বাঙালি রেসিপি " ইলিশ মাছ ভাপা"

in আমার বাংলা ব্লগ3 years ago

Hello
বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভালো আছেন। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব সুস্বাদু ইলিশ মাছ ভাপা। ইলিশ মাছ
বাঙালিদের একটি প্রিয় খাবার। আজ সকালে দুইটি ইলিশ মাছ কিনেছিলাম। আমার প্রিয়তম আজ ইলিশ মাছ ভাপা খেতে চাইছিল। তাই আজ রাতে ইলিশ মাছ ভাপা করেছি।এটি খুবই সুস্বাদু খাবার। যদিও আমি ইলিশ মাছ ভাপা তেমন পছন্দ করি না। তাই ভাবলাম আপনাদের সাথে শেয়ার করি। তাহলে চলুন শুরু করা যাক।

IMG_20211005_210857.jpg
উপকরণঃ
১. ইলিশ মাছ - ১ কিলো
২. সরিষার তেল - ১ কাপ
৩. শুকনো মরিচ গুঁড়া - ২ চামচ
৪. লবণ - ২ চামচ
৫. হলুদ - ২ চামচ
৬. জিরার গুঁড়া - ১ চামচ
৭. কাচা মরিচ - ৫ টি
৮. গরম মসলা - ১ চামচ
৯ স্টিলের কৌটা - ১ টি

IMG_20210727_093835.jpg
ইলিশ মাছ

IMG_20210713_111020.jpg
লবণ, হলুদ, জিরা গুঁড়া, শুকনো মরিচ গুঁড়া, সরিষার তেল, কাচা মরিচ ও গরম মসলা
প্রস্তুত প্রণালী:
১. প্রথমে ইলিশ মাছ কেটে জল দিয়ে ধুয়ে পরিস্কার নিতে হবে।

IMG_20211005_194020.jpg
২.এবার মাছে সামান্য লবণ ও হলুদ দিয়ে মেখে নিতে হবে।এভাবে ১০ মিনিট রেখে দিতে হবে।

IMG_20211005_194735.jpg
৩. এবার একটা স্টিলের কৌটা নিয়ে এটার ভিতরে লবণ ও হলুদ ইলিশ মাছ দিয়ে এতে একে একে পরিমান মতো লবণ, হলুদ, জিরা গুঁড়া, শুকনো মরিচ গুঁড়া, গরম মসলা ও সরিষার তেল দিয়ে এক সাথে মেখে নিতে হবে। মাছ মাখানো হলে সামান্য একটু জল দিয়ে আবার মাখতে হবে।এরপর কাচা মরিচ সামান্য একটু চিরে দিতে হবে।

IMG_20211005_195447.jpg
৪.এবার চুলায় কড়াই বসিয়ে দিয়ে জল দিয়ে দিতে হবে।এবং চুলার আঁচ বাড়িয়ে দিতে হবে।

IMG_20211005_195618.jpg
৫. এবার জল ফুটতে শুরু করলে কৌটা বসিয়ে দিতে হবে। এভাবে ৩০ মিনিট ধরে জ্বাল দিতে হবে।

IMG_20211005_195758.jpg
৬.এবার ৩০ মিনিট পর কৌটা নামিয়ে নিয়ে মুখ খুলে মাছ সেদ্ধ হলো কি না দেখতে হবে। লবণ টেস্ট করে দেখতে হবে।

IMG_20211005_210535.jpg
৭. এবার একটা পাত্রে নামিয়ে নিতে হবে।

IMG_20211005_210901.jpg

তৈরি হয়ে গেল আমাদের সুস্বাদু ইলিশ ভাপা। এটি গরম গরম পরিবেশন করতে হবে। এবং গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।

Sort:  
 3 years ago 

দিদি আপনাকে অনেক ধন্যবাদ। এই সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। ইলিশ মাছের অনেক রকমের রেসিপি খেয়েছি কিন্তু এটা একবারে নতুন একটি রেসিপি। বাসায় তৈরি করার চেষ্টা করবো।

 3 years ago 

খুব সুন্দর ও লোভনীয় হয়েছে বৌদি।ইলিশ মাছ আমার খুবই প্রিয়।খুবই সুন্দর হয়েছে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

দিদি,একটি সুস্বাদু রেসিপি শেয়ার করেছেন আপনি।ইলিশ মাছ আমার খুবই পছন্দের একটি মাছ।দিদি,আমি ইলিশ মাছ ভুনা, ইলিশ মাছ দিয়ে বিভিন্ন রকমের তরকারি খেয়েছি।তবে ইলিশ মাছ ভাপা আমার কখনো খাওয়া হয়নি। তবে আপনার এই রেসিপিটি আমি শেয়ার করে রাখছি।আমি ঘরে অবশ্যই রান্না করে খেয়ে দেখব। ধন্যবাদ,দিদি নতুন নতুন রেসিপি শেয়ার করেন বলে।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ দিদি

 3 years ago 

রান্না করা ইলিশ মাছ গুলোর ছবি অনেক সুন্দর লাগছে দিদি।ইলিশ মাছ ভাপা- একদম নতুন একটি রেসিপির সাথে পরিচিত হলাম।অনেক সুন্দর রেঁধেছেন।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ।আপনার মন্তব্য শেয়ার করার জন্য।

 3 years ago 

আমরা বাঙালিরা ইলিশ মাছ কে এতোটাই ভালোবাসি যা অন্যরা ভালোবাসেন না।ইলিশ কে ভালোবেসে তো আমাদের দেশে এটাকে জাতীয় পরিচয়ে পরিচিতি দিয়েছে।

আপু আপনি অনেক সুন্দর ভাবে ইলিশ ভাপা করেছেন।দেখে বেশ লোভনীয় লাগছে।সুন্দর চিত্র আর সুন্দর উপস্থাপন সব মিলিয়ে দারুন।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ইলিশ আমার খুবই পছন্দের একটি মাছ। ইলিশ মাছের ভাপা রেসিপি টা খুবই ভালো তৈরি করেছেন। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। এবং উপস্থাপনা টাও খুব ভালো ছিল। ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।।

ইলিশ মাছের রেসিপি মানেই একটা সুস্বাদু খাবারের রেসিপি। অনেক সুন্দরভাবে ধাপে ধাপে রেসিপি তৈরির বর্ননা দিয়েছেন যেটা দেখতে অনেক ভালোই লাগছে।

 3 years ago 

আহা,, দেখেই খেতে মনে চাইছে। ইনভাইট করলে চলে যেতাম। চমৎকার মানের ইলিশের রেসিপি। যেটি আমাদের বাঙ্গালীর ঐতিহ্য কে ধারণ করে।

সাথে শুভ সকাল

 3 years ago 

‍দিদি শুভ সকাল। সকালে উঠে ইলিশ ভাপা দেখে জিভে জল চলে আসলো। ইলিশ মাছ দুটো একেবারে সুন্দর সাইজের । আপনার সুন্দর একটা রান্নার রেসিপি জানতে পেরে আনন্দিত। আপনাকে ধন্যবাদ ।

 3 years ago 

দিদি,একটি সুস্বাদু রেসিপি শেয়ার করেছেন আপনি।ইলিশ মাছ আমার খুবই পছন্দের একটি মাছ।দিদি,আমি ইলিশ মাছ ভুনা, ইলিশ মাছ দিয়ে বিভিন্ন রকমের তরকারি খেয়েছি।তবে ইলিশ মাছ ভাপা আমার কখনো খাওয়া হয়নি।তবে এবার বাড়িতে এই খাবারটি তৈরি করতে চেষ্টা করবো।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64364.24
ETH 3416.30
USDT 1.00
SBD 2.48