DIY || এসো নিজে করি || পোস্টার কালার দিয়ে আফ্রিকান মহিলার পেইন্টিং 🎨 ১০% @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

1637583485775.jpg

আফ্রিকান মহিলা


হ্যালো বন্ধুরা, আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আপনাদের সামনে নিয়ে এসেছি আফ্রিকান মহিলার পেইন্টিং। আজকের এই পেইন্টিংয়ে আমি পোস্টার কালার ব্যবহার করেছি। পোস্টার কালার ছাড়াও পেইন্টিং করতে আমার কি কি উপকরণ লাগলো এবং কিভাবে আমি এই পেইন্টিংটা করলাম তার ধাপে ধাপে বর্ণনা করে আপনাদের সাথে এই সম্প্রদায়ে ভাগ করে নিলাম। আশা করি আমার আজকের পেইন্টিং আপনাদের ভালো লাগবে।

1637655798169.PNG

আফ্রিকান মহিলা


🎨 আঁকার উপকরণ 🎨

• আঁকার বই
• পোস্টার রং
• রং করার তুলি
• রংয়ের প্লেট
• পানি
• পেন্সিল

1637511817457 (1).jpg

আঁকার বিবরণ :

ধাপ ১ :

প্রথমে আমি একটি আঁকার বই নিলাম। এরপরে মাস্কিং টেপ দিয়ে চারপাশে লাগেয়ে নিলাম। এরপরে পেন্সিল দিয়ে একটা আফ্রিকান মহিলার স্কেচ আঁকা শুরু করি। আঁকতে আঁকতে কিছুটা অংশ এঁকে নিলাম।

1637596755369.jpg


ধাপ ২ :

এভাবে আমি একটু একটু করে একটা আফ্রিকা মহিলার আজকের অঙ্কন করে নিলাম। যেখানে দেখা যাচ্ছে মহিলা একটি ঝুড়িতে ফল নিয়ে দাঁড়িয়ে আছে।

1637511817374 (1).jpg


ধাপ ৩ :

এরপরে হলুদ রং দিয়ে মহিলাটির বাহিরের অংশে একটু একটু করে হলুদ রং করা শুরু করি। এভাবে আমি একটু একটু করে কিছুটা অংশ রং করে নিলাম।

1637511817345.jpg
1637511817315.jpg


ধাপ ৪ :

এরপরে হলুদ রং দিয়ে চারপাশে ভালোভাবে রং করে নিলাম। এখানে আমি শুধুমাত্র মহিলা রং ব্যতিত আর সবগুলো জায়গায় হলুদ রং করে নিলাম।

1637511817260.jpg

ধাপ ৫ :

এরপরে আমি কালো রং নিয়ে মেয়েটির মুখের অংশে কালো রং করে নিলাম। এরপরে হাতের অংশে একটু একটু করে রং করতে থাকলাম।

1637511817232.jpg

1637511817204.jpg


ধাপ ৬ :

এর পরের অংশে কালো রং দিয়ে পুরো হাতগুলোকে রং করে নিলাম। দুটো হাতে কিভাবে কালো রং করে নিলাম।

1637511817176.jpg

1637511817148.jpg


ধাপ ৭ :

এরপরে মাঝখানের অংশটায় কালো রং দিয়ে রং করে নিলাম। একইভাবে কালো রং দিয়ে দুটো পায়ের মধ্যে রং করে নিলাম। পুরোটাই কালো রং হবে।

1637511817120.jpg


ধাপ ৮ :

এরপরে লাল রং দিয়ে স্কার্টের নীচের অংশ রং করা শুরু করি। এখানে আমি লাল রংয়ের সাথে কমলা রং ব্যবহার করলাম। আমি একটি ধাপে লাল রং এবং আরেকটি ধাপে কমলা রং দিয়ে রং করে নিলাম।

1637511817092.jpg


ধাপ ৯ :

একই রকম ভাবে লাল এবং কমলা রং দিয়ে রং করতে থাকি। এভাবে আমি পুরো স্কার্ট এর মধ্যে লাল এবং কমলা রং দিয়ে রং করে নিলাম।

1637511817063.jpg


ধাপ ১০ :

এরপরে জামার উপরের অংশে লাল এবং কমলা রং দিয়ে একটু একটু করে রং করে নিলাম।

1637511817035.jpg


ধাপ ১১ :

এরপরের মাথা অংশটার মধ্যে রং করি। এখানে আমিই প্রথম অংশে লাল রং এবং এরপরের অংশে কমলা রং এভাবে ব্যবহার করে পুরো মাথার খোপা রং করে নিলাম।
1637511817007.jpg

1637511816980.jpg


ধাপ ১৩ :

এরপরে কাঠালি কালার দিয়ে গলার হার চুরি এবং হাতের উপরের অংশের রঙ করে নিলাম।

1637511816951.jpg


ধাপ ১৪ :

এরপরে সাধারন দিয়ে মাথার খোপা এবং পুরো মুকুটের মধ্যে ছোট ছোট ফোঁটা এঁকে নিলাম। এভাবে আমি পুরো অংশটাই একটার ভাঁজের পর আর একটা বাজে সাদা পোটা এঁকে নিলাম।

1637511816924.jpg


ধাপ ১৫ :

এরপরে আমি স্কার্টের উপরের অংশে হয়ে কিভাবে গলায় সাদা রং দিয়ে একটু ডিজাইন করে নিলাম।

1637511816896.jpg


ধাপ ১৬ :

এরপর নিচের স্কার্ট এর মধ্যে ঢেউয়ের মত করে সাধারণ দিয়ে ছোট ছোট ফোঁটা এঁকে নিলাম। এখানে আমি নিচের স্কার্ট এর মধ্যে এভাবে ডিজাইন করে নিলাম।

1637511816840.jpg


ধাপ ১৭ :

এরপর খয়েরি রং দিয়ে ঝুড়ির নিচের অংশ একটু একটু করে রং করে নিলাম। এরপর জড়ের মধ্যে থাকা ফলগুলো লাল রঙ দিয়ে এঁকে নিলাম।

1637511816809.jpg


ধাপ ১৮ :

এর পরের অংশে ফলের মধ্যে সাদা রং দিয়ে ফোঁটা ফোঁটা করে এঁকে নিলাম। এরপর কালো রং দিয়ে চারপাশ একটু ভালোভাবে মিক্স করে নিলাম।

1637511816777.jpg


শেষ ধাপ :

এভাবে আমি আমার পেইন্টিং শেষ করি। পেইন্টিং শেষ করার পর আমি এর কিছু ফটোগ্রাফি করি। আশা করি আমার আজকের আফ্রিকান মহিলার পেন্টিং আপনাদের ভালো লাগবে।

1637583485775.jpg

1637583464377.jpg

1637583504812.jpg

1637583509733.jpg

1637583472153.jpg


পেইন্টিং সহ আমার একটি ছবি

1637583647480 (1).jpg


পোস্ট বিবরণ

শ্রেণীপেইন্টিং
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

ধন্যবাদ সবাইকে

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81Nob8RjiAuXKzVPMCYze3VPJuZt6zKYtv5NHRTGki5Bb9J8zQgkNJMsUwkntqf5nqvpbiaDQNgkiw5c4UajTzbY.png

Sort:  
 3 years ago 

আপনার পোষ্টার কালারের পেইন্টিং গুলো সত্যিই চমকপ্রদক হয়। তারই ধারাবাহিকতায় আজকে আপনি আমাদের আফ্রিকান একটা নারীর প্রিন্টিং উপহার দিয়েছেন। সত্যিই দেখতে খুবই অসাধারণ হয়েছে। আমার মনে হচ্ছে আপনি বোধহয় এরকম, হাহাহা। না আপু মজা করলাম আপনি অসাধারণ একজন সুন্দরী মেয়ে, তেমনি আপনার হাতের কারুকাজ গুলো খুবই সুন্দর। আমাদেরকে এত সুন্দর একটা আফ্রিকান নারীর ছবি অংকন উপহার দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনার মন্তব্য পড়ে খুব মজা লাগলো ভাইয়া। এত সুন্দর একটা মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

পোস্টার কালার দিয়ে আফ্রিকা মেয়েটির খুবই সুন্দর পেইন্টিং করেছেন।দেখি আমার খুবই ভালো লাগলো। আপনার দক্ষতা মুগ্ধময়। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া সব সময় সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপু আপনার পেইন্টিং কথা কি বলব আপনি তো সব সময় খুব সুন্দর পেইনটিং করেন। যা দেখে আমি মুগ্ধ হয়ে যাই। আপনার পেইন্টিং গুলো আমার কাছে খুবই ভালো লাগে আপু। এত সুন্দর সুন্দর প্রিন্টিং আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য রইল আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

 3 years ago 

সব সময় সুন্দর মন্তব্য করলে খুবই ভালো লাগে। অনেক ধন্যবাদ আপু সব সময় এত সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago (edited)

আমি তো আপনার শিল্প কর্মের ভক্ত হয়ে গেলাম। ♥️ দিন দিন আপনার অংকনের গভীরতা বাড়ছে ☺️ আজকের কাজ জাষ্ট অসাধারণ হয়েছে। আফ্রিকান মহিলার ছবিটি নিখুঁত ছিল। এগিয়ে যান দোয়া রইল 🥀
শুভ কামনা সবসময়ই রয়েছে ❣️

 3 years ago 

সব সময় এত সুন্দর মন্তব্য পেলে খুবই ভালো লাগে। দোয়া করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

পোস্টার কালার দিয়ে আফ্রিকান মহিলার চিত্রাংকন অনেক সুন্দর হয়েছে। আপনি অনেক সুন্দর ভাবে রঙের ব্যবহার করেছেন। দেখেই বোঝা যাচ্ছে আপনি অনেক সময় নিয়ে এই কাজটি করেছেন। আপনি ধীরে ধীরে প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন এটা দেখে ভালো লাগলো। আমার কাছে খুবই ভালো লেগেছে আপু। ধন্যবাদ আপনাকে দারুন একটি চিত্র অঙ্কন করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

ঠিক বলেছেন আপু অনেক সময় নিয়ে কাজ করেছি। প্রত্যেকটা কাজ খুব সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করি। অনেক ধন্যবাদ আপনাদের সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

পোস্টার কালার দিয়ে আপনি অসাধারণ একটি আর্ট করেছেন। আফ্রিকার মেয়ে টির আর্টটি দেখতে অসাধারণ সুন্দর লাগছে ।আপনার সত্যি আর্টটের অনেক দক্ষতা আছে যা আপনার আর্ট দেখলেই বোঝা যাচ্ছে। প্রতিটি ধাপ ও আপনি খুবই সুন্দর করে উপস্থাপন করেছেন। সব মিলিয়ে আপনার পোস্টটি ছিল অসাধারণ সুন্দর ।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এত সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য।

 3 years ago 

এত সুন্দর মন্তব্য পেলে সত্যিই খুব ভালো লাগে। অনেক ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

যাকে বলে এক কথায় অসাধারণ। অতুলনীয় যার কোন তুলনা হয় না।

আফ্রিকান মহিলারা দেখতে যেমন ঠিক সেরকম অঙ্কন করেছেন আপনি। প্রথম অবস্থায় আর্ট এবং দ্বিতীয় পর্যায়ে সুন্দর পেইন্টিং। মনমুগ্ধকর বিষয়

অনেক অনেক ভালো লেগেছে

 3 years ago 

আপনার মন্তব্য পড়ে খুবই ভালো লাগলো। এত সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে ‌‌‌।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে। ভালোলাগার জন্য অনেক অনেক ভালোবাসা। শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে। ভালোলাগার জন্য অনেক অনেক ভালোবাসা। শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

সত্যি এটা প্রশংসার দাবিদার। এত সুন্দর করে আপনি নিজের দক্ষতা আমাদের মাঝে তুলে ধরেছেন। সৃজনশীলতার উদ্ভব ঘটিয়েছেন। পোস্টার কালার দিয়ে আফ্রিকান মহিলার পেইন্টিং দারুণভাবে করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। দেখার মত ছিল। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

সব সময় এত সুন্দর মন্তব্য পেলে খুবই ভালো লাগে। অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

পোস্টার কালার দিয়ে আপনার রং করা চিত্রটি অসাধারণ হয়েছে আপু। প্রতিনিয়ত আপনার কাজ গুলোর মধ্যে নতুনত্বের ছাপ পাওয়া যাচ্ছে। খুব সুন্দর ভাবে ধাপ আকারে চিত্রটি অঙ্কন করার পদ্ধতি উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করার জন্য। সব সময় আমার পোস্ট দেখেন বলে খুব ভালো লাগে।

 3 years ago 

সবসময়ই তো মন কেড়ে নেওয়ার মতো পেইন্টিং করেন,তাই আজ আর নতুন করে বলার কিছুই নাই।
ক্যারি ওন,গড ব্লেস ইউ🥰

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 57142.47
ETH 2437.81
USDT 1.00
SBD 2.39