কবিতা : ফুল || ১০% বেনিফিশিয়ারি @shy-fox ও ৫% @abb-school এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

flower-887443__480.jpg

Source : Pixabay

প্রিয় বন্ধুদের জন্য আজ রইলো একটি কবিতা। একটি গদ্য কবিতা।আমার সামান্য চিন্তায় জীবন দর্শনের কিছু উপলব্ধি এই লিপিবদ্ধ হয়েছে।
জীবন বড় বিচিত্র। আকাশের যেমন সীমানা নেই। জীবন নিয়ে ভাবতে গেলেও এর কোনো পরিধি পাওয়া যাবেনা। যত জানা যাবে তত প্রশ্ন আরো উঠে আসবে। একটা জটলা খুললে আরেকটা জটলা এসে হাজির হবে এবং এটা ক্রমে চলতে থাকবে। এর কোনো শেষ নেই। এই কবিতায় আমি যে জীবন দর্শন তুলে ধরেছি তা হল নিজের আশ্রয় বেঁচে থাকার গল্প। আমরা অপরের আশ্রয়ে বেঁচে থাকতে থাকতে এতটাই অভ্যস্ত হয়ে যায় যে নিজের অস্তিত্ব আছে বলে ভুলে যায়। আমরা অপরের ওপর নির্ভর করে বাঁচতে শুরু করি।
নিজের ভালো থাকা মন্দ থাকা একেবারেই ভুলে যায়। বিপরীত মানুষটির চিন্তা ভাবনাই নিজেকে সপে দিই, তার চিন্তা ভাবনাই নিজের চলাফেরা ওঠা-বসা সমস্ত কিছু চলতে থাকে। নিজের ইচ্ছের মূল্য কবে হারিয়ে যায় তা আমরা বুঝতেও পারিনা। নিজের জন্য যে বেঁচে থাকতে হয় সে কথা আমরা মানি না নিজের জীবনের একটা মূল্য আছে, তাকে সম্মান দিতে হবে সে কথা আমরা একেবারেই ভুলে যায়। পরবর্তীতে এর ফল ভালো হয়না। আমাদের প্রত্যেকটা ভুলের শিক্ষা নিজেকে পেতে হয়।

একটা সময়ে এসে আমরা সমস্ত হিসেব-নিকেশ বুঝে যায়।যেদিন নিজেকে চিনতে পারি, নিজের শরীরকে ভালোবাসতে হয় একথা মানার চেষ্টা করি। নিজের আত্মসম্মানকে গুরুত্ব দিই। সেদিন আমরা আফসোস করলেও বেঁচে থাকাটা শিখে যায়। আমরা শিখে যায় ফুলের নিয়মে বেঁচে থাকাটাই দরকার। আত্মনির্ভরশীল হয়ে। একটি ফল ফুলের বুকে আশ্রয় করে বাঁচে। এমন ভাবে বাঁচতে হবে যাতে কেউ আশ্রয় নিলেও নিজেকে কারো আশ্রয়ে বাঁচতে না হয়।

ফুল

শেষমেষ দাড়ালাম।
শেষমেষ দাঁড়ানোই সঙ্গত মনে হল।

বহুদিন ধরেই একগুচ্ছ তীর আমায় তাড়া করছে!
বহুদিন ধরেই আমি পালিয়ে বেড়াচ্ছি!
এদেশ ওদেশ, এ গলি ও গলি...

আজ আমি দাড়িয়ে পড়লাম।
দাড়ালাম ঘুরে, তীরের মুখোমুখি!
সমস্ত তির আমার বুকে এসে বিঁধেছে
এখন এক অন্ধকার গলিতে শুয়ে আছি
রক্তাক্ত হয়ে।
চোখ বুজে আসছে।
ঘুমিয়ে পড়ছি আমি।
ঘুমের ঘোরে মিশে যাচ্ছে আমার বিগত দিনের
সকল হিসেব নিকেষ।
ঘুমিয়ে পড়ার আগে আমার মন হিসেব করে নিচ্ছে-
এরপরে ফুল হয়ে জেগে উঠবে!
ফুলের নিয়মে বাঁচবে।

আজ এই অব্দি। কাল আবার নতুন একটি লেখা নিয়ে আপনাদের সামনে হাজির হব। ততক্ষন ভালো থাকুন। সুস্থ থাকুন। শুভেচ্ছা।
@tarique52

Sort:  
 2 years ago 

আপনার লেখা ফুল কবিতাটি পড়ে ভালোই লাগলো। খুবই সুন্দর অনুভূতির গল্প ফুটিয়ে তুলেছেন যেটা পড়ে বুঝতে পারলাম। এত সুন্দর কবিতা লিখে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ফুল কবিতাটি যে উদ্দেশে লেখা, যে অনুভূতির ওপর বেস করে, আপনি যে সেটা বুঝেছেন, এটা ভালো লাগলো শুনে। ধন্যবাদ।

 2 years ago 

আমরা অপরের আশ্রয়ে বেঁচে থাকতে থাকতে এতটাই অভ্যস্ত হয়ে যায় যে নিজের অস্তিত্ব আছে বলে ভুলে যায়। আমরা অপরের ওপর নির্ভর করে বাঁচতে শুরু করি।

আপনার লেখা আমি এর আগেও পড়েছি, সম্ভবত একটি উপন্যাস পড়েছিলাম। দুর্দান্ত লেখেন আপনি। আর কথাগুলো সত্যিই চরম বাস্তব বর্তমান এই পরিস্থিতিতে। আর বাস্তবতার নিরিখে কবিতাটি একদম অসাধারণ হয়েছে।

 2 years ago 

পূর্বে আমার লেখা পড়েছেন ও এবং আমার লেখার প্রতি আপনার এই ভালো লাগা মাঝে মাঝেই আপনি বলেন। মূলত এগুলোই প্রাপ্তি আমার মত এক সাধারণের কাছে ধন্যবাদ।

 2 years ago 

বহুদিন ধরেই একগুচ্ছ তীর আমায় তাড়া করছে!
বহুদিন ধরেই আমি পালিয়ে বেড়াচ্ছি!
এদেশ ওদেশ, এ গলি ও গলি

ভিন্নধর্মী একটা কবিতা পড়লাম। আপনার কবিতা আমার কাছে অসাধারণ লেগেছে ভাই। আশা করি সামনে আরো সুন্দর সুন্দর কবিতা আমাদের উপহার দিবেন। ভালোবাসা নিয়েন ভাই।

 2 years ago 

আমার ক্ষুদ্র জীবনে একটু বাস্তব অভিজ্ঞতা ফুটিয়ে তোলার চেষ্টা হয়েছে এই কবিতায়। এই আর কি ! ধন্যবাদ।

 2 years ago 

আপনার কবিতাটি পড়ে খুব ভালো লাগলো। সত্যিই খুব দুর্দান্ত কবিতা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। হৃদয়ের অনুভূতি গুলো কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। বিশেষ করে এই লাইনগুলো আমার কাছে বেশ ভালো লেগেছে।

চোখ বুজে আসছে।
ঘুমিয়ে পড়ছি আমি।
ঘুমের ঘোরে মিশে যাচ্ছে আমার বিগত দিনের
সকল হিসেব নিকেষ।

এত অসাধারণ কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

বেঁচে থাকা শিখে যাওয়াটা খুব দরকার। বেঁচে থাকার জন্যেই দরকার। ভালো থাকবেন। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন তো। কারো কবিতা দেখলে আমার কাছে ভীষণ ভালো লাগে। এমন কি কবিতা পড়তে ও ভীষণ ভালো লাগে। আপনার কবিতার লাইনগুলো পড়ে ভীষণ ভালো লেগেছে। কবিতার লাইনগুলো খুব সুন্দর ভাবে ছন্দ মিলিয়ে লিখেছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

কবিতাটি মূলত একটা পর্যায়ে এসে, যে বোধের সৃষ্টি হয়, তারই বেসিস - এ লেখা। কবিতার প্রতি আপনার অনুরাগ দেখে ভালো লাগলো। ধন্যবাদ।

 2 years ago 

খুবই চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন কবিতা পড়তে আমার কাছে অনেক বেশি ভালো লাগে আমি সকলের কবিতা এজন্যই পৌঁছাতে করে সকলের কবিতার মাধ্যমে আমি কিছু নতুন কবিতা লিখতে পারি। ধন্যবাদ আমাদের মাঝে কবিতাটি শেয়ার করার জন্য

 2 years ago 

কবিতার প্রতি আপনার বিশেষে অনুরাগ আমার বেশ ভালো লাগলো। ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago 

কবিতাটি দারুন ছিল ভাই চমৎকার ভাবে প্রতিটা লাইনে ছন্দ মিলিয়ে আপনি কবিতাটি লিখেছেন। তাছাড়া কবিতার বিষয়বস্তু আপনি খুব চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন। অসংখ্য ধন্যবাদ ভাই আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাদের ভালোলাগার উপরে কবিতার সার্থকতা ।আপনার ভাল লেগেছে শুনে খুশি হলাম। ধন্যবাদ।

 2 years ago 

ফুল নিয়ে দারুন একটি কবিতা আপনি। আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আসলে এরকম কবিতা পরলে খুবই ভালো লাগে আর আপনার কবিতাটি প্রতিটি লাইনে অনেক বেশি ভালো লেগেছে আমার কাছে। ধন্যবাদ আপনাকে আর শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

কবিতার প্রতি এমন উৎসাহ বিশেষত লেখার ইচ্ছেটা ধরে রাখতে সাহায্য করে ধন্যবাদ আপনার কবিতা-প্রেমী মননকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67421.82
ETH 2623.68
USDT 1.00
SBD 2.68