অরিগ্যামি : কাগজ দিয়ে তৈরি জাহাজের অরিগ্যামি।

in আমার বাংলা ব্লগlast month

IMG-20240502-WA0043.jpg

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আজকে আমি অনেক সুন্দর একটি কাগজ দিয়ে তৈরি জাহাজের অরিগ্যামি।

আমার কাছে অরিগ্যামি এগুলা তৈরি করতে একটু বেশি ভালো লাগে। কারণ এগুলো দেখতে বেশি অসাধারণ হয়। এবারে যখন অরিগামি তৈরি করতে বসলাম, ভাবলাম কি তৈরি করা যায়। এজন্য ভেবে নিলাম যে জাহাজের অরিগ্যামি তৈরি করব। আর এই জন্য আমি সাদা কাগজ নিলাম। আমার কাছে সাদা রঙের জাহাজ গুলো দেখতে বেশি ভালো লাগে। এজন্য মূলত আমি সাদা কাগজ দিয়ে এই জাহাজগুলো তৈরি করলাম। ভেবেছিলাম পানিতে রেখে ফটোগ্রাফি করবো। কিন্তু পরবর্তীতে আর করা হয়ে ওঠেনি। এগুলো নাশিয়াকে দিয়ে দিয়েছিলাম খেলার জন্য। আশা করি আপনাদের ভালো লাগবে।

যে ভাবনা সেইভাবে কাজ শুরু করলাম। আজকের এই অরিগ্যামি করতে আমার কি কি উপকরণ লাগলো এবং কিভাবে আমি এই ডাই তৈরি করলাম তার ধাপে ধাপে বর্ণনা করে আপনাদের সাথে এই সম্প্রদায়ে ভাগ করে নিলাম। আশা করি আমার আজকের ডাই পোস্ট আপনাদের ভালো লাগবে।

IMG-20240502-WA0040.jpg

প্রয়োজনীয় উপকরণ

• সাদা কাগজ
• রঙিন কলম
• কাঁচি
• গাম
• পেন্সিল
• স্কেল

IMG-20240502-WA0014.jpg

প্রয়োজনীয় বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি একটা সাদা কাগজ নিয়ে নিলাম। আমি এই কাগজটা চারদিক সমানভাবে কেটে নিলাম। এরপরে কোনা করে একটা ভাঁজ করে নিলাম।

IMG-20240502-WA0011.jpg

ধাপ - ২ :

ভাজের এক দিকের অংশে আবারো একটু ভাজ করে নিচের দিকে দিয়ে দিলাম।

IMG-20240502-WA0005.jpg

ধাপ - ৩ :

এরপর এই অংশের মাঝ বরাবর করে আরো একটা ভাঁজ করে নিলাম।

IMG-20240502-WA0018.jpg

ধাপ - ৪ :

এরপর নিচের অংশে একটা ভাঁজ করে সেটাকে উল্টো করে উপরে উঠিয়ে দিলাম।

IMG-20240502-WA0012.jpg

ধাপ - ৫ :

এরপর আমি নীল রঙের কলম দিয়ে উপরের অংশের রং করে নিলাম।

IMG-20240502-WA0013.jpg

ধাপ - ৬ :

এরপর নিচের অংশে গোল করে একটা বৃত্তের ভেতরে ডিজাইন করে নিলাম।

IMG-20240502-WA0045.jpg

ধাপ - ৭ :

এরপরে আমি পতাকার মতো একটা কাগজ কেটে উপরের অংশে জোড়া লাগিয়ে নিলাম। এভাবে আমি মোট তিনটা জাহাজ তৈরি করে নিলাম।

IMG-20240502-WA0020.jpg

শেষ ধাপ :

এভাবে আমি পুরো পোস্ট করা শেষ করি। আশা করি আমার আজকের অরিগ্যামি পোস্ট আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকবেন।

IMG-20240502-WA0035.jpg

IMG-20240502-WA0043.jpg

IMG-20240502-WA0042.jpg

IMG-20240502-WA0034.jpg

IMG-20240502-WA0040.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীঅরিগ্যামি
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

DSC00912.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি গ্রেজুয়েশন কমপ্লিট করেছি। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 last month 

কাগজ দিয়ে তৈরি জাহাজের অরিগ্যামি খুব সুন্দর তৈরি করেছেন। আসলে আপনার পোস্টটি দেখতে অনেক ভালো লাগলো। খুবই দক্ষতার সাথে সুন্দরভাবে করেছেন, আর কালার কম্বিনেশনটা অসাধারণ হয়েছে।

 last month 

আমি যে কোন কিছু তৈরি করলে কালার কম্বিনেশনটা দিকে নজর বেশি দিয়ে থাকি। অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

সাদা রঙের কাগজ দিয়ে দারুন একটি অরিগ্যামি তৈরি করেছেন। ছোট বেলায় কাগজ দিয়ে নৌকা তৈরি করে পানির মধ্যে রেখে অনেক খেলা করতাম। আজকে আপনার জাহাজ তৈরি দেখে ভীষণ ভালো লাগলো। তাছাড়া এধরনের অরিগ্যামি বাচ্চাদের দিলে ওরা ভীষণ খুশি হয়ে যায়। ধন্যবাদ তৈরির প্রতিটি ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করে দেখানোর জন্য।

 last month 

ঠিক বলেছেন আমরাও এইরকম ভাবেই খেলতাম। অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

কাগজ দিয়ে খুব সুন্দর জাহাজের অরিগামি তৈরি করেছেন আপু। আসলে কাগজে তৈরি যে কোন জিনিসই দেখতে খুবই সুন্দর হয়। সাদা কাগজ দিয়ে সত্যিই খুব সুন্দর কিছু জাহাজ তৈরি করেছেন দেখতে খুবই চমৎকার লাগছে। মনে হচ্ছে নৌবাহিনীদের জাহাজ। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি জাহাজের বাড়ি গেলে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last month 

সাদা কালার তো আমার কাছে বেশি ভালো লাগে তাই জন্য সাদা কাগজ দিয়ে তৈরি করলাম। অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

সাদা কাগজ ব্যবহার করে এত সুন্দর করে তিনটা জাহাজের অরিগ্যামি তৈরি করেছো, দেখেই তো আমি মুগ্ধ হলাম। তোমার তৈরি করা এই অরিগ্যামি গুলো জাস্ট অসাধারণ হয়েছে। যে কারো কাছে এই জাহাজগুলো দেখতে অসম্ভব ভালো লাগবে। কারণ সাদা কাগজের উপরে কালার করার কারণে দেখতে দারুণ লাগতেছে। তাও আবার নীল রং কলম দিয়ে কালার করেছো। ভাঁজে ভাঁজে এগুলো তৈরি করা একটু কষ্টকর। বিশেষ করে উপস্থাপনাটা তুলে ধরা মুশকিল। তবুও জাহাজ তৈরি করার পদ্ধতি সুন্দর করে তুলে ধরেছো দেখে ভালো লাগলো।

 last month 

ভেবেছিলাম পানিতে ভাসাবো কিন্তু করা হয়ে ওঠেনি। অনেক ধন্যবাদ।

 last month 

কাগজ দিয়ে খুব চমৎকার একটা জাহাজের অরিগামি বানিয়েছেন দেখতে খুবই সুন্দর লাগছে। প্রতিটি ধাপ সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন শুভ কামনা রইলো আপনার জন্য।

 last month 

মন্তব্য করার জন্য আপনার জন্য ও শুভকামনা রইল। অনেক ধন্যবাদ ভাইয়া

 last month 

কাগজ দিয়ে খুব সুন্দর ভাবে জাহাজের অরিগ্যামি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। জাহাজ গুলো দেখতে কিন্তু অনেক সুন্দর লাগছে। কিভাবে জাহাজ তৈরি করেছেন এটা আমাদের মাঝে এত সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 last month 

জাহাজগুলো আমার নিজের কাছের ভীষণ ভালো লেগেছিল। অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

সাদা কাগজ দিয়ে তৈরি জাহাজের অরিগ্যামি দেখে মুগ্ধ হলাম আপু। আপনি খুব সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন। এই ধরনের পোস্ট গুলো সৃজনশীলতার পরিচয় দিয়ে থাকে। কাগজ দিয়ে তৈরি জাহাজ গুলো খুবই চমৎকার লাগছে। রঙিন কলম দিয়ে ডিজাইন করেছেন দেখে ভালো লাগার মতো। অবশেষে নাশিয়াকে দিয়ে দিলেন খেলা করার জন্য। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 last month 

আমি চেষ্টা করি সব সময় নতুন কিছু তৈরি করার জন্য। অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

প্রতিনিয়ত আপনাদের চিন্তা-ভাবনামূলক কাজ গুলো দেখে মুগ্ধ হই। আজকে রঙিন কাগজ দিয়ে জাহাজের অরিগামি তৈরি দেখে সত্যিই মুগ্ধ হয়েছি । অনেক সুন্দর হয়েছে এই ধরনের কিছু তৈরির মধ্যে অনেক মজা রয়েছে। আমাদের সাথে এত সুন্দর কাজের দক্ষতা তুলে ধরার জন্য ধন্যবাদ।

 last month 

আপনারা এভাবে পাশে আছেন বলেই সব সময় সম্ভব হয়। অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

আপু আপনার কাগজ দিয়ে তৈরি জাহাজের অরিগ্যামিটা অনেক সুন্দর হয়েছে। এই জাহাজ গুলো বিদেশের মানুষ পার্সোনাল বাহন হিসাবে ব্যবহার করে থাকে। আপনার ব্লগ দেখে বুঝা যাচ্ছে তিনটি জাহাজ এক সাথে কোথাও যাচ্ছে। দেখ খুবই সুন্দর লাগছে। ধন্যবাদ।

 last month 

ঠিক বলেছেন আসলে অনেকগুলো জাহাজ দাঁড়িয়ে থাকলে এইরকম দেখা যায়। অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 66137.20
ETH 3543.37
USDT 1.00
SBD 2.56