাতা গুলোকে একটু চুলায় রেখে ছেকে নিয়েছে।

IMG_20231017_103308.jpg

ধাপ - ৯ :

এরপর আমি একটা কলা পাতার ভিতরে কিছুটা পরিমাণে মাছের মিশ্রণটা নিয়ে নিলাম। এরপরে কলা পাতায় মুড়িয়ে টুথপিক দিয়ে আটকে নিলাম। এভাবে সবগুলো কলা পাতায় মুড়িয়ে নিলাম।

IMG_20231017_103352.jpg

ধাপ - ১০ :

এরপরে আমি চুলায় একটা তাওয়া বসিয়ে দিলাম। এরপরে এর মধ্যে চার পাঁচটা কলাপাতার টুকরো তাওয়ার উপরে দিয়ে দিলাম। এরপরে এরমধ্যে কলা পাতায় মোড়ানো মাছের মিশ্রণ দিয়ে দিলাম। এরপরে ঢাকনা দিয়ে ঢেকে দিলাম। এরপর হালকা আঁচে এভাবে রেখে দিব।

IMG_20231017_103423.jpg

ধাপ - ১১ :

এরপর অনেকক্ষণ পরে ঢাকনা খুলে আবারও উল্টে দিবো। এগুলোকে একদম অনেকটা পোড়া হওয়া পর্যন্ত রাখবো।

IMG_20231017_103443.jpg

ধাপ - ১২ :

এরপরে হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিয়েছি।

IMG20231016135327.jpg

শেষ ধাপ :

এরপর পরিবেশন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকবেন।

IMG20231016144420.jpg

IMG20231016144250.jpg

IMG20231016144412.jpg

IMG20231016144514.jpg

IMG20231016144359.jpg

IMG20231016144353.jpg

IMG20231016144117.jpg

IMG20231016144436.jpg

IMG20231016144206.jpg

IMG20231016144309.jpg

IMG20231016143956.jpg

IMG20231016144123.jpg

IMG20231016143916.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 10 months ago 

বাহ অনেক সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন আপু। আপনার রেসিপিটা দেখে মনে হচ্ছে ভীষণ সুস্বাদু হয়েছে। প্রতিযোগিতায় আপনি বেশ নতুন নতুন জিনিস তৈরি করেন আপু। আর এত সুন্দর ডেকোরেশন করেন দেখে তো একদম অবাক হয়ে যাই। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 10 months ago 

আসলে আমি প্রতিনিয়তই প্রতিযোগিতায় নতুন কিছু তুলে ধরার চেষ্টা করি।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 10 months ago 

কই পান আপু এত সুন্দর সুন্দর রেসিপি? আমাকে একটু বলেন তো। আমিও মাঝে মাঝে একটু চেষ্টা করবো। দারুন রেসিপি করেছেন আপু্। একেবারে ইউনিক এবং আকর্ষনীয়। দেখতে তো মনে হচেছ বেশ সুস্বাদু হয়েছে আপনার রেসিপি টি। শুভ কামনা রইল আপনার জন্য।

 10 months ago 

আসলে আমি সব সময় চেষ্টা করি নতুন কিছু করার। আর নিজের বিভিন্ন রকম আইডিয়া থেকে করি। হ্যাঁ আপু এটা অনেক সুস্বাদু হয়েছিল।

 10 months ago 

আপু প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানাই। আপনি খুবই ইউনিক রেসিপি শেয়ার করেছেন। কাচকি মাছ খেতে আমি খুবই পছন্দ করি। তবে এভাবে কাচকি মাছের রেসিপি কখনো খাওয়া হয়নি। আপনার এই রেসিপি দেখে খুব খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ আপু মজাদার ও ইউনিক রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 10 months ago 

আজকে মাছ খেতে আপনি পছন্দ করেন এটা জেনে ভালো লাগলো। খেতে ইচ্ছে করলে অবশ্যই তৈরি করে খেয়ে নিবেন।

 10 months ago 

আসলে তোমার তৈরি করা এই রেসিপিটা অনেক বেশি সুস্বাদু হয়েছিল আর খেতেও অনেক ভালো লেগেছিল। কলাপাতায় মোড়ানো কাচকি মাছের মরিচ খোলা রেসিপি দেখে আমার তো আবারও খেতে ইচ্ছে করছে। তুমি অনেক সময় ব্যবহার করে এই রেসিপিটা তৈরি করেছিলে। যার কারণে খেতে মজাদার হয়েছিল। এরকম মজাদার একটা রেসিপি তৈরি করে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ।

 10 months ago 

ঠিক বলেছ তুমি, এটা আমি অনেক সময় ব্যবহার করে করেছিলাম।

 10 months ago 

একদম ইউনিক একটা রেসিপি সেই সাথে এই রেসিপিটার একটা ইউনিক টেস্ট পাওয়া যাবে। কলাপাতার ভাপে সিদ্ধ করায় আলাদা একটি টেস্ট পাওয়া যাবে যাই হোক একদম ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আসলে আলাদা একটা টেস্ট পাওয়া যায়। সুন্দর মতামত দেওয়ার জন্য ধন্যবাদ।

 10 months ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে প্রথমে ধন্যবাদ জানাই। সুস্বাদু এবং মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। কলাপাতায় মোড়ানো ছোট মাছের রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে। নানু বাড়িতে দু-একবার খেয়েছিলাম। রেসিপিটি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনার রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। পরিবেশনটাও বেশ লোভনীয় ছিল। মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 10 months ago 

সুস্বাদু হয়েছে অনেক বেশি। আমার ফ্যামেলির সবাই তো খুব পছন্দ করেছে।

 10 months ago 

আপু আমি কি বলবো আপনি বরাবরই চমৎকার চমৎকার পোস্ট উপহার দিয়ে থাকেন। এবারের প্রতিযোগিতার জন্য সম্পুর্ন ভিন্ন রকম একটি রেসিপি শেয়ার করেছেন। কলাপাতায় মোড়ানো কাচকি মাছের মরিচ খোলা রেসিপি কখনো খাওয়া হয়নি। তবে আপনার পোস্ট দেখে শেখার চেষ্টা করলাম। দেখি একদিন বাসায় তৈরি করবো। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

 10 months ago 

যেহেতু কাচকি মাছের খোলা রেসিপি কখনো খাওয়া হয়নি তাই অবশ্যই খেয়ে নেবেন। আপনি আমার পোস্ট দেখে শিখার চেষ্টা করেছেন দেখে ভালো লাগলো।

 10 months ago 

প্রতিযোগিতা মানেই নিজের ইউনিক চিন্তাভাবনা কাজে লাগানোর দারুন একটা সুযোগ। ছোট্ট মাছের ঝাল রেসিপি প্রতিযোগিতায় আপনি আজকে কাচকি মাছের দারুন একটা রেসিপি করেছেন। আসলে এই ধরনের রেসিপি আগে কখনো তৈরি দেখিনি প্রতিযোগিতা আসলেই ভিন্ন ভিন্ন রেসিপি দেখলে অনেক ভালো লাগে । আপনার রেসিপিটি আমার কাছে অনেক ভালো লেগেছে।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আসলে প্রতিযোগিতায় ভিন্ন রেসিপি দেখলে অনেক ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59446.26
ETH 2613.63
USDT 1.00
SBD 2.41