স্বরচিত কবিতা-ঝড় যে ওঠে|| ১০% বেনিশিয়ারি @shy-fox ও ৫% @abb-school এর জন্যে

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

এ কদিন দেখি কড়া রোদটা আর নেই। নরম দিন হয়েছে। নরম হয়েছে মাটির বুক। মিঠে বাতাস ঝির-ঝির করে বইছে। এ হপ্তায় দুবার প্রায় ঝড়-বৃষ্টি হলো। দরকার ছিলও বটে। একটানা রোদ আর গুমোট গরমে মানুষ বিভ্রান্ত হয়ে উঠেছিল। তবে এই গরমে তরমুজ যে কোমর বেঁধে এসে আমাদের পাশে দাঁড়িয়েছিল, সে কথাও নতমস্তক স্বীকার করে নেবো। এই মর্সুমী ফলটা সত্যিই বড় ভাল। গ্রীষ্মের নিরব দুপুর গুলোয় আমরা হাপুস-হুপুস তরমুজ খায়। পানীয়-ফল। তাই ফালি-ফালি খেয়ে নেওয়া যায় নির্দ্বিধায়। বেশ একটা শান্তি মেলে।

এই সময়ে হটাৎ-হটাৎ পশ্চিম আকাশে মেঘ করে ওঠা দিন গুলো আমার ভারী লাগে! আমি বাতাসের সুরে গলা মেলায়। গান গায়।কখনও আমার ছড়া আওড়াতে মন চায়। মন চায় লিখতেও। ঝড়-বৃষ্টি নিয়ে আমিও একটা ছড়া লিখে ফেলেছি। আজ তা-ই আপনাদের সামনে উপস্থাপন করলাম।

1651683500211.jpg

Image source : Pixabay

ঝড় যে ওঠে

আঁধার কালো মেঘ যে এল
বিকেল আমার হারিয়ে গেল
গাছগাছালির মাথা জুড়ে
বাতাস কেবল হুমড়ে পড়ে
গরুর পাল পালায় ছুটে--
ঝড় যে ওঠে! ঝড় যে ওঠে!

বকের সারি যায় যে উড়ে
আকাশ-বাতাস-আধাঁর ফুঁড়ে
শিশুর মনে আঁকছে ওরা
স্বপ্ন কত জোড়া জোড়া
এক সে মনে পালায় ছুটে--
ঝড় যে ওঠে! ঝড় যে ওঠে!

চাষী মাঠে উপর দ্যাখে
আঁধার কালো মেঘকে মাপে
ঝড়ের সাথে মেঘ যে ঢলে
মাঠ ভাসাবে বৃষ্টি জলে
রাখাল বালক পালায় ছুটে--
ঝড় যে ওঠে! ঝড় যে ওঠে!

ঘাসের ঝোপ উঠছে ফুলে
আমার কাঁচা ঘরের কোলে
আঁধার আমার কুটির কোণে
আঁধার আজি পুষ্প বনে
জীর্ণ কেবল হাওয়ায় লুটে
ঝড় যে ওঠে! ঝড় যে ওঠে!

আশাকরি এই ছড়া আপনাদের ভালো লেগেছে। মেঘলা দিনগুলো আপনাদেরও ভালো কাটুক। ভালোবাসা।

@tarique52

Sort:  
 2 years ago 

আপনার মনে হয় একটা লেখা পড়েছিলাম দুর্দান্ত ছিল।সেই হিসেবে আজকেও যথেষ্ট ভালো কবিতা লিখেছেন।কবিতার ছন্দ ভালই মিলিয়েছেন।আর শব্দ চয়ন গুলো দারুন ছিল।

 2 years ago 

হ্যাঁ এটা মূলত ছন্দ নির্ভর কবিতা বা ছড়া। হ্যাঁ এর আগে একটা গল্প পড়েছিলেন আপনি। লেখার প্রতিক্রিয়া ও সাথে উৎসাহ প্রদানের জন্যে অনেক ধন্যবাদ দাদা। ভালো থাকুন। অনেক শুভেচ্ছা।

 2 years ago 

আপনার স্বরচিত কবিতা অনেক সুন্দর হয়েছে আপনি খুব সুন্দর ভাবে কবিতাটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন কবিতার প্রতিটি লাইন অসাধারণ ছিল। আপনার কবিতা আমার কাছে ভীষণ ভালো লেগেছে এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

চেষ্টা করবো আরো ভালো কিছু ছড়া ও কবিতা আপনাদের সামনে তুলে ধরতে। উৎসাহ প্রদানের জন্যে ধন্যবাদ। শুভেচ্ছা।

 2 years ago 

স্বরচিত এরপরে 'কবিতা' শব্দটি উল্লেখ করা একান্তই প্রয়োজন ছিল,যেহেতু টাইটেল সুন্দর হওয়া প্রয়োজন। যাইহোক খুব সুন্দর কবিতা রচনা করে আমাদের মাঝে শেয়ার করেছেন। এত সুন্দর কবিতা পড়ে তো আমি মুগ্ধ হয়ে গেলাম ভাই। পুনরায় চাই এমন সুন্দর সুন্দর কবিতা উপহার।

 2 years ago 

বিষয়টা আমার দৃষ্টিগোচর হয়নি, আপনার কথা শুনে এইমাত্র সংশোধন করলাম। এই ভুলটা আপনি এভাবে ধরিয়ে না দিলে ভুলটা থেকেই যেত, অনেক ধন্যবাদ আপনাকে দাদা।

 2 years ago 

খুবই সুন্দর একটি স্বরচিত কবিতা আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আপনার কবিতার লাইনগুলো পড়ে আমার কাছে অনেক ভালো লেগেছে।

বকের সারি যায় যে উড়ে
আকাশ-বাতাস-আধাঁর ফুঁড়ে

ঝড়ের সময় বকের সারি উড়ে যাবার ঘটনাগুলো খুব বেশি পরিমাণে আমাদের চোখে পড়ে। বিশেষ করে গ্রাম অঞ্চলের ধরে এগুলো খুব ভালো দেখতে পাওয়া যায়।

 2 years ago 

হ্যাঁ দাদা গ্রামাঞ্চলে আমরা ঝড়ের সব দেখতে পায় বাতাস ঠেলে ধবল বকের সারি উড়ে যাচ্ছে। এবং এটা সত্যিই ভীষণ নস্টালজিক করে দেয় আমাদের। ধন্যবাদ দাদা আপনাকে।

 2 years ago 

কবিতা পড়তে পড়তে তিড়িং বিড়িং করে লাফাচ্ছিলাম।গরম কালে ঝড়বৃষ্টি হলে ছোটবেলায় যেমন আনন্দে বাড়ির বারান্দায় লাফাতাম ছোটরা মিলে আর অপেক্ষা করতাম কখন আম কুড়োতে যাব। অবস্থা অমন হয়েছিল।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 71289.49
ETH 3819.48
USDT 1.00
SBD 3.44