আমার লেখা একটি কবিতা" সবুজ শ্যামল"

in আমার বাংলা ব্লগ3 years ago

Hello
বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভালো আছেন। আজ আপনাদের সাথে শেয়ার করব আমার লেখা একটি কবিতা। আমি আগেই বলেছি আমি মাঝে মাঝে ডায়েরী লেখি। কাল রাতে ডায়েরী লিখতে বসে কি লিখবো বুঝতে পারছিলাম না। অনেক ভাবতে ভাবতে গ্রামের জনজীবন নিয়ে একটা কবিতা লিখেছিলাম। ভাবলাম আজ সেটি শেয়ার করি। আমার লিখতে ভালো লাগে। কিন্তু টিনটিন কে নিয়ে সময় চলে যায়। কিংবা। আমি যদি কলম নিয়ে লিখতে বসি। তাহলে ছুটে এসে আগে কলম নিয়ে চলে যায়। সারাদিন তার পিছনে আমার সময় চলে যায়।তবুও মাঝে মাঝে একটু লেখার চেষ্টা করি।আশা করি, আপনাদের ভালো লাগবে।তাহলে চলুন শুরু করা যাক।

IMG_20210704_173215.jpg
"সবুজ শ্যামল"
সবুজ দিগন্ত আজি তোমারই ভূবন
যেখানে যাই সেথা মধুর কূজন
সোনালী ধানের ক্ষেত ঝলমল করে
সোনার রবি সেথায় ঢেউ খেলে চলে।।

কত সুরে পাখি সব করে কলরব
তাল গাছে ঝুলে আছে বাবুইয়ের ঝাঁক।
বাহু প্রসার করে বৃক্ষ নাচে হওয়ার তালে
দিগন্ত নীল রঙের ফুল সুর মেলায় তাতে।

শাপলা ভাসে নদীর জলে দেখতে ভালো লাগে
রাত্রি এলেই মুক্ত আকাশ ছড়ায় চাঁদের আলো।
তারাই তারাই রাতের আকাশ নতুন রূপে সাজে
ইট পাথরের শহরে তুমি পাবে না কো খুঁজে।।

খড়ের ছাওয়া কুটির খানি ওই খানে দেখা যায়
বাংলার বধূ সন্ধ্যাকালে তুলসী প্রদীপ দেয়।
রাখাল গরুর পাল লয়ে ফেরে গৃহ পটে,
ঘণ্টা কাশর শঙ্খ ধ্বনি বাজিয়ে হয় সন্ধ্যা মুখরিত হয়।
লম্প প্রদীপ খানি টিম টিম করে জ্বলে
কি যে সুখ রাখায় আছে তাহার ভিতরে।।

সকালে আবার পাখির ডাকে ঘুমটা ভেঙ্গে যাবে
এমন মধুর সকাল বেলা কোথায় গেলে পাবে?
তাইতো আমার মন ছুটে যায় গায়ের পথটি ধরে।
গ্রাম ছেড়ে এই শহরে বাঁচবো কেমন করে?
জন্মিলে আবার যেনো এই সবুজ শ্যামল
মাটিতে ঠাই পাই হেথা।।

Sort:  
 3 years ago 

কবিরা আসলেই প্রকৃতি প্রেমিক হয়।আপনার কবিতায় প্রকৃতির সৌন্দর্য ফুটিয়ে তুলেছেন। পাখিরাও প্রকৃতির রুপে নিজেকে বিলিয়ে দেয়। অনেক সুন্দর হয়েছে দিদি। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

গাওটা আমার বিছনা খেতা ,
আকাশটা মোর ঘর।
শত শত চেষ্টায় মোক,
কেমনে করবে পর।

এখানেই মোর নাভি পোতা,
এটাই মোর বাড়ি।
কোথায় যাবো আমি,
এই সুখের স্বর্গ ছাড়ি।

 3 years ago 

আপনি সবুজ-শ্যামল নিয়ে অসম্ভব একটি সুন্দর কবিতা লেগেছেন। যা প্রকৃতির পশুপাখি সকল কিছু আপনি তুলে ধরেছেন সামনে খুবই ভালো লাগলো।

 3 years ago 

ধন্যবাদ।

 3 years ago 

প্রকৃতি নিয়ে আপনি সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনি যে একজন প্রকৃতিপ্রেমী মানুষ তা আপনার কবিতা পড়েই উপলব্ধি করা যায়। খুব সুন্দর ভাবে কবিতার মাধ্যমে প্রকৃতির অপরূপ সৌন্দর্যকে তুলে ধরেছেন। আশা করি আগামীতে আরও সুন্দর সুন্দর কবিতা আমাদেরকে উপহার দিবেন। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আমি একজন গ্রামের মেয়ে।আমার নদী নালা, খাল বিল, পাখি সমুদ্র আমার সব কিছু ভালো লাগে। তাই আমি মাঝে মধ্যে গাড়ি নিয়ে গ্রামে ঘুরতে যেতে ভালোবাসি। আর প্রকৃতির মাঝে গেলে মনটা ভালো হয়ে যায়।

 3 years ago 

চমৎকার লিখেছেন আপু সবুজ-শ্যামল কবিতাটি। অপার ভালোলাগা♥

 3 years ago 

ধন্যবাদ আপু।

 3 years ago 

বাহ কবিতাটা অসাধারণ লিখেছেন। সবুজ সোনালি প্রকৃতির প্রান্তরকে খুব ভালোভাবে বর্নণা করেছেন আপনার কবিতায়। এবং সেগুলো শহরের ইট পাথরে যাবেনা পাওয়া খুঁজে। কী সুন্দর কথা।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

🙂🙂

আপু, সবুজ-শ্যামল প্রকৃতি ঘিরে অনেক সুন্দর কবিতা লিখেছেন। সোনালী ধানের ক্ষেত আর পাখির কল কলি ব্যাপারটাই অন্যরকম। সত্যি অনেক ভালো লাগলো আপু আপনার কবিতা পড়ে। শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 3 years ago 

সবুজ শ্যামল প্রকৃতির আপনি খুবই সুন্দর কবিতা লিখছেন অসাধারণ হয়েছে আপনার কবিতা ফুল একটি কবি কবি

 3 years ago 

সকালে আবার পাখির ডাকে ঘুমটা ভেঙ্গে যাবে
এমন মধুর সকাল বেলা কোথায় গেলে পাবে?
তাইতো আমার মন ছুটে যায় গায়ের পথটি ধরে।
গ্রাম ছেড়ে এই শহরে বাঁচবো কেমন করে?
জন্মিলে আবার যেনো এই সবুজ শ্যামল
মাটিতে ঠাই পাই হেথা।।

বৌদি এই লাইনগুলো খুব বেশি সুন্দর হয়েছে।
আসলেই গায়ের সাথে কখনোই শহরের তুলনা হবেনা কারণ গায়ের ব্যাপারটাই আলাদা হয় একদম।আপনি কিন্তু খুব সুন্দর কবিতা লিখেন বৌদি।

 3 years ago 

ধন্যবাদ আপু।

 3 years ago 

অসাধারণ লিখেছেন বৌদি কবিতাটি।আপনার কবিতা জুড়ে সবুজ প্রকৃতি, গ্রাম্য সহজ- সরল জনজীবন,সনাতন ধর্মাবলম্বী নারীদের পূজা- আর্চা এবং শহুরে দমবন্ধ জীবন- যাপনের কথা ফুটে উঠেছে সুন্দরভাবে।খুবই ভালো লাগলো বাস্তবতায় লেখা কবিতাটি পড়ে।ধন্যবাদ বৌদি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61228.86
ETH 2663.22
USDT 1.00
SBD 2.54