বাঙালি মিষ্টির রেসিপি " পাউরুটি দিয়ে রসমালাই তৈরি" তৈরি"

in আমার বাংলা ব্লগ3 years ago

Hello
বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভালো আছেন। অনেকদিন হলো আমি তেমন কিছু রান্না করি না। নতুন কিছু তৈরি না। আপনাদের আগেই বলেছিলাম কাল ভাই ফোঁটা ছিল তাই আমি দুই রকম মিষ্টি ছানার সন্দেশ ও রসমালাই তৈরি করেছিলাম। রসমলাই তৈরি করেছিলাম একটু নতুন ভাবে। আমি আগে কখনও মিষ্টি তৈরি করিনি। এই প্রথম তৈরি করলাম। আমার মাঝে মধ্যে খুব মিষ্টি খেতে ইচ্ছা করে কিন্তু আমাকে করোনা পরিস্থিতির কারণে বাইরের কিছুই খেতে দেয় না। তাই ভাবলাম একটু আজ একটু পাউরুটি দিয়ে তৈরি করে দেখি। আমার সব সময় আনকমন জিনিস বেশি পছন্দ করি। এটা আসলে যাওয়া যাবে কি না তা নিয়ে আমার একটু সন্দেহ ছিল। আলমার আমার মা তো খুব রাগ করছিলো বলছিলো এবার দুধ ও পাউরুটি দুটোই নষ্ট করবি। যদি এটা খাওয়া না যায় তাহলে কিন্তু তোর একদিন কি আমার একদিন। আমি তো জোর করে এক পর্যায়ে তৈরি করে ছিলাম। এটি খেতে খুবই সুস্বাদু ও মজার হয়েছিল। মনে হয়েছিলো যেনো দোকান থেকে আনা। একেবারে দোকানের রসমালাইয়ের মতো হয়েছিল। তাই ভাবলাম আপনাদের সাথে শেয়ার করি। চাইলে আপনারা ও বাড়ীতে তৈরি করে দেখতে পারেন। তাহলে চলুন শুরু করা যাক।

IMG_20211030_200255.jpg
উপকরণ:
১. পাউরুটি - ৬ পিচ
২. দুধ -১ লিটার
৩. চিনি - ২ কাপ
৪. ঘি - ৪ চামচ
৫. কনডেন্স মিল্ক - ৪ চামচ
৬. গুঁড়া দুধ - ১ কাপ

IMG_20211030_171452.jpg
পাউরুটি

IMG_20211014_171036.jpg
দুধ

IMG_20211030_174905.jpg
গুঁড়া দুধ

IMG_20211030_164230.jpg
কনডেন্স মিল্ক

IMG_20211030_164157.jpg
চিনি
প্রস্তুত প্রণালী:
১. প্রথমে পাউরুটি গুলোর চার পাস ছুরি দিয়ে কেটে নিতে হবে। পোরা পোরা অংশ টুকু কেটে বাদ দিতে হবে।( এগুলো পেলে না দিয়ে গুঁড়ো করে ব্রেড গ্রাম তৈরি করে নিতে পারেন।)

IMG_20211030_171827.jpg
২. এবার কাটা পাউরুটি গুলো টুকরো টুকরো করে ব্লেন্ডারে গুঁড়ো করে নিতে হবে।

IMG_20211030_172725.jpg
৩. এবার চুলার উপর একটা ফ্রাই প্যান বসিয়ে দিতে হবে। ফ্রাই প্যানে ২ কাপ দুধ দিয়ে ভালো করে গরম করে নিতে হবে।চুলার আঁচ বাড়িয়ে দিতে হবে।

IMG_20211030_173439.jpg
৪. দুধ গরম হয়ে গেলে এর ভিতরে ৪ চামচ চিনি দিয়ে আরো কিছুক্ষন জ্বাল দিতে হবে। এরপর পাউরুটি গুঁড়ো দুধের ভিতর দিয়ে দিতে হবে। এরপর খুন্তি দিয়ে নেড়ে দিতে হবে।

IMG_20211030_173614.jpg
৫. দুধের সাথে পাউরুটির গুঁড়ো ভালো করে মিশিয়ে দিয়ে বার বার খুন্তি দিয়ে নাড়তে থাকতে হবে। এরপর যখন শুকিয়ে মন্ড তৈরি হয়ে গেলে একটা পাত্রে নামিয়ে নিতে হবে।

IMG_20211030_173722.jpg

IMG_20211030_174915.jpg
৬. এবার পাউরুটির মন্ড এর ভিতরে এক চামচ ঘি ও দুই চামচ গুড়ো দুধ দিয়ে ভালো করে মেখে নিতে হবে।মন্ড যখন একটু নরম হয়ে গেলে ১০ মিনিট রেস্টে রেখে দিতে হবে।

IMG_20211030_175904.jpg
৭. দশ মিনিট পর মন্ডটি আর এক বার হাতে একটু ঘি মেখে মন্ড টি মেখে নিতে হবে। এবার মন্ড থেকে অল্প অল্প করে নিয়ে হাতে ঘি মেখে ছোটো ছোটো বল এর মতো তৈরি করে নিতে হবে।খেয়াল রাখতে হবে বল গুলোতে ফাটা না থাকে। বলে ফাটা থাকলে দুধের মালাই এর ভিতরে দিলে ফেটে যেতে পারে। ঠিক একই ভাবে বাকি বল গুলো তৈরি করে নিতে হবে।

IMG_20211030_185717.jpg
৮. এবার মালাই তৈরি করার জন্য চুলার উপর একটা কড়াই বসিয়ে দিতে হবে।করাইতে এক লিটার দুধ দিয়ে দিতে হবে। চুলার আঁচ বাড়িয়ে দিতে হবে। দুধে জ্বাল দিয়ে কমিয়ে অর্ধেক হাফ লিটারের মতো করে নিতে হবে।

IMG_20211030_190047.jpg
৯. এবার দুধের ভিতর চিনি এক কাপ ও কনডেন্স মিল্ক ৪ চামচ দিয়ে দিতে ৫ মিনিট জ্বাল দিয়ে নিতে হবে। এরপর দুধের ভিতর এক চামচ গুড়ো দুধ দিয়ে আরও ২ মিনিট জ্বাল দিয়ে মালাই তৈরি হয়ে গেলে ছোটো ছোটো বল গুলো দিয়ে দিতে হবে। এবং ৫ মিনিট জ্বাল দিয়ে চুলার আঁচ কমিয়ে দিতে হবে। ও হালকা ভাবে খুন্তি দিয়ে নাড়িয়ে দিতে হবে।

IMG_20211030_190902.jpg
১০. আঁচ কমিয়ে দিয়ে চুলার উপর দশ মিনিট রেখে দিতে। এবং মাঝে মাঝে একটু নেড়ে দিতে হবে। যাতে কড়াই এর নিচে যেনো লেগে না যায়। কিছক্ষন পর দেখবেন বল গুলো ফুলে নরম হয়ে গেছে।

IMG_20211030_193024.jpg

IMG_20211030_193028.jpg

১১. এবার বল গুলো ফুলে উঠলে মালাই গাঢ় হয়ে এলে চুলার আঁচ বন্ধ করে দিয়ে একটা পাত্রে নামিয়ে নিতে হবে। কারণ রসমালাই ঠান্ডা হতে দিতে হবে। রস মালাই ঠান্ডা হয়ে গেলে খেতে বেশি ভালো লাগে।

IMG_20211030_200149.jpg
তৈরি হয়ে গেল আমাদের সুস্বাদু রসমালাই। বাড়ীতে কোনো আত্মীয়-স্বজন আসলে আপনারা তৈরি করে সার প্রাইজ দিতে পারেন। কি দিয়ে তৈরি করেছেন না বললে কেউ বুঝতে পারবে না যে পাউরুটি দিয়ে তৈরি করেছেন। এটি সত্যি খেতে অনেক সুস্বাদু।
আশা করি, আমার এই মিষ্টি আপনাদের ভালো লাগবে।

Sort:  

বৌদি পাউরুটি দিয়ে রসমালাই তৈরি টা খুবই সুন্দর হয়েছে আর খুবই লোভনীয় খাবার আমার অনেক ভালো লাগে রসমালাই আপনার জন্য শুভকামনা রইল

ওয়াও বৌদি আপনার মিষ্টি দেখে খেতে ইচ্ছে করছে।বৌদি পাউরুটি দিয়ে অনেক সুন্দর করে রসেমালাই বানিয়েছেন।সব মিলে দারুণ লাগছে। ধন্যবাদ বৌদি।

আপু, আপনার পাউরুটি দিয়ে রসমালাইটা অনেক দেখতে লাগছে। খেতে নিশ্চয় অনেক সুন্দর হয়েছে। দেখে মনে হচ্ছে একদম কোনো হোটেল থেকে কেনা রসমালাই।

অনেক সুন্দর এবং সহজ ভাবে আপনে ধাপগুলোকে উপস্থাপন করেছে। এটা দেখে যেকেউ খুব সহজেই তৈরি করতে পারবে।

ধন্যবাদ আপু, এতো সুন্দর একটা পোষ্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

অনেক অনেক শুভ কামনা রইল।

 3 years ago 

হ্যা ঠিক বলেছেন এটা বানানো করে খুব সহজ। এবং খেতেও অনেক মজার। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ওয়াও বৌদি দারুন বানিয়েছেনতো। অনেকেই পাউরুটি দিয়ে রসমালাই বানায় কিন্তু আমি কখনো বানায়নি আপনার গুলো দেখে খুবই ভালো লাগছে ।আপনার রেসিপিটা আমার কাছে খুবই ভালো লেগেছে। আমি অবশ্যই এই রেসিপিটি ট্রাই করবো। রসমালাইগুলো দেখতে অনেক লোভনীয় হয়েছে খুবই খেতে মন চাইছে। কালারটা দারুণ হয়েছে একেবারে দোকানের মত হয়েছে ।অনেক ধন্যবাদ বৌদি মজার একটি খাবারের রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু। একবার ট্রাই করে দেখুন খুবই মজার।

 3 years ago 

বৌদি আপনি এতো সুন্দর করে রসমালাই বানিয়েছেন শুধু দেখানোর জন্য খাওয়াবেন না। আপনার রসমালাই দেখে মন ছটফট করছে কি করি এখন কোথায় যাই কোথায় পাই কোথায় খাই। আপনি পারেন না এরকম কোন জিনিস যদি থাকে আমাকে একটু বলেনতো বৌদি। সত্যি বৌদি অনেক সুন্দর হয়েছে এবং কি মিষ্টির কালার গুলো খুবই সুন্দর হয়েছে আর মিষ্টি বানানোর উপকরন গুলো আপনি অনেক সুন্দর করে দিয়েছেন। আমাদের সাথে এত সুন্দর একটা মিষ্টি রেসিপি শেয়ার করার জন্য আপনার প্রতি ভালোবাসা অবিরাম বৌদি।

 3 years ago 

ধন্যবাদ, আসলে আমি সবকিছু করার চেষ্টা করি। শুধু সময়ের অভাবে পারি না। আমি একা তো তাই সবকিছু আমাকে সামলাতে হয়। আর আমি তো আপনাদের দেখে শিখার চেষ্টা করি।

 3 years ago 

ওয়াও আপু আপনি খুবই সুন্দর রসমালাই তৈরি করেছেন ।দেখে মনে হচ্ছে একদম দোকানের কিনে আনা রসমালাই।আপনি গোল বলের মত করে প্লেটে রেখেছেন যেটা দেখতে আমার কাছে অনেক বেশি ভালো লাগেছে।খুবই সুন্দর গোল হয়েছে।দেখেই বোঝা যাচ্ছে একদম পারফেক্ট রসমালাই হবে।অনেক অনেক ধন্যবাদ আপনাকে নতুন একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ আপু।আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য।

 3 years ago 

বউদি রেসিপি মানেই জীবে জল ।মানে দেখেই জল চলে আসে জীবে ।খুবই সুন্দর একটা রেসিপি বউদি ।ধাপে ধাপে বুজিয়ে দিয়েছেন চমৎকার ভাবে যে কেউ বানাতে পারবে দেখে ।ধন্যবাদ বউদি এতো সুন্দর রসে ভরা রসমালাই উপহার দেওয়ার জন্য।

 3 years ago 

রসমালাই আমার খুবই পছন্দের একটি খাবার। আমি মাঝেমধ্যে বাসায় বানাই, কিন্তু গুড়ো দুধ দিয়ে। পাউরুটি দিয়ে কখনো রসমালাই বানানো হয়নি। আপনার পাউরুটির রসমালাই গুলো দেখতে খুবই লোভনীয় লাগছে। ধন্যবাদ আপু আপনার কাছ থেকে নতুনভাবে রসমালাই বানানোর শিখলাম। আপনি খুব সুন্দর ভাবে প্রতিটি ধাপ দেখিয়েছেন। আমিও বাসায় চেষ্টা করব আপনার রেসিপি দেখে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

বৌদি। দিলেন তো একেবারে লোভ লাগিয়ে। তাও আবার এতো রাতে। আমি কিন্তু আমার পছন্দের সব রেসিপি লিস্ট করে রাখছি।এইযে যেমন আজকে রস মালাই, এরপরে জলপাই এর আচার।একবার শুধু যেতে পারলে সবটা ইচ্ছে পূরণ করে নিবো।
হিহিহিহি,
আপনার মিষ্টি বানানোর ফাইনাল লুক দেখে কেও বলতেই পারবেনা যে এগুলো বাসায় বানানো। জাস্ট দেখতে যা হয়েছে না!বুঝাই যাচ্ছে খেতে খুব মজা হয়েছে।

 3 years ago 

আপনি আসলে আমি সবকিছু নিজের হাতে তৈরি করে খাওয়াবো আপু।

 3 years ago 

আহা বৌদি।
অপেক্ষায় আছি সত্যি। কারণ ইন্ডিয়া তো তেমন দূরে নয়। কোনো একদিন নিশ্চয় যাওয়া হবে। 😇😇😇

 3 years ago 

এমনি আমি মিষ্টি পাগল।আর তার মধ্যে আপনি রসমালাই তৈরি করেছেন।দেখে যে কি লোভনীয় লাগছে আপনাকে বলে বোঝাতে পারবো না। দারুন একটা রেসিপি আপনি আমাদের কাছে শেয়ার করেছেন। এভাবে আমি একদিন অবশ্যই করে দেখবো। আমার দারুন লেগেছে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ দিদি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62033.06
ETH 3004.78
USDT 1.00
SBD 2.48