লেভেল ওয়ান থেকে আমার অর্জন - By @tarique52||13.05.2022|| ১০% বেনিফিট @shy-fox ও ৫% @abb-school এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

প্রথমেই কমিউনিটির সকল দাদা-দিদি ও বন্ধুদের আমার তরফ থেকে শ্রদ্ধা ও ভালোবাসা জানাবো।
আমি তারিক আনওয়ার। 'আমার বাংলা ব্লগ' কমিউনিটির একজন নিউ মেম্বার। কিছুদিন আগে ইন্ট্রো-পোষ্টের মাধ্যমে আপনাদের সাথে আমার অল্প আলাপ হয়েছিল।

1652419834361.jpg

আমার বন্ধু ও এই কমিউনিটির একজন পুরনো সদস্য ঈশা-র @isha.ish মাধ্যমে 'আমার বাংলা ব্লগ' কমিউনিটিতে আমার প্রবেশ। এই প্ল্যাটফর্ম সম্বন্ধে সামান্য একটু ধারনা পূর্বেই ইশার মাধ্যমে আমি পেয়েছিলাম। পরে কমেন্ট সেকশনে ও পরিচয় পর্বের দিন অনেকের সাথেই উষ্ণ-আলাপ বিনিময় হয়। কিন্তু প্রথম লেভেলের ক্লাস করার সময় সেই পরিচয় হয় দ্বিগুণ। পরিচয় হয় সম্মানীয় মডারেটর দাদা-দিদিদের সাথে। এক্ষেত্রে আমি শুভ'দা সুমন'দা ও আইরিন'দির নাম উল্লেখ করব। আমি সম্পূর্ণ নবাগত হলেও মডারেটর দাদা-দিদি ও ভেরিফাইড দাদা-দিদিরা যেভাবে আতিথিয়তা দেখিয়েছেন তাতে কোনভাবেই এই প্লাটফর্মে আমার অস্বস্তি বা এধরনের কিছু অনুভব হয়নি।
প্লাটফর্মে প্রবেশ করার পর থেকেই আমার বিভিন্ন রকমের প্রশ্ন মনের মধ্যে ঘুরপাক খেত, কিন্তু যখন আমি ক্লাস শুরু করলাম তখন সেই বেসিক প্রশ্নগুলোর উত্তর সহজেই পেয়ে যায় abb-school এর শিক্ষকদের থেকে। সত্যিই তাদের শেখানোর ধরন কৌশল প্রশংসনীয়।
আমি প্রথমে ভাবতাম এখানে সকল সদস্য যে-যার কর্তব্য পালন করে চলে যায় কিন্তু পরে দেখলাম, এখানে একটা সংহতি আছে। একটা ঐক্য আছে। পরস্পরকে আঁকড়ে ধরে রাখবার ইচ্ছে আছে। এগিয়ে নিয়ে যাবার কিছু হাত আছে। সমব্যথী হৃদয় আছে। সঠিক বিচার করার কিছু চোখও আছে। এবং সর্বোপরি ভালোবাসা আছে।
তাই আমি এই কমিউনিটির সকল মেম্বারকে আরেকবার আমার তরফ থেকে অগাধ শ্রদ্ধা ও ভালোবাসা জানাচ্ছি।

প্রশ্নোত্তর পর্ব

১. কোন ধরনের এক্টিভিটিজ স্প্যামিং বলে গণ্য হয়?

উত্তর : অনৈতিকতার আশ্রয়ে সৃষ্ট যে-কোনো ধরনের কর্মকাণ্ডকে সাধারনত স্প্যামিং বলা হয়ে থাকে।

বিভিন্ন ধরনের স্প্যামিং হতে পারে।
যেমন - একটি ঘটনা বা একটি বিষয়কে বিভিন্নভাবে প্রেজেন্ট করে একাধিক পোস্ট করার প্রচেষ্টা, পোস্টে অহেতুক কোন একজন ব্যক্তিকে লাগাতার মেনশন করে যাওয়া, অপ্রাসঙ্গিক ট্যাগ ব্যবহার করে যাওয়া সহ আরো অনেক কিছু স্প্যামিংয়ের মধ্যে পড়ে।

২. ফটো কপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

উত্তর : কোন ইন্টেলেকচুয়াল প্রপার্টিকে আইনের মাধ্যমে সংরক্ষণ করার পদ্ধতিকে কপিরাইট বলে।

সম্পূর্ণ নিজের প্রচেষ্টায় ও নিজস্ব মেধা খরচ করে কোনো ফটোগ্রাফার তার তুলে রাখা ফটোগ্রাফিগুলো যদি কপিরাইট আইনের আওতায় রেখে দেন, তাহলে তার সম্মতি ছাড়া কোনভাবেই কোন ব্যক্তি সেই ছবিগুলো নিজের কাজের জন্য ব্যবহার করতে পারবেন না। এক্ষেত্রে যদি কেউ সেই আইন লঙ্ঘন করেন তাহলে ভুক্তভোগীর অধিকার আছে আদালতে সুপারিশ করার।

৩. তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা হয়?

উত্তর : কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা হয়, এমন তিনটি ওয়েবসাইটের নাম হল - Pixabay, Pexel, Burst ইত্যাদি।

৪. পোস্ট করার সময় কেন ট্যাগ ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয়?

উত্তর : পোস্ট করার ক্ষেত্রে ট্যাগ হল একটি গুরুত্বপূর্ণ বিষয়। পোস্ট করার সময় অবশ্যই ট্যাগ ব্যবহার করা উচিত। ট্যাগ হল আপনি যে বিষয়ে পোস্ট করছেন তার কিছু কীওয়ার্ডস। ট্যাগের মাধ্যমে পোস্টটিকে ট্রেন্ডিং এ রাখা যায় এবং এটাতে ক্লিক করলে সেই বিষয়ে আরো অন্যান্য যারা পোস্ট করেছেন, সকলের পোস্ট একত্রে দেখা যায়।
যেমন - কবিতা লিখলে - #poetry, ভ্রমনমুলক হলে- #travelling
অতএব, পোস্টের ধরনের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয়।

৫. আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

উত্তর : যে সকল পোস্টগুলো শারীরিক ও মানসিকভাবে ক্ষতিসাধন করে এবং ধর্মীয় আঘাত হানে সে সকল পোস্ট আমার বাংলা ব্লগ কমিউনিটি তে লেখা নিষিদ্ধ।
যেমন -
•কোন একটি ধর্মের হয়ে লেখা পোস্ট যা দাঙ্গা মূলক ও উস্কানির ইঙ্গিত করছে তা কোনোভাবেই আমার বাংলা ব্লগ কমিউনিটি তে লেখা যাবে না।
• এমন কিছু ভয়ংকর পোস্ট, যেমন কোনো বড় দুর্ঘটনা, হতে পারে road-accident বা আর কিছু, তা কমিউনিটির নিয়মবিরুদ্ধ।
•পর্ক বা বিফ-এর কোন রকম রেসিপি পোস্ট করা যাবে না। ইত্যাদি...

৬. প্লাগারিজম সম্বন্ধে আপনি কি জানেন?

উত্তর : কোনো ব্যক্তির লেখস্বত্বকে সম্পূর্ণ কপি করে অথবা কোন ব্যক্তির লেখস্বত্বকে আংশিক পরিবর্তন করে নিজের স্বরচিত দাবী করে প্রকাশ করা হলে, তখন তাকে প্লেগারিজম বলে।
প্লায়াগরিসম আওতায় পড়া যেকোনো ধরনের লেখা বা পোস্ট বড় অপরাধ হিসেবে গণ্য করা হয়। তবে কোনো লেখায় উদ্বুদ্ধ হয়ে নিজের ভাষায় সেটাকে লিখতে চাইলে ৭০% ভাগ নিজের ও ৩০% অন্যের হতে হবে। এবং সাথে মূল লেখার সোর্স অবশ্যই উল্লেখ করতে হবে।

৭. re-write আর্টিকেল কাকে বলে?

উত্তর : পূর্ব লিখিত কোনো বিষয়, ঘটনা বা তথ্যের উপর নির্ভর করে পুনরায় লেখা হলে সেই আর্টিকেলটাকে re-write আর্টিকেল বলে।

৮. ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি বিষয় উল্লেখ করতে হবে?

উত্তর : কোনো বিষয়ের উপর আর্টিকেল লিখতে হলে, সে বিষয় সমন্ধে সঠিক ধারণা অর্জন করতে হবে। ডাটা সংগ্রহ করতে হবে গুরুত্বপূর্ণ কোন ওয়েবসাইট থেকে। এবং পুষ্টির সময় অবশ্যই সোর্স উল্লেখ করা প্রয়োজন। সাথে ৭৫% নিজের হতে হবে এবং বাকিটুকু সেই সাইট থেকে, যে বিষয়ের ওপর আর্টিকেল লেখা হচ্ছে।

৯. একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য হয়?

উত্তর : যখন কোনো একটি পোস্ট ১০০ শব্দের কম হয়, তখন পোস্টটি ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য হয়।

১০. প্রতি ২৪ ঘণ্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে? [ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

উত্তর : প্রতি ২৪ ঘণ্টায় একজন ব্লগার সর্বোচ্চ তিনটি পোস্ট করতে পারবে। [ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

@tarique52

Sort:  
 2 years ago 

আপনি খুব সুন্দর করে লেভেল অনেক পরীক্ষা আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে ভালো লাগলো। দেখে বোঝা যাচ্ছে যে খুব ভালো কিছু বুঝতে পেরেছেন লেভেল ওয়ান এর মাধ্যমে। শুভকামনা রইল পরবর্তী ধাপের জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ যথাযথ পরীক্ষার মাধ্যমেই লেভেল ওয়ান অতিক্রম করার জন্য। আশা করি ভালো কিছু আপনার জন্য অপেক্ষা করতেছে এবং আশা করি প্রতিনিয়ত এবিবি স্কুলের ক্লাস গুলো করে নিবেন।

 2 years ago 

লেভেল ওয়ান থেকে বাহ ভালোই শিখেছেন আপনি। পরীক্ষাগুলো বেশ সুন্দর দিয়েছেন। তবে তিন নাম্বার প্রশ্নের উত্তরটা সুন্দর করে উপস্থাপন করতে হতো ভাই।

 2 years ago 

লেভেল ১ হতে অর্জন করা বিষয়গুলো আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দেখেই বোঝা যাচ্ছে খুব ভালো কিছু শিখতে পেরেছেন। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ছোট্ট একটা ভুল হয়েছে।

একটি পোস্ট ২৫৫ শব্দের কম হয়,

১০০ শব্দের কম হলে তখন সেই পোস্টকে ম্যাক্রো পোস্ট বলা হয়। আপনার পোস্টটি পড়ে মজা পেলাম। বিষয়গুলো খুব ভালো বুঝতে পেরেছেন এটা আপনার পোষ্ট থেকে বোঝা যাচ্ছে। আজ রাতে ক্লাসে উপস্থিত থেকে মৌখিক পরীক্ষা দেবেন। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

হ্যাঁ , ঠিক বলেছেন দাদা, এটা ভুল লিখে ফেলা হয়েছে। আমি দুঃখিত এর কারণে। অনেক ধন্যবাদ দাদা আপনাকে এমন একটা ভুল ধরিয়ে দেওয়ার জন্যে। আমি এডিট করে সংশোধন করে নিচ্ছি।

 2 years ago 

আপনি খুব দ্রুত লেভেল-১ এর বিষয় গুলো অনেক সুন্দর করে বুঝেছেন, যেটি আমার খুবই ভালো লেগেছে, তবে ভাইয়া এগুলো কিন্তু শেষ পর্যন্ত কাজে লাগবে তাই সব সময় মনে রাখার চেষ্টা করবেন, মাঝে মাঝে একটু করে পড়ে নিয়েন ভাইয়া, অনেক উপকরে আসবে, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

লিখিত পরীক্ষা কমপ্লিট, মৌখিক পরীক্ষার জন্য এত ভয় মুখে!!! একটু তো হাসতে পারতিস! 😜কার ওপর এত ক্ষেপে বাবা !??🤣😅

বেশ ভালোভাবে আপনার লেখা পড়েছি।অনেক মননশীল উপস্থাপনা আপনার।বোঝায় যাচ্ছে অনেক ভালোভাবে এক্সামের প্রস্তুতি নিয়েছিলেন এবং সফলভাবে এক্সামও দিয়েছেন।দোয়া করি যেন সামনের দিনগুলোতে আপনার মননশীল প্রতিভার বিকাশ ঘটুক এবং আমার বাংলা ব্লগের সাথে গড়ে উঠুল অবিচ্ছিন্ন সুসম্পর্ক। ভালো থাকবেন সুস্থ থাকবেন ভাই।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 55157.38
ETH 2317.75
USDT 1.00
SBD 2.33