ঘরে তৈরি করা " আমড়ার জেলি"

in আমার বাংলা ব্লগ3 years ago

Hello
বন্ধুরা
আপনারা সবাই কেমন আছে? আশা করি, আপনারা সবাই ভালো আছেন। এখন বর্ষাকাল আর এই সময় বাজারে প্রচুর পরিমাণে আমড়া পাওয়া যাচ্ছে। তাই ভাবলাম আজ আমড়া দিয়ে কিছু তৈরি করি।আজ আমি ঘরে আমড়ার জেলি তৈরি করেছি। তাই আপনাদের সাথে "আমড়ার জেলি " কি ভাবে তৈরি করেছি সেটি আজ শেয়ার করব। আমরা সবাই কম বেশি জেলি পছন্দ করি। কিন্তু বাইরের জেলি আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকর।কিন্তু বাড়ীতে তৈরি করে খেলে শরীরের জন্য ও উপকারী।
তাহলে চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

IMG_20210820_092153.jpg
উপকরণ:
১. আমড়ার সেদ্ধ করা জল - ২ কাপ
২. চিনি - ৫ কাপ
৩. ফুড কালার - ১ ফোটা
৪. জেলেটিন পাউডর - ১ চামচ

IMG_20210821_125447.jpg
আমড়া সেদ্ধ করা জল

IMG_20210821_130322.jpg
চিনি

IMG_20210821_130807.jpg
ফুড কালার ও জেলে টিন পাউডার
প্রস্তুত প্রণালী:
১. প্রথমে আমড়া কেটে জল দিয়ে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হয়ে গেলে নামিয়ে জল ছেকে নিতে হবে।

IMG_20210821_125445.jpg

২. এবার চুলায় কড়াই বসিয়ে দিয়ে আমরা সেদ্ধ করা জল দিয়ে ৫ মিনিট জ্বাল দিতে হবে।

IMG_20210821_130059.jpg

৩. জ্বাল দেওয়া হলে ৫ কাপ চিনি দিয়ে আরো কিছুক্ষন জ্বাল দিতে হবে। এরপর এক ফোটা ফুড কালার ও এক চামচ জেলে টিন পাউডার দিয়ে জ্বাল দিতে হবে। আপনারা ফুড কালার না দিতে পারেন। আমি শুধু সুন্দর দেখানোর জন্য দিয়েছি।

IMG_20210821_130733.jpg

৪. জ্বাল দিতে দিতে জন রস গাঢ় হয়ে গেলে একটা কাচের বাটি বা বোয়ামে ঢেলে নিতে হবে।

IMG_20210821_132505.jpg

৫. জেলি ঠান্ডা হয়ে গেলে ফ্রিজে ৩০ মিনিটের মতো রেখে দেওয়ার পর বের করে নিতে হবে। এবার তৈরি হয়ে গেল "আমড়ার জেলি" ।

IMG_20210821_132625.jpg

এই জেলি পাউরুটি সাথে মাখিয়ে খাওয়া যায়। এবং খালি খালি ও খাওয়া যায়।

Sort:  
 3 years ago 

দিদি আপনি খুব সুন্দর ভাবে আমড়া দিয়ে জেলি তৈরি করা সম্ভব তা উপস্থাপন করেছেন। দিদি আপনার কাছ থেকে সর্বপ্রথম আমরা দিয়ে জেলি তৈরি করা শিখলাম, ধন্যবাদ দিদি।

 3 years ago 

অনেক ভালো একটি রেসিপি শেয়ার করেছেন বৌদি। আমড়া দিয়ে আগে কখনো জেলি তৈরি করি নাই।পেঁয়ারার জেলি বানিয়েছি কিন্তু এটা বানাইনি।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমি একদিন খেয়েছিলাম সেটাতো দোকান থেকে কিনেছিলাম। এই প্রথম আমি ঘরে তৈরি করলাম।আপনকেও ধন্যবাদ আপু।

 3 years ago 

কখনো দেখিনি বা শুনিনি যে আমরা দিয়ে জেলি বানানো যায়।নতুন জিনিস শিখলাম।ধন্যবাদ🥰

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

বৌদি যে এতোটা অভিজ্ঞ ও দক্ষ তা জানা ছিলো না। পাউরুটির সাথে জেলী, অসাধারণ লাগে আমার কাছে। আর আজকেরটা তো বেশ স্পেশাল। আমাদের দেশে প্রচুর আমড়া উৎপন্ন হয় এবং দামেও বেশ সস্তা থাকে, আপনার আইডিয়াটি কাজে লাগাতে চেষ্টা করবো মিশন আমড়া জেলী নিয়ে। ধন্যবাদ

 3 years ago 

আমি ছেলেবেলায় জেলি খেতে খুব পছন্দ করতাম। এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ও ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

খুব সুন্দর হয়েছে জেলি রেসিপিটি।যেকোনো জেলি খাওয়ার চেয়ে দেখতে আমার খুব ভালো লাগে।জেলি দেখলে অসাধারণ একটি অনুভূতির সৃষ্টি হয়। ধন্যবাদ বৌদি।

 3 years ago 

জেলি আমার খেতে ও দেখতে সবই ভালো লাগে। তোমাকে ও ধন্যবাদ।

 3 years ago 

বৌদি আমড়ার জেলি খেতে কেমন? আমড়ার জেলির কথা কখনো শুনিনি। টিনটিন কি এটা পছন্দ করে? তবে জিনিসটা পুষ্টিকর হওয়ার কথা। ধন্যবাদ বৌদি নতুন একটা রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আমরার জেলি রেসিপি টা একটু ভিন্ন। আমরা টক হওয়াই ভিটামিন সি এর অন‍্যান‍্য উৎস। ভালো একটি রেসিপি শেয়ার করেছেন।

 3 years ago 

দিদি দারুন হয়েছে তো 🥰

 3 years ago 

আমরা দিয়ে যে জেলি তৈরি করা যায় ইতিহাস প্রথম দেখলাম।।

আমিও ইনশাল্লা তৈরি করার চেষ্টা করব বাসায়। আর শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ রইল

 3 years ago 

আমিও এই প্রথম তৈরি করলাম। তবে অনেক মজা লাগে খেতে।একবার ট্রাই করে দেখুন।আমার পোস্টটি মনযোগ সহকারে পড়ার জন্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা

 3 years ago 

আমড়ার জেলি আমি প্রথম দেখলাম। আমি এমনিতে আমড়ার ভর্তা খাই ভালো লাগে। কিন্তু আপনি জেলি বানানো সুন্দর রেসিপি শেয়ার করেছেন। একবার চেষ্টা করে দেখবো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66436.09
ETH 3439.46
USDT 1.00
SBD 2.65