একজন আদর্শ বাবা পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষক//10% beneficiary @shy-fox এবং 5% beneficiary @abb-school

মঙ্গলবার,১২ এপ্রিল ২০২২



২৯ চৈত্র ১৪২৮
১০ রমজান ১৪৪৩


আসসালামু আলাইকুম

আমার বাংলা ব্লগ পরিবারের সবাইকে জানাই রামাদান মাসের শুভেচ্ছা। আশা করি আপনারা সবাই ভালো আছেন।আপনাদের দোয়ায় এবং আল্লাহর রহমতে আমিও ভালো আছে।আজ আপনাদের মাঝে আবারও নতুন একটি বিষয় নিয়ে হাজির হলাম।আশা করি টাইটেল দেখে বুঝতে পেরেছে যে আমি আজ আপনাদের সাথে কী বিষয় শেয়ার করতে চলেছি।চলুন তাহলে এখানে আর সময় না কাটিয়ে আমার মূল অংশে চলে যাই।


1649760483320.jpg

Source

বাবা শব্দটা এক বিশাল জলরাশির মত। যার শুরু আছে কিন্তু শেষ নেই।জন্মের পর যখন আমাদের মুখ থেকে শব্দের কলি ফুটতে শুরু করে তখন আমরা প্রথম শব্দটা বাবা বলে থাকি, তখন থেকে শুরু হয় আমাদের একটু একটু করে শিক্ষা নেওয়ার পালা।কারণ আমরা কথা বলতে শিখেছি।এর পর ধীরে ধীরে আমাদের শিক্ষার ধাপ বৃদ্ধি হতে থাকে।পরিবার থেকে শিক্ষা নেওয়ার প্রধান বাহক হিসেবে কাজ করে আমাদের বাবা।তিনি আমাদের হাতে - কলমে বাস্তবতা সম্পর্কে ধারনা দিয়ে থাকেন।



প্রত্যেকটি মানুষের শিক্ষা জীবনের বাবার অবদান একটু বেশি।শিক্ষা তো আমরা বিভিন্ন ভাবে নিয়ে থাকি।যেমন স্কুল থেকে,সমাজের জ্ঞানী ব্যক্তির কাছ থেকে,রাস্তায় চলার পথে অজানা মানুষের কাছে থেকে ইত্যাদি।কিন্তু আমার কি প্রকৃত শিক্ষা অর্জন করতে পারছি?মনে হয় পারছি না।আমরা পরিবারের বাইরে যে শিক্ষা অর্জন করে থাকি সেটি হলো জীবন কে পরিচালনা করার জন্য।কিন্তু মানুষের মতো মানুষ হওয়ার জন্য আমাদের বাবার কাছ থেকে শিক্ষা অর্জন করতে হয়।



স্কুল থেকে অর্জন করা শিক্ষা আর বাবার কাছ থেকে অর্জন করা শিক্ষার মধ্যে রয়েছে অনেক পার্থক্য।বাবা শিখিয়ে দেন কিভাবে নিজেকে পরিচালনা করতে হয়,কিভাবে নিজের সম্মান অর্জন করতে হয়।নিজেকে কিভাবে লালন পালন করতে হয়।এতক্ষন যেহেতু বাবার কাছে থেকে অর্জন করা শিক্ষা নিয়ে কথা বলতেছি চলুন তাহলে একটি বাস্তব জীবনের ঘটনার মাধ্যমে বিষয়টি শেষ করি।


1649760725921.jpg

Source

আপনারা জানেন আমি একজন উদাসীন মানুষ।ঘুরতে বেশি ভালোবাসি।নতুন নতুন জায়গায় গিয়ে ঘুরে আসতে অনেক ভালো লাগে।কিন্তু ঘুরতে গেলে অনেক টাকার প্রয়োজন।সব টাকা বাবা কাছ থেকে নিয়ে হয়।আমি কখনো চিন্তা করি না বাবা এই টাকা গুলো কি ভাবে উপার্জন করে।সব সময় চিন্তা করি কিভাবে বাবার কাছ থেকে টাকা নেয়া যায়।

গত এক বছর আগে একটি ঘটনা।আমার বন্ধুর জন্মদিন।যেটা পালন করবো রংপুর এ।যেতে অনেক টাকার প্রয়োজন।কিন্তু আমার কাছে কোনো টাকা ছিল না।যেতে তো হবে বন্ধু দাওয়াত করেছে।আমি আমার বাবার কাছ থেকে 3000 টাকা চাই সেখানে যাওয়ার জন্য।আমার বাবা আমকে বলে এত টকা কি করবা।যেহেতু আমি মধ্যবিত্ত পরিবারের সন্তান সেহেতু 3000 টাকা আমার বাবার কাছে অনেক।

যাইহোক, আমি বললাম বাবা মায় আমার বন্ধুর জন্মদিন পালন করার জন্য যাবো,তাই আমাকে এত গুলো টাকা লাগবে।কিন্তু বাবা দিতে রাজি ছিল না।আমি রাগ করে বাবার সাথে কথা বলা বন্ধ করে দেই।তিনি কথা বলার চেষ্ঠা করল আমি সেখান থেকে সরে যাই।তারপর বাবা আমার হাত টেনে ধরে বলে তুমি এত টাকা চাইছো আমি দিতে পারবো,তার আগে তোমাকে একটা কাজ করতে হবে।আমকে টাকা দিবে কথাটা শুনে একটু খুশি হয়ে বললাম আচ্ছা বলো কি কাজ করতে হবে।তিনি বললেন তোমাকে 1 দিনে 500 টাকা উপার্জন করতে হবে।যদি পারো তাহলে তোমাকে আমি 3000 টাকা না 5000 টাকা দিবো।

কথাটা শুনে একটা দীর্ঘ নিশ্বাস ছাড়লাম,আর ভাবলাম আমি 1 দিনে এত টাকা কিভাবে উপার্জন করবো।আমি তো কোনো কাজ করতে পারি না।আমার শরীর দিয়ে কখনো ঘাম ঝরেনি। হটাৎ করে এত টাকা উপার্জন করা আমার দ্বারা সম্ভব না।দীর্ঘ ৩ ঘন্টা ভাবার পর আমি আমার বাবাকে ডেকে বলি আমি পারবো না 500 টাকা উপার্জন করতে।

তখন বাবা বললো তাহলে তুমি চিন্তা করো আমি কিভাবে উপার্জন করি।আমরা মধ্যবিত্ত পরিবারের মানুষ।আমাদের এত উদাসীন হওয়া উচিৎ নয়।কারণ আমাদের মাথার ঘাম পায়ে ফেলে উপার্জন করতে হয়।আবারও একটা দীর্ঘ নিশ্বাস ছেড়ে বিষয়টি নিয়ে যখন ভাবতে শুরু করলাম তখন মনে হলো আমি যা করছি সব টুকু ভুল করছি।

1649760879385.jpg

Source

তখন বাবা বললো,ধরে নাও তুমি উপার্জন করো আর আমি তোমার কাছ থেকে এত গুলো করে টাকা চাই বন্ধুদের সাথে আড্ডা দেওয়ার জন্য।যদি তুমি জানতে পার কষ্টের টাকা দিয়ে আমি এগুলো করি তাহলে তোমাকে কেমন লাগবে। বিষয় টি নিয়ে ভাবার পর আমি অনেক অবাক হয়েছিলাম।

তখন বাবা বলে ওঠে তুমি জীবনে যাই করো,তোমার অবস্থান বুঝে তোমাকে কাজ করতে হবে।না হলে জীবনটি এক পর্যায়ে ক্লান্ত হয়ে যাবে।তখন তুমি সব কিছু ঠিক করতে সব কিন্তু পারবে না। আমি আমার লেখা এখানেই সমাপ্ত করছি।সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn5Ee1vjtXvRasnuk.png

ধন্যবাদ

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn5Ee1vjtXvRasnuk.png

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM-1.gif

Sort:  
 2 years ago 

ভাই আপনার এক্টিভিটিস তুলনামূলক অনেক কম রয়েছে। যদিও আপনি আমাকে বলেছেন আপনার পরীক্ষা চলছে, পরীক্ষা শেষ হলে অবশ্যই আপনি একটিভ হবেন। ধন্যবাদ।

জি ভাইয়া।আপ্নাকে অনেক ধন্যবাদ বিসয়টি জানিয়ে দেওয়ার জন্য।

 2 years ago 

আপনার কথাগুলো মন্দ নয়, খুব সুন্দর ভাবে বিস্তারিত অনেক কিছুই তুলে ধরেছেন আমাদের মাঝে। যা দেখে আমার খুবই ভালো লাগলো।

আপনাকে অনেক ধন্যবাদ সম্পূর্ন বিষয়টি পড়ে এত সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার কথার সাথে আমি একমত ভাই।
ছোট থেকে আমাদের প্রথম শিক্ষাটা আমাদের বাবাই দিয়ে থাকে। আর সেই বিষয়টি আপনি আমাদের সাথে অনেক সুন্দর ভাবে তুলে ধরেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর ভাবে আপনার ব্যাক্তিগত মতামত প্রকাশ করার জন্য।আপনে জন্যেও রইলো শুভকামনা।

 2 years ago 

ভাইয়া আজকে আপনি আমাদের সাথে চমৎকার একটি পোস্ট শেয়ার করেছেন। আসলে আপনার কথার সাথে তাল মিলিয়ে আমাকে বলতেই হবে একজন আদর্শ বাবা পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষক। কেননা জীবনের প্রথম শিক শিক্ষাটা কিন্তু বাবার কাছ থেকেই শেখা হয়।

প্রতিনিয়ত সুন্দর সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।দোয়া করি আল্লাহ যেন আপনাকে সুস্থ রাখে।

 2 years ago 

আসলেই ঠিক বলেছেন বাবারা যেমন শিক্ষক তেমন সুপারহিরো। প্রত্যেক ছেলে সন্তানের জন্য তার বাবা একজন সুপারহিরো। ধন্যবাদ আপনাকে বাস্তবমুখী একটি পোস্ট শেয়ার করার জন্য। ভালো থাকুন সবসময় এই কামনা করি

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর ভাবে আপনার মতামত দেওয়ার জন্য।আপনার জন্যেও দোয়া রইলো।ভালো থাকুন, সুস্থ থাকুন।

 2 years ago 

আপনার লেখা থেকে অনেক বেশি অনুপ্রাণিত হলাম। কারণ একদিন আমিও বাবা হবো। একটি পরিবারে বাবার ভূমিকা অনেক বেশি। অনেক ধন্যবাদ আপনাকে পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

আমি অনেক খুশি হলাম যে আপনি নিজের অবস্থানটা অনেক সুন্দর ভাবে সূচনা করতে পেরেছেন ।আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর ভাবে আপনার মতামত প্রকাশ করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56182.86
ETH 2369.32
USDT 1.00
SBD 2.30