|| কিছু পাহাড়ি ফুলের ফটোগ্রাফি || ( দ্বিতীয় পর্ব )

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

প্রিয় বন্ধুরা কেমন আছেন? আশাকরি সকলে ভালো আছেন। গতকাল পাহাড়ি ফুলের কিছু ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করেছিলাম এবং ফুলগুলি সমন্ধে আমার ভালোলাগা প্রকাশ করেছিলাম। আজ তার দ্বিতীয় পর্ব।

বরাবরই আমার বন্য ফুলের প্রতি বেশি ভালোলাগা দেখতে পায়। যে সকল ফুল পরিচিত, মানুষ ছাদের উপর পার্কের মধ্যে অতি যত্ন করে চাষ করে, ভালোবেসে কাছে রাখে, সেটা তো ভালই। তবে আমার বেশিরভাগ ক্ষেত্রেই ফুলের প্রতি ভালো লাগাটা প্রকাশ হয়েছে বন্য ফুলের প্রতি। কারণ বন্য ফুলের একটা দিক আমার খুব ভালো লাগে সেটা হলো এরা নিজের মতো বেড়ে ওঠে।

এদের দেখার কোন লোক নেই। যত্ন নেওয়ার মানুষ নেই। বনের মধ্যে কোনরকম যত্ন ছাড়াই নিজের মতো করে বেড়ে ওঠা এই ফুলগুলিতেই আমার সব থেকে বেশি ভালো লাগে। তার মধ্যে কিছু ফুল যেগুলো পাহাড়ে থাকে নিজের মতো করে বেড়ে ওঠে এগুলো আরো ভালো লাগে।
বিশেষত আমার সিকিম ভ্রমণে বেরিয়ে কিছু পাহাড়ী ফুলের সঙ্গে পরিচিতি হয়েছে যা আমাকে ভেতর থেকে মুগ্ধ করেছে। পাহাড়ি ফুল প্রদর্শনীর এই দ্বিতীয় বিভাগে আমি আরো কিছু ফুল আপনাদের দেখাবো ফটোগ্রাফির মাধ্যমে।

IMG_20221021_122355.jpg

এই ফুলটি পাহাড়ের ধারে এক রেলিং এর কাছে ফুটে উঠেছে তার আভিজাত্য মুখরিত করছে চারিদিক সত্যি ফুলটি খুব খুবই অনবদ্য ছিল রং ও সৌন্দর্যে ফুলটি আমার ভীষণ ভালো লাগে। এবং তৎক্ষণাৎ আমি একটি ছবি ক্যাপচার করে ফেলি।

IMG_20221021_154646.jpg

এই ফুলটি খুব সুন্দর। তবে এরকম কিছু ফুল পাহাড়ি এলাকার বাইরে বা সমতল অঞ্চলে দেখা যায় খুব সুন্দর এই ফুলটি।

IMG_20221021_121920.jpg

পাহাড়ি এলাকায় বেড়ে ওঠা এই ফুলটি একেবারে অন্যরকম আমি দেখে বেশ অবাক হয়েছি এর গঠন শৈলী একেবারেই আলাদা যা পূর্বে আমি দেখিনি।

IMG_20221021_153533.jpg

এই ফুলটিও বেশ অন্যরকম একেবারেই অন্য ঢঙের আমাদের সমতল এলাকায় এ ধরনের ফুল দেখা যায় না ফুলটি দেখে বেশ অবাক হতে হয়েছে এবং সঙ্গে সঙ্গে একটি ছবিও তুলে নিয়েছিলাম আপনাদের মাঝে শেয়ার করার জন্য।

IMG_20221021_153348.jpg

ফুলটি প্রথমত দেখলে মনে হবে আমাদের এলাকায় এ ধরনের ফুল অনেক আছে কিন্তু এর পাতা আলাদা এবং এটি একটি পাহাড়ি ফুল আমাদের অঞ্চলে এরকম দেখতে ফুল থাকলেও এর বৈশিষ্ট্য অন্যরকম সেটা আমি কাছে থেকে দেখে লক্ষ্য করেছি।
IMG_20221021_153222.jpg

পাহাড়ি ফুল গুলির মধ্যে এই ফুল দিয়ে আমার সবথেকে বেশি ভালো লেগেছে খুব সুন্দর যেন একটি ঝাড়ুল দিয়ে ফুল গুলির মধ্যে অন্যতম একটি ভালোলাগার ফুল হলো এটি।
IMG_20221021_153054.jpg

এটি সাধারণ গুসের একটি ফুল তবে আমার খুব ভালো লেগেছে দেখে তাই সঙ্গে সঙ্গে একটি ছবি ক্যাপচার করেছিলাম এবং আপনাদের মাঝে শেয়ার করলাম।

IMG_20221021_151821.jpg

এই প্রজাতির ফুলগুলো আমাদের দেশে দেখা যায় তবে এই ফুলটি খানিক আলাদা বলেই মনে হয়েছে আমার পাহাড়ি অঞ্চলে ফোটা ফুল এবং সমুদল থেকে অনেক উঁচুতে পাহাড়ের উপর এই ফুলগুলো ফুটে রয়েছে।

IMG_20221021_154212.jpg

এই ফুলটি দেখে আমি বেশ তাজ্জব হই। সত্যিই অন্যরকম। এর গঠন শৈলী একেবারেই আলাদা তবে আমাদের দেশে কয়েকটি ফুলের মধ্যে কিছুটা মিল রয়েছে। তবে এটা ঠিক এটি একটি পাহাড়ি ফুল যা সমতল থেকে অনেকটাই উঁচুতে। ফুলটির বৈশিষ্ট্য একটু ভিন্ন প্রকৃতির।

Location

ক্যামেরা - iQOO 9se
মডেল - 12019
ফোকাস লেংথ - 35mm

আজি অব্দি রইল। পাহাড়ি ফুল প্রদর্শনীর আরেকটি পর্ব হবে এবং সেটাই হবে শেষ পর্ব। আপনারা যারা ফুল ভালোবাসেন, তারা লক্ষ্য রাখবেন আমার এই বিশেষ প্রদর্শনীর ওপর। ততক্ষণ আপনারা ভালো থাকুন। সুস্থ থাকুন। ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

ছবি গুলো অসাধারণ হয়েছে দাদা।একদম লাইট,ফোকাস পারফেক্ট।ছবিগুলো কোন ডিভাইসে তোলা হয়েছে তা জানতে খুবই ইচ্ছা হচ্ছে।ছবিগুলো দেখে মনে হচ্ছে,ছবি দেখছিনা সরাসরি ফুলগুলোই দেখছি।শেষে ফুল ২টি গোলাপী চন্দ্রমল্লিকা।রাতে হলে এর সুগন্ধ ও পেতেন দাদা।ধন্যবাদ ভাই দৃষ্টিনন্দন ফটোগ্রাফ গুলো শেয়ার করার জন্য।(বানান আর যতিচিহ্ন তে একটু সমস্যা আছে।দয়া করে আরেকবা যদি দেখে নিতেন।)

 2 years ago 

ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য। হ্যাঁ, কয়েকটা ত্রুটি রয়েছে যতিচিহ্নে সেটা আমি দেখলাম। ধন্যবাদ পোস্টটি পড়ার জন্যে।

 2 years ago 

ভাইয়া বন্যফুল আপনার বেশ পছন্দের জেনে বেশ ভালো লাগলো। আসলে এই ফুলগুলো নিজের মতো করে বেড়ে ওঠে এ জন্যই মনে হয় এত সুন্দর ।ভাই আপনার শেয়ার করা পাহাড়ি ফুলগুলো সত্যিই চমৎকার ।এই ফুলগুলো বন্যফুল হলেও এর মধ্যে কয়েকটি ফুল আমি আমাদের দেশীয় ফুলের সঙ্গে অনেক মিল পেয়েছি। ভালো ছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

হ্যাঁ দিদি কিছু কিছু ফুল বন্য ফুল হলেও আমাদের দেশীয় ফুলের সাথে মিল রয়েছে যেটা বেশ ভালো লাগলো। সুন্দর একটি মন্তব্য করেছেন। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 
আপনার প্রথম পর্বের পাহাড়ি ফুলের ছবিগুলো দেখে বেশ ভাল লেগেছিল। আজ সেই পাহাড়ি ফটোগ্রাফির দ্বিতীয় পর্ব শেয়ার করেছেন। আজকের পাহাড়ি ফুলের ছবিগুলো আরো বেশি সুন্দর লাগছে। সত্যি বলতে পাহাড়ের এই ফুলগুলোর প্রতি ইশ্বরের যত্ন আছে বলে মনে হয় তা না হলে দেখেন এই ফুলগুলো দেখতে কত সুন্দর দেখাচ্ছে, কত প্রাণবন্ত মনে হচ্ছে এদের। আমার মনে হচ্ছে শহরের পরিচর্যা পাওয়া ফুলগুলো থেকেও পাহাড়ের ফুলগুলো বেশি সৌন্দর্যপ্রাপ্ত। প্রথম ছবিটি আমার কাছে অসাধারণ লেগেছে। ফুলের রং খুবই ফুটে উঠেছে ছবিতে।ধন্যবাদ দাদা।
 2 years ago 

দ্বিতীয় পর্বেও আপনার মন্তব্য পেয়ে বেশ ভালো লাগছে। আপনার যে পোস্টটি গোড়া থেকে খুব ভালো লেগেছে এটা জেনে আমার খুবই আনন্দ হল। সত্যিই আপনি খুব মন দিয়ে পোস্টটি পড়েছেন। আর হ্যাঁ পাহাড়ি ফুলের একটা যত্ন রয়েছে, ঈশ্বরের তরফ থেকে যেন।

 2 years ago 

আপনি খুব সুন্দর কিছু পাহাড়ি ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন। আসলে পাহাড়ি ফুলগুলো নিজের মতো করে বেড়ে ওঠে তাই হয়তো এত সুন্দর। আপনার প্রত্যেকটি ফটোগ্রাফি অসাধারণ হয়েছে। বিশেষ করে প্রথম ফটোগ্রাফিটি আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ আপনি একেবারে ঠিকই বলেছেন প্রথম ফটোগ্রাফিতে যে ফুলটি রয়েছে সেটা সত্যি খুব সুন্দর আমারও খুব পছন্দ হয়েছে । একেবারে আনকোরা একটি ফুল। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

পাহাড়ি ফুলগুলো আমাদের শহর এলাকায় খুব একটা দেখা যায় না। তাই এখানে দুই একটা ফুল ছাড়া আর কোন ফুলের সাথে আমি পরিচিত নই। প্রত্যেকটি ফুলের কালার এবং ফুল গুলো দেখতে সত্যিই খুব চমৎকার। ঝারুল দিয়ে ফুল গুলির মধ্যে অন্যতম ফুলটি আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। হলুদ রংটা কি চমৎকার হয়ে ফুটে রয়েছে। তার ওপর ফুলের আকার আকৃতি ও আমাকে বেশ মুগ্ধ করেছে।

 2 years ago 

পাহাড়ি ফুলগুলো সমতল থেকে অনেকটা উঁচুতে থাকে তাই আমাদের দেশে কেমন দেখা যায় না । তবে কিছু কিছু ফুলের সঙ্গে মিল রয়েছে। আপনার একটি সুন্দর সুগঠিত মন্তব্য পড়তে পারলাম, এটা আমার কাছে বড় প্রাপ্তি।

 2 years ago 

বন্য ফুলের মধ্যে অন্যরকম একটা ভালো লাগা কাজ করে। বন্যা ফুল গুলো খুবই সুন্দর হয়ে থাকে যার ফটোগ্রাফি করলে খুবই সুন্দরভাবে ফুটে উঠে। পাহাড়ি এলাকার এই ফুলগুলোর ফটোগ্রাফি সত্যি খুবই মনোমুগ্ধকর ছিল। মনটা ভালো হয়ে গেল ফটোগ্রাফি গুলো দেখে।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 55425.80
ETH 2363.69
USDT 1.00
SBD 2.34