ছোটগল্প- বাবা|| ১০% বেনিফিশিয়ারি @shy-fox ও ৫% @abb-school এর জন্যে

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

lightning-962789_1280.jpg

Image source : pixabay

আজ একটা ছোটগল্প নিয়ে এলাম। পরপর দুদিন কবিতা/ ছড়া পোস্ট করেছি। তারপর ভূতের গল্পও দেওয়া গেছে। তাই মনে করলাম আজ একটা ছোটগল্প দেওয়া যায়। 'বাবা' গল্পটি পড়ুন। আশাকরি আপনাদের ভালো লাগবে।

বাবা

আষাঢ়ের রাত। খুব বৃষ্টি! আকাশ ভাঙ্গা বৃষ্টি!

ছোটো বেলায় এই রাত গুলোয় মায়ের বুকে সেঁটে যেতাম। মেঘের গর্জন কি না ভয় লাগত!
এই সময় মা অনেক গল্প শোনাত। এই মেঘে-ঝড়ে নাকি ভুত-প্রেতরা ঘুরে বেড়ায়। ঝোড়ো হাওয়ায় তারা লাফটে বেড়ায় এদিক-সেদিক। ইয়াব্বড় গাছকেও উড়িয়ে দিতে পারে এক তুড়িতে!
আমার ক্ষুদ্র হৃদয় কল্পনার দুর রাজ্যে ভেসে যেত। ভুতের বড়-বড় ঠ্যাং, এক কদমে চলে যাচ্ছে ছাদে, উঠে যাচ্ছে কার্নিশে! সাদা কাপড় পরে বড়লগাছের মগডালে বসে থাকছে কখনো...ইত্যাদি!
মা বলত, তবে এদের মধ্যে ভালো মতিরও কেউ আছে, এরা গাছ উপড়াই না, খামোকা লোকের বাড়ি ভাঙ্গেনা, কেবল আকাশের বুক জুড়ে কেঁদে বেড়ায়! খুব দুঃখু নাকি এদের মনে!
আমি এক-তানে শুনতাম। হাজার রকম আজগুবি প্রশ্ন গুলো মাথায় আসত। মায়ের বুকে মুখ লুকিয়ে বলতাম, আচ্ছা মা সবাই ভালো বুদ্ধির হয়না কেন? মাকে আরো কত যে প্রশ্ন করতাম!

এই ভয়ানক অন্ধকার বৃষ্টির রাতে একেবারে কাক ভেজা হয়ে বাড়ি ফিরলাম আজ, পনেরো বছর পর!

মা আর নেই। বাবা আছে তবে আগের মত নেই। শীর্ণ কঙ্কালসার চেহারা হয়েছে। অক্ষি কোটরের অনেক গভীরে ঢুকেছে।
--" বাবা আমি ! "
বাবার প্রায়-অন্ধ দৃষ্টি আমায় নিরীক্ষণ করতে বেশ কিছুক্ষণ সময় নিল। তারপর তিনি খুব জোরে কেঁদে উঠলেন।

বাড়ির শ্রী আর আগের মত কিচ্ছুটি নেই! কোনো একটা অপয়া শক্তি যেন বাড়িটিকে দখল করে বসে আছে। সব কিছুই কেমন ধূসর-মলিন, চারিদিকে কেমন একটা ক্ষয়! বৃদ্ধি বলতে বাড়ির সম্মুখের ছাতিম গাছটির, অস্বাভাবিক রকম ঝাঁকড়া হয়ে বাড়ির অর্ধেক ছাদ নিজের করেছে।

কয়েক মাস কেটে গেল।
আমি কতকটা সংস্কারের চেষ্টা করলাম। বাবার পুরনো স্কুটার টাও সারালাম।
খুশি হলাম বাবাকে দেখে, তিনিও সুস্থ হয়ে উঠছেন আস্তে-আস্তে। আমিও পণ করলাম আর কোনোদিন পালাবো না।
ঘরের শ্রী ফিরছে আবার!

কিন্তু আমার কপালে খুব ফাঁড়া। হটাৎ করে বড় গাড়িতে ধাক্কা লাগল একদিন। আমি মারা গেলাম।

বছর গড়িয়ে এল। আজও আষাঢ়ের রাত। আজও খুব বৃষ্টি। আর তেমনই অন্ধকার। মানুষের দলে আমি আর পড়ি না এখন। ছেলেবেলার কল্পনার সেই প্রেত্মাটাই এখন আমি।
তবে খুব ইচ্ছে করছে বাবাকে দেখতে আজ।কেমন যে আছেন বাবা...! মেঘ, বৃষ্টি অন্ধকার ফুঁড়ে একবার কি জানালা দিয়ে উঁকি মারবো ?

***

আজকের মত শেষ এখানেই। আগামী দিন দেখা হচ্ছে আবার নতুন কিছু নিয়ে। ভালোবাসা।
@tarique52

Sort:  

সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। কবিতাটি পড়ে আমার খুব ভালো লেগেছে। কবিতা পড়ার মতো সময় আমার কাছে ছিল না। প্রথম দুই থেকে তিনটি লাইন পড়ার পর মনে হচ্ছে আমি খুবই তার ভিতরে ঢুকে গেছি। এত সুন্দর ভাবে মনোযোগ দিয়ে পড়েছি। আমার খুব ভালো লেগেছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা রইল

 2 years ago 

এটা একটি ছোটগল্প। ধন্যবাদ।

 2 years ago 

আপনার এই ছোটগল্প কিছুটা বেদনাদায়ক। কারো জীবনে জেনে এমন ঘটনা না হয়। আসলে অনেকদিন পর বাড়ীতে ফিরে মাকে না পেলে তারে কেমন অনুভূতি হয় যার হারিয়েছে সেই জানে আর বাবা মৃত্যুপথযাত্রীর মত হয়ে গেছে এগুলো দেখতে কতটা কষ্টদায়ক তা বলে বোঝানো সম্ভব নয়। সব মিলিয়ে খুব ভালো লাগলো। পরবর্তী পোস্টের প্রত্যাশায় রইলাম।

 2 years ago 

আপনার মন্তব্যের সাথে সহমত পোষণ করছি দাদা। জীবনে মানুষ কত কিছুর সম্মুখীন হয়। কত কষ্ট হয়। কিন্তু জীবন জীবনের ধর্মে চলে। শ্রদ্ধা নেবেন।

 2 years ago 

লা জবাব!! সেরা ভাবনা! গল্পগুলোর ভেতরে যেভাবে শব্দ গুলোকে সাজিয়ে নিস । পড়তেই ভালো লাগে। এর পর কি হবে, এর পর কি হবে, এমন একটা কৌতূহল কাজ করে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 68516.58
ETH 3713.75
USDT 1.00
SBD 3.74