রেসিপি : টেংরা মাছ ভুনা রেসিপি।

in আমার বাংলা ব্লগ11 months ago

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম। আজকে আমি আপনাদের সামনে অনেক সুন্দর একটা রেসিপি নিয়ে এসেছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব টেংরা মাছ ভুনা রেসিপি। রেসিপিটা খেতে অনেক মজার।

আসলে অনেকদিন পর টেংরা মাছ রান্না করলাম। সত্যি বলতে আমাদের পরিবারের বেশিরভাগ জন কাটাযুক্ত মাছ পছন্দ করেনা। আসলে তারা কাটা বেছে খাওয়ার ভয়ে, পাঙ্গাস মাছ এবং তেলাপিয়া মাছ এগুলো বেশি পছন্দ করে। তাই জন্য অন্য ধরনের মাছ খুব একটা আনা হয় না। তবে কিছুদিন আগে টেংরা মাছ এনেছিল বাড়িতে। মাছগুলো একটু বড় সাইজের ছিল। এগুলো রান্না করার পর বেশ ভালোই লেগেছিল খেতে। আমার কাছে এইভাবে ভুনা করলেই খেতে বেশি ভালো লাগে। অনেকদিন পর টেংরা মাছ খেতে পেরে ভালোই লেগেছে। আশা করি রেসিপিটা আপনাদের ভালো লাগবে।

তো চলুন,
এই রেসিপিটি তৈরি করতে আমার কি কি উপকরণ লাগলো এবং আমি পুরো রেসিপি কিভাবে তৈরি করলাম তার বর্ণনা নিচে প্রতিটা ধাপে উপস্থাপন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে।

1693568436768.jpg

প্রয়োজনীয় উপকরণ :

উপকরণপরিমাণ
টেংরা মাছ১ কেজি
পেঁয়াজ কুচি১ কাপ
রোসন বাটা১ টেবিল চামচ
কাঁচামরিচ কুচি২ টেবিল চামচ
হলুদের গুঁড়া২ টেবিল চামচ
মরিচের গুঁড়া২ টেবিল চামচ
মসলা গুড়া১ টেবিল চামচ
লবনপরিমাণমতো
তেলপরিমাণমতো

CollageMaker_202391173410903.jpg

রান্নার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি টেংরা মাছগুলোকে ভালোভাবে কেটে, ধুয়ে পরিষ্কার করে নিলাম।

IMG_20230803_103435.jpg

ধাপ - ২ :

এরপর আমি চুলায় একটি কড়ায় বসিয়ে দিলাম। এরমধ্যে কিছুটা পরিমাণে তেল দিয়ে দিলাম। এরপরে এর মধ্যে পেঁয়াজকুচি এবং কাঁচামরিচ কুচি দিয়ে দিলাম।

CollageMaker_202391173449930.jpg

ধাপ - ৩ :

এরপরের মধ্যে অন্য সব বাকি মসলাগুলো ও দিয়ে দিলাম। সবগুলো মশলা দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে নিলাম।

CollageMaker_20239117352233.jpg

ধাপ - ৪ :

এরপরের মধ্যে সামান্য পরিমাণে পানি দিয়ে একটু কষিয়ে নিব।

CollageMaker_202391173515459.jpg

ধাপ - ৫ :

কষানো হয়ে গেলে এর মধ্যে টেংরা মাছগুলো দিয়ে দিলাম। মাছগুলো দিয়ে একটু নেড়েচেড়ে নিলাম।

CollageMaker_202391173547780.jpg

ধাপ - ৬ :

এরপরে এর মধ্যে আরো কিছুটা পরিমাণে পানি দিয়ে নেড়ে ছেড়ে একটু রান্না করব।

CollageMaker_20239117366478.jpg

ধাপ - ৭ :

এভাবে আরো কিছুক্ষণ রান্না করবো, রান্না হয়ে গেলে এরপর চুলা থেকে নামিয়ে নেব।

CollageMaker_202391173625984.jpg

শেষ ধাপ :

এরপর পরিবেশন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকবেন।

1693568436768.jpg

1693568436797.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

IMG-20220501-WA0005.jpg

Posted using SteemPro Mobile

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি
Sort:  
 11 months ago 

ব্যক্তিগতভাবে আমার কাছে পাঙ্গাশ এবং তেলাপিয়া মাছ অনেক বেশি সুস্বাদু লাগে কারণ এই দুটো মাছের মধ্যে কাঁটা তেমন একটা পাওয়া যায় না যদিও বা কাটা থাকে সেগুলো বড় বড় কাটা খুব দ্রুতই বের করা যায়। এর মানে এই নয় যে আমি টেংরা মাছ পছন্দ করি না টেংরা মাছ আমার কাছে অনেক বেশি সুস্বাদু এবং লোভনীয় মনে হয় আপনারা এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু ছিল। ভুনা ভুনা করে রান্না করলে খেতে অনেক বেশি সুস্বাদু লাগে এবং আপনিও এরকম রান্না পছন্দ করেন জেনে ভালো লাগলো। মজাদার এই রিসিটটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আমার কাছে ও পাঙ্গাস এবং তেলাপিয়া মাছ ভালোলাগে। আর যে কোন মাছ ভুনা করলে অনেক ভালো লাগে খেতে।

 11 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন টেংরা মাছ ভুনা রেসিপি। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হবে। আসলে এই মাছ খেতে আমি বেশ পছন্দ করি। আমি যদি কখনো বাজারে যাই বেশিরভাগ সময়ই এই মাছ কিনে থাকি। রেসিপি তৈরির প্রতিটি স্টেপ আপনি বেশ সুন্দরভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 months ago 

টেংরা মাছ আমার এবং আমাদের বাসার সবার খুবই পছন্দের। আপনার টেংরা মাছের রেসিপিটা বেশ লোভনীয় লাগছে। খেতেও নিশ্চয়ই খুবই সুস্বাদু হয়েছিল। টেংরা মাছের দারুণ একটা লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 11 months ago 

হ্যাঁ আপু খেতে অনেক সুস্বাদু হয়েছিল।

 11 months ago 

আপু এমন অনেক পরিবার আছে যারা কাটাযুক্ত মাছ খেতে পারে না। আর এইসব পরিবারের জন্য তেলাপিয়া এবং পাঙ্গাশ উত্তম। আপনি আজকে টেংরা মাছের ভুনা তৈরি করেছেন। খালে বিলে যেসব টেংরা মাছ গুলো পাওয়া যায়, ওইসব টেংরা গুলো যদি আপনি যেভাবে রান্না করেছেন এভাবে রান্না করা যায় তাহলে খেতে ভীষণ ভালো লাগে। আপনার রান্নাটি খুবই সুন্দর লাগছে আপু ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আসলে এটা সত্যি এরকম পরিবারের জন্য তেলাপিয়া এবং পাঙ্গাস মাছ একেবারে উত্তম।

 11 months ago 

টেংরা মাছ ভুনা রেসিপি তৈরি করেছেন।দেখতে খুবই সুস্বাদু মনে হচ্ছে। আমার টেংরা মাছ ভীষণ পছন্দ। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 11 months ago 

টেংরা মাছ আপনার পছন্দের এটা জেনে ভালো লাগলো।

 11 months ago 

টেংরা মাছ আমার অনেক পছন্দের একটি মাছ। আপনার টেংরা মাছের রেসিপির অনেক লোভনীয় লাগছে। রান্নার কালার টা অনেক সুন্দর হয়েছে। দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক মজা হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এতো সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 11 months ago 

সত্যি খেতে অনেক মজা হয়েছিল।

 11 months ago 

যারা মাছের কাঁটা দেখে ভয় পায় তারা এ ধরনের ছোট মাছ পছন্দ করে না। এজন্যই তো আপনার পরিবারের মানুষজন ছোট মাছের থেকে কাটা ছাড়া মাছ বেশি পছন্দ করে। যাই হোক টেংরা মাছ গুলো তাজা ছিল মনে হচ্ছে। তাছাড়া রান্নার পদ্ধতি দেখেই বোঝা যাচ্ছে খেতেও বেশ সুস্বাদু হয়েছিল। দেখতেও লোভনীয় লাগছে।

 11 months ago 

হ্যাঁ আপু টেংরা মাছগুলো তাজা ছিল।

 11 months ago 

আপু টেংরা মাছ আমার খেতে খুব ভালো লাগে। তবে টেংরা মাছ আমার ভেজে খেতে খুবই স্বাদ লাগে। টেংরা মাছ ভাজা আর গরম ভাত খাবারটি খুবই সুস্বাদু। তবে আপনি টেংরা মাছের ভুনা রেসিপিটি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করেছেন। ভালো লাগলো আপনার রেসিপিটি দেখে। ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 11 months ago 

যদি আমার ভাজা টেংরা মাছ কখনো খাওয়া হয়নি, তবে আপনার কাছে এভাবে খেতে স্বাদ লাগে জেনে ভালো লাগলো।

টেংরা মাছ ভুনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে আপু। আমার কাছে টেংরা মাছ এভাবে ভুনা করে খেতে অনেক ভালো লাগে। রেসিপি প্রতিটি ধাপ আমাদের মাঝে সুন্দরভাবে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 11 months ago 

আসলেই খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আমার কাছে অনেক ভালো লাগে এভাবে খেতে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59596.75
ETH 2659.83
USDT 1.00
SBD 2.45