|| অচেনা পথের টানে... ||

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

এই ব্যক্তি আমি'র ভেতরে একান্তই নিজস্ব কিছু ভালোলাগা, কিছু আনন্দ, বেঁচে থাকার কিছু ধরন রয়েছে-সেই ভালোলাগা, বেঁচে থাকার ধরণগুলোইকেই কাল বহুদিন বাদে মুক্ত করেছিলাম। উড়তে দিয়েছিলাম। আজকের লেখা তা নিয়েই...

IMG_20220804_164034.jpg

কলকাতায় থাকলে মাঝে মাঝেই নানান গুরুদায়িত্ব আসে। বাড়ির লোক, বন্ধুবান্ধব বা কোনো আত্মীয়স্বজনদের কাজের জন্যে মাঝে মাঝেই আমাকে অফিসে, হাসপাতালে, কোনো অচেনা মানুষের বাড়ি অথবা আর কোথাও যেতে হয়। মানুষের কথা ফেলা যায়না। কখনো কখনো ইচ্ছে করেনা। বিরক্ত লাগে। কিন্তু তবুও বেরোতে হয়।
সে যায় হোক কাজের সমাধা হলে আমি তক্ষুনি আর বাস ধরে ফিরিনা। এদিক ওদিক ঘুরে বেড়ায়। অচেনা রাস্তায় হাঁটতে থাকি। লোককে জিজ্ঞেস করি অমুক জায়গার বাস পাওয়া যাবে, কত নম্বর বাস এসব। যদি উত্তর আসে, এখান থেকে সে জায়গার কোন বাস নেই তাহলে আমার বিন্দুমাত্র সমস্যা হয় না। বাস তো কোথাও পাওয়া যাবে, মেসে তো ফিরবোই- এরকম একটা ভাবনা নিয়ে নিশ্চিন্তে ঘুরে বেড়ায়। নাহলে হেঁটে চলে যাবো - হ্যাঁ এরকম কথাও মাঝে মাঝে ভেবে ফেলি।

IMG_20220804_163946.jpg

গুগল ম্যাপে রাস্তা দেখায় চার ঘণ্টা ত্রিশ মিনিটের পথ পায়ে হেঁটে। আমার ভালই লাগে দেখতে। মনে পড়ে আমার দাদুদের কথা। সেই আমলের মানুষের কথা। তারা হেঁটেই সমস্ত জায়গা চলে যেত। মাঝে মাঝে রাস্তার বিশ্রামাগারে বসে জিরিয়ে নিত খানিক। একটু চিড়ে গুর সাথে জল খেয়ে আবার বেরিয়ে পড়ত। এত গল্প নয়, সত্যিই। মানুষই হেঁটেছে। একদিন দুদিন ধরে। এটাই চল ছিল তখন। আমিও এরকমই কিছু একটা ভাবতে ভাবতে আনমনে নিশ্চিন্তে হেঁটে যায়। শেষমেষ বাস পেয়ে যায়।

কাল গেছিলাম একটা কোচিং ইনস্টিটিউটে। আমার এক বন্ধুর দুটি বোনকে সেখানে ভর্তি করবো বলে মেডিক্যাল এর কোচিং এর জন্যে। অফিসে কথা বলা আর অফিসিয়াল বাকি কাজ গুলো সমাধা হলে আমি যখন বাইরে বেরোলাম তখন তিনটে বাজে।

IMG_20220804_164114_Burst01.jpg

আমি যাবার সময় রেপিডো-বাইক করে গেছিলাম। অতএব বাসের রাস্তা সম্বন্ধে আমার ধারণা সেরকম ছিল না। কিন্তু কথা বলতে গিয়ে বুঝতে পারলাম সিঁথিরমোড়ের যাওয়ার বাস এখান থেকে সরাসরি পাওয়া যায় না। বাস পেতে হলে চিনারপার্ক যেতে হবে, সেখান থেকে সিঁথিরমোড় যাওয়ার অনেক বাস আছে আমি সোজা হাঁটতে শুরু করি। একবার আনমনেই গুগল ম্যাপে চেক করে দেখলাম পায়ে হেঁটে গেলে তিন ঘন্টা মত লাগবে। ভাবলাম সে পথ ধরেই হেঁটে এগোতে থাকি, যতটা এগোনো যাবে যাক। ক্লান্ত হয়ে গেলে বাস ধরে নেব।

হাঁটতে হাঁটতে কত কি দেখলাম রাস্তার ধারে। অচেনা পথ।অচেনা লোক। সমস্ত কিছুই অচেনা। এই অচেনার মাঝে হেঁটে যাওয়া আমাকে বেশ নস্টালজিক করে তুলছিল। অনেকটাই হেঁটেছি। মাঝে একবার ক্লান্ত হয়ে গেলে একটা ছোট রেস্টুরেন্টে গিয়ে বসলাম। সেখানে চেয়ারে বসে চা খেলাম, একটা ভেজ পেটিস খেলাম। তারপর খানিক আরাম করে নিয়ে আবার হাঁটতে শুরু করলাম। হাঁটার পথে ছবি তুললাম আশেপাশে।

IMG_20220804_164639.jpg

কলকাতার আধুনিক ও নতুন এক শহর নিউটাউন। শুনেছি একসময় পুরোটাই ধানের জমি ছিল। বাইরের কোম্পানি এসে গভমেন্টের সাথে চুক্তি করে এই সাধারণ চাষীদের অল্প পরিমাণ পয়সা দিয়ে জমিগুলি কিনে নেয়। যারা রাজি হয়নি তাদেরকে মেরে বন্দুকের ভয় দেখিয়ে তাড়িয়ে দিয়েছিল। গরীবের বুকের উপর তৈরি হয়ে যায় কলকাতার আধুনিক ও সম্ভ্রান্ত শহর নিউটাউন। নিউটাউনের বেশিরভাগ অংশই হিডকো কোম্পানির দখলে। সরকারের সাথে চুক্তি করে তাদের বড় বড় কোম্পানি, পার্ক এখানে রয়েছে। আছে অনেক ফাঁকা জায়গা, সেগুলোয় অদূর ভবিষ্যতে নতুন নতুন প্রজেক্ট হবে।
আমি আর কিছুক্ষণ হেঁটে চারিদিকে ছবি তুলে নাগেরবাজারের বাসে উঠে পড়ি। তারপর সেখান থেকে অটো করে চলে আসি আমার মেসে। খুবই ক্লান্ত ছিলাম। ঘরে ফিরে মুখ হাত ধুয়ে সামান্য একটু খাবার খেয়ে বিছানায় নিজেকে এলিয়ে ফেলি। ফোনটা হাতে নিয়ে কখন ঘুমিয়ে পড়েছি, মনে পড়ে না।

Location

প্রিয় বন্ধুরা আজ এই অব্দি রইল। আগামীকাল আবার নতুন একটা কথা, নতুন একটা লেখা নিয়ে হাজির হব। ততক্ষণ ভালো থাকুন। সুস্থ থাকুন। ধন্যবাদ।

@tarique52

Sort:  
 2 years ago 

ছবির লোকেশনগুলো প্রত্যেক ফটোর নিচে দিতে হবে যদি ভিন্ন ভিন্ন স্থানের ফটো হয়ে থাকে। আর যদি একই স্থানের ফটো হয়ে থাকে তাহলে সব শেষে লাস্টে দিলে হবে। লোকেশন অবশ্যই হোয়াট3ওয়ার্ডস হতে হবে।

 2 years ago 

দাদা ছবিগুলো একই স্থানের। এরপর ট্রাভেলিং পোস্ট করলে আপনার বলা এই ফরম্যাটেই লোকেশন দেবো। ধন্যবাদ।

 2 years ago 

ফটো গুলো অনেক সুন্দর ছিল।ধন্যবাদ শেয়ার করার জন্য ।।

 2 years ago 

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ দাদা। আপনার অনুপ্রেরণামূলক মন্তব্য কাজে আরো উৎসাহ যোগাবে। 🙏🌸

 2 years ago 

আপনার ভ্রমণ করা স্থানের ফটোগ্রাফি গুলো সত্যি অনেক সুন্দর দেখাচ্ছে। রাস্তার ফটোগ্রাফিটি দেখে চোখ জুড়িয়ে গেল।

 2 years ago 

আন্তরিক ধন্যবাদ দাদা মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59991.95
ETH 2664.96
USDT 1.00
SBD 2.45